এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কাশ্মীরের সঙ্গে সম্পর্কহীন

    h
    অন্যান্য | ২০ সেপ্টেম্বর ২০১৬ | ৪৯৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • h | 213.132.214.87 | ২০ সেপ্টেম্বর ২০১৬ ১২:২০722851
  • এক -

    শিমোন জাভার Shimon Tzabar সঙ্গে আমার আলাপ হয় ওনার জন্মদিনের একটা ছোটো পার্টি তে, পশ্চিম লন্ডনের একটা ছোটো ইরানি রেস্তোরায়। সেদিন লন্ডন শহরে কিছুই ঘটেনি। কোন যুদ্ধ হচ্ছিল না, কোন সন্ত্রাসবাদী আক্রমণ ও হয় নি, বড় কোন খেলা ছিল না, আর্সেনাল বরাবরের মতই ভালো খেলছিল আর লিভারপুল বরাবরের মতই ইশ্তানবুলের সেই বুক কাঁপানো রাতের চাম্পিওন্স লিগ ফাইনালে জয়ের পর থেকে যথেষ্ট ছাগলের মত খেলছিল। পরিবার ও চাকুরি দুই ফ্রন্টেই শান্তি বজায় ছিল। সেদিন নতুন কোন বই পাওয়া যায় নি, চারিং ক্রস রোডে, সেদিন এমনকি যে ভারতীয় ছেলেটা তার এস্তোনিয়ান বান্ধবী কে নিয়ে দুপুরে মাল খেতে বেরোলে, আমাকে দেখলেই জড়িয়ে ধরে বলে, আই স্টিল ক্যানট বিলিভ ইউ আর লিভারপুল, লিভিং উইদিন আ কিলোমিটার অফ হাইবেরি, মিট মাই ফ্রেন্ড তানিয়া, তখন তানিয়া স্ক্রিপ্ট পড়ার মত করে চল্লিশতম বারেও বলে, প্লিজড টু মিট ইউ বোধি, এবং তার পরে কপট রাগে মাথার উপরে আঙ্গুল নাড়িয়ে বলে, হি ডাজেন্ট রিমেম্বার এনিথিঙ্গ, প্লিজ ডু নট মাইন্ড, অফ কোর্স আই নো ইউ, ইউ লাইক স্টেলা দ্যাট রাইম্স উইথ নেলসন ম্যান্ডেলা হাহাহা। তো এরকম কিছুই সেদিন হয় নি। সবচেয়ে নাটকীয় যে দুটো জিনিস হয়েছিল, তার মধ্যে প্রথম টি ছিল, জানা গেছিল ইরানী তন্দুর কে বলে কান্দু।

    তো ন আর চ বলে দুটি মেয়ে র মাথায় ঢোকে, তারা আমাকে আর সোভি সামুর কে শিমোন এর জন্মদিনে নিয়ে যাবে, সম্ভবত তাদের মনে হয়েছিল, এ বুড়ো কদিন বাঁচবে, এরা এত বকর বকর করে পলিটিক্স নিয়ে এদের বোলতি একটু বন্ধ করি।

    ইনফ্যাক্ট আমি জানতাম ই না, আমরা একটা জন্মদিনে এসেছি, আমার দু পাত্তর হয়ে গেছে, আমি তখন একটু এই এখনকার মতই এই তো দেশের অবস্থা টাইপের কিছু একটা বলছি। তখন শিমোন দোকানে আসেন, খোঁড়াতে খোঁড়াতে, লাঠিতে ভর করে, ন ওঁকে নিয়ে বসায়, রেস্টুরান্ট মালিক নিজে উঠে এসে এক কাপ চা রাখেন ওঁর জন্য, আমার সামনের সিটে বসে উনি যেটা প্রথমে করেন, তখন আমি বুঝি আজ রাতে কিছু হলেও হতে পারে, তো বসেই উনি বলেন, নমষ্তে, আপনারা কেমন আছেন, সিগারেট খাবেন, আমার কাছে আরো দুটো আছে। পরিষ্কার না, তবে অপরিষ্কার বাংলাও শুনবো ভাবি নি ওখানে হঠাৎ, কারণ তখন সোভি তার জার্মান ইংরেজি তে আমাকে ফ্রেডি কানুটে কেন ইংলিশ লিগের অন্যতম সেরা স্ট্রাইকার এটা বোঝাচ্ছিল। তো হঠাত এ প্রশ্নে আমি ঘাবড়ে গিয়ে বলি, ভালো আছি স্যার, আপনি, উনি হেসে বলেন, যে ওনার বন্ধু হারীন্দ্রনাঠ চ্যাটার্জি, "অ্যাকচুআলি চট্টোপাধ্যায়" ওনাকে এর অনেক বেশি বাংলা শিখিয়েছিলেন, কিন্তু ওনার ভালো মনে নেই, শুধু মনে আছে, 'জাহাজ আসে খিদির পুরে'।

    ক্রমশঃ যেটা জানা যায় এই ভদ্রলোক, জিয়ুইশ টেররিস্ট ছিলেন, ব্রিটিশ প্যালেস্তাইনে এবং বেইরুটে, বিখ্যাত হোটেল বোম্ব্লাস্ট টায় জড়িত ছিলেন কিনা জিজ্ঞেস করতে ইচ্ছে করে ছিল করিনি, তো উনি ভারতে আসেন, জাপান পালাবার পথে, কেউ একটা তাড়া করেছিল, সেখানে করাচী হয়ে বম্বে বন্দরে নামার পরে, মাদ্রাস থেকে হাওড়া আসার পথে ট্রেনে আলাপ হয় হারীন্দ্রনাথের সংগে, উনি ই তাঁকে খিদির পুরে একটা বাসা খুঁজে দেন, কারণ জাহাজ ছাড়ে আরো তিন মাস পরে, এই সময়ে তিনি কলকাতা ঘুরে বেড়ান, এবং বই পত্র কিনে বাংলা শেখার চেষ্টা করেন। কি পড়েন সেটা আর জিজ্ঞাসা করা হয় নি।

    তো এর পরে ভদ্রলোক সাংহাই ও হংকং হয়ে জাপান যান, এবং কয়েক বছর পরে লন্ডনে চলে যান। কিছু বই

    পরে একটা বই লেখেন, নাম দেন, 'হোয়াইট ফ্ল্যাগ প্রিন্সিপল-ঃ হাউ টু লুজ আ ওয়ার (অ্যান্ড হোয়াই)' , যুদ্ধে হারা যে কত কঠিন , এবং জেতার সম্ভাবনা হলেই যে আত্ম সমর্পন করে হারার চেষ্টা করা উচিত এই অবস্থানের উপরে দাঁড়িয়ে ভীষণ গম্ভীর একটি বই, সত্যি ই কোন ইয়ার্কি নেই, প্রাচীন দূর-প্রাচ্যের মার্শাল ওয়ার থিয়োরী কে একেবারে উল্টে ফেলে একটি তাত্ত্বিক বই য়ের গাম্ভীর্য্য রাখার চেষ্টা করা হয়েছে।

    তো দ্বিতীয় যে নাটকীয় ঘটনাটা ঘটে, সেদিন রাত্রে, সোভি সব শুনে একটু চুপ করে যায়, তবে ব্রিঙ্গ ইওর ওন ওয়াইন রেস্তোরা তে আমাদের দু বোতোল হোয়াইট বেঁচে যায়, তো আমরা সেটা রাস্তায় খাচ্ছিলাম, বোতোল থেকে, প্রায় মধ্য রাতে, একটা ব্রিজের তলা দিয়ে বাস স্টপে যেতে যেতে কয়েক ঢোক খেয়ে আমি সোভি কে একটা শব্দই বলি, 'আন-ফাকিং-বিলিভেবল'। তো সোভি হাসতে গিয়ে বিষম খায়, আর তার পরে আমাকে জড়িয়ে ধরে অনেক হেসে চোখের জল মোছে। সেদিন আর কিছু ঘটে নি, চ ও ন, আমাদের অবস্থা দেখে খানিক হি হি করে বাসে চড়ার সময় হঠাই বাই বলে আমাদের বিদেয় দিয়ে শিমোনের বাড়িতে থাকবে বলে চলে যায়। আমরা হিংসেয় জ্বলে পুরে ঠিক করি, একদিন , অন্য কোন এক দিন আত্মজীবনী তে এই হি হি র বদলা নেওয়া হবে।

