এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • টেকি হেল্প: কীবোর্ড স্ক্যানকোড এম্যুলেটর

    t
    অন্যান্য | ০৭ ফেব্রুয়ারি ২০১৬ | ৫৬০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • t | 190.234.245.128 | ০৭ ফেব্রুয়ারি ২০১৬ ২০:৩৯691771
  • ধর যাক দুটো ফাইল আছে। প্রথম ফাইলটা হতে পারে একটা নোটপ্যাড বা ওয়ার্ড প্রসেসর। সেখানে একটা কয়েক প্যারাগ্রাফ, বা আর্টিকল, বা প্রায় একটা আস্ত বইয়ের ম্যানাস্ক্রিপ্ট আছে। এমনও হতে পারে, সেখানে এখনো কিছু এডিট, বা টাইপের কাজ বাকি রয়ে গেছে।
    আমরা এ ফাইলটাকে বলছি ‘সোর্স ফাইল’ বা ‘ফাইল এ’

    এবারে সেটা কপি করে ক্লিপবোর্ডে নিয়ে গেলাম।এখন সে ক্লিপবোর্ড থেকে আরেকটা ফাইলে (বা ব্রাউজার উইন্ডোতে সেটা ট্র্যান্সফার করতে হবে।

    ধরা যাক এর নাম ‘ডেস্টিনেশন ফাইল’ বা ‘বি’। এটা অন্য কিছু যেমন অনলাইন প্যাড, গুগল ডকস, গুগল আইএমই (আগের গুগল ট্র্যান্সলিটারেট, যেটা কিনা আবার কপিপেস্ট নেয় না)

    এখন ফাইলটা একবারে (কন্ট্রোল এ>কন্ট্রোল সি> কন্ট্রোল ভি) কপি পেস্ট না করে ক্লিপবোর্ড থেকে একবারে ফাইল বি তে ট্র্যান্সফার করতে হবে। একটার পরে একটা ক্যারেক্টার টাইপ হবে, যেন কোনো মানুষ টাইপ করছে। কী প্রেস, কয়েক মিলিসেকেন্ড পরে কী রিলিজ, তারপরের কী প্রেস, তারপরের কী রিলিজ, একটার পরে একটা।

    এটা পুরোটাই কীবোর্ড স্ক্যানকোড মিমিক বা এম্যুলেট করে, কোনো ভার্চুয়াল কীবোর্ড ম্যাক্রো দিয়ে নয়। কীবোর্ড স্ক্যানকোড মিমিক করে করতে হবে।

    এমনটা কী কোনো ছোট স্ক্রিপ্টের (C#, C++, বা আর কিছু) সাহায্যে (বা এমন সফটওয়্যার যদি বাজারে থেকে থাকে ফ্রি) করা সম্ভব?
    সাহায্য করলে উপকৃত হই।

    (১. এখন ফাইল হতে পারে স্টিল ডেভেলপিং সুতরাং, সুতরাং স্ক্রিপ্ট পজ দিয়ে কাজ হবে, ট্র্যান্সফারের সময় মাউস পয়েন্টারটা ডেস্টিনেশন ফাইল/ব্রাউজারে রেখে অন করা হবে।

    বাজারে অনেক সফটো আছে, কীলগিং করে তারপরে সেটা আবার ‘প্লে’ করে সেরকম জিনিস যা দেখলাম স্ক্যানকোড মিমিক করে না। সেরকম কিছু চাইছি না)
  • sda | 74.233.173.193 | ০৭ ফেব্রুয়ারি ২০১৬ ২১:২৫691779
  • উইন্ডোজে সি প্লাস প্লাস দিয়ে সম্ভব, কিন্তু ইউনিকোড বা রিচ টেক্সট জেনেরিক টেক্সট বক্সে শুধু স্ক্যান কোড এর মাধ্যমে লেখা কঠিন ইফ নট অসম্ভব।
  • t | 190.234.24.12 | ০৮ ফেব্রুয়ারি ২০১৬ ১৩:৩৭691780
  • না, না । স্ট্যান্ডার্ড রোমান মানে আস্কি/আনসিতে আছে মূল টেক্সট। নো ইউনিকোড সিম্বল, নো কী কম্বিনেশ, নো ডেড কি।

    a-z, `1234567890-=:'\,./ এবং তাদের শিফট ইফেক্ট
    A-Z, ~!@#$%^&*()_+"|<>?

    হলেই হবে। তবে সেটা মানে স্ক্যানকোড জেনারেট করতে হবে।অ্যাজ ইফ কোনো হিউম্যান অপারেটর সিকোয়েন্শিয়ালি টাইপ করেছে। (ধরা যাক ২০-২০০ মিলিসেক কী প্রেস হচ্ছে) কারণ মেশিনে ব্যাকগ্রাউন্ডে আরও ফিল্টার (ধরা যাক অভ্র, বিজয়) চলবে।
  • শ্রী সদা | 113.16.71.15 | ০৮ ফেব্রুয়ারি ২০১৬ ২৩:০২691781
  • এইবার অনেকটা বুঝলাম।
    ব্যাকগ্রাউন্ডে অভ্র বা বিজয় চলছে মানে ক্লিপবোর্ডে যে টেক্সটা উঠছে সেটা বেসিক্যালি কোয়ার্টি কীবোর্ডে বাংলা লেখার কী-কম্বিনেশন গুলো। মানে গুরুর এডিটর ধরলে,

    ক্লীপবোর্ডে কপি হচ্ছে - gopaal ati subodh baalak

    এবার এই টুল এর মাধ্যমে একটা একটা করে ক্যারেকটার টার্গেট উইন্ডোতে ইনপুট হচ্ছে, যার ব্যাক এন্ডে গুরুর ট্রান্সলিটারেশন ইঞ্জিন ওটাকে বাংলা ফন্টের লেখায় কনভার্ট করছে (গুরুর জায়গায় অভ্র বা বিজয় ও বসাতে পারেন)
    আল্টিমেটলি টার্গেট উইন্ডোতে আসছে - গোপাল অতি সুবোধ বালক।

    ঠিক বুঝলাম কিনা কনফার্ম করুন।
    কিন্তু ইউজ কেসটা জানার খুব কৌতূহল হচ্ছে।
  • anag | 208.182.52.26 | ০৯ ফেব্রুয়ারি ২০১৬ ১৭:৪৭691782
  • ফ্রি টুল কি আছে জানি না। কিন্তু সেপারেটর জানা থাকলে তো একটা সি প্রোগ্রাম লিখে নিলেই চলে।
  • t | 190.234.51.103 | ০৯ ফেব্রুয়ারি ২০১৬ ২১:৪৭691783
  • @শ্রী সদা,

    আপনি একেবারে ১০০% সঠিক ধরেছেন :), কনফার্মড।

    ইউজ কেসটাও বেশ সহজ। একটু ধৈর্য্য ধরে পড়তে হবে অবশ্য। সংক্ষেপে বলি

    আমাদের বাংলাটাইপের সবচেয়ে বড় হ্যাপা হচ্ছে মাত্র ২৬ টা রোমান হরফ দিয়ে একশো’র কাছাকাছি বাংলা গ্লিফ লেখা। এর জন্য আমাদের যে কাজ দুটো করতে হয় (এটলিস্ট ফিক্সড লেআউটে) খুব বেশি শিফট চাপতে হয়ে আর একটা ‘জয়নার কী’ (অভ্রত ‘h’ বিজয়ে ‘g’) চেপে যুক্তাক্ষর বানাতে হয়।

    যেমন t=ত, T=ট, d=দ, D=ড, ,এটা তো গুরুতেও আছে ইত্যাদি, দ+দ=দ্দ (dhd=দ্দ), গুরুতে নেই, অটোমেটিক জয়নার কিন্তু a দিয়ে সেপারেট করতে হয়।

    আমার যা মনে হলো (আমি কোনো কোডার নই, আগেই বলে দিচ্ছি) এই শিফট ব্যাপারট প্রচুর ঝামেলা করছে। একেতো এটা টাইপিং স্পিড কমিয়ে দিচ্ছে তার উপরে আবার এটা ইনজুরি ক্রিয়েট করতে পারে। কারও আরএসআই/সিটিএস (রিপিটিটিভ স্ট্রেস ইনজুরি, কার্পাল টানেল সিন্ড্রোম) থাকলে বাংলা টাইপ বিশেষ ঝামেলা বিশেষ। কারণ শিফট চাপছেন আপনার little finger ব্যবহার করে এবং সেটাই সবচেয়ে ভালনারেবল আঙ্গুল এবং পেইনফুল/টায়ারিং একটা ব্যাপার (আমি ভুক্তভোগী হিসেবে জেনেই বলছি)

    তো এখন আমি গরিব দেশের সামান্য মানুষ, আমার ইনজুরির জন্য কেউ লেআউট পাল্টাবেনা । চেষ্টা করেছি এটা নিয়ে কাজ করে এমন কয়েকজনকে (নাম বললাম না) সমস্যাটা বলার,কিন্তু কিছু বাঁকা কথা আর নিরেট উপেক্ষা ছাড়া তেমন কিছু জোটেনি, আমার মতো মানুষদের সমস্যা তাদের সমস্যা নয়, পিরিয়ড। আর যেহেতু কোডার নই, অতএব নিজের জন্য এরকম কিছু বানিয়ে নেয়াও অসম্ভব। এসব দুঃখের কথা এখন থাক।

    যদিও কোডিং এর ক’ও জানিনা নিজের ইনটুইটিভ বুদ্ধিতে আমার মনে হল, । যদি ধরি একটা কিস্ট্রোককে লোয়ার কেস এবং ডাবল কিস্ট্রোককে আপারকেস বানিয়ে দেয়া যায়।ৱ তাহলে বেশির ভাগ বাংলা শিফ্টকে উড়িয়ে দেয়া যায় তাহলে কাজ হলেও হতে পারে।

    মনের দুঃখে জিগ্যেস করলাম এক বিদেশী (মানে বেশিরভাগ মার্কিনী) ফোরামে। ওরা বাংলা টাইপের কিছু না বুঝলেও একদিনের মধ্যেই এই কোডখানি (এবং সেটা কীভাবে কম্পাইল করে .ইএক্সই ফাইল বানানো যায় সে ইনস্ট্রাকশন সহ) চলে এল,

    F1::toggle:=!toggle ; press F1 to activate, deactivate

    #If toggle

    :*:aa::A
    :*:bb::B
    :*:cc::C
    :*:dd::D
    :*:ee::E
    :*:ff::F
    :*:gg::G
    :*:hh::H
    :*:ii::I
    :*:jj::J
    :*:kk::K
    :*:ll::L
    :*:mm::M
    :*:nn::N
    :*:oo::O
    :*:pp::P
    :*:qq::Q
    :*:rr::R
    :*:ss::S
    :*:tt::T
    :*:uu::U
    :*:vv::V
    :*:ww::W
    :*:xx::X
    :*:yy::Y
    :*:zz::Z

    ভেরি ফাইন। আসলেই স্ক্রিপ্টটা কিস্ট্রোক কনভার্ট করতে পারে স্বপ্নের মতো। এক্সেপ্ট উইথ ব্যাকগ্রাউন্ডএ যখন কিবোর্ড ইন্টারফেস’ অভ্র, বিজয় এটসেট্রা। আরও কথা হলো গুগল ট্রান্সলিটারেট যেটা কিনা একধরণের ভার্চুয়াল প্যাড সেটা নেয় না, এবং ওটা প্রিটাইপড কোনো ডকুমেন্টও নেয় না, একটা একটা করে রিয়েল টাইমে টাইপ করতে হয়। গুরু নেয় (জয় গুরু!)

    যা মনে হলো কোনোভাবে স্ক্যানকোড বা ভার্চুয়াল কিকোড যদি ইমিটেট করা যায়। তবে হয়তো এই হার্ডলটা ডিঙ্গানো যায়। প্রথমে রোমানে টাইপ করে নেব, তারপরে বাংলা কনভার্ট করতে হবে।

    ফিরিংগিদের জিগিয়ে লাভ নেই, ওরা বাংলা টাইপিং ইন্টারফেসের খুটিনাটি বুঝবে না। তবু জিগালাম, উত্তর এল

    SetTitleMatchMode, 2
    IfWinNotActive, Word
    WinActivate, Word
    send, ^a^c ; copy all
    WinActivate, Notepad
    SetKeyDelay, 300 ; 300 millis delay between keys
    send, %clipboard%

    এটাও বাংলাছাড়া সবকিছুতে কাজ করে!
  • শ্রী সদা | 113.16.71.15 | ০৯ ফেব্রুয়ারি ২০১৬ ২২:০৪691784
  • বুঝলাম ঃ) ইন্টারেস্টিং জিনিস।
    আমাকে saikat.cpp অ্যাট জিমেলে একটা মেল করলে এই নিয়ে আরো কিছুটা এগোনো যেতে পারে। স্ক্যানকোড জেনারেশনের প্রোগ্রাম খুব একটা চাপ হবে না মনে হয়। আমার অবশ্য বাংলা টাইপ সম্পর্কে তেমন আইডিয়া নেই, পাতি কোডার।

    এই প্রসঙ্গে একটা গল্প মনে পড়লো। অর্কুটে একটা গেম ছিল, একটা বাটনে ৩০ সেকেন্ডের মধ্য সবচেয়ে বেশীবার ক্লিক করার। সেটা আবার ফ্রেন্ডলিস্টে আরো যারা খেলেছে সবার রেজাল্ট নিয়ে কমপেয়ার করে রিপোর্ট দিত। ফাস্ট মেশিনে খুব তাড়াতাড়ি ক্লিকিয়েও ১০০ কাউকে পেরোতে দেখিনি।
    একবার ইচ্ছে হল এই নিয়ে একটু ক্যাও করার। ভি সি প্লাস প্লাস এ একটা পুঁচকে কোড লিখলাম যেটা চালালে প্রথমে পাঁচসেকেন্ড ডিলে দেবে তারপর একটা হোয়াইল লুপে হাজার পঞ্চাশেক মাউস ক্লিক ইভেন্ট জেনারেট করবে, যেখানে মাউস পয়েন্টার থাকবে।
    তো গেমের পেজটা খুলে, কোডটা চালিয়ে তাড়াতাড়ি করে মাউস পয়েন্টারটা ঐ বাটনে এনে ফেলে দেওয়া। ব্যাস, তিরিশ সেকেন্ডে বেশ কয়েক হাজার মাউস ক্লিক রেকর্ড হয়ে যেত, রেজাল্ট শেয়ার করলে যে বন্ধুরা আগে খেলেছে তারা খুব চাপ খেয়ে যেত :P
  • ranjan roy | 24.96.66.131 | ১০ ফেব্রুয়ারি ২০১৬ ০৫:৪০691785
  • এইসব ভয়ংকর গম্ভীর সমস্যার মাঝখানে আমার মত আনকা লোকের একটা পাতি প্রবলেম। ফ্রী অনলাইন PDF করার সমস্যা।
    অ্যাদ্দিন cute pdf converter দিয়ে করতাম। এখন করলে ফাইল কোথায় যাচ্ছে দেখাচ্ছে না।
    একজনের কথায় গুগল এ সার্চ মেরে wordfile to pdf একটা দিয়ে করলাম, সেটায় PDF করলে ফাইলটা খুললে শুধু চৌকো চৌকো ব্ল্যাংকি দেখাচ্ছে! একজনকে একটা লেখা পাঠালাম। সে খুলে বলল--এটা কী ইয়ার্কি!
    কোন বিকল্প সহজ সিওর সাকসেস পিডিএফ?
  • সেকেন্দার মিত্র | 117.167.108.74 | ১০ ফেব্রুয়ারি ২০১৬ ১০:৩৮691786
  • লিনাক্স। সব কিছুকেই পিডিএফে প্রিন্ট-টু-ফাইল দিয়ে কনভার্ট করা যায়।
  • @RR | 69.160.210.3 | ১০ ফেব্রুয়ারি ২০১৬ ১৫:২৯691772
  • অফিস কোন ভার্সান? ফাইল সেভ অ্যাজ অপশন-এ সেভ অ্যাজ টাইপ কে ড্রপ ডাউন করে পিডিএফ সিলেক্ট করা যাচ্ছে না?
  • সে | 198.155.168.109 | ১০ ফেব্রুয়ারি ২০১৬ ১৫:৩৮691774
  • রঞ্জনদা,
    ফাইলটাকে প্রিন্ট করবার চেষ্টা করুন। প্রিন্টের ডায়ালগ বক্স এলে প্রিন্ট টু পিডিয়েফ চুজ করুন। একটু খুঁজলেই পেয়ে যাবেন।
    এই পিডিয়েফ ফাইলটার সাইজ একটু বড়ো হয় সাধারনত।
  • Arpan | 74.233.173.198 | ১০ ফেব্রুয়ারি ২০১৬ ১৫:৩৮691773
  • আপিস - > সেভ অ্যাজ পিডিএফ।
  • hummm | 69.160.210.3 | ১০ ফেব্রুয়ারি ২০১৬ ১৭:২৫691775
  • মেশিনে কোনো পিডিএফ প্রিন্টার/রাইটার ইন্সাটল নাও করা থাকতে পারে। পুরোনো অফিস এডিশনের থেকে তাহলে পারবে না।
  • Arpan | 74.233.173.203 | ১০ ফেব্রুয়ারি ২০১৬ ১৭:৩৪691776
  • অনলাইন কনভার্সনের জন্যঃ

    http://www.zamzar.com
  • t | 190.234.100.223 | ১০ ফেব্রুয়ারি ২০১৬ ২০:১৩691777
  • @ রঞ্জনদা¸ http://www.online-convert.com/ ব্যবহার করতে পারেন। দুনিয়ার সবরকমের ডকুমেন্ট এক্সটেনশন একটা থেকে আরেকটাতে নেয়া যায়। আর প্রিন্ট টু পিডিএফ একটু ট্রাই নিলেই করতে পারবেন। তাও না পারলে একটা ওয়ার্ড টু পিডিএফ প্লাগইন নামিয়ে নিন।

    @সদা, এইটা ঠিক কেবল ‘বাংলাটাইপ’ এর ব্যাপার না। অবশ্যই কিছু আন্ডারলাইং ঝামেলা আছে।

    তারপরেও আমার ধারণা উপরে যে ৭ লাইনের কোডব্লকটা আছে সেটার মতো একটা প্যারাগ্রাফ সাইজ কোড, সাথে কোনো মতে স্ক্যানকোড, বা ভার্চুয়াল কী কোড লিস্টটা ঠিকঠাক মতো অ্যাপেন্ড করতে পারলেই কেল্লা ফতে। মানে মোটামুটি এই কটা স্টেপ ট্যাকল করতে পারা

    1.‘Get’, ‘read’ clipboard (^a^c ; copy all)
    2. ‘Match’ letters with Scancode or Virtual Key Code List
    3.‘Echo’ ‘Generate’ Scancode
    4.‘SetKeyDelay’, 30 ; 30 millis delay between keys
    5. ‘Send’, %clipboard%
    6.(May be we should ) append the ‘scan code/vk code list’ with it.

    মোট কথা আমাদের সিকোয়েনশিয়ালি কিছু ‘সেন্ডকী ইভেন্ট’ জেনারেট করতে হবে। বিশাল হাতিঘোড়া কোনো ব্যাপার না। ঠিক ঠাক সিনট্যাক্সটা বসলেই হয়ে যাবে। আমার ধারণা সল্যুশনের খুব কাছেই চলে এসেছি। নট বিইং টেকি গাই, এইটা আমার জন্য (বোঝা এবং বোঝানো)চাপ হয়ে যাচ্ছে। তবু নীচের পেজ গুলো একবার হালকা নজর বোলাতে অনুরোধ করছি।

    http://stackoverflow.com/questions/1645815/how-can-i-programmatically-generate-keypress-events-in-c
    https://msdn.microsoft.com/en-us/library/system.windows.forms.sendkeys.aspx
    https://www.win.tue.nl/~aeb/linux/kbd/scancodes-1.html
    http://tksinghal.blogspot.in/2011/04/how-to-press-and-hold-keyboard-key.html
  • ranjan roy | 24.99.6.182 | ১০ ফেব্রুয়ারি ২০১৬ ২৩:১৭691778
  • সমস্ত গুরুভাই-বোনদের অশেষ ধন্যবাদ।
    সবার সাজেশন নোটপ্যাডে টুকে রেখেছি ক্রমানুসারে যাতে কথায় কথায় বিরক্ত না করতে হয়।
    আমার হল window-7। Printer /Cute PDF লোড করা ছিল, তাই দিয়ে এত বছর চালাচ্ছিলাম। এখন সটকেছে।
    এর পর save as pdf দিয়ে চালাচ্ছিলাম। এতে বেশি পাতা হলে আটকাচ্ছে।
    শেষে http://www.online-convert.com/ চালাতেই হাতে হাতে ফল পেলাম। ফন্ট একটু যেন অভ্র ঘেঁষা, সে যাকগে।

    এখন ট্রা-লা-লা-লাঃ))
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন