এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • মোল্লা নাসিরুদ্দিন

    Abhyu
    বইপত্তর | ০৯ এপ্রিল ২০২২ | ১৩৬১ বার পঠিত
  • মোল্লা নাসিরুদ্দিন আমার খুব প্রিয় চরিত্র।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Abhyu | 47.39.151.164 | ০৯ এপ্রিল ২০২২ ২৩:৩২736178
    • /\ | 103.76.82.127 | ০৯ এপ্রিল ২০২২ ২২:১৪500136
    • https://95canvas.com/molla-nasiruddin/
      পড়ে মতামত জানাবেন একটু। লেখার তলাতেই জানাতে পারেন।
     
  • S | 2405:8100:8000:5ca1::12d:179 | ১০ এপ্রিল ২০২২ ০০:৫৫736181
  • এটা তো ছোটবেলায় মামাবাড়িতে পড়েছিলাম। মজার গল্পগুলো।
  • Abhyu | 47.39.151.164 | ১০ এপ্রিল ২০২২ ০১:৪৬736182
  • সোমনাথের সাইটে (প্রথম যে লিঙ্ক) তাতে অনেকগুলো বই তোলা আছে।
  • সম্বিৎ | ১০ এপ্রিল ২০২২ ০৩:০৫736189
  • ওমনাথ এ যে কী অসম্ভব কাজ করেছে, ভাবতে গেলেই হাত-পা ঠান্ডা হয়ে আসে। কেউ যদি কোনদিন নাসিরুদ্দিনকে নিয়ে পিএইচডি করে, তার লিটারেচার সার্ভের অন্ততঃ সত্তর শতাংশ কাজ ওমনাথ করে দিয়েছে। 
     
    তবে প্রবন্ধ হিসেবে এর টার্গেট পাঠক কে? আমার মতন সাধারণ পাঠক দুই-তৃতীয়াংশে গিয়ে ছেড়ে দিলাম। প্রচুর তথ্যের পুনরাবৃত্তি। বিভিন্ন সংকলনের ভূমিকার উদ্ধৃতি একটু পরে ক্লান্তিকর। তবে লাভ হল, পড়তে পড়তেই দুটো বই পুরনো বইয়ের সাইট থেকে সস্তায় অর্ডার করে দিলাম।
  • kk | 2600:6c40:7b00:103a:d81b:4bbd:16c4:80c4 | ১০ এপ্রিল ২০২২ ০৪:১১736190
  • হ্যাঁ, অসম্ভব কাজই বটে! আমি পড়ছি। এখনো পুরোটা হয়নি। কিন্তু এই কাজের ঊদ্দেশ্য, পরিশ্রম আর একজিকিউশন তিনটের জন্যই স্যালুট না জানিয়ে পারছিনা। প্রথম লিংকে যে বইগুলো তোলা আছে সেগুলোও মণি-মানিক বললেই চলে। খুব ভালো কাজ হয়েছে এটা।
  • /\ | 43.239.80.92 | ১০ এপ্রিল ২০২২ ২২:০৮736212
  • ন্যাড়াদা ফেসবুকে একবার পড়েছিলেন তো,বেশিটাই জানা তাই। তবে বেশ কয়েকটা ব্যাপার নতুন পেয়েছি ফেবু থেকে ওয়েবে আনার মাঝে। বিশেষত চীনের অংশটা। আরো আছে। আর ওয়েবে আনতে গিয়ে ৩ গুণ গতরে বেড়েছে লেখাটা। ভূমিকাগুলো প্রথমে ভেবেছিলাম শুধু পিডিএফ এই রাখব, কিন্তু ভেবে দেখলাম একে তো অনেকে পড়বেই না পিডিএফ খুলে। দুই সার্চেবিলিটি আসবে না।
    'প্রবন্ধ' ঠিক নয় জিনিসটা। একটা অন্যরকম কিছু করতে চেয়েছি যে ফর্মটার এখনও কোনো স্পেসিফিক ক্যাটাগরি (বর্গ) নেই বোধয়। এবং এই জিনিসটা একমাত্র ওয়েবেই করা সম্ভব।
    পীযূষ ভট্টাচার্য নিয়ে লেখাটায়ও ওইরকমই অন্য একটা ফর্ম তৈরি করতে চেয়েছি - যা ওয়েবে ছাড়া সম্ভব নয় আর যার সেরকম কোনো বর্গনাম নেই এখনো।
    এক সিটিং এ তো পড়া সম্ভব নয় বলেই মনে হয়। সাড়ে উনিশ হাজার শব্দ।
  • dc | 122.183.160.216 | ১০ এপ্রিল ২০২২ ২২:১৩736214
  • বাঃ এটা অসাধারন হয়েছে। মোল্লা নাসীরুদ্দিন পড়তে আমার খুব ভালো লাগতো, আবার পড়তে পারবো। ওমনাথকে অনেক অনেক ধন্যবাদ।  
  • Abhyu | 47.39.151.164 | ১০ এপ্রিল ২০২২ ২২:১৬736216
  • সোমনাথ, এটা কি আমি ঠিক বুঝেছি যে ওয়েবসাইটটা তোমার নয়? তাহলে এরা হঠাৎ একদিন লালবাতি জ্বালালে তুমি এই ফর্ম্যাটেই অন্য কোথাও সহজে আপলোড করতে পারবে?
  • /\ | 43.239.80.92 | ১০ এপ্রিল ২০২২ ২৩:৫১736227
  • হ্যাঁ সাইটটা স্কুলের/এলাকার ক্লাস/ব্যাচমেটদের।
    এটা আমিও এদের বলেছি সাইটের একটা ব্যাক-আপ ফ্রি ব্লগে রাখতে। এদের ব্যাক-এন্ডটা ওয়ার্ডপ্রেস। করতে নিশ্চয়ই পারা যাবে। ফলো আপ করব। পুরো সাইটটার একটা ফ্রি ব্লগ মিরর থাকা তো সেফ অবশ্যই। 
    ওয়েব পেজটাই ডাউনলোড করে রেখে দিচ্ছি (মানে যে কেউ করে রাখতে পারেন) তাতে ফর্ম্যাটটা থেকে যাবে। অফলাইনেও পড়া যাবে নিশ্চয়। অন্যত্র ইমপোর্ট ও করা যাবে হয়ত। তবে সেক্ষেত্রে তখন সব মিডিয়া ফাইলগুলোর লিংক পালটাতে হবে। খুব অসুবিধের নয়, ফাইলনেম এর প্রিফিক্স রিপ্লেস অল করেই হয়ে যাবে।
    আসলে এই সব কাজ বা এর চেয়ে ঢের বেশি ভলুমিনাস ডিটেল কাজ অন্য দেশে বহু আগে থেকে হয়ে রয়েছে। ভাষা জানিনা বলে সেই কাজগুলো পড়ে ওঠা যাচ্ছে না। তবে এখন গুগুল ট্রান্সলেট ক্রোমে যেভাবে অন্য ভাষার ওয়েব প্রেজেন্স পড়িয়ে দিচ্ছে - এই অবস্ট্রাকলগুলোও শিগগিরিই চলে যাবে একদম। খারিতোনোভ-এর বইটাতে ২৪টা ভাষার + পরিশিষ্টে বোধয় আরো দুটো ভাষার কাজ গোছানো আছে। মুস্তাফা দুমান এর কাজ নিশ্চয় আরো কিছু ভাষা অ্যাকোমোডেট করেছে। এবার এই সব ভাষায় তথা এই সব দেশে ফোকলোর নিয়ে কাজ করার আলাদা ডিপার্টমেন্ট থাকে ইউনিভার্সিটিগুলোতে। তাতে অ্যাকাডেমিক্সেই বিস্তৃত চর্চা হয়ে চলেছে নাসিরুদ্দিন নিয়ে। এই সুযোগটা আমরা বাংলায় মিস করছি। আশা করছি এই লেখায় বাংলাটা পুরোটা কভার করতে পেরেছি। যে বইগুলো যোগাড় করতে পারিনি শুধু নাম দিয়েছি, কেউ নিজের কাজের জন্য চাইলে খুঁজে পাবে আশা করছি। 
     
    "বুখারার বীরকাহিনী"টা খুব পড়তে চাইছি। কেউ ISI লাইব্রেরি থেকে এক সপ্তাহের জন্য তুলে দিতে পারবে না? এত স্ট্যাটের লোক আছে গুরুতে, ISI -তে এখন যায় টায় বা ISI-এর টাচ-এ আছে বর্তমানে এমন কারোর সাথে যোগাযোগ নেই?
     
     
  • Tim | 2603:6010:a920:3c00:e988:b90c:c571:5161 | ১১ এপ্রিল ২০২২ ০০:০২736229
  • ওমনাথ এটা যে কি ভালো কাজ করেছে! শুধু আরেকটু আগে করলে আমায় ইদ্রিস শাহের বইগুলো কিনতে হত না। একটু ধীরে সুস্থে পড়তে হবে। টার্কিতে মনে হয় জায়গাটা আকসেহির ছিল, কোন্যার কাছে। আবার ঐ এলাকায় গেলে এই  নিয়ে একটা লেখা দেব, আগেরবার সময় কম ছিলো। 
  • Abhyu | 47.39.151.164 | ১১ এপ্রিল ২০২২ ০১:১৫736232
  • আগে ISI লাইব্রেরীর গল্পের বইয়ের সেকশন, যেটা আদতে ওয়ার্কার্স লাইব্রেরী, সেখানে অর্ধেক বই ছিল মিসিং আর বাকি অর্ধেকের এক তৃতীয়াংশ বই ভুল জায়গায় রাখা! কাজেই ঠিকমতো একটা বই পছন্দ করে চেক আউট করা ছিল দুঃসাধ্য ব্যাপার। এখন, জীবন গিয়েছে চলে আমাদের কুড়ি কুড়ি বছরের পার, তখন হঠাৎ যদি খুঁজে পাই পছন্দের বই আবার!
  • &/ | 151.141.85.8 | ১১ এপ্রিল ২০২২ ০১:২২736233
  • কী ভালো, কী ভালো!
  • সম্বিৎ | ১১ এপ্রিল ২০২২ ০১:৫১736235
  • টিম - আমি আবার এই লেখা পড়েই চার টাকা করে দুটো ইদ্রিশ শাহ অর্ডার করলাম। 
  • Tim | 2603:6010:a920:3c00:68fe:4a1c:256e:fa7f | ১১ এপ্রিল ২০২২ ০৪:১৮736236
  • হ্যাঁ সম্বিৎ দা, ওপরে লিখেছ  দেখলাম। গতবছর বা তার আগের বছর এই বইগুলোর হদিশ পাই । তারপর হুচি বেশ কয়েকটা কিনে দিল জন্মদিনে। অনলাইনে বই তো খুবই সস্তায় পাওয়া যায় আজকাল। ধারাবাহিকে ওখান থেকে অল্পবিস্তর লিখেছিলাম মনে হয়। আরো লেখার ইচ্ছে ছিলো কিন্তু আর সময় কুলোলো না। ভাগ্যিস ওমনাথ ছিলো। 
  • /\ | 117.214.75.174 | ১৩ এপ্রিল ২০২২ ১৫:১৯736272
  • টিংকল এর কমিকসের ব্যাপারটা আপডেট করে দিলাম।
    KK, পড়া শেষ হলে ফীডব্যাক আশা করছি।
  • যদুবাবু | ১৩ এপ্রিল ২০২২ ১৭:৫৯736273
  • "অসম্ভব" ছাড়া সত্যিই আর কোনো বিশেষণ নেই। এতো কম্প্রিহেনসিভ আরকাইভাল রিসার্চ, রিপোজিটরি তয়ের করা, এ সত্যিই একটা মাইলফলক হয়ে থাকবে, থাকা উচিত। আমি সপ্তাহখানেক আগে শুরু করেছি। একটু একটু করে পড়ছি, বই ডাউনলোড করছি, আবার সেই বই পড়ছি খানিকক্ষণ। প্রবন্ধগুলিও চমৎকার, বিশেষ করে দেমুর প্রবন্ধটি খুব ভালো লাগলো। 

    আপনার জন্য কোনো ধন্যবাদ-ই যথেষ্ট নয়। 
  • /\ | 43.239.80.167 | ১৪ এপ্রিল ২০২২ ১৫:৫৬736274
  • মুজতবা আলীর লেখাটির প্রথম পত্রিকা প্রকাশের তথ্য আপডেট করা গেল।
  • /\ | 223.29.193.7 | ১৮ এপ্রিল ২০২২ ২২:৫৪736287
  • চাঁদমামা, উটের পিঠে পাঁচ মোল্লার প্রাপ্তিস্থান আর প্রবোধচন্দ্র বসু-র বইয়ের তথ্য আপডেট করা হয়েছে।
  • /\ | 223.29.193.96 | ১৪ সেপ্টেম্বর ২০২৩ ০০:৩৫740754
  • https://www.tbsnews.net/bangla/sites/default/files/magazine/file/2023/08/19/easel-issue-97_compressed.pdf
    ইজেল - বাংলাদেশ-এ বিজনেস স্ট্যান্ডার্ড পত্রিকার উইকএন্ড বিশেষ সংখ্যা মোল্লা নাসিরুদ্দিন নিয়ে কাজ করেছে।
     
    ডাক বাংলায় লিখেছেন প্রবীরেন্দ্র চট্টোপাধ্যায়
     
    "বুখারার বীরকাহিনী" (NBA) আর "তিন রসিকের ত্র্যহস্পর্শ - মোল্লা নাসিরুদ্দিন" - নীরদ বরণ হাজরা বইদুটো এখনও পাইনি, খুব দরকার।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে প্রতিক্রিয়া দিন