এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ranjan roy | 24.96.63.177 | ১১ মে ২০১৫ ০১:২০657592
  • মাইরি! এখনও তাই। রান্না ও খাওয়ার জন্যে ২০ লিটারের জল কিনি নিয়মিত। ক্লাবের পাশে ডঃ বিধান কৃষ্ণ দত্তের বাড়ি। আমার নাকতলা স্কুলের ব্যাচমেট ও বন্ধু।আড্ডা মারি। জানলা খুললে ক্লাবের ফুটবল খেলার মাঠ, ভালই লাগে।
  • S | 139.115.2.75 | ১১ মে ২০১৫ ০১:২৩657593
  • নাকতলার মোড়ে একটা রোলের দোকান ছিলো। আর ছিলো দামোদার মিস্টান্ন ভান্ডার - ঐ ড্রাইভিঙ্গ স্কুলের গলিটার মুখে। এগুলো এখনো আছে?
  • ranjan roy | 24.99.28.54 | ১১ মে ২০১৫ ১২:২০657594
  • দামোদর মিষ্টান্ন ভান্ডার এখনও আছে। ১৯৬৮তে খুলেছিল। একবার আমাশা হওয়ায় ওর থেকে গরম জিলিপি খেয়ে সেরে গেছল,! তার দোকানদারদের অনেকেই হয় বুড়ো, নয় দ্বিতীয় প্রজন্মের লোকজন।
    আগে সন্ধের সময় ওর সিঁড়িতে বসে আড্ডা দিতাম। আর মোড়ের মাথায় নড়ার (নারায়ণের) চা-তেলেভাজার দোকান। সেই দোকান এখন ছোটখাট ডেইলি নীডস্‌। হাকুচ কালো (আমার মতই) নড়ার চুলে পাক, চোখে চশমা। দুলালের সেলুন এখন এসি। ডঃ দাসনিয়োগীর চেম্বার সিপিএম এর পার্টি অফিস।
    মোড়ের মাথায় বন্ধুর বাবার চায়ের দোকান। তাতে বুড়োরা বসে রাজা-উজির মারত আর সিগ্রেট খেত। আমাদের ঢোকা বারণ ছিল। আমরা বলতাম পলিট ব্যুরো। আর আছে বোগাস বলে অ্যাথলেটিক ক্লাব (৬০ বছর), উদয়ন সংঘ , বহ্নি।
  • SG | 24.99.168.67 | ১১ মে ২০১৫ ১৫:০৩657595
  • এই দেখুন পুরোনো ভালো লাগা নিএ গোল্প সুরু। আর সিনেমা বানালেই দোষ।
  • সে | 188.83.87.102 | ১১ মে ২০১৫ ১৫:১৬657596
  • ওপেন্টি বাইস্কোপের পাড়াটা আমার জন্ম থেকে বড়ো হয়ে ওঠার পাড়া। মানিকতলা থেকে গোয়াবাগান, অন্যদিকে গৌরীবাড়ী থেকে শ্যামপুকুর। প্রচুর পাল্টে গেছে। জন্মের পর থেকে বিদেশ যাবার আগে অবধি ঐ পাড়ায় থেকেছি। প্রত্যেকটা বাড়ি রাস্তা অলিগলি দোকান গাছ শর্টকাট সমস্ত ছিলো নখদর্পণে। দশ বছর পরে গিয়েও বিশেষ পরিবর্তন দেখিনি। কিন্তু আরো ছবছর পরে গিয়ে আর চিনতে পারিনি। ১৯৮৫ থেকে ১৯৯৫ এ তেমন পাল্টায় নি পাড়াগুলো। কিন্তু ১৯৯৫ থেকে ২০০১এ অ নে ক পাল্টে গেছে। আবার এগারো পছর পরে ২০১২এ গিয়ে ভয় করছিলো। নিজের গলিটায় তাই আর ঢুকলাম না।
  • শাক্যজিৎ | 233.176.181.147 | ১২ মে ২০১৫ ১০:৩৯657597
  • ওপেন টি দেখলুম। ভাল না খারাপ সে প্রশ্নে যাচ্ছি না। তবে লে ছক্কার সাথে বেশ মিল আছে। মিল শুধু প্লটে নয়, দেখার চোখে। অনির্বান মুখো-র লেখাটি বেশ যথাযথ। তবে অনির্বান বহুদিন ধরেই এই প্রজেক্ট নিয়ে গলা ফাটিয়ে আসছেন যে উত্তর কলকাতা আসলে এক কলোনী-সম। ওনার 'উপনিবেশ থেকে' কবিতার বইটি এ ক্ষেত্রে উল্লেখযোগ্য।

    লে ছক্কাতেও যেমন ছিল, যেন সাদা মানুষের চোখ দিয়ে কলোনী দেখছি (এখানে ঝিনচ্যাক দেবের চোখ দিয়ে ধংসস্তূপ শ্যাভেজ কলোনী উত্তর কলকাতা), সাদা মানুষ সেই কলোনীর ক্রুডনেস দেখে শকড হচ্ছে, এবং তারপর তাদের মানুষ ক্করার মহান ব্রত নিচ্ছে (দেব ক্রিকেট খেলা শেখাচ্ছে, ক্রিকেট দলের ক্যাপ্টেন হচ্ছে), ওপেন টি সেই হোয়াইট সেভিয়ার কমপ্লেক্সের বাইরে আলাদা কিছু না। বহিরাগত আলোকপ্রাপ্তের চোখ দিয়ে ফেলে আসা সময়কে জাজ করা, এই জিনিস দেখে হেজে গেছি। একে নস্টালজিয়ার ভেলভেট পেপারে মুড়ে রিবন টিবন বেঁধে উপস্থাপনা যতই করা হোক না কেন, সেই নস্টালজিয়া আসলে রাজার অসুখ। পরিচালক নিজেও সেই নব্বই ফিরে পেতে চান না, পুরনো জায়গায় ফিরে যেতে চান না। ওই হয় না, বিদেশ থেকে এক মাসের জন্যে ফিরে ছেলেপুলেকে নিজের গ্রাম চেনাতে নিয়ে যাওয়া, "এখানে আমার স্কুল ছিল, দেখেছিস তোদের বাবা কত কষ্ট করে এই গন্ডগ্রাম থেকে উঠে এসেছে?" ওপেন টি অনেকটা সেরকম। এই নস্টালজিয়ার এক নির্দিষ্ট রাজনীতি আছে, যেটা ভুললে চলবে না। নস্টালজিয়াকে তেমন ভাবে ব্যবহার করলে ইতিহাস ভুলিয়ে দেয় টোকেনিজমটাই সম্বল হয়ে ওঠে, আর অনিন্দ্য সেটাই করলেন। মাঝে মাঝে সিনেমাটা দেখে মনে হচ্ছিল নব্বই-এর নানা মেমেন্টোর চলন্ত সমাহার দেখছি। ক্লান্তিকর লাগছিল। এক্লিপস+গণেশের দুধ+হিন্দি সিনেমার গান+ইত্যাদি ইত্যাদি=নব্বই এমনতরো কিছু গোল ইকুয়েশন গোটা সিনেমা জুড়ে। যাকগে।

    তো মোদ্দা কথা হল, এত কিছু বলার দরকার ছিল না। সিনেমাটা আর পাঁচটা সিনেমার মতই, ভাল খারাপ মিলিয়ে। কিন্তু আর পাঁচটা সিনেমা ছেড়ে এই সিনেমা নিয়ে বলছি কারণ এই সিনেমা নিয়ে বেশ একটা মেসেজ বাজারে ছড়িয়ে দেওয়া হচ্ছে যে এ নাকি প্রায় যুগান্ত এনে দেবে। এই সিনেমা নাকি অতীতকে ফিরে দেখার এক সার্থক ইমপ্লিমেন্টেশন। লোকজন গদগদ হয়ে আছে। সেসবের জন্যেই এত কথা। নাহলে জাস্ট সিনেমার খাতিরে, সিনেমা মন্দ নয়। বাজারে পয়সা তুলবে ভাল, সেই কোয়ালিটিও আছে। আর পয়সা তোলায় দোষের কিচ্ছু নেই। দোষের হল প্রিটেনশনে। প্রিটেনশাস জিনিস দেখে ঝাঁট জ্বলে বড্ড।
  • শাক্যজিৎ | 233.176.190.40 | ১২ মে ২০১৫ ১০:৪৬657598
  • আর মিসোজিনি নিয়ে লোকজনের এত গায়ে লাগছে কেন? গান ফান তো ব্যান করে দিতে বলা হচ্ছে না রে বাবা ! কিন্তু যদি সেক্সিস্ট কোন উপাদান থাকে তো সেটাকে আইডেন্টিফাই করা হবে না?

    যদিও অনিন্দ্য সেনগুপ্ত-র লেখাটা বাল। জাস্ট সিনেমাটা না দেখে ক্ষার মিটিয়েছেন মনে হল। সেসবে যাচ্ছি না। কিন্তু তার বিপরীতে অনেকে ব্ল্যাঙ্কেট স্টেটমেন্ট ছাড়লেন পুরো। মিসোজিনি শব্দটার ব্যবহার দেখে ক্ষেরে গেলেন। কেন? যাকে মিসোজিনিস্ট মনে হয় তাকে সেটা বলা যাবে না, এ কি আবদার রে বাবা !

    এমনিতেই তো প্রিভিলেজড পজিশন থেকে কথা বলি। আর কিছু না পারি, অ্যাট লিস্ট এটুকু করতেই পারি যে নন-প্রিভিলেজড যদি আমায় ডাউট করে বা আমার ইন্টেনশনকে প্রশ্ন তোলে বা আমায় মিসোজিনিস্ট/রেসিস্ট ইত্যাদি বলে, অন্তত দু পা পিছিয়ে নিজেকে একটু অ্যাসেস করব। সেটুকুও না করলে আর কিসের সলিডারিটি !
  • Tim | 101.185.15.202 | ১২ মে ২০১৫ ১১:১৭657599
  • ক্রিটিক অনিন্দ্যবাবু সিনেমাটা না দেখে লেখায় কেস খেয়ে গেলেন। ওপেন্টি ও মিসোজিনি নিয়ে অস্বীকারের কোন জায়গা নেই। পরিচালক অনিন্দ্য যেহেতু খুব একটা সাটল নন, তাই সহজেই বোঝা যায়/গেছে। চন্দ্রবিন্দুর মিউজিক ভিডিওর মত মাঝে মাঝেই সেগুলো খোঁচা দিয়ে ওঠে।
    আকাদার ছোট ছোট নোটগুলো ভালো হয়েছে। অনেক পয়েন্টেই ক।

    যেকোনো সিনেমা নিয়েই আদিখ্যেতাটা শুরু হলে এই এক ডিলেমা। এ সেই কহানি থেকে দেখে আসছি। দরকারি কথাগুলো কারুর না কারুর বলা প্রয়োজন, অথচ বললেই আইপিএলাক্রান্ত জনতা রে রে (পান নেই) করে এসে বুদ্ধিজীবির আঁতে ঘা লেগেছে ইত্যাদি গাল দ্যায়।
  • sosen | 24.139.199.11 | ১২ মে ২০১৫ ১১:৪৫657600
  • হ্যাঁ গা, মিসোজিনিটা কত পাতায় আছে?
  • sosen | 24.139.199.11 | ১২ মে ২০১৫ ১২:০২657602
  • মিসোজিনি খুঁজতে গিয়ে গোটা টইটা পড়ে ফেল্লাম।এর মদ্দে এতো কিছু আছে জান্তুম না তো(বোথ সিন্মা এন্ড টই)!!!
    অবশ্য আমি ব্যোমকেশ দেকেও শাঁখা নোয়া কিচ্ছু বুঝিনি।
  • phaaltu | 118.171.130.168 | ১৩ জুন ২০১৫ ২৩:০৭657603
  • শেষ পর্যন্ত মুভিটি দেখে ওঠা গেল, তাই ফিরে দেখছিলাম আলোচনা। টইএর চার নং পাতার একটা প্রশ্ন দেখে মনে পরল লাগান সিনেমার কথা। বিস্তর ট্রেলার দেখেও বুঝতে পারিনি ক্রিকেট খেলা গল্পটার এত গুরুত্বপূর্ণ অংশ।
  • এই যে | 165.136.80.37 | ০১ জুলাই ২০১৬ ১১:১৫657604
  • অনিন্দ্য সেনগুপ্ত এবং তৎপরবর্তী খিল্লিসমূহ। তিন পাতায় একদম প্রথম পোস্ট।
  • দেখুন | 75.19.167.132 | ০১ জুলাই ২০১৬ ১৬:৪৩657605
  • চুল | 195.163.1.11 | ০৯ নভেম্বর ২০১৭ ১২:১২657607
  • নায়কের হেয়ারকাটটা বেশ
  • চুল | 195.163.1.11 | ০৯ নভেম্বর ২০১৭ ১২:১২657606
  • নায়কের হেয়ারকাটটা বেশ
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট প্রতিক্রিয়া দিন