এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সম্পাদনা র মান

    h
    অন্যান্য | ২৬ অক্টোবর ২০১৬ | ৪৬৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • h | 213.132.214.83 | ২৬ অক্টোবর ২০১৬ ১১:১৬726683
  • মান কি হবে সত্যি ই জানা নেই, তবে কয়েকটি অতি বিখ্যাত বইয়ের ততোধিক বিখ্যাত সম্পাদকদের অতি খারাপ সম্পাদনার কয়েকটা উদাহরণ দেব, আমরা এডিটিং এ কি হজম করি, সেটা পরিষ্কার করার চেষ্টা কারব। এবং এটা হজম করার কোন কারণ যে নেই, সেটা বলার চেষ্টা করব।
  • h | 213.132.214.84 | ২৬ অক্টোবর ২০১৬ ১৩:৩০726694
  • হাতের কাছে নেই, বলে পুরো ডিটেল টা এখুনি দিচ্ছি না। পরে দিছি।

    শত বর্ষের শত গল্প - একটা বিখ্যাত সংকলন। প্রথমে সম্ভবত একবার সন্তোষ কুমার ঘোষের সম্পাদনায়, তার পরে সাগরময় ঘোষের সম্পাদনায় বেরোনো। আমার কাছে দ্বিতীয়টি আপাতত। দে'জ থেকে। এ মানে প্রায় সব লোকের বাড়িতে আছে, একাধিক কপি থাকা, বিয়েতে , জন্মদিনে, অন্যান্য অনুষ্ঠানে উপহার পাওয়া অসম্ভব না।

    আমার ধারণা আমি এত খারাপ ভাবে সম্পাদিত বই এর আগে খুব বেশি দেখিনি, যদিও বাংলা প্রকাশনার অনেকটাই এত খারাপ ভাবে বেরোতো কিছুদিন আগে পর্যন্ত, যতই গ্লোরির খোঁজে পেছনে যাওয়া যাবে, ততই বিশ্রী কংকাল বেরোনোর আশংকা।

    প্রথমতঃ ভূমিকাটি, জঘইন্য বললে কম বলা হয়। নবম শ্রেণীর ছাত্রের লেখা ও মনে হতে পারে, এবং আমি নিশ্চিত এটা যে সম্পাদকের নাম দেওয়া হয়েছে, এটা তাঁর আদৌ লেখা কিনা সন্দেহ আছে। যদি হয়, আরো ডিজাসটার। তবে একটা কথা স্বীকার করতে হবে, একটি দু লাইনের লেখক পরিচিতি অন্তত আছে, এতেই আমরা ধন্য। এবার তাহলে খারাপ সম্পাদনাটা কেন? দুটো জিনিস সবচেয়ে চোখে পড়ার মত।

    গল্প যেগুলো বাছা হয়েছে, সেগুলো বাংলা সাহিত্যের লেজেন্ড বললে কম বলা হয়, কিন্তু অনেক ক্ষেত্রেই, তারা প্রথম কোন পত্রিকায় প্রকাশ, বা কোন সংকলন থেকে নেওয়া হয়েছে তার কোনো উল্লেখ নেই। একটা গল্প শেষ হওয়ার পরে, একটা নতুন পাতায় পরের গল্প টা শুরু করা টা মিনিমাম কার্টসি, সেটা নেই। এবং বাছার ব্যাপারে অসহ্য পক্ষপাতিত্ত্ব। মতি নন্দির গল্প যেটা বাছা হয়েহ্হে, সেটা মতি নন্দির সবচেয়ে খারাপ গল্পের মধ্যে একটা, তার একমাত্র যোগ্যতা, সেটা কোন একবার শারদীয় দেশে বেরিয়েছিল। মানে মতি নন্দি আমার প্রিয় লেখক নাই হতে পারেন, কিন্তু এর থেকে ভালো গল্প ভদ্রলোক লিখেছেন। মানে আনবিলিভেবল। এখন পড়াশুনোর মধ্যে ফিরেছি কিছুটা কাছা কাছি সময়ে, সম্প্রতি আম্বেদকরের কাস্ট সংক্রান্ত সেমিনাল বইটি (অ্যানিহিলেশন অফ কাস্ট এর নতুন এডিশন) পড়েছি। এস আনন্দ এর অ্যানোটেশন দুর্দান্ত, সংগে অরুন্ধুতি রায় এর দীর্ঘ ভূমিকা, এবং যথারীতি অনেকটাই আপত্তিকর কিন্তু অসাধারণ লেখা। রেফারেন্স এমন ভাবে দেওয়া, পাঠকের পরের বইটি বেছে নিতে কোন অসুবিধে হবে না। দাম ১২৫ টাকা। তো এই কন্ট্রাস্ট টা এত চোখে পড়ার মত, যে লজ্জা এবং ক্রোধ দুটি ই উপেক্ষা করার মত হল না।
  • h | 213.132.214.84 | ২৬ অক্টোবর ২০১৬ ১৩:৩৫726697
  • সেদিন এত রেগে গেছিলাম, সোমনাথ কে রাত বারোটায় ফোন করে এক ঘন্টা বিলাপ করেছি। বেশি রাত হয়ে গেছিল, নইলে হয়তো অন্য অনেককে ফোন করে সম্পূর্ণ আউট অফ কনটেক্স্ট হয়তো এই তো দেশের অবস্থা বলে সম্পূর্ণ বোকা বোকা এবং দীর্ঘ ল্যামেন্টেশন করতাম। কিন্তু সত্যি ই মনে করি, এসব সম্পর্কে একটা পাঠকের সচেতনতা জরুরী।
  • de | 69.185.236.54 | ২৬ অক্টোবর ২০১৬ ১৪:০৫726698
  • বাংলায় ইন জেনেরাল গল্প সংকলনগুলোর বেশীর ভাগই এরকম - শতবর্ষ - এতো বড় টাইম স্কেলে কাজ করলে, যেকোন গল্পের ব্যাকগ্রাউন্ড ইতিহাস (মানে ওই কোন পত্রিকায় প্রথম প্রকাশিত ইঃ) আর গল্পটাকে কেন শতবর্ষের রিমার্কেবল কাজগুলোর একটা মনে করা হচ্ছে, এই জাস্টিফিকেশনটুকু থাকা দরকার বলে মনে হয়। নাহলে বড্ড অযথা কিছু গল্প একসাথে রেখে ছাপিয়ে দেওয়ার মতো লাগে -
  • h | 213.132.214.84 | ২৬ অক্টোবর ২০১৬ ১৪:১২726699
  • রাইট। সে কাজটা ভূমিকায় করা যেত, বা প্রতিটি গল্পের শুরুতে বা শেষে। দুটো উদাহরণ দিচ্ছি। কার্লোস ফুয়েন্তেস এর সম্পাদিত একটা লাতিন আমেরিকার গল্পের সংকলন, সবকটা ভালো গল্প ও না। কিন্তু সম্পাদক বা তার অ্যাসিস্টান্ট, ধরে নিচ্ছি, পুরো কাজটা ফুয়েন্তেস নিজে করেন নি, তাও প্রতিটা গল্পের শুরুতে একটা ছোটো ইন্ট্রো। আরেকটা বিখ্যাত আর্ট অফ টেল সংকলন, বিংশ শতকের গল্প, কে সম্পাদক ভুলে গেছি, পাবলিশার ও ভুলে গেছি, সকলের বাড়িতেই আছে, খুব কমন বই, কিন্তু ঐ, প্রতিটা গল্প লেখক নিয়ে সামান্য হলেও একটা অ্যানোটেশন আছে। এবং সোর্স এর উল্লেখ।

    বাংলার নতুন পাবলিশার দের মধ্যে বাজেস্য বাজে প্রুফ রিডিং মাঝে মাঝেই হয় সপ্তর্ষী, অথচ তারা সাহস করে নতুন লেখকের ছাপা ছাপাতো একটা সময়ে। খুব কম বই বের করে, তালপাতা, কিন্তু মোটামুটি যত্নটা পরিষ্কার। এইটা র কনস্টান্ট উন্নতিসাধন দরকার।
  • h | 213.132.214.84 | ২৬ অক্টোবর ২০১৬ ১৪:২১726701
  • ষাঁড়
  • h | 213.132.214.84 | ২৬ অক্টোবর ২০১৬ ১৪:২১726700
  • এবং এটা যে ভীষণ সিরিয়াস ব্যাপার হতেই হবে তার কোন মানেই নেই। মিগুয়েল হার্নান্দেজ না কে যেন একটা, একটা সাহিত্য সম্মেলনে, একটি শাঁড় সহ উপস্থিত হয়েছিলেন, সেই গল্পটা আমি এরকম ই কোন একটা ইন্ট্রো তে পেয়েছি। যে সব বই বুঝি নি বা বোঝার কোন চান্স নেই, ফেনিগান্স ওয়েক, তাদের স্টুডেন্ট এডিশন এর ফোরওয়ার্ড পড়েই তো কত কথা এদ্দিন বলে এলাম। ভূমিকা, নোট, রেফারেন্স, বইটাকে আকর্ষনীয় করা, এই ধরণের আরো বইয়ের দু চারিটি কথা, এগুলো ইম্পরটান্ট।
  • d | 144.159.168.72 | ২৬ অক্টোবর ২০১৬ ১৪:৪৩726702
  • বইকে সুন্দর দেখতে করতে গিয়ে দাম বেশী করা 'নাকি' অনেক পাঠক পছন্দ করে না, তাতে নাকি অকারণে দাম বেড়ে যায় -- তাই ওরকম একটা গল্প শেষ হলেই তার নীচ থেকে আরেকটা শুরু করে দেওয়া।

    বাংলা গল্প সংকলন ছেড়েই দাও প্রবন্ধ সংকলনেও অনেক সময়ই রেফারেন্স ডিটেল থাকে না।
  • শাক্যর বই ছাড়া | 69.160.210.3 | ২৬ অক্টোবর ২০১৬ ১৫:২৬726703
  • গুরু থেকে বেরোনো বইয়ের (গল্প সংকলন) কি মহামতি হনু উল্টে পাল্টে দেখেছেন?
  • h | 213.132.214.86 | ২৬ অক্টোবর ২০১৬ ২০:২৭726684
  • দ্যাখো দাম টা একটা সমস্যা। রিডিকিউলাস দাম থাকে বইয়ের মাঝে মাঝেই। আসলে ছক টা এই যে, বই কম লোকে পড়ে, অতএব যারা কিনে পড়ার, তারা মাল যত দাম ই করুক না কেন কিনবে। এই করে করে এক ধরণের পাবলিশার হয়েছে, যারা লাইব্রেরী ছাড়া কারো জন্য বই বানায় না। এটা সমস্যা। আমাদের লাইব্রেরী অ্যাকসেস নেই বলে বড় সমস্যা আছে, কিনে পড়তে হয়, এবং যে কারণে ল্যাহাপড়া হয় না, ই কিন্ডলে ইত্যাদি হয়ে হয়তো একটু দাম কম হয়েছে, কিন্তু ভালো করে বই করে সেটাকে অনেক বেশি লোকের কাছে নিয়ে যাব এটা সত্যি বড় একটা সমস্যা। কি করে নিয়ে যাওয়া যায় আমার জানা নেই। কিন্তু অযত্ন দেখলে খারাপ লাগে।
  • h | 213.132.214.86 | ২৬ অক্টোবর ২০১৬ ২০:২৯726685
  • 'শাক্যর বই ছাড়া' - এটা একটা নিক হল? ঃ-))) মহামতি কেন বলছেন সেটা শুনি তার পরে কথা চালানো যাবে।
  • h | 213.132.214.85 | ২৬ অক্টোবর ২০১৬ ২২:৩৮726686
  • একটা জিনিস মনে পড়ে গেল, এই যে সইকত রা চটি বই করছে, এটায় দাম বাড়াতেই পারে, ভবিষ্যতে। বললে বিশ্বাস করবে না, আমি শ্লা একটা ১৬ ডলার দিয়ে চটি বই পড়ে কিনেছি। দারুণ বই ঠিকাছে, কিন্তু দামটা জাস্ট নেওয়া গেল না। হিস্টরি অফ পোর্টেবল লিটেরাচার। এনরিক ভিলা মাতাস। শান্তিনিকেতনের পুরোনো বন্ধুদের কাছে যাছেতাই অপমানিত হতে হল, এত দামী বই কেনার জন্য। ফুটুনি ডলার দেখাচ্ছে এসব শুনলাম, বাঞ্চোত গুলো কিন্তু পড়ে বলে, না বেশ ভালো। কি বাজে। আকাডেমিক বই তো প্রায় হাত দেওয়া যায় না, দেশে ও বিদেশে। মানে অসম্ভব হয়ে উঠছে। লেখাপড়ার লাইনে না গিয়ে ভালো-ই হয়েছে, এই বাইরে থেকে ফোকর দালালি ই ঠিকাছে। এমনিতেই ঘটে কাঁচকলা সিদ্ধ, তারপরে, ফতুর হতে হত।
  • apps | 126.202.217.122 | ২৭ অক্টোবর ২০১৬ ০০:৩৩726687
  • এই টইটায় লিখব। চিকে দিয়ে গেলুম।
  • Abhyu | 81.90.216.234 | ২৭ অক্টোবর ২০১৬ ০৮:৪৮726688
  • আওয়াজ দেওয়াই উচিত, নতুন বই আট টাকায় আর পুরোনো বই সাড়ে তিন টাকায় পাওয়া যাচ্ছে। আপনি ডবল দাম দেবেন তবু কেউ আওয়াজ দেবে না - দিনকাল এতো সুবিধের নেই আর
    https://www.amazon.com/History-Portable-Literature-Directions-Paperbook/dp/081122337X
  • h | 213.132.214.84 | ২৭ অক্টোবর ২০১৬ ১১:৫৫726689
  • সত্যি ঠিক বলেছিশ অভ্যু। আমি আসলে এই লেখক কে জানতাম না। কারণ আমার এখন মাথায় চেপেছে কেবলই বাংলায় ফিকশন আর ইংরেজিতে নন ফিকশন পড়বো। কারণ আমি এটা সেটা গল্প করতে গিয়ে বুজেছি, আমি বাংলা ফিকশন কিসুই জানি না এবং তাতে এত বাতেলা পোসায় না। তো যাই হোক, এই বইটা আমি পাই একটা দোকানে, যে দোকানের লোক, মুলক রাজ আনন্দের ফ্যান এবং প্র্যাকটিকালি কমলাদেবী চট্টোপাধ্যায় মহাশ্বেতা দেবী এদের লেখার সঙ্গে পরিচিত, গল্প করতে করতে কিনে ফেলি। এবং তার ফল এই সাড়ে সর্বনাশ।
  • Bhagidaar | 34.49.119.28 | ২৭ অক্টোবর ২০১৬ ১২:২৩726690
  • "সংগে অরুন্ধুতি রায় এর দীর্ঘ ভূমিকা"

    অরুন্ধতি
  • h | 213.132.214.86 | ২৭ অক্টোবর ২০১৬ ১২:৩১726691
  • রাইট। থ্যাংক্স।
  • Abhyu | 106.32.177.222 | ২৭ অক্টোবর ২০১৬ ১৯:৩০726692
  • অরুন্ধতী :)
  • avi | 113.249.4.103 | ২৭ অক্টোবর ২০১৬ ১৯:৫৯726693
  • অরুন্ধুতী-ও চেষ্টা করলে খুঁজে বার করা যায়। আমাদের হাসপাতাল আবাসনে সেদিন হল অশ্রুসজল সামাজিক যাত্রাপালা 'বাবুগো, স্বামীর ভাগ দেব কাকে?'। তাতে ছিলেন 'নরম মনের গরম নায়িকা অরুন্ধুতী, ভয়াল খলনায়ক কালোচিতা ও আরো অনেকে।'
  • Atoz | 161.141.85.8 | ২৭ অক্টোবর ২০১৬ ২২:০৩726695
  • কী ভয়ংকর!
    কালোচিতা!!!!!
    ঃ-)
  • বোকা | 37.63.182.13 | ২৮ অক্টোবর ২০১৬ ০০:০৩726696
  • হুঁ হুঁ, এটাই "লাল ধুতি ও ব্ল্যাক প্যানথার" নাম হলে চুটিয়ে চতুর্থ সপ্তাহ হয়ে যেত!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে প্রতিক্রিয়া দিন