এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • বিনা যুদ্ধে নাহি দিব সূচ্যগ্র মেদিনী

    Diponkar Chanda লেখকের গ্রাহক হোন
    ১২ এপ্রিল ২০২২ | ৩৩৫১ বার পঠিত | রেটিং ৩ (২ জন)
  • সাড়ম্বরে বৈশাখ উদযাপন করতে পারা, না-পারা নিয়ে অচিন একটা শঙ্কা যেন বছর বছর পাখা মেলার চেষ্টা করছে চৈত্রের বাতাসে। এবার চৈত্রকালীন শঙ্কার শুরুটা ছিলো কপালের 'টিপ' নিয়ে। 
     
    'টিপ' আপাতদৃষ্টিতে আহামরি কিছু না হয়তো, কিন্তু সমকালীন ঘটনাপ্রবাহ বিবেচনায় নিলে 'টিপ' হচ্ছে নিষ্প্রদীপ এই সমাজ ব্যবস্থার পরিপ্রেক্ষিতে ক্ষুদ্রাতিক্ষুদ্র অথচ জাগ্রত একটা বিন্দু।

    বিশ্বাস করুন, ঢাকা আসলে বাংলাদেশ না, এবং শাহবাগ বাংলাদেশের রাজধানী না।

    ঢাকার বাইরেও প্রায় পঞ্চান্ন হাজার বর্গমাইলের একটা দেশ আছে, এবং সেই দেশের ভেতর সাম্প্রদায়িক একটা মহাদেশ আছে, যা হয়তো আপনার কল্পনাতে নেই, অথবা যা নিয়ে ভেবে হয়তো আপনি আপনার কল্পনার সুখ ক্ষতিগ্রস্ত করতে চান না।

    যদি ফেসবুক দিয়ে দেশ দেখতে চান, তাহলেও চিত্রটা যে ভিন্ন হবে না, এটা জোর দিয়ে বলতে পারি। প্রগতিশীল ফেসবুক যোদ্ধাদের প্রসঙ্গে আসি এবার, যোদ্ধারা নিঃসন্দেহে নিবেদিতপ্রাণ, এবং যোদ্ধাদের রণনৈপুণ্য নিয়ে প্রশ্ন নেই, প্রশ্ন হচ্ছে যোদ্ধাদের পা'জোড়ার অবস্থান নিয়ে।

    যেহেতু বায়বীয় জগত এটি, সুতরাং যোদ্ধাদের পায়ের ঘনিষ্ঠতা বায়ুর সাথে প্রবল, অথচ প্রাচীন প্রবাদ বলে, যে যোদ্ধার পা মাটির ওপর শক্ত করে গাঁথা নেই, সে যুদ্ধ পরাজয়ের।

    কুরুক্ষেত্র যুদ্ধ হয়েছিল 'সূচ্যগ্র মেদিনী' বিনা যুদ্ধে নাহি দেবার দাম্ভিকতায়, অর্থাত সুঁচের অগ্রে যে পরিমান মোদিনী অর্থাত ভূমি কিংবা মাটি থাকতে পারে, দুর্যোধন সেটুকুও পাণ্ডবদের দিতে অস্বীকার করেন বিধায়। সেই অস্বীকৃতি কালের গতিপথ পাল্টে দিয়েছিল। 

    'সূচ্যগ্র মেদিনী'র চেয়ে পরিমাণে একটা 'টিপ' নিশ্চয়ই বৃহদাকার। আশা তো করি টিপের স্থানিক এবং কালিক গুরুত্ব অনুধাবন করা খুবই সম্ভব!

    তবে পা;  ঐ যে পায়ের অবস্থানের কথা বললাম, যোদ্ধাদের পা'জোড়া মাটিতে না থাকলে কিন্তু যুদ্ধক্ষেত্রে সফলতা অসম্ভব!
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • দীপ | 2401:4900:3a1b:607f:e40b:2c21:eabf:fd20 | ১৬ এপ্রিল ২০২২ ১৩:১৪506461
  • বেশ, তাহলে অন্ধকারে মুখ লুকিয়ে গালাগালি শুরু হল। সেক্ষেত্রে আমাকেও কিছু কথা বলতে হয়। তবে মহাবিপ্লবীদের মতো গালাগালি দিয়ে নয়, তথ্য ও যুক্তি দিয়েই কথা বলব।
  • দীপ | 2401:4900:3a1b:607f:e40b:2c21:eabf:fd20 | ১৬ এপ্রিল ২০২২ ১৩:২৩506462
  • সাম্প্রদায়িক মনোভাব ও সংখ্যালঘু দের ওপর অত্যাচার এই উপমহাদেশের অন্যতম ভয়ঙ্কর ব্যাধি! বাংলাদেশ এর কোনো ব্যতিক্রম নয়! 
    বিভিন্ন তথ্যসূত্র থেকে জানা যায় গত পঁচাত্তর বছরে ১ কোটিরও বেশি সংখ্যালঘু মানুষ তদানীন্তন পূর্ব পাকিস্তান ও বর্তমান বাংলাদেশ থেকে পার্শ্ববর্তী দেশে আশ্রয় নিয়েছেন। এই তথ্য কোনো উদার সমাজের পরিচয় বহন করেনা! 
    কোনো সুস্থ মানুষের পক্ষে একে মেনে নেওয়া সম্ভব নয়। কিন্তু এগুলো নিয়েই কথা বললে কেউ এজেন্ডা, অভিসন্ধি খুঁজে পাচ্ছেন! 
    অসামান্য মাথা, সন্দেহ নেই!
  • দীপ | 2402:3a80:196b:1d37:2e16:3271:ff27:4df4 | ১৬ এপ্রিল ২০২২ ১৩:৩৪506463
  • দীপ | 2402:3a80:196b:1d37:2e16:3271:ff27:4df4 | ১৬ এপ্রিল ২০২২ ১৩:৩৭506464
  • গতবছর বাংলাদেশের সংবাদপত্রের প্রতিবেদন। আর এগুলো নিয়ে কথা বললেই সে সাম্প্রদায়িক! তার এজেন্ডা, অভিসন্ধি আছে!
     
  • দীপ | 2402:3a80:196b:1d37:2e16:3271:ff27:4df4 | ১৬ এপ্রিল ২০২২ ১৩:৪৯506466
  • দেশভাগের পর‌ও সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের বিরাট অংশ তদানীন্তন পূর্বপাকিস্তানে ছিলেন। কিন্তু ১৯৪৯-৫০ এর দাঙ্গা তাঁদের বিপন্ন করে তোলে। এইসময় থেকেই সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ অভিপ্রয়াণ করতে বাধ্য হন। ইলা মিত্রের উপর জঘন্য অত্যাচার করা হয়। 
    পূর্ব পাকিস্তানে সংখ্যালঘু সম্প্রদায়ের উপর আক্রমণের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানান সত্যেন্দ্রনাথ বসু, মেঘনাদ সাহা, রমেশ মজুমদারের মতো বরেণ্য ব্যক্তিবর্গ! যুগান্তর পত্রিকায় বরেণ্য সাংবাদিক বিবেকানন্দ মুখোপাধ্যায় সংখ্যালঘু সম্প্রদায়ের উপর নির্যাতনের বিরুদ্ধে সরব হন। সংসদে প্রতিবাদ জানান আম্বেদকর! 
    অসহায় মানুষের উপর নির্যাতনের বিরুদ্ধে এই বরেণ্য ব্যক্তিবর্গ মুখর হয়েছিলেন! 
    ভাগ্যিস এঁরা আজ জীবিত নেই! তাহলে শুনতে হতো নিশ্চয়ই এঁদের এজেন্ডা আছে!
  • দীপ | 2402:3a80:196b:1d37:2e16:3271:ff27:4df4 | ১৬ এপ্রিল ২০২২ ১৩:৫০506467
  • দীপ | 2402:3a80:196b:1d37:2e16:3271:ff27:4df4 | ১৬ এপ্রিল ২০২২ ১৩:৫০506468
  • দীপ | 2402:3a80:196b:1d37:2e16:3271:ff27:4df4 | ১৬ এপ্রিল ২০২২ ১৩:৫১506469
  • দীপ | 2402:3a80:196b:1d37:2e16:3271:ff27:4df4 | ১৬ এপ্রিল ২০২২ ১৩:৫২506470
  • বেশি দিন আগের কথা নয়, গতবছরের অক্টোবরের ছবি!  উদার অসাম্প্রদায়িক বাংলাদেশ!
  • দীপ | 2402:3a80:196b:1d37:2e16:3271:ff27:4df4 | ১৬ এপ্রিল ২০২২ ১৩:৫৬506471
  • আর আমি চিরকাল সাধারণ মানুষের পক্ষে, রাষ্ট্রশক্তির ঔদ্ধত্যের বিরুদ্ধে কথা বলব। গুজরাট দাঙ্গা থেকে বাংলাদেশের সংখ্যালঘু সম্প্রদায়ের উপর অত্যাচার; সর্বত্র সাধারণ মানুষের হয়ে কথা বলব। তাতে মহাবিপ্লবীরা এজেন্ডা পেলেও কিছু করার নেই!
  • দীপ | 2402:3a80:196b:1d37:2e16:3271:ff27:4df4 | ১৬ এপ্রিল ২০২২ ১৪:০৪506473
  • সর্বত্র শিক্ষিত সমাজ সাধারণ দরিদ্র মানুষের অধিকারের দাবিতে সরব হন! ব্যতিক্রম পশ্চিমবঙ্গের মহাবিপ্লবীরা! বাংলাদেশের সংখ্যালঘু সম্প্রদায়ের উপর নির্যাতন নিয়ে কোনো কথা শোনা যায়না! আর কেউ তাই নিয়ে আলোচনা করলে তাঁরা সাম্প্রদায়িকতা, বিদ্বেষ, অভিসন্ধি খুঁজে পান! স্বজাতির প্রতি এতো নিষ্ঠুর হৃদয়হীনতা ও বিশ্বাসঘাতকতা পৃথিবীর ইতিহাসে বড়োই বিরল! 
    তবে বিশ্বাসঘাতকদের শেষ পরিণতি কখনো ভালো হয়না! মহাবিপ্লবীরা যেন সেকথা মনে রাখেন!
  • দীপ | 2402:3a80:196b:1d37:2e16:3271:ff27:4df4 | ১৬ এপ্রিল ২০২২ ১৪:০৪506472
  • সর্বত্র শিক্ষিত সমাজ সাধারণ দরিদ্র মানুষের অধিকারের দাবিতে সরব হন! ব্যতিক্রম পশ্চিমবঙ্গের মহাবিপ্লবীরা! বাংলাদেশের সংখ্যালঘু সম্প্রদায়ের উপর নির্যাতন নিয়ে কোনো কথা শোনা যায়না! আর কেউ তাই নিয়ে আলোচনা করলে তাঁরা সাম্প্রদায়িকতা, বিদ্বেষ, অভিসন্ধি খুঁজে পান! স্বজাতির প্রতি এতো নিষ্ঠুর হৃদয়হীনতা ও বিশ্বাসঘাতকতা পৃথিবীর ইতিহাসে বড়োই বিরল! 
    তবে বিশ্বাসঘাতকদের শেষ পরিণতি কখনো ভালো হয়না! মহাবিপ্লবীরা যেন সেকথা মনে রাখেন!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন