এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সেকুলার ও দেশদ্রোহীফোবিয়াঃ

    ranjan roy
    অন্যান্য | ১৩ জুন ২০১৬ | ১০৩০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ranjan roy | 132.162.161.160 | ১৩ জুন ২০১৬ ১২:১৯708211
  • বঙ্গে থাকলে এদের আওয়াজ কম শোনা যায়। দাদা ও দিদি সংবাদেই কান ঝালাপালা! যদিও শেষ দুমাসে ওঁরা ওদের অস্তিত্ব ভালই জানান দিয়েছেন। যদুপুরের সামনে ছাত্র ইউনিয়নের ব্যানার নিয়ে রূপা গাঙ্গুলী ও লকেট দিদিমণির আস্ফালন; খড়গপুরের সদ্য বিজয়ী রাজ্য নেতার দেশদ্রোহী ছাত্রদের টেনে বের করে ক্যালানোর তথা ছ'ইঞ্চি হাইট ছোট করে দেওয়ার কসম ও দেশদ্রোহী মেয়েদের চরিত্র নিয়ে মন্তব্য-- ইত্যাদি মিডিয়ায় ভালই বাইট দিয়েছে।
    তবে খোদ রাজধানীতে বসে এবং পথে বেরিয়ে Zআনতি পারি যে তেনারা আছেন এবং ভাল ভাবেই আছেন।
    সাধ্বী প্রাচী গত সপ্তাহে বললেন-- এই দেশ এতদিনে কংগ্রেসহীন করা গেছে এবার মুসলমানহীন করতে হবে।
    দিল্লির অদূরে দাদরি গাঁয়ে আখলাক হত্যাকান্ডে বলা হয়েছিল (এম পি এম এল এ স্থানীয় নেতাদের বক্তব্য) ওদের ফ্রিজ থেকে রান্নাকরা গরুর মাংস পাওয়া গিয়েছে। একটি সরকারি ল্যাব পরীক্ষা করে বলল--গরুর নয়, পাঁঠা বা খাসির। ( যেন গোমাংস খেলেই তাকে পিটিয়ে মারা জাস্টিফায়েড!)।
    এখন মথুরার একটি ল্যাবে নাকি রিপোর্ট দিয়েছে যে গরুপ্রজাতির কোন জীবের মাংস। ব্যস, অমনি যোগী আদিত্যনাথরা বলতে শুরু করলেন আখলাকের পরিবারের বিরুদ্ধে এফ-আই-আর করতে হবে। আর নির্দোষ হিন্দুদের ছেড়ে দিতে হবে। অর্থাৎ, এই তো প্রমাণিত ওরা লুকিয়ে বীফ খেয়েছে, এবার তাহলে আখলাক মরবে না কেন?
    কানহাইয়া কান্ডে জিটিভির এক কর্মী বিবেকের তাড়নায় ইস্তফা দিয়ে খোলাখুলি বলেছিলেন যে কিভাবে নির্দেশক সুধীর চৌধুরি ক্লিপটা তে কিছু শব্দ জুড়ে দিয়েছিলেন। দিল্লি সরকার হায়দ্রাবাদের ল্যাবে পাঠালে সেখান থেকে রিপোর্ট আসে যে সাতটি স্যাম্পলের মধ্যে তিনটি ডক্টরড্‌।
    এখন সিবিআইয়ের ল্যাবের রিপোর্ট বলছে ওগুলি জেনুইন। ব্যস্‌, এবার কানহাইয়া, উমর্খালিদ ও অনিরুদ্ধর বিরুদ্ধে দেশদ্রোহের মামলা চলবে!
    সামনে ইউপির ইলেক্শন। সবার পাখির চোখ। গতবার ছিল মজঃফরনগর দাঙ্গা। এবার কী?
    গত কয়দিন ধরে একটা কথা চলছে। বিজেপির এম পি একটি গাঁয়ের সাড়ে তিনশ' লোকের নাম ঠিকানা শুদ্ধ লিস্টি ধরিয়ে বলছে যে এইসব হিন্দু জনতা গ্রামছাড়া হয়েছে, ঘরছাড়া হয়েছে কিছু সম্প্রদায়বিশেষের তোলাবাজদের দাবি অনুযায়ী তোলা দিতে না পারায়।
    অখিলেশ সরকার সম্ভন্ধিত ডিএম ও এস পিকে নির্দেশ দিয়েছে প্রত্যেকটি ঠিকানা ধরে ধরে তদন্ত করতে। যদি কেউ চলে গিয়ে থাকে তাহলে তাদের নতুন ঠিকানায় গিয়ে দেখা করে ডিটেইলস্‌ জানতে। দেরি করা চলবে না। নইলে এটা ইলেকশন ইস্যু হবে।
    কাল রবিবার থেকেই তদন্তকারী দল কাজে নেমে পড়েছে।
    প্রথমদিনের ভেরিফিকেশনে দেখা গেল এ নিয়ে গত কয়েকবছরেও কোন কম্প্লেন/রিপোর্ট নেই। আর অন্ততঃ ৬৯ জনের মধ্যে অনেকে ২০ বছর আগেই মারা গিয়েছে এবং অনেকে বহু আগে এই জায়গা ছেড়ে গেছে অন্যত্র ভা;ল জীবিকার বা উন্নত জীবনযাত্রার তাগিদে।
    ২০১৩য় পুণের র‌্যাশনালিস্ট ডঃ নরেন্দ্র দাভোলকর নিহত হলেন। তদন্ত ঠিক পথে চলছে না দেখে পিআইএল করায় মুম্বাই হাইকোর্টের নির্দেশে ২০১৪ থেকে সিবিআই তদন্তের ভার হাতে নেয়।
    পরশু ওরা ফ্রেফতার করল এক ডাক্তারকে,--একটি হিন্দুত্ববাদী সংগঠনের পরিচালক উনি। আর একজন সন্দেহভাজন এখনও পলাতক।
    ডঃ দাভোলকরের পর সিপিআই নেতা গোবিন্দ পানসরে ও কর্ণাটকের র‌্যাশনালিস্ট প্রফেসর ডঃ কলবুর্গী একই ভাবে নিহত হয়েছেন-- বন্দুকের গুলিতে। বাংলাদেশে র ঘটনার সঙ্গে একটাই তফাৎ। ওরা গুলি খরচ করে না, চাপাতি চালায়।
  • se | 198.155.168.109 | ১৩ জুন ২০১৬ ১৩:৫২708212
  • বাংলাদেশের সঙ্গে তুলনাটা ঠিক হলো কি?
  • ranjan roy | 132.162.161.160 | ১৩ জুন ২০১৬ ১৭:৪৭708213
  • তফাতটা ডিগ্রি আর রেটোরিকে।
  • ranjan roy | 132.162.161.160 | ১৫ জুন ২০১৬ ১২:৪৩708214
  • ১) বিজেপি এম পি হুকুম সিং( প্রাক্তন সৈনিক ও উকিল) আগের লিস্টের ফাঁক ফোকর বেরিয়ে পড়ায় পাশের গাঁয়ের দ্বিতীয় লিস্ট ধরিয়েছেন। তার হেডিংয়ে গৃহত্যাগী দের সঙ্গে "হিন্দু" শব্দটি বাদ দিয়েছেন। আর একটি "সম্প্রদায় বিশেষের অপরাধী" শব্দটিও।
    ওঁকে সাংবাদিকরা চেপে ধরলে বললেন-- না, এতে সাম্প্র্দায়িক কিছু নেই। আমি এবার কারও নাম নিইনি। শুধু ক্রাইমের বিরুদ্ধে কথা বলছি।
    যখন বলা হল এই দ্বিতীয়টিতে কোন মুসলমান উদ্বাস্তুদের নাম দেন নি কেন?
    ঝটপট জবাব--কোন মুসলমান পরিবার ঘরছাড়া হয়েছে এমন কম্প্লেন পাই নি তাই।
    ওদিকে বারাণসীতে বিজেপির রাষ্ট্রীয় বৈঠকে অমিতজী অখিলেশের রাজত্বে একটি সম্প্রদায়কে তোল্লাই দেওয়ার ফলে হিন্দুদের পলায়ন নিয়ে হাওয়া গরম করছেন, হাতে হুকুম সিং এর লিস্ট।

    ২) কে কে চক্রবর্তী, আই এ এস, একজন যোগ্য প্রশাসক ও কলাবিদ। মধ্যপ্রদেশ ও ছত্তিসগড়ে সেক্রেটারির দায়িত্ব থেকে পুরাতত্ত্ব ও সংস্কৃতি বিভাগের অনেক কাজ বিশেষ করে সরগুজার ডীপাডিহিতে খননকার্য ও তার সংরক্ষণ ওঁর উল্লেখযোগ্য কাজ। এছাড়াও আছে সিরপুরের নালন্দা বিশ্ববিদ্যালয়ের মত বিহার খুঁড়ে বের করা।
    শেষজীবনে উনি দিল্লির ললিত কলা অ্যাকাডেমির চেয়ারম্যানের পদ সামলাচ্ছিলেন। এখন জনৈক শর্মাজী( প্রাক্তন সেক্রেটারি) যিনি দু'দুবার আর্থিক ও অন্যান্য গম্ভীর বিচ্যুতির জন্যে দু'দুবার বরখাস্ত হয়েও খুঁটির জোরে আবার চাকরি ফিরে পেয়েছেন তাঁকে নিয়ে ধুন্ধুমার। উচ্চ আদালত বলে ছিল এনকোয়ারি কম্প্লিট হওয়া অব্দি সাসপেন্ড করে রাখতে। কিন্তু উনি আবার বড়সড় ঘপলা করায় চেয়ারম্যান চক্রবর্তী ওকে আবার বরখাস্ত করেন। কিন্তু সংস্কৃতি মন্ত্রক সেই আদেশ খারিজ করে পাল্টা আদেশ দিয়ে তাঁকে আবার বহাল করে।
    চক্রবর্তী এই আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপতির কাছে আবেদন করেন যে ললিত কলা অ্যাকাডেমি একটি অটোনোমাস বডি। তার চেয়ারম্যানের আদেশ কিভাবে খারিজ করতে পারে?
    এবার সংস্কৃতি মন্ত্রক মিঃ চক্রবর্তীকেই বরখাস্ত করে দিল। শর্মাজীর পোয়াবারো।
    কিন্তু ওভারকনফিডেন্স মহা শত্রু! ওঁর পিএ ধরা পড়ল ডুপ্লিকেট চাবি দিয়ে অ্যাকাডেমির রেকর্ড রুমে ঢুকে শর্মাজীর আগের এনকোয়ারিইর ফাইল নষ্ট করতে ব্যস্ত থাকার সময়।
    এবার মন্ত্রক বাধ্য হয়েছে সেখা নে পাহারা বসিয়ে শর্মাজীর বিরুদ্ধে নতুন করে তদন্ত করতে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে প্রতিক্রিয়া দিন