এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • হাম্পি আইহোল ঃ বিশদে

    dd
    অন্যান্য | ১৪ নভেম্বর ২০১৬ | ৫৬৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ছোটোলোক | 198.155.168.109 | ১৪ নভেম্বর ২০১৬ ২২:০৬723731
  • লেখা কই?
  • dd | 59.207.57.33 | ১৪ নভেম্বর ২০১৬ ২২:১০723735
  • প্রথমে একটু ভুগোল জেনে নিন।
    ফার্স্টলি হাম্পিতে বাসে/ট্রেনে যাওয়া যায় না। যেতে হয় হসপেটে। একটা ছোটো শহর। তবে হোটেল মোটেল প্রচুর আছে। সেখান থেকে এই ধরুন কুরি বাইশ কিলোমিটার দুরে হাম্পি। আর হাম্পি থেকে বাদামী প্রায় ১২০ কিমি। সেখান থেকে আইহোল আরো তিরিশ কিমি।

    যেহেতু ট্রেনে বা বাসে যেভাবেই যাবেন সেই হসপেট থেকেই যেতে হয় তো আমি গেছিলান প্রথমেই বাদামীতে (ট্রেনে) । সেখান থেকে অটো করে আইহোল আর ফেরার পথে আরো ছোটো খাটো গোটা চারেক যায়গা দেখে বিকেল বেলায় বাদামি।

    তবে নিজেই গাড়ী হাঁকিয়ে গেলে অন্য কথা

    যাহোক, ব্যাংগালোর থেকে ট্রেনে বাদামী পৌঁছে দেয় সকালবেলাতেই। স্টেশন থেকে বাদামীর মেইন রোড - বাস স্টেশনের উল্টোদিকে সব হোটেলগুলি।

    আমি ছিলাম রংগসংগমে। ডবোল এসি ঘর হাজার টাকার মতন। চলে যায়।ফ্রী ব্রেকফাস্ট।হোটেল থেকেই অটো করে নেওয়াই ভালো। ওখানকার অটোগুলো বেশ চওড়া। চারজনও বসতে পারেন।

    (আরো)
  • dd | 59.207.57.33 | ১৪ নভেম্বর ২০১৬ ২২:১৮723736
  • বুঝিয়ে বলি। আইহোলে অবশ্যি যাবেন। ওটায় আছে ছিলো আর্কিটেকচারের স্কুল। যেমতি আছে মহাবল্লীপুরমে সাগর তীরে। নানান স্টাইলের মন্দিরের প্রোটোটাইপ আছে কিন্তু পুজো হতো না কোনোদিনই। রাফ ফিনিশ। কার্ভিং বিশেষ নেই। অনেকটা যায়গা জুড়ে আরো মন্দির আছে। তবে সেগুলো দেখতে হলে ওরকম একদিনের ট্রিপে যাওয়া যায় না।

    আইহোল হচ্ছে আর্কিটেকচার শিল্পের একেবারে প্রাইমারী স্কুল। ফেরার পথে আরো দু যায়্গায় অটো/ট্যাক্সী থামবে - একটার নাম পাট্টাডাকাল। আরেকটা বুলে গেছি, সবগুলোই খুঁটিয়ে দেখার। গাইড চায় (ইন ইচ প্লেস) আড়াই থেকে তিনশো টাকা।

    বাদামী আসবার পথে আরো তিন চার যায়্গায় গাড়ী থামবে। সেইখানেও নানান মন্দির টন্দির আছে।

    বাদামীতে বিকেলের মধ্যেই ফিরতে হবে। ওটা একটা পাহাড় - সেটায় কুঁদে কেভ মন্দির করা আছে। হেঁটে উঠতে হয়। বুড়ো মানুষ বা হাঁটুর ব্যাথা থাকলে মুশকিল। চার "তলা" জুড়ে মন্দির। হিন্দু, বৌদ্ধ আর জৈন।

    (আরো)
  • dd | 59.207.57.33 | ১৪ নভেম্বর ২০১৬ ২২:২৬723737
  • এটা খেয়াল রাখবেন। ওখানে ঐ অটো ওলারা খুবই ওস্তাদ। খুবই ভদ্র। ওরাই সব কিছু দেখিয়ে দ্যায়। সারাদিনের জন্য ,যদ্দুর মনে পড়ছে, বারোশো টাকা নেয়। স্ট্যান্ডার্ড রেট। হোটেল থেকেই ভাড়া কতে পারেন।

