এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • ছে লি ব্রি টি

    রজত দাস লেখকের গ্রাহক হোন
    ২৪ এপ্রিল ২০২২ | ৫২৭ বার পঠিত
  • অ কাকা, সামু কাকা গো... আম্মো তুমার মত্ত ছেলিব্রিটি হুব। 

    ধুস শালা। সেলিব্রিটি হওয়া কি অত সহজ নাকি রে ! হবো বললেই কি সব হওয়া যায় রে পাগলা.. ইচ্ছে করলে তুই কুলি কামিন, কিংবা ছোটখাট ব্যবসাদার থুড়ি হকার হতে পারিস। চপ শিল্প খুলতে পারিস। কিংবা পান বিড়ি দোক্তা এসবও বেচতে পারিস। এইগুলো ছাড়া, আর তুই যা-ই হতে চাস না কেন। হতে পারবি কিনা কোনো গ্যারান্টি নেই। ডাক্তার ইঞ্জিনিয়ার হওয়া যেমন সহজ নয়। তেমনি সেলিব্রিটি হওয়া তো মোটেই সহজ নয়।

    কাকার কতা আমার মোটা মাথায় ঠিকমত সেঁধুলোনি। সামু কাকার মাথায় উন্যাক বুদ্ধি। ছেলিব্রিটি বলে কতা। উন্যাক কিচু জানে। কাকা গো, তোমারে দেইখে আমারও মুনে সাধ জেগিচে। আম্মো ছেলিব্রিটি হবো। মাথা টাথা চুলকে কাকারে ফের শুধোলুম,

    তার মানে, আমার কি কুনো গুণ লাই ? আমি কি তুবে বেগুন ?

    ফিনফিনে আদ্দি কাপড়ের পাঞ্জাবী পরা কাকা গুওল গুওল চুখ করে বুলল,

    আরে পাগলা... আজকের বাজারে শুধু গুণ দিয়েই দোকান চালানো যায় না। তোর মত বহু গুণধর পথে ঘাটে হাটেবাজারে ঘুরে মরছে। সব্বাই-ই তাহলে সেলিব্রিটি হয়ে যেত। গুণের সাথে এলেম চাই। বুঝলি, ক্যাবলাকান্ত ! এলেম চাই এলেম। গুণ দু চারআনা কম থাকলেও চলবে। কিন্তু এলেম চাই ষোলোআনা।

    ই কাকা, বলে কি !
    আবার মাথা চুলকোলুম। কি সুঅব বলতিছে রে বাব্বা... এলেম। সেইডা কি জিনিষ কাকা ?

    উফ্ ! এই গেঁয়োটাকে নিয়ে তো পারা গেল না ! 

    কাকার মুখ বেজায় ব্যাজার। এট্টু চটিছে মনি হচ্ছে। তবুও ফের বলতি শুরু করল।

    আরে বাবু, এলেম মানে হচ্ছে নিজেকে এই ভবের হাটে বেচার ক্ষমতা। তোর মধ্যে গুণ টুন যত যাই থাক। সেটাকে সঠিক ভাবে, সঠিক দামে, সঠিক পাত্রে বেচতে জানতে হয়। নাহলে সব ফক্কা। বিশাল গুনবানও এই দুনিয়াদারিতে জিরো দ্যা গ্রেট। আবার অনেক কম গুণবান, ফেকু নিজেকে এমন সরেস দরে বিক্রি করছে। যে যত ভাল বেচন্দার, সে আম পাবলিকের কাছে তত বড় সুপারহিরো। যেকোনো শিল্প, সিনেমা, সাহিত্যে এই একই খেলা চলছে। চলবেও নিরন্তর। কত নামিদামী এমনও আছে। যারা অপরের মালপত্র ঝেঁপে ঝুঁপে নিজের নামেই চালিয়ে যাচ্ছে। মাল অন্যের। নাম আমার। সারা দুনিয়া আমায় চিনল। আর আসল মাল যার। সে অন্ধকারের আড়ালে ঘুঁটে কুড়ুনিই রয়ে গেল। তার সৃষ্টির বিনিময়ে সে পেল দু চারটে টাকা। হয়ত তাও নয়। আর যে ঝাঁপল, সে কামালো অগুনতি বেগুনি, নীল, কমলা, গোলাপী... 

    ইই ইরক ! সব্বনাশ্ কি সব বলতিছ গো কাকা ! আমার মুখটা এই ইত্ত বড় হাঁ হইয়ে গেল। নেপু ময়রার দোকানের সবচাইতে বড় রাজভোগটাও আমার মুখে ইখন ঢুকি যাবে, মুনে হইতাছে।

    নিজেরে বেচতি হবে ! সে কেমন কতা কাকা... এট্টু খুলে বলো দিকিনি। আমি বললুম। 

    কাকা এইবার মুডে এইসে গেইচে। পাঞ্জাবির হাতা টাতা গুটায়ে বেশ ম্যাস্টার মুশয়ের মত বুজিয়ে বলতি থাকল...

    শোন পাগলা, সেলিব্রিটি হতে গেলে তোকে, সবার প্রথমে সকলের থেকে আলাদা করে ফেলতে হবে। নিজের মধ্যে একটা ঘ্যাম ঘ্যাম ভাব আনতে হবে। পরিচিত আশপাশের সকলকে ভাবাতে হবে, সব্বাই হল এলিতেলি। আর তুই হলি গুরজাওয়ালি। নিজের চাদ্দিকে একটা অদৃশ্য বলয় তৈরি করতে হবে। 

    সেইডা কিরম ? কিরম বেপার সেডা ? 
    আমি খুব উচ্ছাহিত বোধ করতেছি। 

    যেমন ধর, তুই ফেসবুকে আছিস। সেখানে রোজ নিজের দেওয়ালে, নিজেকে মেলে ধরতে হবে। রোজ কেতা মেরে ছবি ছাবা পোষ্টাবি। দু চার লাইন জ্ঞানী মার্কা কিছু একটা লিখে দিবি। এমন একটা ভাব দেখাবি, যেন তুই একটা কেউকেটা। আর বাদবাকি সব হেঁজিপেঁজি। সকলে তোর পোস্টে ছবিতে লাইক কমেন্ট করবে। কিন্তু তুই যেন ভুলেও কারোর পোস্টে বা ছবিতে হামলে পড়ে লাইক কমেন্ট করতে যাবি না। 

    কেনে, কেনে... সেটা কেনে ? তারা করলি, আম্মো করব না কেনে ? 
    আমি শুধোলুম।

    আরে বোকা। তুই যদি এলিতেলির পোস্টে কমেন্ট আর লাইকের বন্যা বইয়ে দিস। তবে তো খেলো হয়ে যাবি রে। তোর আর ওদের মধ্যে তফাৎ কোথায় থাকবে ? তোর তো কোনো দরই থাকবে না।

    অ.. তাইলে বন্ধু বান্ধব আপনজনের থিক্যা নিজেরে তফাৎ করতি হুবে বুলছ। 
    খুব অবাক হইয়ে নাক মুখ চুলকে বললুম।

    ওটা একটা এক্সাম্পেল দিলাম। ওরকম নানান ব্যাপার আছে। নিজেকে ভিড় থেকে ভিন্ন করতে হবে। নিজের নাকটা উঁচু করে রাখতে হবে। পা দুটো মেপে ফেলতে হবে। মাঝে মাঝে ভাসিয়ে দিতে হবে।

    এ্যাঁ ! সে কি গো কাকা ? পা দুটো ভাসিয়ে দিতি হুবে মানে ? 
    ফের মাথা চুলকোলুম।

    পা ভাসিয়ে দিতে হবে মানে হল, বুঝে শুনে চলতে হবে। ওই যে লোকে বলে না, দেমাকে যেন মাটিতে পা পড়ছে না... এটাও ওই গোত্রের ব্যাপার। সব বিষয়ে সবজান্তা সাজতে হবে। সবকিছুতেই নিজের মতামত ব্যক্ত করতে হবে। রাস্তায় বের হলে কারোর সাথে দেখা হলে, না দেখার ভান করে চলে যেতে হবে। যদি চোখাচোখি হয়েও যায়। তাহলে মুচকি হাসিতে কাজ চালাতে হবে। ভাবটা এমন হবে, যে তার আজ ভাগ্য ভাল তাই তুই হাসলি। এরকম নানান খেলা আছে। আপাতত এইটুকু থাক। পরে আবার বলব ক্ষণ।

    এতক্ষণ শুনি আমার মুখ ভারী ব্যাজার হইছে। মুনটা বড্ড ভারি হইয়ে গেইছে। থাক বাপু আমার আর ছেলিব্রিটি হইয়ে কাম লাই। মানুষ যদি অন্তর থিক্যা মানুষই না রইল, তাইলে ছেলিব্রিটি হইয়ে কি হুবে ! 
    ________________
       ©রজত দাস
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন