এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • রাজনীতির নয় শ্রেনী বিন্যাস

    bip
    অন্যান্য | ২৫ ফেব্রুয়ারি ২০১৬ | ৭৫৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বিপ | 81.244.130.85 | ২৫ ফেব্রুয়ারি ২০১৬ ০৯:২৮703674
  • (১)
    কালকে পেনসিলভেনিয়াতে একটা আধুনিক প্লাস্টিক প্ল্যান্টে ছিলাম গোটা দিন । এই প্ল্যান্টে আমেরিকার নামীদামী কসমেটিক ব্রান্ডের প্যাকেজ তৈরী হয়। কোম্পানীর মোট রেভিনিউ ২০০ মিলিয়ান ডলারের ওপরে ।

    প্রায় ১০০ হাজার স্কোয়ারফিটের ক্লিন রুমে শখানেকের বেশী মেশিন। কোন ওপারেটর নেই। ফ্লোরের একটা রুটিনে দেখলাম তিনটে শিফটে সব মিলিয়ে মোটে ৬৫ জন শ্রমিক কাজ করে । এই যে শখানে মেশিন কাজ করছে-সব অটোমেটিক কন্ট্রোলে- মানুষ শ্রমিক শুধু প্রোডাক্টটা বেড়িয়ে এসে বক্সড হবার পরে, বাক্সটাকে সরিয়ে নিয়ে গিয়ে ট্রাকে রাখছে। কুলিগিরির কাজ। সস্তার রোবট এলে সেই কাজটাও থাকবে না।

    আর খুব বেশী হলে আছে দশজন মতন ইঞ্জিনিয়ার। তারা কন্ত্রোলরুম বা আর এন্ডি রুমে থাকে।

    ১৯৯০ সাল আমেরিকাতে যত শিল্প শ্রমিক ছিল-এখন আছে তার মাত্র ১০%। কিন্ত উৎপাদন বেড়েছে তিনগুন। মালিকের লাভ বেড়েছে অনেক। শ্রমিকের বেতন যা বেড়েছে, ইনফ্লেশন আডজাস্ট করলে-তা প্রায় একই আছে। বাই দ্য ওয়ে-এটি পাবলিক কোম্পানী। সুতরাং মালিক বলতে এই ক্ষেত্রে শেয়ারহোল্ডার সাধারন পাব্লিকই ধরা যাক।

    আজকে ইনফোসিসের সি ই ও বিশাল সিক্কার ইন্টারভিউ দেখছিলাম। ডঃসিক্কা-পরিস্কার বলছেন অটোমেশনের জন্য ভারতের আই টিতে এই বিশাল ফোর্স আর থাকবে ন। সবার লাভ বাড়বে, ব্যবসা বাড়বে-কিন্ত লোক কমবে। আই টির ক্ষেত্রে অবশ্য মাইনেও অনেকই বাড়বে-কারন আরো বেশী ভাল স্কিলের লোক দরকার হবে।

    (২)

    আমি আসলে যে পয়েন্টে আসতে চাইছি- খুব পরিস্কার ভাবে আমেরিকাতে ( এবং ভবিষ্যতে ভারতেও) পাঁচটি শ্রেনী দেখতে পাচ্ছি।

    (১) মালিক-যারা ব্যবসা বা প্রোডাকশনটার প্রিন্সিপাল শেয়ারহোল্ডার।

    (২) অটোমেশনের সাথে যুক্ত ইঞ্জিনিয়ার এবং আই টির লোকজন

    (৩) তথাকথিত বুর্জোয়া শ্রেনী-ডাক্তার, উকিল, হরেক টাইপের কনসাল্টান্ট

    (৪) সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত কর্মচারী-শিক্ষক, আধাসরকারি ওয়ার্কার -এরাও বুর্জোয়া-কিন্ত এদেরকে আমি আলাদা করছি।

    (৫) একটা বিশাল সেকশনের উদয় হচ্ছে-যারা আন্ডারপেইড লেবার, পার্ট টাইম কাজ করে-কারন শ্রমিক কৃষকের কাজটাই অটোমেশনের সামনে উবে গেছে। এরা প্রায় সবাই বাবা মায়ের সাথেই থাকেন-কারন বিয়ে করে আলাদা থাকার পয়সা নেই। ফুড স্টাম্প, সোশাল সিকিউরিটির টাকায় দিন আনে দিন খাচ্ছে,

    রাজনৈতিক মেরুকরনও এই পাঁচটি শ্রেনীর শ্রেনীস্বার্থ অনুযায়ী হচ্ছে। এর মধ্যে (১) এবং (২) শ্রেনীটি নিজেদের স্বার্থেই প্রোমার্কেট লিব্যারাল ইকোনমির সমর্থক। কারন (২) শ্রেনীটি ভারত বা আমেরিকাতে যে মাইনে পায় বা পাবে, তার স্বচ্ছল ব্যবসায়ীদের থেকেও ভাল। (১) এর ব্যবসার জন্য শুধু (২) কে দরকার। আগে যে মালিক শ্রমিক দ্বন্দ ছিল-অটোমেশন তা প্রায় হাওয়া করে দিয়েছে। ১ এর সাথে (২) এর দ্বন্দ হচ্ছে না। ভারতে কোন ভায়াবল আই টী ইউনিয়ান নেই। কোন আই টী ওয়ার্কার তা পাত্তা দেয় না। কারন আই টিতে ভাল চাকরি এবং মাইনে পাওয়ার শর্ত স্কিল-যার স্কিল আছে, তার সব আছে।

    সমস্যা হচ্ছে আমেরিকাতে চোখের সামনে দেখা যাচ্ছে স্বচ্ছল মধ্যবিত্ত শ্রেনীটি যা ব্যাঙ্কের টেলর বা শ্রমিকের কাজ করে ভদ্র মাইনে পেত, তা আস্তে (৫) নাম্বারে তলিয়ে যাচ্ছে। কারন তাদের চাকরি অটোমেশনে খেয়ে নিয়েছে। এটা ভারতেও হয়েছে। অনেকের বাবা মা সরকারি চাকরি করত-কিন্ত ছেলে মেয়েরা যেহেতু (২)-(৪) ক্লাসে উঠতে পারে নি-বসে গেছে।

    ফলে ৪ নাম্বার এবং ৫ নাম্বারদের মধ্যে একটা রাজনৈতিক জোটবন্ধন হচ্ছে-যাকে আমরা আমেরিকার নয়া বামপন্থা বলতে পারি। মনে রাখতে হবে, ৫ নাম্বার শ্রেনীটি আর কারখানার সাথে যুক্ত না-ফলে আমেরিকার পুঁজিপতিদের সরাসরি স্ট্রাইকের মাধ্যমে চাপ দেওয়ার ক্ষমতা আর এদের নেই। সেটা ভারতেও প্রায় এখন তাই।

    ৪ নাম্বার শ্রেনীটির দরকার বেশী মাইনে। কারন এরা সরকারি চাকুরে। তা একমাত্র সম্ভব ট্যাক্স বেশী করে। ফলে সিরিয়াস এবং এক্টিভ বামপন্থীদের অধিকাংশই শিক্ষক এবং সরকারি সাহায্যপ্রাপ্ত শ্রেনী থেকে আগত। কিন্ত নিজেদের মাইনে বাড়াও আন্দোলন করলে, এরা সমাজ বিচ্ছিন্ন হবে। ফলে (৫) নাম্বার শ্রেনীটির সাথে মেল বন্ধন করে এরা রাজনৈতিক ক্ষমতা দখল করে ট্যাক্স বাড়াতে চাইছে।

    এখানে খুব ইন্টারেস্টিং একটা ডেভেলেপমেন্ট হচ্ছে এই ৫ নাম্বার শ্রেনীটির মধ্যে বাম এবং ডানপন্থী উগ্রপন্থার প্রভাব বেশী। বার্নি স্যান্ডার্স এবং ডোনাল্ড ট্রাম্পের সাপোর্টার এদের মধ্যেই। অনেকেই ভাবছে তাদের বাজে দিনের জন্য দায়ী আমাদের মতন ইমিগ্রান্টরা যারা তাদের চাকরি খেয়েছে। কিন্ত আসলে ত তা না। চাকরি গেছে অটোমেশনে।

    (৩)

    প্রশ্ন উঠবে, ভারতেও কি এই (৫) নাম্বার শ্রেনীটির প্রাধান্য চলে এল?

    আমার আন্সার -ইয়েস। এদের ভোটেই মূলত জিতেছেন মোদি। কারন এই (৫) নাম্বার শ্রেনীটির আশু দরকার চাকরি। যার চাকরিই নেই-তারা মোটেও শোষন ইত্যাদির শ্লোগানে ভুলবে না। তারা ভাববে মোদির মতন বিকাশ পুরুষই ভাল-তাতে তাদের চাকরির সম্ভাবনা আছে। আর বামেরা আসলে চাকরি বাকরির কি দশা হবে-তা সবাই পশ্চিম বঙ্গ দেখেই বুঝেছে।

    বামেরা যদি জমি ফিরে পেতে চান-বস্তাপচা লেনিনবাদ বাদ দিয়ে- এই (৫) নাম্বার শ্রেনীটির দিকে তাকান। এটি নব্য উদয়-যারা শিক্ষিত-কিন্ত চাকরি খুঁজছে।

    ভারতের কৃষিতে অটোমেশন এবং সমবায় জরুরী দরকার। কারন ভারতের কৃষি এত পেছনে-এত বেশী লোক লাগে-খরচ সাংঘাতিক বেশী। অপচয় ও বেশী। ভারতের কৃষি বাণিজ্যে সমবায় আন্দোলন খুব দ্রুত দরকার- নইলে কৃষকের আত্মহত্যা এবং খাদ্যের দামের উচ্চরেখা কেউ আটকাতে পারবে না। ভারতে নতুন ধারার বাম আন্দোলন সমবায়কে ঘিরেই হতে পারত। তাতে অন্তত (৫) নাম্বার শ্রেনীটি দেখতে পেত বামেরা জীবিকা তৈরীর ব্যপারে সিরিয়াস।

    ভারতের কমিরা মনে করতেই পারেন বিজেপি বা তিনুদের মধ্যে ইন্টেলেকচুয়াল নেই। ভারত বিরোধি স্লোগান-আন্তর্জাতিকতার শ্লোগান বুদ্ধিজীবির ব্যারোমিটার। কিন্ত তাতে এই (৫) নাম্বার শ্রেনীটির কিছু যায় আসে না-কারন তারা ডেসপারেট একটা চাকরির জন্য। যাদের ভোট দিলে চাকরি বাকরি হয়, তাদেরকেই এরা ভোট দেবে। শ্রমিক-মালিকের গল্প অনেকদিন শেষ। ভারতের বামেরা যদ্দিন জেন এইন ইউ কেন্দ্রিক হোক কলরব করে যাবে, তারা ততই (৫) নাম্বার শ্রেনীটির থেকে বিচ্ছিন্ন হবে।
  • cm | 127.247.96.20 | ২৫ ফেব্রুয়ারি ২০১৬ ০৯:৪৩703675
  • "ভারতের বামেরা যদ্দিন জেন এইন ইউ কেন্দ্রিক হোক কলরব করে যাবে, তারা ততই (৫) নাম্বার শ্রেনীটির থেকে বিচ্ছিন্ন হবে।" ভারতের বামেদের একাসনে বসিয়ে দিলেন?
  • SS | 110.36.244.127 | ২৫ ফেব্রুয়ারি ২০১৬ ০৯:৪৮703676
  • শ্রেনী বিভাগ নিয়ে বিপকে কিছু বলার নেই, কিন্তু বিপের চার নম্বর ক্যাটিগরি নিয়ে কিছু বলার আছে। বিপ কি সরকারি কর্মচারি বলতে খালি শিক্ষক দের ধরেন? রেগুলটর বলে একটি ক্লাস আছে। আর বিপের এক নম্বর ক্যাটিগরি নিজেদের প্রোডাক্ট বেচার তাগিদে গাঁটের কড়ি খরচ করে এদের পোষেন। আর অটোমেশান ইঞ্জিনিয়ার ? NIST বা DOD র লোকজন কি এর মধ্যে পড়ে?
  • S | 108.127.145.201 | ২৫ ফেব্রুয়ারি ২০১৬ ১০:১৩703677
  • আচ্ছা এই ১, ২, ৩, ৪, ৫ - এটা কি অর্ডিনাল? মানে আমেরিকায় ডাক্তার, উকিল, হরেক টাইপের কনসাল্টান্ট ৩ নম্বরে আর আইটির লোকজনেরা ২ নম্বরে।