    অনেক্দিন পরে ন কে দিয়ে গুরুচন্ডালীর জন্য আমি একটা লেখা লেখাই শিমোন এর উপরে, এবং সেটা হারিয়ে ফেলি, ন এতো দেরীতে দেয়, তদ্দিনে আমি অবিশ্বাস্য অভিজ্ঞতা টা থেকে সরে এসেছি, দেশে ফিরে এসেছি, চ চাকরি তে ব্যস্ত হয়েছে, উ এর সঙ্গে আমার একটা ছানা হয়েছে, তার নাম হয়েছে, জ, এই আমি একটা চাকরি পেয়েছি, তার স্টীল অ্যান্ড গ্লাস আপিসের মধ্যে একটা মিটিং ঘর খুঁযে পেয়েছি, যেখানে বসে নিশ্চিন্তে বই পড়া যায়, তখন স্টক খারাপ ছিল না। এখনকার মত পুরো বিক্রি হয়ে যাই নি। তবে ঐ লুকিয়ে কাগজ আর বই পড়ার মধ্যেই খবর আসে, শিমোন মারা গেছেন, বয়স হয়েছিল নব্বই য়ের ঘরে, গার্ডিয়ানের অবিচুয়ারি লিখেছেন ন এর বাবা , যিনি লন্ডনের আনার্কিস্ট আনদোলনের নেতা ছিলেন।

    এই ভদ্রলোক, শিল্পী ছিলেন, টেররিস্ট ছিলেন, আনার্কিস্ট আন্দোলন্কারী ছিলেন, হোমলেস দের জন্য আন্দোলনে স্কোয়াটিং করতে গিয়ে জেলেও গ্যাছেন, শখের মাইকোলোজিস্ট ও ছিলেন, সারা পৃথিবীর বিচিত্র ছত্রাক সম্পর্কে বিচিত্র জ্ঞান ছিল, এবং উনি যুদ্ধে প্রাণ পনে হারতে চেয়েছিলেন। বার বার হারতে চেয়েছিলেন।

    এই গল্প, বোঝাই যাচ্ছে কাশ্মীরের সঙ্গে সম্পূর্ণ সম্পর্কহীন।
  • Robu | 11.39.57.172 | ২০ সেপ্টেম্বর ২০১৬ ১২:৪২722853
  • গার্ডিয়ান অবিচুয়ারিটা চাইবো ভাবলাম, তার আগেই দিয়ে দিয়েছো। লেখার স্টাইল ভালো লাগলো, পড়ে ইন্টারেস্ট পেলাম।
  • b | 24.139.196.8 | ২০ সেপ্টেম্বর ২০১৬ ১২:৪৬722854
  • কোনো লেখা পড়ে দারুণ লেগেছে, মনে হয় লেখক খুব ভালো কবিতা লেখেন, এসব বল্লে হনু আবার খচে যান।

    তাই কিছু বলছি না। চুপ করে রইলাম।
  • de | 69.185.236.54 | ২০ সেপ্টেম্বর ২০১৬ ১২:৪৮722855
  • ভালো লাগলো -
  • ranjan roy | 132.176.179.18 | ২০ সেপ্টেম্বর ২০১৬ ১৫:২৮722856
  • b এর সঙ্গে প্রতিটি শব্দে সহমত।
  • 0 | ২০ সেপ্টেম্বর ২০১৬ ১৬:৫২722857
  • দেশটা না ছাড়লেও পারতেন। সম-মনস্কের তো কোন অভাব ছিলনা। মেরেজ, আভদা, এধরনের কোন বাম পার্টি করতে পারতেন। 'নেসেট একজন ভালো বামপন্থী নেতা পেত।
  • d | 144.159.168.72 | ২০ সেপ্টেম্বর ২০১৬ ১৭:৫৭722858
  • আহা
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন