এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কোলকাতার হিন্দু বাঙালীর কুয়োর জগৎ

    bip
    অন্যান্য | ২৮ আগস্ট ২০১৬ | ৭৮০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • bip | 183.67.3.44 | ২৮ আগস্ট ২০১৬ ০৭:৩৩719107
  • (১)
    এমনিতেই অপ্রিয় সত্যকথনের অধিকথায় স্যোশাল মিডিয়াতে আমি ব্রাত্যজন। তাই বহুদিন থেকেই এই লেখাটি লিখবো লিখবো করেও সাহস হয়ে ওঠে নি। কিন্ত কাল সুমন্ত্র মাইতির একটা পোষ্টের পরে, মনে হল, এই লেখাটি না লিখলে তা হবে আমার "ঐতিহাসিক অপরাধ"।

    আমি ওর পোষ্ট থেকেই জানলাম আল আমিন মিশনের তিনশো ছাত্র এবার ইঞ্জিনিয়ারিং জয়েন্টে পেয়েছে। এটি আনন্দের খবর। কারন গোটা ভারতেই শিক্ষা দিক্ষায় মুসলমানরা পিছিয়ে আছে। তাদের এগিয়ে যাওয়ার খবর নিঃসন্দেহে আনন্দের। তাছাড়া আল আমিন মিশনে খুব গরীব এবং নিম্নমধ্যবিত্তরা পড়াশোনা করে। গরীব এবং নিম্নমধ্যবিত্তদের স্যোশাল আপওয়ার্ড মোবিলিটি সবসময় দরকার।

    ওই পোষ্টে এটাও দেখলাম তাতে বর্ণহিন্দুদের গা জ্বলছে। তাদের বিশ্বাস মমতা সরকারের সাম্প্রদায়িক তোষনের ইহা নবতম সংযোজন। যদিও যারাই জয়েন্ট এন্ট্রান্স দিয়েছেন, তারা সবাই জানেন এইসব পরীক্ষায়, পরীক্ষার্থীর নাম তুলে নাম্বার বসিয়ে পরীক্ষকের কাছে পাঠানো হয়। তাছাড়া রামকৃষ্ণ মিশন থেকেও প্রতি বছর কয়েকশো ছেলে জয়েন্ট ভাল র‍্যাঙ্ক করে।

    আসল ব্যপারটা স্পষ্ট। এদের মনোভাব থেকে পরিস্কার, এরা মনে করে ভারতের উচ্চপদে একমাত্র বর্ণহিন্দুদেরই অধিকার। ইনারা আবার বিজেপির সদস্য। মুসলমান মানে জঙ্গী হবে, চোর হবে, ড্রাইভার হবে- ডাক্তার ইঞ্জিনিয়ারের মতন সামাজিক উচ্চপেশায় কেন?

    (২)

    আজ থেকে একশো বছর আগে বর্ণহিন্দুদের এই মনোভাব ছিল বলেই মুসলমানরা প্রথমে বঙ্গভঙ্গ পরে মুসলীমলীগের মাধ্যমে দেশভাগ করেছে। যদিও আমার ফ্যামিলি বাংলাদেশের মুসলমানদের হাতে মার খেয়েই পশ্চিম বঙ্গে এসেছিল-আমি ত দেখছি, দেশভাগ না হলে আজকে বাংলাদেশে বাঙালীরা বানিজ্য এবং মানব সম্পদে যা উন্নতি করেছে, সেটা সম্ভব হত না।

    হ্যা আমি জানি পশ্চিমবঙ্গবাসী মনে করে বাংলাদেশ মানে ইসলামি জঙ্গীদের জঙ্গলরাজ্য। সেটা দেশটা মুসলমান হওয়ার উত্তরাধিকার কারন ঐ ধর্মটা যে দেশে থাকবে তার রাজনীতিতে ইসলামের কুপ্রভাব থাকবেই। কিন্ত বাংলাদেশের উন্নতিগুলো নিয়ে পশ্চিম বঙ্গের উচ্চবর্ণের হিন্দুরা কিছু জানেন কি? কজন পশ্চিম বঙ্গবাসী বাংলাদেশের বেকন ফার্মাসিউটিক্যালের নাম শুনেছেন? যারা হেপাটাইটিস সির প্রথম জেনেরিক ড্রাগ আবিস্কার করেছে এবং তা আমেরিকার এফ ডি এতেও পাশ করে এখন আমেরিকাতেও পাওয়া যাবে। এই ড্রাগ চশমখোর আমেরিকান ড্রাগ কোম্পানি গিলাডের বহুমূল্য এপক্লজার থেকে আমেরিকানবাসীদের মুক্ত করবে। বাংলাদেশে ফার্মা এখন দক্ষিন এশিয়াতে জেনেরিক ড্রাগে ভারতের ফার্মাগুলির সাথে সমানে পাল্লা দিচ্ছে। টেক্সটাইলের ক্ষেত্রে রপ্তানী মার্কেটে বহুদিন আগেই বাংলাদেশ ভারতকে পেছনে ফেলেছে।

    শুধু তাই না-বাংলাদশের মাদ্রাসা শিক্ষাই শুধু ভারতের মিডিয়াতে আসে। আমি দেখিনি পশ্চিম বঙ্গের কোন মিডিয়া কোনদিন লিখেছে, বাংলাদেশ স্কুল শিক্ষায় প্রোগ্রামিং কোডিং ইত্যাদি বহুদিন হল চালু করেছে প্রায় সব স্তরে। পশ্চিম বঙ্গে আছে শুধু ঐচ্ছিক হিসাবে। বাংলাদেশ ম্যাথ অলিম্পিয়াডে এখন ভারতের থেকে ভাল র‍্যঙ্ক করে অথচ ভারতের ছেলেরা গণিতে খুব ভাল-এটা হচ্ছে আমাদের সাধারন ধারনা। 2014 সালে ম্যাথ অলিম্পিয়াডে ভারতের র‍্যাঙ্ক ৩৭, বাংলাদেশের ৩৩। এসব বাদই দিলাম। মানব সম্পদ অগ্রগতির সূচক-যা শিশুশিক্ষা, অনাহার ইত্যাদির ওপর ভিত্তি করে ইউ এন থেকে দিয়ে থাকে, সেখানে ভারতের অবস্থান ১৩০ [0.609], বাংলাদেশের ১৪০ [.555]। কিন্ত যদি শুধু পশ্চিম বঙ্গের এইচ ডি আই ধরি, তা বাংলাদেশের থেকে কিছু কম হবে। আমার কাছে এক্সাক্ট নাম্বার নেই-কিন্ত ২০১০ সালে পশ্চিম বঙ্গের এইচ ডি আই ছিল 0.495. [ India was 0.519]।

    কোলকাতার বাঙালীদের অবস্থাটা ঠিক কি? কোলকাতার যারা বুদ্ধিমান তাদের অনেকেই আমেরিকা ব্যাঙ্গালোর ইংল্যান্ডে গিয়ে বড় ব্যবসা গড়েছেন-তা ঠিক। কিন্ত যারা খোদ কোলকাতায় পড়ে আছেন-সেই বাঙালীদের অবস্থাটা কি? কোলকাতার ব্যবসার সব মারোয়ারীদের হাতে। এবং সেখানে বাংলাদেশের মতন উন্নত ফার্মা শিল্প গড়ে ওঠে নি-কারন মারোয়ারীরা রিসার্চ নির্ভর শিল্প গড়তে চান না। তাছাড়া কোলকাতার সব পরিশেবা ব্যবসাও মারোয়ারীদের হাতে যার ফল হল বিদ্যুতের দাম কোলকাতায় সব থেকে বেশী। একটা ঠিক ঠাক আইটি হাব পর্যন্ত নেই। সেক্টর ফাইভের আই টি হাব একটা টোটাল স্ক্যাম। ওটা কোন আইটি ফেসিলিটিই না। যা ঝড়ে বসে যায়, বন্যায় ডুবে যায়। বাঙালী খুব বেশী হলে মারোয়াড়ি কোম্পানীগুলোতে ডিরেক্টর বা ভিপির পজিশন পায়-ব্যবসার নীতি নির্ধারনে যাদের কোন ভূমিকা নেই।

    ফলে পশ্চিম বঙ্গের আসল ভূত ভবিষত আসলেই মারোয়াড়িদের হাতে-শুধু রাজনৈতিক ক্যাঁচাল, রাজনৈকিক খুনোখুনির উত্তরাধিকার হিন্দু বাঙালীর। কলকাতার বাঙালী সম্পূর্ন ভৃত্যশ্রেনীর একটা নিম্ন মেধার জাতি এখন।

    (৩)

    কোলকাতার বাঙালীর একদম ভৃত্য হয়ে ওঠার কাহিনীটা অবশ্য উনবিংশ শতাব্দির। বাঙালীর হিরোদের দিকে তাকান-সবাই ভৃত্যসুল্ভ মনোভাবাপন্ন ছিলেন।

    রাজা রামমোহন রায়? কেউ কি প্রিভি কাউন্সিলে লেখা উনার চিঠি পড়েছেন? আমি রেফারেন্স দিয়ে এই লেখা ভারাক্রান্ত করতে চাইছি না। ইন্টারনেটেই আছে পড়ে নেবেন-তাতে উনি লিখছেন সমগ্র ভারতবাসী তার উন্নতিকল্পে বৃটিশদের মতন সুশিক্ষিত নীতিপরায়ন একজন জাতির রাজাকে পেয়ে নিজেদের ধন্য বলে মনে করছে!

    বঙ্গিম চন্দ্র? উনিত সারা জীবন বৃটিশদের গোলামী করেই কাটালেন।

    রবীন্দ্রনাথ ? উনি চিরস্থায়ী বন্দোবস্তের জমিদার। যারা আদতে বৃটিশদের খাশ গোলাম । লিখেছেন গোলামীর বিরুদ্ধে, স্বাধীন চিন্তার পক্ষে। কিন্ত জিন্না যখন ভারতের প্রথম বাল্যবিবাহ রোধে আইন আনার জন্য লড়ছেন ( সারদা এক্ট) , উনি তখন একের পর এক নিজের মেয়েদের বাল্যবিবাহ দিয়ে স্ববিরোধিতায় ভুগেছেন।

    বিবেকানন্দ নেতাজি বিদ্যাসাগর এরা সবাই গোলামীর বিপক্ষেই ছিলেন। কিন্ত গোলামী কাটাতে যে ইক্যুইটি বা সম্পদের বা বিজনেসের মালিক হতে হয়, শিল্প গড়তে হয় নিজেদের এসব এদের মাথায় ছিল না। নেতাজি আগাগোড়াই মিসগাইডেড রোম্যান্টিক নেতা। একই সাথে হিটলার তেজো স্টালিন এবং মুসোলিনির রাজনৈতিক লাইনের সিরিয়াস গুনগান গাইতে পারেন যিনি, তিনি রাজনীতি কতটা আদৌ বুঝতেন, সন্দেহ আছে। নেতাজি বাঙালী ট্রাশ রাজনৈতিক রোম্যান্টিকতার উজ্জ্বল নির্দশন।

    বিবেকানন্দ ভাববাদি জল দিয়ে সেই দাসত্বমুক্তির ডাক দিলেন। জল দিয়ে কি দুধের কাজ হয়?

    পদপ্রদর্শক যে বাঙালীর ছিল না তা না। প্রিন্স দ্বারকানাথ ঠাকুর, ভারতের প্রথম আধুনিক আন্তারপ্রেনার। স্টিম ইঞ্জিনের সাথে সাথে যে কয়লা সাপ্লাইএর দরকার হবে, সেটা বুঝে কয়লার খনির ব্যবসায় নেমে গেলেন। প্রচুর লাভ ও করেছেন ব্যবসা করে-যার অধিকাংশই ছিল একদম অত্যাধুনিক, বৃটিশদের টেক্কা দিয়ে। কিন্ত উনার ছেলে দেবেন্দ্রনাথ আবার সেই জমিদারি ব্যবসার নিশ্চিত ইনকাম আর ভাববাদি ব্রাহ্মজলে ডুবে রইলেন।

    ছিলেন স্যার রাজেন মুখার্জি। যিনি জামসেদজীর টাটার বহুদিন আগে কুল্টিতে ভারতের প্রথম স্টিল শিল্প স্থাপনে উদ্যোগ নিলেন। আজ টাটা গ্রুপ ভারতের বৃহত্তম শুধু না-পৃথিবীর চতুর্থ বৃহত্তম। আর কোথায় গেলেন রাজেন মুখার্জির ছেলে স্যার বীরেন মুখার্জি? উনার তৈরী ইস্কোকে ধ্বংস করে হিন্দু বাঙালীর শ্রমিক আন্দোলন। উনি ভগ্ন হৃদয়ে মারা যান।

    ছিলেন প্রফুল্ল চন্দ্র রায়। মাত্র সাতশো টাকায় তৈরী করেছিলেন বেঙ্গ্ল কেমিক্যাল। আস্তে আস্তে তা মহীরুহ হয় তিনটে ফ্যাক্টরিতে। কিন্ত স্বাধীনতার পরে বাঙালীর শর্টকাটে মেরেদাও টাইপের শ্রমিক আন্দোলন বেঙ্গল কেমিক্যাল এবং ইস্কোকে জাতীয়করনে বাধ্য করে এবং ক্রমশ এরা গঙ্গাপ্রাপ্তির দিকে এগোতে থাকে।

    এরা কেউ বাঙালীর হিরো না-হিরো হচ্ছে তারা যারা হয় ভৃত্যভাবে কাটিয়েছেন সারাজীবন- কিন্ত গাদাগুচ্ছের ভাল ভাল কথা লিখে গেছেন । বাঙালীর আরাধ্য জ্যোতিবোসের মতন রাজনৈতিক নেতৃত্ব-যাদের রাজনৈতিক বিদ্যাবুদ্ধি পশ্চিম বাংলাকে আরো অনেক পিছিয়ে দিয়েছে মার্ক্সবাদের নামে মাছভাতের সাধনায়।

    তার ফল দেখছি আজকে। এইভাবে এত ভৃত্যগিরির সাধ যাদের মজ্জায় মজ্জায়, সেই বাঙালী হিন্দুর আসল অবস্থাটা কি? বাংলাদেশে না হয় মুসলমানরা মেরে ধরে তাড়াচ্ছে। পশ্চিম বঙ্গে কি অবস্থা? এখানে ত তারা মারোয়াড়ীদের চাকরবাকর।

    (৪)

    হিন্দুদের বর্ণবাদ এবং ইসলামের প্রভাবে বাঙালীর আরব বেদুইন হওয়ার স্বপ্ন-আসলেই এক অলস জাতির ভ্রান্তিবিলাস। যা বাঙালীর উন্নতির অন্তরায়।

    হিন্দুদের বর্ণবাদ মানে ব্রাহ্মনরা শুদ্রদের নীচু জাত মনে করে সেটা বলছি না। সেটা এখন নেই। এই বর্নবাদ আসলে এক গুঢ় রোগ। যা মানুষকে উঁচু নীচু-কাজকে উঁচু নীচু দেখার রোগ। একজন সিডিউলড কাস্ট বা হরিজন আই এ এস অফিসারকে চিনতাম আই আই টির ছাত্রজীবনে। উনি আই আই টিতে কোটা সিস্টেমে ঢুকে- ইন্ডিয়ান এডমিনিস্ট্রিটেটভ সিস্টেম ও কোটায় নামালেন। ছাত্রজীবনে বামপন্থী ছিলেন বলে একটু ইয়ারদোস্তির আলাপ। সদ্য ডিএম হয়ে একটা জেলায় পোস্টেড। একদিন আই আই টি দর্শনে এলেন সিকিউরিটি গার্ড, ড্রাইভার সহ। আড্ডা মারার পর খেতে যাওয়ার জন্য বললো-গাড়িতে উঠে পর। ও বাবা-যেই গাড়িতে উঠতে গেছি সেই সিকিউরিটি গার্ড, সেলাম ঠুকে দরজা খুলে দিচ্ছে আমাদের জন্য। আমি ওকে বল্লাম আচ্ছা এটাত বন্ধ করতে বলতে পারতে বস-এগুলোই ত আসল বর্নবাদি আইডিয়া যে একটা লোক সিকিউরিটি গার্ড বলে, বা ড্রাইভার বলে তাকে তার বাবুর পায়ে হাত দিয়ে চলতে হবে। তাহলে আর তোমাকে বর্ণবাদ বিরোধি কোটায় ঢুকিয়ে লাভটা কি হল?

    উঁচু কাজ নীচু কাজের বিভেদ রেখে কোন জাতি বড় হতে পারে না।

    ইসলাম ক্ষতি করছে মূলত নারীমুক্তির প্রক্রিয়াটা পিছিয়ে দিয়ে। একটা জাতিকে এগোতে গেলে, মেয়েদের এগোতে হবে আগে। সমস্ত বৈজ্ঞানিক সমীক্ষা বলছে ছেলেমেয়েদের পরবর্তী জীবনের সাফল্য নির্ভর করে মায়েদের শিক্ষাদীক্ষা এবং জ্ঞানের ওপরে। মুসলমানদের শরিয়ার খোয়াব যে দেশটাকে শুয়োরের খোঁয়াড়ে পরিণত করবে, এটা বোঝার বোধ অধিকাংশ মুসলমানের নেই। বাঙালী মুসলমান মেয়েরা অনেক পিছিয়ে আছে শিক্ষা দীক্ষায়-্ যা বাংলার ইসলাম ধর্মের সব থেকে বড় কুফল। এর সাথে সাথে ধর্ম নিরেপেক্ষ গণতান্ত্রিক কাঠামো ভাঙার পাঁয়তারা ত আছেই।

    আজকে যদি স্বাধীন বাংলাদেশ ইসলামকে ছুঁড়ে ফেলে বাঙালী জাতিয়তাবোধের ভিত্তিতে বাংলাদেশ গড়ত-সেই বাংলাদেশ হতে পারত সিঙ্গাপুর বা সাউথ কোরিয়ার মতন এক উন্নত দেশ। কারন বাংলাদেশীরা একই সাথে বুদ্ধিমান এবং পরিশ্রমী।

    আমি হিন্দু মুসলমানে বিশ্বাস করি না। কারন ওই দুই ধর্ম বাঙালী জাতির সব থেকে বড় দুর্দিনের কারন। ব্রাহ্মন্য ধর্ম বাংলায় ঢোকার আগে ধর্মপাল, দেবপালরা সমগ্র ভারত শাসন করেছে। আর এই ব্রাহ্মন্য ধর্ম বাংলায় ঢোকার পরে বাঙালী হিন্দুদের খোয়াব হচ্ছে উত্তরভারতের খাঁটি বামুনত্বের উত্তরাধিকারি ভাবা। এবং মুসলমানদের খোয়াব হচ্ছে নিজেদের তুর্কী বা ইরাকের খাঁটি মুসলমানদের বংশধর ভেবে, তাদের আদাব কালচারের হনুকরন। যাদের নিজেদের উত্তরাধিকারের গৌরব নেই, তাদের দিয়ে কদ্দুর কি হবে?

    তবে আমার বিশ্বাস ইন্টারনেটের প্রভাবে এই মুক্তজ্ঞানের বিশ্বে বাঙালী- হিন্দু মুসলমান, কমিউনিজম, লেনিন -ইত্যাদি বিজাতীয় বিষের থেকে নিজেকে মুক্ত করে জগত সভায় শ্রেষ্ঠত্বের দাবিদার হবে।
  • Robu | 11.39.36.221 | ২৮ আগস্ট ২০১৬ ০৮:০৮719118
  • "কোলকাতার ব্যবসার সব মারোয়ারীদের হাতে। " - লেখক "আসলেই" এটাই বলতে চেয়েছেন।
    এ সপ্তাহের লেখা দেরিতে এলো দুদিন।
  • avi | 37.63.191.97 | ২৮ আগস্ট ২০১৬ ০৮:২০719128
  • কেন, "কমিউনিজম, লেনিন -ইত্যাদি বিজাতীয় বিষের থেকে নিজেকে মুক্ত করে" এটা মূল বক্তব্য নয় বলছেন? :P
  • সিকি | 132.177.57.190 | ২৮ আগস্ট ২০১৬ ০৮:২০719127
  • উইকেন্ড! উইকেন্ড!!
  • π | ২৮ আগস্ট ২০১৬ ০৮:২৭719129
  • ইসলাম ক্ষতি করছে মূলত নারীমুক্তির প্রক্রিয়াটা পিছিয়ে দিয়ে। একটা জাতিকে এগোতে গেলে, মেয়েদের এগোতে হবে আগে। সমস্ত বৈজ্ঞানিক সমীক্ষা বলছে ছেলেমেয়েদের পরবর্তী জীবনের সাফল্য নির্ভর করে মায়েদের শিক্ষাদীক্ষা এবং জ্ঞানের ওপরে।

    --

    মানে মেয়েদের এগোতে হবে কারণ শিক্ষিত মা হয়ে পরের প্রজন্মকে এগোতে হবে।
  • Porphyrion | 147.59.157.244 | ২৮ আগস্ট ২০১৬ ০৮:২৯719130
  • কেন? এই যে ফার্মে ছেলেপুলে থাকবে ইত্যাদি কীসব বল্ল আগের উইকেন্ডে?
  • bip | 80.192.204.25 | ২৮ আগস্ট ২০১৬ ০৮:৩৪719131
  • @Pi
    Of course, parenting is the most important responsibility of any mammal,let alone human being.

    YES WOMEN NEED TO ADVANCE BECAUSE MOMS SHAPE THE CHILDREN AND THUS NEXT GEN OF CITIZENS
  • Porphyrion | 147.59.157.244 | ২৮ আগস্ট ২০১৬ ০৮:৪৮719132
  • ক্ষীঃ বৈপ্লবিক!
  • dc | 132.174.96.205 | ২৮ আগস্ট ২০১৬ ০৯:১১719133
  • লেনিন ফার্মের কি হল?
  • Arpan | 24.195.233.71 | ২৮ আগস্ট ২০১৬ ০৯:১৫719108
  • কানের পাশ দিয়ে বেরিয়ে গেছে। আমি উচপ।
  • Robu | 11.39.38.144 | ২৮ আগস্ট ২০১৬ ০৯:২২719109
  • অর্পণদা ঃ-)
  • π | ২৮ আগস্ট ২০১৬ ০৯:৪৪719110
  • Name: bip

    IP Address : 183.67.3.44 (*) Date:24 Aug 2016 -- 01:49 AM
    (১) যাদের সন্তান আছে-তাদের কাছে সন্তান মানুষ করাটা মুখ্য। কিন্ত এখানেও প্রশ্ন। বাবা মাকে যদি সন্তান মানুষ করতে হইয়, তাহলে নারী পুরুষের সমতা কোনদিন হবে না। তাছাড়া বাবা মা মানুষ করলে, ছেলে মেয়ে বাবা মায়ের বদ এবং ভাল গুন দুটোই পাবে। তাছাড়া স্যোশাল মোবিলিটির ইস্যু আছে। যারা বাবা মা বুদ্ধিমান শিক্ষিত, তারা এমনিতেই এগিয়ে গেল। এই যে বাবা মাকে ছেলে মেয়ে মানুষ করতে হবে-এই কাস্টমটাই যত নষ্টের গোঁড়া। এটা ছেলে মেয়েদের জন্য ভাল না। কমিউনিটি চাইল্ড কেয়ার ছাড়া প্রগতিশীল সমাজ সম্ভব না। লেনিন অবশ্য ১৯১৯ সালে এটা চালাতে গিয়ে ম্যাসিভ ফেলিওর হয়েছিলেন।

    ---
    Name: bip

    IP Address : 80.192.204.25 (*) Date:28 Aug 2016 -- 08:34 AM

    @Pi
    Of course, parenting is the most important responsibility of any mammal,let alone human being.