    বাদামী থেকে ট্যাক্সী করে পরের দিন সকালে চলে আসুন হাম্পিতে। খুব সুন্দর রাস্তা। নন অসি ট্যাক্সিতে আড়াই হাজার পড়ে। বাদামী টু হসপেট কোনো ডাইরেক্ট বাস/ট্রেন নেই। তাই গাড়ী ভাড়া করলেই নিশ্চিন্তি।

    হাম্পিতে থাকার যায়গা অনেক। KSTDC'র হোটেলের নাম ময়ুরা ভুবব্নেশ্বরী। যাস্ট চলেবল। ম্যাড়ম্যাড়ে ঘর। টিভি চলে না। (দু মাস আগে বলেছিলো শিগগিরই আসবে)। খুব লিমিটেড মেনুর রেস্তোরা। ইসের মধ্যে শুধু বীয়র পাওয়া যায়। যাবতীয় কন্ডাকটেড টুরের লোকেরা ওখানে লাঁহ ডিনার সাড়ে। ঐ সময়টা এভয়েড করতে হয়।
  • dd | 59.207.57.33 | ১৪ নভেম্বর ২০১৬ ২২:৩৫723738
  • বাদামী থেকে হেলেদুলে দুপুর নাগাদ পৌঁছে যেহেতু কিছু করার ছিলো ন্বা, তাই তুংগভদ্রা ড্যামে গেছিলাম। একেবারে বৃষ্টি না হওয়ায় এখন তো খুবই করুণ অবস্থা। ঐ একটা একোরিয়াম, বোট রাইড, মিউসিকাল ফাউন্টেইন এইসব আছে। বাদ্দিলেও ক্ষেতি নেই।

    এবারে হাম্পি নিয়ে বলি। মোটামুটি তিনটে ক্লাস্টারে ছড়িয়ে আছে। যেটা ভুলেও ,আদৌ, কিছুতেই যাবেন না সেটা হচ্ছে তুংগভদ্রার অপর পারে Anegondi। আমরা গেছিলাম এবং পস্তিয়েছি। দর্শনীয় স্থান কিছুঅই নেই। গোটা তিনেক মন্দির আছে। সেগুলো পুজো হয়। তীর্থ টের্থ করতে হলে যান, না হলে আদৌ যাবেন না। ওখানেই আছে কিষ্কিন্ডা নামে একটা রেসর্ট। অখাদ্য। অ্যাভয়েড অ্যাভয়েড।

    বাকী দুটো ক্লাস্টরের একটা হচ্ছে শহরের প্রায় মধ্যই আর একটা একটু দুরে। ঐ দুরের ক্লাস্টারে আগে যেতে হয়। সকাল সকাল যাওয়াই প্রশস্ত। হাম্পির প্রায় ৭০% দ্রষ্টব্য ঐ একটা তিন চাএ স্কোয়ার কিলোমিটার অঞ্চলেই আছে। পায়ে হেঁটেই যেতে হয়। এবড়ো খেবড়ো মাঠের মতন। ঘন্টাচারেক লাগে। এগুলো প্রায় সবই মন্দির।
  • dd | 59.207.57.33 | ১৪ নভেম্বর ২০১৬ ২২:৪৩723739
  • এবারে পরের ক্লাস্টারে আসুন। এটা হচ্ছে প্যালেস এরিয়া। মন্দিরও আছে।

    এখানকার সকল অটো ওয়োলাই একাধারে ড্রাইভার ও গাইড। নিশ্চিন্ত থাকতে পারেন। সাত আটশো টাকা পড়ে খচ্চা। ঐ শহরের মধ্যেই খাওয়ার যায়্গা। খুব ফেমাস হচ্ছে ম্যাংগো গার্ডেন। সেখানে টেবিল চেয়ারে বসে খাওয়া যায়, বা ফরাসে বসে তাকিয়ায় ঠেস দিয়ে নীচু টেবিলো খাওয়া যায়। ভেজেটারিয়ান রেস্তোরা - কিন্তু ডিম পাওয়া যায়। প্রচুর বিদেশী স্পেশালি ইসরেয়েলি ছেলেপুলে আসায় মিডল ইস্টার্ন ডিশও পাওয়া যায় হাম্পির সর্বত্র।

    হাম্পি দেখতে সারাদিন লাগে। যদি ঐ KSTDC হোটেলে থাকেন তো ওটার থেকে একটু দুরে(৩-৪ কিলোমিটার) একটা ছোটো টিলার উপর থেকে সানসেট দেখা যায়। লোকে পাগোলের মতোন ছবি তোলে। ইচ্ছে করে ধাক্কা মেরে ফেলে দি'।
  • dd | 59.207.57.33 | ১৪ নভেম্বর ২০১৬ ২২:৫০723740
  • যদি একটু হেলেদুলে সময় নিয়ে দেখতে চান তো হামিতেই দুই দিন থাকতে পারেন। আসলে চারিদিকেই কতো যে মন্দির আছে তার ইয়ত্বা নেই। আমরা সকালবেলায় পায়ে হেঁটে এক সাইডে কতকগুলো মন্দির দেখে আসলাম। আর একটা মন্দির,সেটাও খুব কাছে। গিয়ে উঠতে পারি নি। ওটা ভীমের মন্দির। ভীমসেন ,কাঁধে গদা কিন্তু হাতে ফুল নিয়ে চলেছেন। একবার আইডিয়া করুন।

    আরো একটা ভালো জিনিস যে প্রায় কোনো মন্দিরেই পুজো হয় না। ফলে পান্ডা,পুরুত, হ্যান ত্যান কিছু নেই। এবং খুবই পরিচ্ছন্ন।

    তবে গরম। খুব গরম। দুপুর বেলাটায় একেবারে কাহিল করে দেয়। মাথায় টুপি, চোখে সানগ্লাস আর পিঠে জলের বোতোল রাখবেন সর্বদাই।
  • dd | 59.207.57.33 | ১৪ নভেম্বর ২০১৬ ২২:৫৪723741
  • আর ইসের বোতোল নিয়েই যাবেন। ভালো দোকান কিছু নেই।

    আর ঐ যে Anegondi'র কথা লিখলাম - ভুলেও যাবেন না, সেইখানে কিন্তু বিস্তর ইয়ং সাহেব মেমেরা থাকে। যার ফলে নাকি উৎকৃষ্ট গাঁজা পাওয়া যায়। ড্রাগও। তো ফেমিলি নিয়ে গ্যালে আর সেসবের সুলুক সন্ধান কী করে পাবো? বলুন?

    ব্যাস। এই পর্যন্ত্য। আরো জানতে চাইলে ,স্পেসিফিক কিছু। লিখে দোবো `খনে।
  • Atoz | 161.141.84.108 | ১৫ নভেম্বর ২০১৬ ০৫:১০723742
  • ভীম কাঁধে গদা আর হাতে ফুল নিয়ে হিড়িম্বার সঙ্গে দেখা করতে যাচ্ছেন ।

    ঃ-)
  • Atoz | 161.141.85.8 | ১৫ নভেম্বর ২০১৬ ০৯:০৮723732
  • এমনিতেও ভীমসেন ফুল আনতেন। একবার সহস্রদল পদ্ম না কী যেন আনতে হয়েছিল দ্রৌপদীর আব্দারে ।
    ঃ-)
  • শিবাংশু | ১৫ নভেম্বর ২০১৬ ২১:৩৪723733
  • একাধিকবার হাম্পি, বাদামি, মহাকূট, আইহোলে, পট্টাডক্কল ইত্যাদি ঘুরে এসেছি। ddর সঙ্গে একমত প্রায় সব ব্যাপারেই। বিশেষতঃ অঞ্জনাদ্রি বা আনেগুন্ডি বিষয়ে। তবে হসপেট, বেলারিরই অংশ। রেড্ডিভাইদের কল্যাণে কালোটাকার স্বর্গ।

    আরেকটা কথা। স্থাপত্যের ইশকুল কিন্তু পট্টাডক্কল। আইহোলে অনেক প্রাচীন, কিন্তু বৈচিত্র্য কম। এর পর নিশ্চয় এই সব নিয়ে কথা বলবেন dd। বিস্ময়কর জায়গা সব।
  • nina | 84.209.30.85 | ১৯ নভেম্বর ২০১৬ ০৫:৪৮723734
  • একটাও দেখি নাই--dd ই ভরসা ----আর এট্টু চলুক
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক প্রতিক্রিয়া দিন