    আমেরিকার ব্যবসার মেজরিটি শেয়ারহোল্ডার কারা? তাদের সাথে অটোমেশন ইন্জিনিয়ারদের ডিরেক্ট যোগাযোগ কোথায়?
  • Bip | 81.244.130.85 | ২৫ ফেব্রুয়ারি ২০১৬ ১৯:২৯703678
  • There are differences between 2 and 3. 2 is an increasing class with more salary and wealth. They are aligned with 1 .But 3 typically earns both fromy Govt and 1.
  • PM | 233.223.155.208 | ২৫ ফেব্রুয়ারি ২০১৬ ২১:২৩703679
  • বিপের এই লেখাটা নিয়ে অন্তত চিন্তভাবনা করা যেতে পরে, কথা বার্তা বলা যেতে পরে ।

    বক্তব্যের সাথে পুরো একমত না হয়েও লেখাটি ভালো লেগেছে
  • SS | 160.148.14.4 | ২৬ ফেব্রুয়ারি ২০১৬ ০০:৪৮703680
  • বিপের 7.29 pm থেকে কিছু স্পষ্ট করে বোঝা গেল না। প্রাইভেট সেক্টর, পাবলিক সেক্টর এই ভাবে ভাগ করলে সেটা মিসলিডিং। কারণ, পাবলিক তথা গভর্নমেন্ট সেক্টরে অসংখ্য অটোমেশন ইঞ্জিনিয়ার আর আইটি কর্মী আছে। বিপের ৪ নম্বর ক্লাসটি কোনো হোমোজিনিয়াস এনটিটি নয়। সরকারি কর্মচারিদের মধ্যে এক নম্বর বাদ দিয়ে বাকি ২, ৩, ৪, এবং ৫, সবাই পড়বে। বরং ভবিষ্যতে কি ধরণের কাজ তৈরি হবে সেটা নিয়ে আলোচনা করা উচিৎ।
    একটা বই দেখ্লাম রিসেন্টলি, Industries of the Future বাই Alec Ross। ইনি স্টেট ডিপার্টমেন্টের এমপ্লয়ী ছিলেন। বইটা রিডিং লিস্টে আছে। ওভার অল, দেখে মনে হয়েছে বেশ তথ্য সমৃদ্ধ লেখা।
  • S | 117.151.152.218 | ২৬ ফেব্রুয়ারি ২০১৬ ০২:৩৩703681
  • কিন্তু সব র‌্যান্কিং এ যে দেখি টপ ১০ জব সব ডাক্তারদের। আর ছোটো খাটো ল ফার্মের পার্টনাররাও তো কয়েক মিলিয়ন ডলার ঘরে নিয়ে যায় জানি। ৩ নম্বর তো সক্কলের থেকে পায়। মানে ডাক্তার তো সবার দরকার হয়। ৩ কি করে গভ থেকে আর্ন করে বুঝলাম না। আমার মনে হচ্চে আপনি আপানার নিজস্ব কিছু একস্পি দিয়ে এই শ্রেনি বিন্যাসটা করেছেন (যার মুলে অটোমেশন ইজ দ্য ওনলি ইম্পর্ট্যান্ট থিঙ্গ) যেটা পুরো ইউনিভার্সের একটা বড় অংশকে দুরে রাখে।

    পস্চিমে বড় ও মাঝারি (এমনকি অনেক সময় ছোটো, এমনকি ভালো স্টার্টাপেরও) কোম্পানির মেজরিটি মালিকানা থাকে বিভিন্ন ফান্ডের কাছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন