এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • সংরক্ষণ সম্পর্কে কিছু কথা (সপ্তম ও শেষ পর্ব) 

    Swapan Kumar Mandal লেখকের গ্রাহক হোন
    ২৩ নভেম্বর ২০২১ | ৫৮৬ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • Every second ST, every third Dalit & Muslim in India poor, not just financially: UN report

    এবার এই সংরক্ষণ সম্পর্কে লেখাটির একেবারে শেষ পর্যায়ে এসে পৌঁছেছি। কিছু তথ্য দেওয়া বাকি। আর, উচ্চবর্ণ যে মেরিট এর দোহাই দেয়, সেই মেরিট নিয়ে একটু আলোচনা করব। অবশ্য, তার আগে একটি ব্যাপার বুঝে নেওয়া উচিত যে প্রশাসনিক কাঠামোয় দলিত/এসসি-রা উপস্থিত থাকলেও দলিত নির্যাতন চলতেই থাকবে।

    আগে যদি দলিত কাস্ট সংক্রান্ত যে কোড প্রচলিত, সেই কোড কোনো দলিত যদি উল্লঙ্ঘন করত তাহলে উচ্চবর্ণের লোকজন সাথে সাথে শাস্তি দিতে পিছপা হত না। কিন্তু, ১৯৬৮ সাল নাগাদ এই পদ্ধতিতে একটা পরিবর্তন দেখা গেল। এখন দলিতদের কে অনেক পরিকল্পিতভাবে নির্যাতনের ব্যবস্থা করা হল। যেমন ১৯৬৮ সালে ৪৪ জন কৃষি শ্রমিক কর্নাটকের কিলভেনমানিতে কমিউনিস্ট পার্টির পতাকা তলে সমবেত হয় দাবি আদায়ের জন্য। সেই সব দলিতদের পুড়িয়ে মারে উচ্চবর্ণের জমি মালিকরা। গড়ে প্রত্যহ ২ জন দলিত খুন হয় এবং ৫ জন দলিত নারী ধর্ষণের শিকার হয়, উচ্চবর্ণের হাতে। এই হচ্ছে ভারতের অবস্থা। আর, দলিত নারীদের এই সব অবমাননার বিরুদ্ধে ‘নির্ভয়া' আন্দোলনের মতো কোন আন্দোলনও গড়ে ওঠে না। হায়, আমার স্বদেশ। এই দেশের মধ্যে যে ঘেটো-র অস্তিত্ব আছে তা আমার চিন্তার পরিধিতে ছিল না। এরকম ঘটনার নিদর্শন অসংখ্য। সব ঘটনার বিবরণ এই স্বল্প পরিসরে দেওয়া সম্ভব নয়।

    ২৯শে সেপ্টেম্বর, ২০০৬ সালে নাগপুর থেকে ১৫০ কিমি দূরে খৈরলাঞ্জীতে একটা ভয়াবহ ঘটনা ঘটে। ভাইয়ালাল ভোটমাংগের দলিত পরিবারকে যে বর্বরতার সাথে হত্যা করা হয়, তা কোন মানুষের পক্ষে সম্ভব নয়। উচ্চবর্ণের মানুষ কি অপরিসীম ঘৃণা পোষণ করে নিম্নবর্ণের মানুষের প্রতি, তা ভাবনার অতীত। ভাইয়ালালের স্ত্রী সুরেখা (৪০), কন্যা প্রিয়াঙ্কা (১৭), পুত্র রোশন (১৯) এবং সুধীরকে (২১) পিটিয়ে খুন করে জনা চল্লিশ লোক। মা এবং মেয়েকে নগ্ন করে গ্রামের কেন্দ্রতে নিয়ে আসা হয়। পরে গণধর্ষণ করে মেরে ফেলা হয়। ছেলে দুটোকে পিটিয়ে পিটিয়ে খুন করা হয়। তাদের জননাঙ্গ পাথর দিয়ে পিষে ফেলা হয়। এই লাশগুলোকে খালে ছুঁড়ে ফেলে দেয় সেই পিশাচগুলো।

    ভোতমাংগে ছিল দলিত, নিও-বুদ্ধিষ্ট এবং আম্বেদকরের অনুগামী। এছাড়াও আর্থিক দিক দিয়ে তারা ছিল ভাল অবস্থায়। খুব স্বাভাবিক ভাবেই সাংস্কৃতিক জাগরণও হচ্ছিল তাদের। এর সাথে সুরেখা ভোতমাংগের উচ্চবর্ণের চোখে চোখ রেখে কথা বলা ও তাঁর পুত্রদের পড়াশোনা, উচ্চবর্ণের সহ্যের সীমা অতিক্রম করে গিয়েছিল। অতএব, কাষ্ট কোড উল্লঙ্ঘনের শাস্তি ভোতমাংগেদের দেওয়া হল। খৈরলাঞ্জী ঘটনার একটা বৈশিষ্ট্য হলো যে প্রশাসনিক কাঠামোর প্রত্যেকটি স্তরে দলিতদের উপস্থিতি, কনস্টেবল থেকে শুরু করে ডাক্তার, এমনকি পুলিশের ডিসপিও একজন দলিত। তাহলে এটা থেকে আমরা বলতে পারি যে শুধুমাত্র দলিত আন্দোলনের মাধ্যমে এই উৎপীড়নের হাত থেকে মুক্তি পাওয়া যায় নি, যাবে না। দলিত আন্দোলন এবং বামপন্থী আন্দোলন যদি তাদের নিজ নিজ অহং বর্জন না করে তাহলে এই রকমই চলতে থাকবে।

    Feb 20, 2020, 15:29 IST

    • The data from Rajya Sabha shows that, of the total 457 serving secretaries, joint secretaries and additional secretaries to the government of India, merely 12% are SCs, STs and OBCs.

    • A majority of these secretaries are from the Indian Administrative Service (IAS). However, reservations do not apply at the time of selection of the officers.

    • The government mandates 25.7% reservation to the OBCs, 15% to the SCs and 7.5% to the STs in government jobs.

    উপরের তথ্য থেকে এটা পরিষ্কার যে বৈষম্য দূরীকরণে সরকার মোটেই উৎসাহী নয়। আসলে, যে গোষ্ঠীর হাতে ক্ষমতা কেন্দ্রীভূত হয়, তারা কখনো চায় না যে অন্য কোন গোষ্ঠীর লোক ক্ষমতা পাক।

    উচ্চ বর্ণের লোকেরা সংখ্যায় অত্যন্ত কম (২৭%) হওয়া সত্ত্বেও সব জায়গায় ক্ষমতার কেন্দ্রে আছে এবং এ ব্যাপারে তারা মেরিট এর দোহাই দেয়। এই মেরিট বস্তুটি আসলে কি সেটা পরখ করা দরকার। ধরুন, আপনি এমন একটি পরিবারে জন্ম নিলেন যার আর্থিক অবস্থা বেশ ভালো, শিক্ষাদীক্ষা যথেষ্ট ও বহু যুগ ধরে অন্তসলিলা নদীর মতো সংস্কৃতির উচ্চ ধারা অব্যাহত। তাহলে, সেক্ষেত্রে আপনিও আপনার জন্ম থেকে অনেক কিছু পাচ্ছেন, যেগুলি আপনি অর্জন করেন নি, উত্তরাধিকার সূত্রে পেয়েছেন। আর আপনি যদি একটি প্রথম প্রজন্মের পড়ুয়া হিসেবে আর্থিকভাবে অসচ্ছল একটি নিচু জাতের ঘরে জন্মগ্রহণ করেন, তাহলে কি হবে। আপনাকে জন্ম থেকেই লড়াই শুরু করতে হবে, শুধু বেঁচে থাকার জন্য। এতদ্বারা কি এটা প্রমাণ হয় না যে মেরিট বস্তুটি হচ্ছে ‘ভাগ্য'। আপনি যে পরিবারে জন্ম নিচ্ছেন সেটি আপনার ‘মেরিট’ নামক বস্তুটি ঠিক করে দিচ্ছে।

    আসুন, আরও কিছু তথ্য প্রমাণ দেওয়া যায় কিনা দেখি।

    United Nations Development Programme (UNDP) এবং Oxford Poverty and Human Development Initiative (OPHI), global multidimensional poverty index (MPI), 2018, এর রিপোর্ট অনুযায়ী - every second person belonging to the Scheduled Tribes এবং every third person belonging to the Scheduled Castes হচ্ছে গরীব এবং every third Muslim is multi-dimensionally গরীব।

    ঐ রিপোর্টে উল্লেখ আছে যে ৫০% উপজাতি হচ্ছে দরিদ্র।

    ৩৩% দলিত এবং ৩৩% মুসলিম জনসংখ্যা হচ্ছে দরিদ্র। উচ্চবর্ণের মধ্যে ১৫% মানুষ দরিদ্র।

    এই রকম অজস্র তথ্য দেওয়া যায়। তবে, পাঠকদের আর তথ্য ভারাক্রান্ত করতে চাই না। লেখাটা শেষ করব লিভার ফাউন্ডেশনের সচিব, মাননীয় শ্রী অভিজিত চৌধুরীর বক্তব্য থেকে উদ্ধৃতি দিয়ে -
    “মেধা বস্তুটাই আপেক্ষিক”।

    (শেষ)
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে প্রতিক্রিয়া দিন