    YES WOMEN NEED TO ADVANCE BECAUSE MOMS SHAPE THE CHILDREN AND THUS NEXT GEN OF CITIZENS

    .........
  • π | ২৮ আগস্ট ২০১৬ ০৯:৪৫719111
  • তবে এটা মানে একটা উদাঃ মাত্র।

    আগের টইতেই লিখেছিলুম,
    Name: π

    IP Address : 233.231.44.121 (*) Date:24 Aug 2016 -- 09:27 AM

    কিন্তু এই আপনিই যে এতদিন বিয়ে করা , ছেলে মেয়ে করা , এই নিয়ে এত লেকচার ঝেড়ে যেতেন সর্বত্র ! মেয়েরা সেসব না করলে কর অনাচার , ফেমিনিজ্ম মুর্দাবাদ বলে স্লোগান তুলে টুলে তো গলা ভেঙে ফেললেন ! কোট করবো নাকি ?
    নিজের ছেলেমেয়ে হতেই হবে, তাদের নিজেদের মানুষ করতে হবে, তাতেই মনুষ্য জীবনের আসল সার্থকতা, যারাই তা করেনা তাদের জীবনের ষোলোআনাই ফাঁকি , এসব বুকুনি কম দিন ধরে শুনছিনা।
  • dc | 132.174.127.97 | ২৮ আগস্ট ২০১৬ ০৯:৫০719112
  • এসবই লেনিনপন্থীদের ষড়যন্ত্র। এর ফলেই স্যার বীরেন ক্যারিবিয়ান পুরুষত্বের খোঁজ পেলেন না, আর সেজন্যই আজ হিন্দু বাঙালি তার কুয়োর জগত ছেড়ে বেরোতে পারছেনা। আর সেই ফাঁকে গেইলের দল আমাদের ধুনে দিচ্ছে।
  • bip | 183.67.3.44 | ২৮ আগস্ট ২০১৬ ০৯:৫২719113
  • কমিউনিটি পেরেন্টিং ও পেরেন্টিং, শুধু সেক্ষেত্রে নিজের ছেলে মেয়ে না, সবাইকে প্যারেন্টিং করতে হয়।

    এটা বুঝতে এত অসুবিধা কেন?
  • dc | 132.174.127.97 | ২৮ আগস্ট ২০১৬ ১০:০৫719114
  • কিন্তু সবাই যদি সবায়ের বাচ্চা সামলাতেই ব্যাস্ত থাকে তাহলে পরকিয়াটা করবে কখন?
  • Porphyrion | 233.191.8.64 | ২৮ আগস্ট ২০১৬ ১০:১৬719115
  • প্যারাল্যাল প্রসেসিং করবে - পাইপলাইনড প্যারালেলিজম। ওশো++। সার্ভিস ওরিয়েন্টেড ওশোয়িজম।
  • π | ২৮ আগস্ট ২০১৬ ১৩:১৬719116
  • সে কী কথা, এর আগেই কত তর্কে আডাপ্টেড সন্তানকে মানুষ করলে সেটা প্রকৃত পেরেণ্টিং না, নিজেদের জিনকে প্রোপাগেট না করলে, তাকে ঠিকমত লালন পালন না করলে মানবজনম বৃথা, বায়োলজিই আসলে, সেই নিয়ে আপনার ভাটগুলোকে এর সাথে কীভাবে মেলানো যাবে ?
  • ranjan roy | 192.69.167.171 | ২৮ আগস্ট ২০১৬ ১৪:০৬719117
  • "এমনিতেই অপ্রিয় সত্যকথনের অধিকথায় স্যোশাল মিডিয়াতে আমি ব্রাত্যজন। তাই বহুদিন থেকেই এই লেখাটি লিখবো লিখবো করেও সাহস হয়ে ওঠে নি। কিন্ত কাল সুমন্ত্র মাইতির একটা পোষ্টের পরে, মনে হল, এই লেখাটি না লিখলে তা হবে আমার "ঐতিহাসিক অপরাধ"।

    --- মাইরি! নিজের সম্বন্ধে কি দারুণ "লার্জার দ্যান লাইফ" ধারণা। পড়েই ফিদা হয়ে গেলাম।
    "বিনয়" শব্দটা ওঁর অভিধানে নেই।

    না, না! আপনি আদৌ "ব্রাত্যজন" ন'ন। গুরুও চন্ডালের এই সম্মিলনে আপনি আমাদের "কাঙ্ক্ষিত জন"।
    আপনার চেরি-পিকিং ও হাফ-বেকেড্‌ প্রবচন ও অপূর্ব যুক্তি পরম্পরা নির্মল আনন্দ দেয়।
    চালাও পানসি বেলঘরিয়া!
  • bip | 183.67.3.44 | ২৮ আগস্ট ২০১৬ ১৪:২৪719119
  • সে কী কথা, এর আগেই কত তর্কে আডাপ্টেড সন্তানকে মানুষ করলে সেটা প্রকৃত পেরেণ্টিং না, নিজেদের জিনকে প্রোপাগেট না করলে, তাকে ঠিকমত লালন পালন না করলে মানবজনম বৃথা, বায়োলজিই আসলে, সেই নিয়ে আপনার ভাটগুলোকে এর সাথে কীভাবে মেলানো যাবে ?
    >>
    নিজের জিন মানে শুধু সন্তানের জিন কেন হতে যাবে? হ্যামিলটনের একটা কিন তত্ত্ব আছে। তার তাছাড়া আমি এডোপ্টেশনের বিরোধি মোটেই না। আমি বার বার লিখেছি মিলস এর কথা অনুযায়ী লিব্যারালিজমের ভিত্তি হচ্ছে সমাজ থেকে আমরা যা পাই , তা ফিরিইয়ে দিতে হয়। পেরেন্টিং টা আমরা পেয়েছি-তাই সেটা ফিরিয়ে দেওয়ার দ্বায়িত্ব ও আমাদের। সেটা নিজের বা অন্যের সন্তানের জন্য ও হতে পারে। কিন্ত হতে হবে।
  • bip | 183.67.3.44 | ২৮ আগস্ট ২০১৬ ১৫:০৩719120
  • "ঐতিহাসিক" কথাটা আমি কোটেশনের মধ্যে রেখছিলাম যা বোধ হয় রঞ্জন বাবু দেখে ঊঠতে পারেন নি। দ্রুত পড়ে দ্রুত সিদ্ধান্তে আসার ক্ষমতাও বাম বাঙালীর ট্রেডমার্ক।
  • ranjan roy | 192.69.167.171 | ২৮ আগস্ট ২০১৬ ১৬:৫১719121
  • উঁহু, আমি ঠিকই খেয়াল করেছি।
    এমনকি আপনার ঐতিহাসিক অপরাধ" উক্তিটির পেছনে জ্যোতিবাবুর ঐতিহাসিক ভুল শন্দবন্ধ নিয়ে মজাটাও এনজয় করেছি।
    আমার টার্গেট তো প্রথম অংশটি "অপ্রিয় সত্যকথনের অধিকথায় " (কোটেশন মার্ক আমার)। আমার পুরোটাই এই নিয়ে, ব্রাত্যজনো কাঙ্ক্ষিতজন খেয়াল করুন।
    দেখাই যাচ্ছে আপনিই অন্যের বক্তব্য না পড়ে মন্তব্যটি করেন।
    এবার আপনিই স্থির করুন, আপনি কোন বাঙালী ? কুয়োর না অতলান্তিক সমুদ্রের?
  • কুমড়োপটাশ | 198.155.168.109 | ২৮ আগস্ট ২০১৬ ১৯:৪৮719122
  • নাকি প্যাসিফিক মহামানবের সাগরতীরে?
    এই টইটা এইমাত্র পড়ে খুব মজা পাচ্ছি। আরেকটু হোক। বিকেলে চা খেতে খেতে পড়ব।
  • π | ২৮ আগস্ট ২০১৬ ২০:০৪719123
  • যাক, তাও নিজের জিন প্রোপাগেট করতেই হবে থেকে তাও বেরিয়েছেন।

    সমকামিতা 'অসুখ, পশ্চিমী সমাজের অবুঝ উদ্ভ্রান্ত হনুকরণ' থেকেও বেরিয়েছিলেন, কয়েক বছর আর অনেক তর্ক লেগে গেছিল। তাও শেষমেশ বেরোলে ভালই।
  • bip | 183.67.3.44 | ২৯ আগস্ট ২০১৬ ০৯:২৮719124
  • নিজের জিন প্রপাগেট করতে হবে এমন লেখা কোনদিনই লিখি নি। যেখানে সবাই জানে দুজন মানুষের জিনের মধ্যে গঠনের পার্থক্য ১০-৩০ পিপিএম। আমি বরাবর স্টুয়ার্ট মিলকে কোট করে লিখেছি-এই যে বাবামারা তোমাকে এত কষ্ট করে মানুষ করলেন। এর জন্যে তুমি ঋণী। এই ঋণ শোধ করতে হয় সন্তান মানুষ করে। এটা পৃথিবীর প্রতিটা প্রাচীন সভ্যতাও জানত। কিন্ত লিব্যারালদের মাথায় ঢোকে না।
  • সিকি | 165.136.80.35 | ২৯ আগস্ট ২০১৬ ১০:০১719125
  • সকাল ফুরিয়ে গেল, বিপ ... ইয়ে, উইকেন্ড শেষ। আবার শুক্রবার রাতে বসা যাবে?
  • | 213.132.214.85 | ২৯ আগস্ট ২০১৬ ১১:০১719126
  • ;বিপ বিপ বিপ, চোখ বন্ধ করে ভরসা করা যায়" ঃ))
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু মতামত দিন