এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  গান

  • মৌসুমী ভৌমিক এর গান

    nisha
    গান | ২৬ অক্টোবর ২০০৬ | ১০৫৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • nisha | 24.150.106.189 | ২৬ অক্টোবর ২০০৬ ০৮:০৯696043
  • খুব জবরজং হয়ে গেল ! !
  • nisha | 24.150.106.189 | ২৬ অক্টোবর ২০০৬ ০৮:১৭696050
  • Firefox 1.5 আর IE 6+text wrap টা ঘেঁটে যাচ্ছে !
  • indo | 59.93.213.119 | ২৬ অক্টোবর ২০০৬ ১২:৪৬696051
  • সেইসঙ্গে মৌসুমীর গান নিয়ে একটু গপ্পোগাছাও করুন না! কার কোন গান ভালো লাগে, কবে কিভাবে ভালো লাগলো। কার মৌসুমীকে একেবারেই ভালো লাগেনা, কেনই বা লাগে না। এইসব।
  • Arjit | 128.240.229.3 | ২৬ অক্টোবর ২০০৬ ১৬:০৮696052
  • ঝিক ঝিক ট্রেন চলে, অন্য কোন সময় আসে, আর আমি খুঁজছি - এই তিনটে আমার সবচেয়ে প্রিয় (প্রথম ক্যাসেটে)। "ছেলেটার দিকে আমি তাকিয়ে থাকি" - এটাও ভালো লাগে। মৌ ভৌয়ের গলাটা একটু অদ্ভুত ঠেকলেও (প্রথম প্রথম) গানগুলো ভেতরে ধাক্কা মারে। এখন জোন বায়েজের সাথে অদ্ভুত মিল পাই।
  • Arjit | 128.240.229.3 | ২৬ অক্টোবর ২০০৬ ১৬:১০696053
  • URL-টা বড় হলে TinyURL জাতীয় কিছু ব্যবহার করুন, সুবিধা হবে। মৌ ভৌ আমার কাছে বেশ কিছু আছে, ভালো কোয়ালিটি - চাইলে আপলোডিয়ে দেবো। এক্ষুণি নয়, কারণ আমার উইন্ডোজ মেশিনটা বদমায়েশী করছে, তাই নতুন করে ফরম্যাট হবে। ওতেই সব গান আছে (অবশ্য সেগুলো উড়ে যাবার ভয় নেই, কারণ ওগুলো অন্য একটা ড্রাইভে আছে) - তবে মেশিন ব্যস্ত। ঠিক হলে তুলে দেবো - অবশ্যই কারো লাগলে।
  • m | 67.173.95.163 | ২৭ অক্টোবর ২০০৬ ০২:২৮696054
  • ঘেনু কোলকাতাতে কে থাকে?

    মৌসুমি ভৌমিক আর ভাইমামা

    মৌসুমি ভৌমিক কে বেবি হাই বলবে।

    আমার পুত্রের জন্যে মাঝখানে উনি নাকি লেক মিশিগানে গান গাইছিলেন:)

    মৌ ভৌ এর গান শুরু হলেই সমস্ত দাঁত বিকশিত করে একগাল হাসি

    এরকম মৌভৌ প্রীতি উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত :)
  • achintyarup | 59.93.254.111 | ০৫ নভেম্বর ২০১১ ০৫:২৯696055
  • ওপরের লিঙ্কগুলো কাজ কচ্ছে না। তুমিও চিল হও-এর এম্পিথ্রি-র সন্ধান কেউ জানালে এইখানে দিবেন প্লিজ? এখনো গল্প লেখোর কয়েকটা পেয়েছি। তুমিও চিল হও অ্যালবামটা এখন বোধহয় কিন্তেও পাওয়া যায় না :-(
  • kallol | 115.241.83.128 | ০৫ নভেম্বর ২০১১ ০৭:৫৩696056
  • মৌসুমীর সাথে প্রথম আলাপ কবি বীরেন্দ্র চট্টোপাধ্যায় স্মরণ কমিটির প্রযোজনায় তৈরী হওয়া বীরেনদার কবিতার গানের ক্যাসেট তৈরীর রিহার্সলে। সেটা সম্ভবত: ১৯৮৮ বা ১৯৮৯। ঝিমলি (মৌসুমী আমাদের কাছে ঐ নামেই থাকে) তখন গর্ভবতী, প্রায় সাত মাস। ও একটাই গান গেয়েছিলো, তাও ডুয়েট। হেমাঙ্গদার সুর করা বীরেনদার কবিতা - কালো বস্তির পাঁচালী। শরীরের ঐ অবস্থায় কেউ ঐরকম গাইতে পারে, তার কোন ধারনাই ছিলো না আমাদের। দীপকদা (চৌধুরী) অ্যারেঞ্জ করেছিলেন। ওনার মতো মানুষ হতবাক হয়ে গেছিলেন ঝিমলীর রেঞ্জ দেখে।
    প্রসঙ্গত: ঐ ক্যাসেটেই প্রতুলদারও প্রথম গান রেকর্ড করা। আরও একটি অসাধারণ গলা ছিলো ঐ ক্যাসেটে - অমিত রায়।
    তো, তারপর থেকে আমি ঝিমলির ভক্ত।
    ওদের যাদবপুরের বাড়িতে কারনে অকারনে সকাল-দুপুর-সন্ধ্যে-রাতে কতো যে গান বাজনা হয়েছে। আমার সে সুখস্মৃতিগুলো আজও ঝলমল করে। আমার নিজের একটা গানের জন্য ওর একটা গানের কাছে আমি ঋণী। ওর ঐ গানটা শুনে আমার গান পেয়েছিলো।
    বহুকাল দেখা হয় না। খবর পাই, আইএফএর গ্রান্ট নিয়ে বাংলাদেশে লোক সংগীতের ওপর অসাধারণ কাজ করেছে।
    শুনেছি নাজেসের সাথে সম্পর্ক আর নেই। ছেলে কার কাছে আছে জানি না।
    একবার ব্যাঙ্গালোর থেকে ফোন করেছিলাম, একটা অনুষ্ঠানের জন্য। সেটা হয়ে ওঠে নি। তখন ওসব জিজ্ঞাসা করতে পারিনি। হয়তো দেখা হলে আড্ডা হতো। নিয়ে আসবো ওকে এখানে। ঠিক আনবো।
    ঝিমলীর গান আমায় স্রেফ মুগ্‌ধ করে দেয়। ওর গান নিয়ে এর বেশী কিছু বলার অধিকারী নই আমি।
    ওর, দয়া করো আর যশোর রোড শুনলে প্রত্যেক বার বৃষ্টি নামে। এখনোও।
    ঝিমলি, ভালো থাকিস। আরও অনেক গান গেয়ে যা।
  • kallol | 115.241.83.128 | ০৫ নভেম্বর ২০১১ ০৮:৪৫696033
  • ঝিমলির সাথে প্রথম দেখা ১৯৯০এর মে মাসে। ঐ সময় রিহার্সল আর রেকর্ডিং হয়। প্রকাশিত হয় ১৯৯০ জুলাইয়ে - পাথরে পাথরে নাচে আগুন।
  • I | 14.96.17.222 | ০৫ নভেম্বর ২০১১ ২১:৪৬696034
  • কল্লোলদা, এই গানটা কোথাও শুনতে পাওয়া যাবে? পাথরে পাথরে নাচে আগুন?
  • Ishan | 14.99.13.155 | ০৫ নভেম্বর ২০১১ ২১:৪৯696035
  • গাব টান শোনো বাপু। কিন্তু মেশি মাখোমাখো মুগ্‌ধতা প্রকাশ কোরোনা। আমি রাগ করব।
  • কল্লোল | 125.242.164.57 | ০৬ ফেব্রুয়ারি ২০১৫ ১৬:০৫696037
  • অনেক খুঁজেও পেলাম না।
    এইটা পেলাম কেউ যদি নমাতে পারে তো দেখ
    http://www.banglatorrents.com/threads/30221-Pathare-Pathare-Naache-Aagun-Pratul-Mukhopadhyay-and-others-320-kbps

    হ্যাঁ। শেষ পর্যন্ত ঝিমলি ব্যাঙ্গালোরে গান গেয়ে গেছে।
    পোটকের বাসায় গান বাজনা হচ্ছিলো। পোটকের এক বন্ধু গাইলো এখনো গল্প লেখ। খুব মন খারাপ লাগছিলো, তাই ফোন করলাম।
    কিছুদিন পরে ঝিমলিই ফোন করে। ও, সাত্যকি আর রোজলিন ভারত ভ্রমণে বের হবে। ওরা গান-বাজনা করতে করতে ঘুরবে। রোজলিন চেলো বাজায়। ঝিমলির সাথে বিলেতে আলাপ। সাত্যকিকে বোধহয় গুরুর লোকজন চেনেই। তবু। সত্যকি সরোদের মানুষ। ওর তালিম দীপক চৌধুরী আর তেজেনের কাছে। এখন দোতারা বাজিয়ে লোকগান গায়। দোতারায় সরোদের খরজের তার লাগিয়ে এক কান্ড করেছে। তার নাম দিয়েছে দরোদ।
    ওদের গানের অনুষ্ঠানের কথা গুরুতেই লিখেছি। তাই আর লিখলুম না।
    ঝিমলি এখন আর ততো গান গায় না। বিচ্ছেদী গান নিয়ে একটা অসাধারণ কাজ করেছে। তার সিডিও হয়েছে। আমার কাছে আছে।

    ওর একটা গান আছে - গানটা পুরো মনে নেই - তবে কথাগুলো এরকম -
    আমার ঘরের পাশে তোমার বাড়ি উঠছে। তুমি রোজ আস, তদারক করো। দেওয়াল উঠেছে। তুমি দেওয়ালে হাত রেখে পরখ করো। দেওয়াল বড় শক্ত, মানুষ বড় পল্কা।
    ঝিমলির অপার্থিব গলায় দীর্ঘ টানা টানা সুরের বুনোটে গাঁথা সেই গান যেদিন তৈরী হলো, ঘটনাচক্রে সেদিনই গেছিলাম ওদের পাড়ায় আমাদের আরেক বন্ধু ধ্রুবর বাসায়। ধ্রুব, সুমনের নাগরিক আমলের গিটার বাজিয়ে। ঝিমলির প্রথম ক্যাসেটের অ্যারেঞ্জারও ওই। এমন সময় ঝিমলির ফোন। শিগ্গিরি এসো। আমি এসেছি শুনে আমাকেও নিয়ে আসতে বললে।
    তো গেলাম। আর সেই গান শোনালো।
    আমার গান পেলো।
    প্রায় ঘোরের মধ্যে ওর বাসাতেই লেখা হলো, সুর হলো সেই গান।
  • achintyarup | 127.194.42.116 | ০৮ ফেব্রুয়ারি ২০১৫ ০৪:১৮696039
  • এক আপিসে কাজ করেছি, ঝিমলিদি একটু আগে, আমি একটু পরে। দেখা হয়নি। ইউনিভার্সিটিতে, হস্টেলের জানালার পাশে সে একা বসে যখন রবীন্দ্রসঙ্গীত গাইত, চলতে চলতে থেমে যেতে হত সহ-আবাসিকদের। তাও শোনা হয়নি
  • achintyarup | 127.194.42.116 | ০৮ ফেব্রুয়ারি ২০১৫ ০৪:৪৪696040
  • তুমিও চিল হও ইত্যাদি গানগুলির এম পি থ্রি পরবর্তীকালে বানিয়ে নিয়েছি
  • achintyarup | 127.194.42.116 | ০৮ ফেব্রুয়ারি ২০১৫ ০৪:৪৫696041
  • * আমার ৫ নভেম্বর ২০১১-র পোস্ট প্রসঙ্গে এইটে লিখলুম
  • ঐশিক | 24.140.33.186 | ১০ ফেব্রুয়ারি ২০১৫ ১৯:০৮696042
  • অচিন্ত্য দা ওই এমপি-৩ গুলোর লিংক দেবে?
  • achintyarup | 127.194.35.38 | ১১ ফেব্রুয়ারি ২০১৫ ২২:৪৯696044
  • ঠিকানা দিও ঐশিক
  • sda | 126.75.65.125 | ১১ ফেব্রুয়ারি ২০১৫ ২২:৫৪696045
  • অচিন্ত্যদা, আমাকেও।
    saikat.cpp জিমেল।
  • achintyarup | 127.194.35.38 | ১২ ফেব্রুয়ারি ২০১৫ ০৪:৫৩696046
  • পাঠিয়ে দেব
  • :( | 127.194.192.61 | ১২ ফেব্রুয়ারি ২০১৫ ০৮:২৮696047
  • লিং কেন এ পাতায় সরাসরি দেওয়া যায় না ?
  • ঐশিক | 24.140.33.186 | ১২ ফেব্রুয়ারি ২০১৫ ১২:১৮696048
  • aishik ডট paul @gmail

    ঠিকানা রইলো
  • achintyarup | 127.194.66.233 | ২২ ফেব্রুয়ারি ২০১৫ ২২:২৮696049
  • পাঠিয়ে দিয়েছি
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে মতামত দিন