এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Nastik | 59.200.247.66 (*) | ০৮ নভেম্বর ২০১৪ ০৫:২৮88064
  • আর কি লাদেন আর আইএসাইএস দের পদলেহন করে তাদের ও বিপ্লবী বানিয়ে একটা লেখা নামিয়ে দিন দেখি এই মার্কেটে।
    ভালকথা ফেজ টুপিটা তো কিনেছেন , কিন্তু সেটা পরে মসজিদে নামাজ পড়তে গেছেন কি ??? একবার মসজিদে গিয়ে নিজের নামটা বলুন আর তারপর ঢোকার চেষ্টা করুন। তারপর আপনার কাফের বলে গলাধাক্কা অভিঞ্গ্তা নিয়েও পদ্য লিখবেন কিন্তু :)
  • Nastik | 59.200.247.66 (*) | ০৮ নভেম্বর ২০১৪ ০৫:২৯88065
  • আইএস আইএস
  • ন্যাড়া | 172.233.205.42 (*) | ০৮ নভেম্বর ২০১৪ ০৭:৪৩88066
  • প্লিজ না, আর সুমনকে গান গাইতে বলবেন না। কথা বেচে, গানের গপ্পো বেচে, বাবার বন্ধুর গপ্পো বেচে খাচ্ছেন - তাই করুন। সবেরই শেল্ফ লাইফ আছে। মিউজিশিয়ান সুমনের অনেকদিন হল শেল্ফ লাইফ ফুরিয়েছে। ওনার নব্বই দশকের গান এখনও শুনি, অনেকদিন শুনব। নতুন গান করলে শুনতেই হবে - কিন্তু আজকাল আর শুনতে ইচ্ছে করে না। অন্তঃসারশূণ্য। পোস্টার ড্রামার মতন - না পোস্টার, না ড্রামা।
  • b | 24.139.196.6 (*) | ০৯ নভেম্বর ২০১৪ ০৩:৫১88067
  • খিক।
  • বুড়া | 113.18.171.3 (*) | ০৯ নভেম্বর ২০১৪ ০৬:২০88068
  • আপনার মধ্যে মনে হচ্ছে কোথাও একটা ভুল বোঝা থেকে যাচ্ছে।রাষ্ট্রীয় ক্ষমতার বিরুদ্ধে বিদ্রোহের বৃহত্তম কারণ আর্থসামাজিক বৈষম্য তা নিয়ে কোনো দ্বিমত নেই,বিদ্রোহটা তাঁরা করেন সেই বৈষম্য দূর করার জন্য, আর ইসলামি জিহাদিরা করেন ইসলামি হুকুমত প্রতিষ্ঠার জন্য,শরিয়তি আইন চালু করার জন্য।
    এমনকি উভয়ের শত্রুও এক নয়।শাস্ত্রমতে ইসলামের চিরশত্রু হচ্ছে ইহুদি,নাসারা (খ্রিস্টান)ও মুশরিকরা (আল্লার শরিকে বিশ্বাসী) ।এছাড়া অমুসলমান,যাদের কাফির বা কাফের বলা হয়।
    জিহাদ একজন মুমিন,আল্লার বান্দা ধার্মিক মুসলমানের পক্ষে ফরজ বা অবশ্যকর্তব্য।জিহাদ কী ?
    ইসলামী শরিয়তের পরিভাষায় জিহাদ হলো, ‘ইসলামের শত্রুদের দমন এবং মূলোৎপাটন করে দুনিয়ার বুকে একমাত্র আল্লাহর দ্বীন (ধর্ম)প্রতিষ্ঠা ও তার ভিত্তিকে সুদৃঢ় করার লক্ষ্যে স্বীয় জান-মাল দ্বারা সংগ্রাম করা।জিহাদের শারঈ (শরিয়াতি)পরিভাষা প্রসঙ্গে আল্লামা (অধিক জ্ঞানী,ধর্মশাস্ত্রে পণ্ডিতদের উপাধি)বদরুদ্দীন আইনী তাঁর ‘উমদাদুল কারী’ গ্রন্থে বলেছেন…আল্লাহর কালিমাকে (কলেমা)প্রতিষ্ঠিত ও বিজয়ী করার উদ্দেশ্যে কাফিরদের বিরুদ্ধে সর্বশক্তি দিয়ে যুদ্ধ চালিয়ে যাওয়া’।
    আর শেষ পর্যন্ত জয় হবে ইসলামী শক্তিরই,কারণ,তাঁরা আল্লাহর সৈনিক,স্বয়ং আল্লাহ তাঁদের পক্ষে।
  • ranjan roy | 132.176.200.242 (*) | ০৯ নভেম্বর ২০১৪ ০৬:৫৮88070
  • বুড়ার সঙ্গে একমত।
    ঘট্নাচক্রে একটি নিশ্চিত সময়বিন্দুতে বিশ্ব সাম্রাজ্যবাদের বিরুদ্ধে ইসলামী জেহাদ ফিজিক্যাল আঘাত হানছে এবং অন্য সেকুলার সাম্রাজ্যবাদ বিরোধী শক্তিরা আজ খানিকটা বিচ্ছিন্ন, দ্বিধাগ্রস্ত এবং লক্ষ্যহীন বটে।
    কিন্তু তার জন্যে ইস্লামী জঙ্গীপনাকে বিপ্লবী আখ্যা দেওয়া একটি মস্ত ভুল হবে , আয়াতুল্লা খোমেইনিকে সাম্রাজ্যবাদ বিরোধী বিপ্লবী ভেবে ভুল করার মত।

    ১) এই আঘাতগুলো, ওসামার ওয়ার্ল্ড ট্রেড সেন্টার হোক বা মর্জিনাবিবির খাগড়াগড়, আপাত আতংক তৈরি করলেও রণনৈতিক ভাবে ব্যর্থ। কারণ এর ফলে বিপুলভাবে ক্ষয়ক্ষতি হয় সাধারণ মানুষের। পরিণামে সাম্রাজ্যবাদ দুর্বল হয় না ( কিছু তাৎকালিক আতংক ছাড়া), জনমানসে সাম্রাজ্যবাদ বিরোধী চেতনা মজবুত হয় না। বরং অধিকাংশ আপাত লিবেরাল মানুষ সাম্রাজ্যবাদী শিবিরের পক্ষে দাঁড়ান।
    দূরগামী পরিণাম ঃ সাম্রাজ্যবাদ আরও শক্তিশালী হয়।

    ২) আর যদি জিহাদ বিজয়ী হয়ে বর্তমান ওয়ার্ল্ড অর্ডার ভেঙে ইস্লামিক মৌলবাদী অর্ডার প্রতিষ্ঠিত হয়, তাহলে জীবন কি রকম হবে তার কিছু নমুনা আমরা খোমেইনির ইরাণে দেখেছি। এখন সিরিয়ায় দেখা যাচ্ছে, খানিকটা লিবিয়ায় ও মিশরে দেখা গেছে। সৌদি আরব ও পাকিস্তানের কথা নাই বললাম।

    অন্তিম বিচারে এগুলোকে আর্থ-সামাজিক বৈষম্য ও মার্কিন একাধিপত্যের প্রতিক্রিয়া বলে স্বীকার করতে বাধা নেই। কিন্তু গন্তব্য পথ হিসেবে মানতে বাধা আছে। সমাধান হিসেবে মানতে বাধা আছে।
    একবার পাকিস্তানে নির্মিত এবং নিষিদ্ধ "খুদা কে লিয়ে" সিনেমার ডিসকোর্সটি দেখুন।
  • ujbuk | 96.135.50.136 (*) | ০৯ নভেম্বর ২০১৪ ০৭:০২88076
  • হেব্বি সারা পেলেন কিন্তু সোম বাবু , চালিয়ে যান !
  • aranya | 78.38.243.218 (*) | ০৯ নভেম্বর ২০১৪ ০৭:৪১88071
  • 'অন্তিম বিচারে এগুলোকে আর্থ-সামাজিক বৈষম্য ও মার্কিন একাধিপত্যের প্রতিক্রিয়া বলে স্বীকার করতে বাধা নেই'

    - এটা কি করে নিশ্চিত ভাবে বলা যায়? এর বাইরে-ও তো আরও কারণ আছে - যেমন মধ্য প্রাচ্যের তেলের টাকায় ভারতীয় উপমহাদেশে ওয়াহাবী ইসলামের প্রচার, কওমী মাদ্রাসা তৈরি ইঃ
  • dupoysa | 131.247.234.58 (*) | ০৯ নভেম্বর ২০১৪ ১০:২১88072
  • জামাতুল মুজহাদিন বাংলাদেশ যে মার্কিন সাম্রাজ্যবাদ বিরোধী শক্তির প্রতীক তা কি করে প্রমান হলো ?বাংলাদেশে রাজাকার সমর্থক দের সন্ত্রাস সাম্রাজ্যবাদের বিরুদ্ধে যুদ্ধ কে শক্তিশালী করবে কি করে এই সিদ্ধান্তে এলেন? isis এর অগুন্তি ধর্ষণ , কোতল সত্তেও না দমে যে সর্বহারা কুর্দ সাহসিনীরা রা বন্দুক হাতে তুলে নিল তারা যে সাম্রাজ্যবাদী শক্তির প্রতিভূ সেই সরল সমীকরণে কি করে পৌছনো গেল ?
  • জটাশঙ্কর ওঝা | 99.0.66.30 (*) | ০৯ নভেম্বর ২০১৪ ১০:২৮88073
  • সামগ্রিক বদহজমের কারণে।
  • b | 24.139.196.6 (*) | ০৯ নভেম্বর ২০১৪ ১২:০৬88074
  • সোমনাথ এর আগেও এই কথা লিখেছেন খাগড়াগড়, প্রতিরোধ কামনা.. এই নামের টইতে। এই কথাগুলো ওনাকে সেখানেও বলা হয়েছিলো। কিন্তু কি করা যাবে, ওনার বিশ্বাস!
  • বুড়া | 113.18.171.50 (*) | ০৯ নভেম্বর ২০১৪ ১২:২৯88075
  • বিভ্রান্তি এড়াতে আমার করা পূর্বের মন্তব্যের সঙ্গে কয়েকটি বাক্য যোগ করা দরকার।
    ইসলামি শাস্ত্রমতে সারা জাহানে যতদিন না ইসলামী হুকুমত প্রতিষ্ঠা হয় এবং তারপরেও তাকে টিকিয়ে রাখার জন্য জিহাদ চলবে।এটি প্রত্যেক সাচ্চা মুসলমানের অবশ্যকর্তব্য।
    প্রশ্ন উঠতে পারে,এই নির্দেশতো প্রথম থেকেই ছিল,অথচ ইতিহাস বলছে এই হুজুগ মধ্যে মধ্যে ফাল পেড়ে ওঠে।বিভিন্ন কারণ,স্বার্থ কাজ করেছে।কখনও সাম্রাজ্য বিস্তার,কখনও রাজনৈতিক ক্ষমতা দখল ইত্যাদি।এই কথাটি মনে রাখা দরকার।
    দ্বিতীয়ত,তালিবান বা অনুরূপ সংগঠনগুলি অইসলামিক কাজ করছে,এমন অভিযোগ কী কখনো মৌলানা-মৌলবীদের মুখে শুনেছেন? শোনেননি,তার কারণ তারা আর কিছুই পড়ুক না পড়ুক,ধর্মশাস্ত্রটি পড়েছে এবং তার নির্দেশ অক্ষরে অক্ষরে পালন করে।সেদিক দিয়ে তাদের ধসানো যাবে না।
  • aranya | 78.38.243.218 (*) | ১০ নভেম্বর ২০১৪ ০২:৪৭88077
  • সুমন লেখেন 'ছত্রধরের গান', 'শোন ফুলমণি' - অসাধারণ সব সৃষ্টি। গান বাঁধেন কিষেণজী-কে নিয়েও।
    অথচ পশ্চিমবঙ্গের জঙ্গল মহলে যখন সিপিএম সমর্থক বলে একের পর এক গরিব চাষী,ক্ষেতমজুর খুন হচ্ছিল মাওবাদী-দের হাতে, সুমন তা নিয়ে একটি গানও লেখেন নি।
    সব ঘটনা সবাই-কে নাড়া দেয় না।
    তেমনই মুসলিম সন্ত্রাসবাদী-দের হাতে নিরীহ মানুষ খুনের ঘটনাগুলো-ও সুমন-কে আদৌ ভাবায় না, ছুঁতে পারে না মনে হয় - খারাপ লাগে
  • aranya | 78.38.243.218 (*) | ১০ নভেম্বর ২০১৪ ০২:৫২88078
  • খারাপ লাগার কারণ হয়ত সুমনের গান ভালবাসতে গিয়ে সুমন মানুষটাকেও ভালবেসে ফেলা - শিল্পের থেকে শিল্পী-কে আলাদা ভাবতে যে কবে শিখব ...
  • 0 | 123.21.76.245 (*) | ১০ নভেম্বর ২০১৪ ০৩:২৯88079
  • Anti-Taliban Cleric Rises on Message of Peace in Pakistan [ http://tinyurl.com/TahirulQadri-WSJ-20140910 ]

    ... loudspeakers blared out the battle hymn of Mr. Qadri's movement: "Revolution! Revolution! The downtrodden will rise!"...

    ..."I am trying to lead the Muslim world toward the right, moderate, path, to bring the leadership and the people out of this confusion of extremism and terrorism, towards humanism and a peaceful society," Mr. Qadri, 63 years old, says in an interview...
  • সিকি | 132.177.156.110 (*) | ১০ নভেম্বর ২০১৪ ০৩:৩৯88080
  • শিল্পের থেকে শিল্পীকে সবসময়ে আলাদা করে ভাবতে হবেই বা কেন? তা হলে কোনও নামকরা গুণী শিল্পী মারা গেলে আমরা শোকপ্রকাশ করি কেন? মানুষটাই তো মরা যান, তাঁর সৃষ্ট শিল্প তো আর মারা যায় নি। শোক করা তো সেক্ষেত্রে অর্থহীন।
  • rivu | 108.235.164.224 (*) | ১০ নভেম্বর ২০১৪ ০৩:৫৫88081
  • শোকপ্রকাশ করি কারণ সেই মানুষটি আর সৃষ্টি করবেন না। শিল্পের মাধ্যমে শিল্পীর সাথে যোগাযোগ গড়ে ওঠে, সুতরাং পুরোপুরি অবজেক্টিভ থাকা সম্ভব হয়না, কিন্তু সেটা হতে পারলে ভালো হত।
  • তামান্না ঝুমু | 114.162.97.62 (*) | ১৭ নভেম্বর ২০১৪ ০২:৩৬88082
  • হায় সুমন!
  • কল্লোল | 125.242.185.218 (*) | ১৭ নভেম্বর ২০১৪ ০৩:১৯88083
  • শিল্পী ও শিল্প আলাদা। একেবারেই আলাদা।
    যারা আলাদা করতে পারেন না, তারাও শিল্পী খুব বড়ো শিল্পী, কিন্তু সাফল্য বলে যে বস্তুটি আছে, যা একজন শিল্পীকে "সফল" করে তোলে, তা হসিল হয় না। উদা - বিজন ভট্টাচর্য্য, ঋত্বিক ঘটক, জগদীশ গুপ্ত, বিনয় মজুমদার, বারীণ সাহা। আর উল্টোদিকে ? অজস্র নাম। নাই বা করলাম।
  • dhikkar | 24.99.48.133 (*) | ১৭ ডিসেম্বর ২০১৪ ০১:১৮88085
  • তোমার হিরো জামাতি আর
    আমার হিরো মালালা
    আমরা স্কুলে পড়তে চাই আর
    তোমরা স্কুলে দাও তালা ।
    কাঁটায় কাঁটা তুলতে গিয়ে
    ভাবের ঘরে করছ বাস
    সন্ত্রাসবাদ সাপোর্ট করে
    আনছ ডেকে সর্বনাশ ।
    মানুষ মেরে বিপ্লব নয়
    হয় তালিবান , খেমার রুজ
    আমরা বুঝি জীবন দিয়ে
    বুড়োধারী রা অবুঝ ।
    - শাহরুখ ( পেশোয়ার আর্মি পাবলিক স্কুল )
  • PM | 122.198.77.82 (*) | ১৭ ডিসেম্বর ২০১৪ ০৪:২২88086
  • ১৫০ কচি খুন হলো সামাজিক বৈসম্যের কারনে????
  • ranjan roy | 24.97.234.175 (*) | ১৭ ডিসেম্বর ২০১৪ ০৬:১২88087
  • ধিক্কারের সঙ্গে গলা মেলালাম।
  • dd | 132.171.125.94 (*) | ১৭ ডিসেম্বর ২০১৪ ১২:০৮88084
  • তুলে দিলাম
  • দামোদর শেঠ | 176.137.252.88 (*) | ১৯ ডিসেম্বর ২০১৪ ০৯:০৮88088
  • Habitat er sustainability-র থেকে সংখ্যায় বেড়ে গেলে আমরা "সভ্য মানুষেরা হাজার হাজার হাতি culling করি (যেন জগতের ভার আমাদেরই ওপর)... আমাদের শখ-আহ্লাদ-রোগমুক্তি-কামশক্তি ইত্যাদির লোভে poaching industry sustain করি... আমার consumption এর তেল জোগান দিতে oil spill এ কতো প্রাণী মরছে (এই মুহূর্তে সুন্দরবনে)...

    মাঝেমাঝে কিছু আমাদের species-এর জন্তু আমরাই cull করে ফেললে আমরা এত উতলা হন কেন বুঝে পাই না।

    "ন হন্যতে হন্যমানে শরীরে..."
    শোক করে সময় নষ্ট করার চেয়ে যাই একটু পাঁউরুটি আর ঝোলাগুড় খাই গিয়ে।
    সোমনাথ বাবু, আর বাকী বিভিন্নভাবে শোকাহত সুজনেরাও খাবেন নাকি? সবার চাইতে ভালো।

    ূূ
  • deepten | 132.172.28.99 (*) | ০২ মার্চ ২০১৫ ০৩:০৭88089
  • এই সময়ে বারবার চাইছিলাম এটার কথা ভুলে যেতে ভুলে যেতে, কিন্তু নিজের সাথেই অনেক ডিবেট করে স্থির করলাম এই লেখাটা আবার তুলে দেওয়া দরকার।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন