এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পৃথিবীর নামকরা অখাদ্যগুলি

    RATssss
    অন্যান্য | ০২ ডিসেম্বর ২০০৬ | ২৯০০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • RATssss | 82.120.1.133 | ০৩ ডিসেম্বর ২০০৬ ০৫:৩২693031
  • ত্যানার মতে, আমি আগের পোস্টটায় অশ্লীল কতা কয়েচি। সব্বাই কে তাই ছরিইইইই জানাইলুম। "মারাঠি বীজসিদ্ধ' হবে।

    সু,
    লইট্যা টকটকে লাল মাখামাখাটি অতীইইইব সুখাদ্য।
    কুখাদ্য হইল, জিরে ধনে ফোরন দিয়ে লইট্যা মাছগুলান ৪ টুকরা কইর‌্যা, ট্যালট্যালে ঝোল। নো প্যাজ। কী যে বাজে খেতে যে কি বলবো!! তবে নাকি উপ্‌কারি জিনিষ। কচি বেলায় খেলে চোখের জ্যোতি ভালো হয়। একসময় অত্যন্ত জোরালো ভাবে খাওয়ানো হয়েছিল বলে আমার মামাতো ভাই এখন -১৫ পাওয়ারের চম্মা পরে।

  • RATssss | 82.120.1.133 | ০৩ ডিসেম্বর ২০০৬ ০৫:৩৪693032
  • বোজো,
    বিধবা ডিমের ঝোল -- বস্তুটা কি? এট্টু ডিটেল চাই।
    যাতে ভবিস্যতে বাদ দিতে অসুবিধা না হয়।
  • s | 141.80.190.72 | ০৩ ডিসেম্বর ২০০৬ ১৯:০০693033
  • কি মুশকিল!!! এখানে যা যা অখাদ্য খাদ্যবস্তুর নাম দেখলাম আমার যে তার কোনটাই অখাদ্য মনে হয় না। কোন খাদ্যেই যে আমার অরুচি নাই এক ছাতাপড়া সবুজ চীজ, শুঁটকি মাছ আর কালমেঘের রস ছাড়া!! তাও শুঁটকি মাছ রান্নার সময়টা গন্ধের কারণে অরুচি লাগলেও রান্নার পরে খেয়ে দেখেছি বেশ ভাল। এট্টু শাক সব্জী নিরামিষ ভালবাসি তাই জগতের কোন ডালই আমার কাছে অখাদ্য নয় সে বিউলি ই হোক কি খেঁসারি। রাজমা লোবিয়াও পরম তৃপ্তি সহকারে খাই যেমন মহানন্দে বিসিবেলেবাত কিম্বা কার্ডরাইসের সদ্ব্যাবহার করি অথবা দিব্যি চিবাই বড়াপাও অথবা পাওভাজি। আমও খাই পরমানন্দে তেমনি কাঁঠালও। আর মিষ্টান্নের কথা তো না বলাই ভাল। স্বপ্নেও কেক/পায়েস/পিঠে/মিষ্টি খাই। আমার জায়গা তাহলে কোথায় হবে গো ও ও ও ও.........
  • MM | 195.229.242.85 | ০৩ ডিসেম্বর ২০০৬ ১৯:১০693034
  • পাকা কাঁঠাল, তাল , বেল অতি জঘন্য।
  • d | 61.246.77.255 | ০৩ ডিসেম্বর ২০০৬ ১৯:১৪693035
  • ও সর্বানী,

    যা একের অখাদ্য, তা অন্যের সুখাদ্য। অতেব তুমি নির্ভয়ে খেয়ে যাও। একদম ভেবো না।
  • shrabani | 220.227.146.21 | ০৪ ডিসেম্বর ২০০৬ ১১:৪৭693036
  • শালগমের তরকারী
    টিন্ডার তরকারী
    এসব দিকে আবার লোকে নেমন্তন্ন করে স্টাফড টিন্ডা খাওয়ায়, তা নাকি এদের ডেলিকেসী র পর্যায়ে পড়ে।
  • s | 141.80.168.152 | ০৪ ডিসেম্বর ২০০৬ ১৫:৫০693037
  • স্টাফড টিণ্ডা খু উ উব ভাল খেতে। পেলেই খাই। কিন্তু মুশকিল হল পাই না বিশেষ।
  • Arjit | 128.240.229.3 | ০৪ ডিসেম্বর ২০০৬ ১৫:৫৮693038
  • বিউলির ডাল, রাজমা আর চিচিঙ্গের নাম এই তালিকায় যুক্ত করার পিতিবাদে আমি ওয়াক আউট কত্তে চাই (অবশ্য কেউ বাধা দিলে করবো না);-)
  • s | 141.80.168.75 | ০৪ ডিসেম্বর ২০০৬ ১৮:১৫693039
  • আহা অরিজিৎ, খামখা ওয়াক আউট কত্তে যাবে কোন দু:খে। আম্মো তো তারিয়ে তারিয়ে বিউলির ডাল, রাজমা, চিচিঙ্গা, ঝিঙা, লোবিয়াঁ সব খাই। আমি কি ওয়াক ওভার দিছি? ওসব বিরোধীদের অপোপোচার। কান দিও না। পিঠে বেঁধেছি কুলো
    কানে গুঁজেছি তুলো।
    খাবার জিনিসের আবার সুখাদ্য অখাদ্য। যাহা পাই তাহা খাই, কিছু না মিললে হাওয়াই সই।
  • Arjit | 128.240.229.3 | ০৪ ডিসেম্বর ২০০৬ ১৮:৪২693041
  • কঢ়ির নাম দেখলুম না, তাই সেটা অ্যাড কল্লুম। অতি অখাদ্য।
  • kd | 59.93.200.193 | ০৪ ডিসেম্বর ২০০৬ ১৯:১২693042
  • এ কী কান্ড! আমার অনেক প্রিয় জিনিস অখাদ্যের লিস্টে! যেমন -

    ডোনাট - তৈরী হওয়ার চার ঘন্টার মধ্যে।
    টুনা স্যান্ডউইচ - local deliর, সাবওয়ের মতো চেন দোকানের নয়।
    মান বাটা।
    পাকা বুড়ো পটল, crisp ভাজা - মিস্টি মিস্টি বীচি ০ কুটুস কুটুস করে কামড়ে কামড়ে - উ:।
    উচ্ছে সেদ্ধ (উচ্ছে না পাওয়া গেলে করলা) আমার রোজ গোড়ার পাতে চাই।
    অ্যাসপারাগাস - just অমৃত।
    জলপাই - শুধু শুধুও ভালো, তবে মার্টিনির সঙ্গে আরও ভালো।
    ক্রিমক্র্যাকার আর থিন অ্যারারুট - রোজ সকালে দুটো করে চাই।
    Baked Beans - বীনটাউনে এতদিন কাটিয়েচি কীসের লোভে তাহলে?
    lox and bagels আর bagels with cream cheese - মনে খুব দু:খু ডাক্তার আর খেতে দেয় না।
    আপেল সাইডার - এক গ্যালন কিনবে, একটা বেকিং প্যানে ঢেলে ফ্রিজারে রেখে দেবে সারারাত - সকালে একটি স্ট্র দিয়ে ওপরের crustটা ফুটো করে একটা ব্যোমটান - আর অপিস যেতে হবে না সেদিন - আর বিকেলে বেরিয়ে আর এক গ্যালন কেনা।
    স্টাফ্‌ড টিন্ডা - world's best - অনেকদিন খাইনি।
    ঝিঙে-পোস্ত - যবে থেকে আলু ব্যান্‌ড হয়ে গেছে।
    আর কলাইয়ের ডাল - কোন কথা নয়।
  • s | 141.80.168.75 | ০৪ ডিসেম্বর ২০০৬ ২০:৩৩693043
  • অরিজিৎটা কি বলে রে!! কঢ়ি নাকি অখাদ্য???? দোকানে মোকানের গুলো খেলে অখাদ্য লাগতে পারে বই কি। আমার বিহারী বন্ধুনী বিজু স্রেফ আমায় কঢ়ি খাইয়ে ফেল্যাট করে দিইছিল। শুভচানা কঢ়ি, রাজস্থানী কঢ়ি আর অর্ডিনারি কঢ়ি তো আছেই। উলস। বেটি এখন লিডসে বসে আছে। আমার বড় দুক্কু।
  • Arjit | 128.240.229.3 | ০৪ ডিসেম্বর ২০০৬ ২০:৩৬693044
  • টিসিএস গুরগাঁও ক্যান্টীনের যাবতীয় জিনিস অখাদ্য। ফুলুস্টপ।
  • S | 125.23.109.53 | ০৪ ডিসেম্বর ২০০৬ ২২:৪৭693045
  • গুড়গাঁবাতে টিসিএসের নতুম অপিস হয়েচে। সেখেনে এখন ঝ্যাকাস খাবার পাওয়া যায়। পুরনো অপিসগুলোতে অবশ্য একই রকম অখাদ্য আজও সহজলভ্য।
  • I | 59.93.210.41 | ০৫ ডিসেম্বর ২০০৬ ২০:৩৮693046
  • ইঁদুরাস খদ্দা পেলেন কোত্থেকে? খদ্দার সঙ্গে আপনার কিরূপ সম্বন্ধ?
  • RATssss | 195.68.73.197 | ০৫ ডিসেম্বর ২০০৬ ২১:০৪693047
  • সে কি গো,
    খদ্দার সঙ্গে তো আমার অনেক কালের সম্পক্ক। জম্ম, চাকুরি পাবার আগে পর্যন্ত বেড়ে ওঠা - মানে পেথ্‌থম বিড়ি থেকে পেত্তম ছুঁড়ি, সব-ই তো খদ্দা রহড়ার বুকে।
  • dd | 58.68.4.2 | ০৫ ডিসেম্বর ২০০৬ ২১:১৫693048
  • "পৃথিবীর নামকরা অখাদ্য" আলোচনার মধ্যি খদ্দা, রওরা,কোন্নোগর এইসব বলা কি উচিৎ হবে ?
  • RATssss | 195.68.73.197 | ০৫ ডিসেম্বর ২০০৬ ২১:২০693049
  • আসলে, খদ্দার স্টেশন-রোডটি একটা এতো অখাদ্য জায়গা, যে নাম না নিয়ে পারা গেলো না।
  • I | 59.93.210.41 | ০৫ ডিসেম্বর ২০০৬ ২১:২২693050
  • ইঁদু,
    আপুনি কি রওড়া রামকেষ্ট?
  • RATssss | 195.68.73.197 | ০৫ ডিসেম্বর ২০০৬ ২১:২৭693052
  • একটি বিষম বস্তু আছে, যেটি খাবার পরে এক গেলাস জল খেলে, সারা পৃথিবী অখাদ্য লাগে অন্তত ১ দিন.... ব্যক্তি বিশেষে ব্যাপারটা ২ -৩ দিন চলতে পারে। বস্তুটি হল, বাসি সিঙ্গারা।
  • ultoloke | 202.78.233.107 | ০৬ ডিসেম্বর ২০০৬ ০০:০৫693053
  • মতামত গুলো সবার থেকে অখাদ্য

    আসল কথা হলো,
    খিদে পেটে সব-ই খাদ্য
    খিদে না পেলে সব কিছু অখাদ্য
  • RATssss | 195.68.73.197 | ০৬ ডিসেম্বর ২০০৬ ০০:৫১693054
  • তবে বিড়াল কেন আম খায় না? শত খিদে পেলেও খায় না। সেটা তো অখাদ্য নয়। কিন্তু বিড়ালের জন্য সেটা অখাদ্য। প্রচণ্ড খিদে পেলেও মানুষ খাবার বাছতে চায়।
    খাদ্যাভ্যাস ও স্বাদ অবশ্যই পছন্দ তৈরি করে।
    না খেতে পেয়ে মরে যাব তবু সাবু-বার্লি জ্বাল খাবো না।
    মরবার ভয় থাকলেও মঙ্গলাহাটের ডাইরিয়া ফুচকা খাবো।
    পেটে ফাটলেও লাস্ট পাতের রাবড়ী না খেয়ে উঠবো না।

  • MM | 213.42.2.24 | ১১ ডিসেম্বর ২০০৬ ১৬:৩৬693055
  • আপনার মত লালু প্রসাদের ও রাবড়ী খুব পছন্দ। :)
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন