এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • ডউঘে্‌তর ও ওর্তুনে

    pragati
    বইপত্তর | ২০ অক্টোবর ২০০৬ | ১২১০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • J | 160.62.4.10 | ২০ অক্টোবর ২০০৬ ১৫:৪৩696229
  • প্রগতিদি,
    শিরোনামটির পাঠোদ্ধার করতে পারলাম না। আরেকটিবার লেখো।
  • pragati | 202.164.128.216 | ২০ অক্টোবর ২০০৬ ১৫:৫৩696230
  • আসলে বইটি'র নাম এমন কিম্ভুত নয়, লিখতে ভুল হ'লো-- বইটির নাম হ'লো, Daughter of Fortune
    আশাকরি ঈশান এটি ঠিক করে দেবেন।

    এবার বিষয়ে আসি। ডটার অফ ফরচুন লিখেছেন ইসাবেল আলেন্দে। ফ্লেমিঙ্গো প্রকাশন। ১৯৯৯। স্প্যানিশ থেকে অনুবাদ করেছেন মার্গারেট সেয়ার্স পেডেন।

    লাইব্রেরী'র র‌্যাকে এক একটি বই এর মেরুদণ্ড স্পর্শ করতে থাকি--আঙ্গুল সরে যেতে যেতে হঠাৎ তুলে আনে এই ছোট্টো পেপারব্যাক। মলাট সিপিয়া রঙের একটি মেয়ে--ভিক্টোরিয়ান পোশাকে লেস কলার, তাতে একটি সুন্দর ব্রুচ আটকানো। কানে ঝোলা দুল, কালো ফাঁপানো চুলে খোঁপা আর খুব বড় বড় কালো চোখ।
    আমি তুলে আনি বই টি --বই এর নাম ডটার অফ ফরচুন।
    ইসাবেল আলেন্দে চিলেয়ান লেখক,বর্তমানে ক্যালিফোর্নিয়াবাসী।

    .. চিলে'র এক বন্দর শহর--ভালপারইসো। সময়কাল আঠেরোশো তেতাল্লিশ। গল্প এমন ভাবে শুরু হয়।
    আলেন্দে এক সুদক্ষ নাবিক। গল্প কে দড়িদড়া ছাড়িয়ে, নোঙ্গর তুলিয়ে মাঝদরিয়ায় নিয়ে আসেন অল্পকালের মধ্যেই। প্রথম দু'টি তিনটি পরিচ্ছদের মধেই।

    কাহিনি'র নায়ক এলিজা সমার্স।
    এলিজা প্রসঙ্গে লেখক শুরু করেছেন এইভাবে--" কেউ কেউ কিছু বিশেষ গুণ নিয়ে জন্মায়--এলিজা সমার্স শৈশবেই বুঝতে পারে সে দুটি অসামান্য গুণের অধিকারী--ঘ্রাণের কুশলতা আর স্মৃতিশক্তি "।
    অনাথ বালিকা এলিজা ১৮৩২ এর ১৫ ই মার্চ চিলে'র একটি ইংরেজ পরিবারে আশ্রিত হয়। এলিজা এই পরিবারে বেড়ে ওঠে ইংরেজী হালচালে, এটিকেট-মুখরতায়,পিয়ানো-আলাপে। বাড়ীর ইন্ডিয়ান পরিচারিকার কাছে সে শেখে স্প্যানিশ,ইন্ডিয়ান উপভাষা মাপুচে, আর রান্না। তার অসাধারণ ঘ্রাণশক্তি তাকে শেখায় মশলা-আরক-আচারের সঠিক অনুপাত।

    ষোলো বছরের এলিজা প্রেমে পড়ে হোয়াকিন আন্দিয়েতা'র। প্রেমিক টি এলিজার গর্ভে একটি ভ্রুণ রেখে চেলে আসে সান ফ্রান্সিস্কো'য়। বিশ্রুত ক্যালিফোর্নিয়া গোল্ডরাশের ভাগ্য নির্ণায়নের খেলায় একটি লাতিন আমেরিকীয় স্রোত হিসেবে।
  • pragati | 202.164.128.216 | ২০ অক্টোবর ২০০৬ ১৬:২৩696231
  • ক্যালিফোর্নিয়া আসলে তখনও মেক্সিকান--জীবনচারণে,ভূগোলে। ইউনিয়ানের অঙ্গ হতে আরও কয়েক বছর বাকী।

    ক্যালিফোর্নিয়া স্বর্ণমৃগয়ায় দলে দলে আসতে থাকেন চিলেয়ান, পেরুভিয়ান, মেক্সিকান রা তো আছেন ই। এছাড়াও আসে ইস্ট কোস্ট থেকে ইয়াঙ্কি রা।
    হোয়াকিন আন্দিয়েতা এই জনস্রোতে মিশে যায়।

    আলেন্দে গল্প কে কখনও থামতে দেন না। চরিত্রেরা জড়িয়ে মড়িয়ে একাকার ও হয় না কখনও... গল্প টিকে তারা বহন করে এক এক রকম ভাবে।
    এলিজা'র গল্পটি লেখক এই ভাবেই বলতে থাকেন। তীর-কামান লক্ষ্যবস্তু সিদ্ধ করে।

    বইটি'র দ্বিতীয় ভাগ একটু তাড়াতাড়ি ই শুরু হয়। এবং এটি একান্ত ভাবেই এলিজা'র য়্যাডভেন্‌চার। যে তার প্রেমিক হোয়াকিন এর খোঁজে ক্যালিফোর্নিয়া আসে।
    সবাই যেমন এল দোরাদো খোঁজে, তেমন।

    এই সময় আলেন্দে আনেন আরেক চরিত্র কে--তাও চি'এন। তাও চি'এন তার চৈনিক দর্শন,চিকিৎসা-জ্ঞান, চিনে'র গ্রামে ফেলে আসা পূর্বজীবন, প্রেম ইত্যাদি নিয়ে পাথকের মনে এক অন্য ধরণের বিচ্ছুরণ জাগায়।
    তাও চি'এন কাহিনি'র এক বিশেষ ট্রাম্পকার্ড।
    কিন্তু তাও চি'এন ও গল্প থেমে থাকে না.... আসলে গল্প ঘুরে ঘুরে যায়। তাও চি'এন আর এলিজা'র অনন্য সমীকরণ গড়তে থাকে একটি সমুদ্রযাত্রায়। যখন এলিজা হোয়াকিন কে খুঁজতে চিলে থেকে ক্যালিফোর্নিয়ায় আসে। সেই যাত্রাপথে তাও চি'এন,এলিজা'র মতন অনেকে চলেছে... গোল্ডরাশের সংবাহনে... এল দোরাদো খুঁজতে--বেশ্যা,হতগরিব, মধ্যবিত্ত.. কে নেই সে যাত্রায়!
  • pragati | 202.164.128.216 | ২০ অক্টোবর ২০০৬ ১৬:৫০696232
  • এলিজা সমার্স কাহিনি'র প্রধান চরিত্র। হয়তো বা তাও নয়। প্রেক্ষাপট জুড়ে আরো আছেন তাও চি'এন, জন সমার্স, হোয়াকিন আন্দিয়েতা, ভবঘুরে বেশ্যাদলের মালকিন জো বোনক্রাশার,মিস রোজ,পলিনা,জেকব টড...

    কিন্তু কাহিনি'র আসল নায়ক ক্যালিফোর্নিয়া গোল্ড রাশ--যা আলেন্দে শব্দে,শব্দে, অসাধারণ বাক্য-বন্ধনে লিখেছেন। প্রশংসার যোগ্য মার্গারেট সেয়ার্স পেডেন, স্প্যানিশ বাক্যের এমন এমন অসাধারণ ইংরেজী অনুবাদে। সব লাতিন আমেরিকান লেখক রাই কি এমন ভাগ্যবান হন?

    অন্যান্য লাতিন আমেরিকান লেখক দের মতন ইসাবেল আলেন্দে কতটা পেরেছেন 'জাদুবাস্তবতা' ইত্যাদি জার্গনাইত লিটেরারি স্টাইল অনুসরণ করতে?
    কে জানে।আমি এই কাহিনি কে একটি শুদ্ধ গল্প হিসেবেই দেখেছি।
    ভালো লেগেছে অসম্ভব সূক্ষ্ম মোচোড়ের বাক্য, নিটোল বর্ণনা। বড় ক্যানভাস।

    এই জন্যই বই টি পড়ে ভালো লেগেছে। আলেন্দে'র সব বই পড়তে চাই,দেখতে চাই সেখানেও উৎসারিত হয়েছে কিনা এই অসাধারণ ভাষাবিভঙ্গ,গল্পস্রোত, মানবিকতা, প্রেম ইত্যাদি...
    পড়তে চাই,The house of Spirits,The Stories of Eva Luna, Paula, Aphrodite: A Memoir of Senses.

  • indo | 59.93.241.150 | ২০ অক্টোবর ২০০৬ ২৩:০৪696233
  • ব্যাপক হচ্ছে।
    ইস, বইটা একটুর জন্য মিস করলাম। বাড়ি চলে আসার দিনকয়েক আগে শেষবারের জন্য বার্নলে লাইব্রেরীতে ঢুঁ মারতে গিয়ে বইটা আবিষ্কার করি। হাতে তুলেও নিয়েছিলাম, সময় পাবো না ভেবে রেখে দিলাম।
    জমিয়ে লেখো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন