এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ডায়রিয়াঃ যতদিন ডায়রিয়া সমস্যার সমাধান না হচ্ছে, ততদিন অন্যসব ইস্যু নিয়ে কথা বলা মুলতুবি থাকুক

    L
    অন্যান্য | ০৯ জুলাই ২০১৪ | ৩৬১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | 127.18.231.62 | ০৯ জুলাই ২০১৪ ০৯:২৩648013
  • কেন?
  • Ishan | 183.17.193.253 | ০৯ জুলাই ২০১৪ ০৯:৩০648019
  • বিশদে সব পড়িনি, কিন্তু এটা অন্য একটা টই টেনে খোলা মনে হচ্ছে। সেটা নাহলে কোনো বক্তব্য নেই, কিন্তু হলে একটাই কথা। যেখানে যা যুদ্ধ চালানোর তো চালাচ্ছেনই। খিল্লির জন্য আলাদা একটা টই খোলার কি কোনো দরকার আছে? একটু বেশিই হয়ে যাচ্ছে না কি?
  • PT বলেছেন | 87.95.231.11 | ০৯ জুলাই ২০১৪ ১০:১২648020
  • উফ্ফ্ফ.....এতদিনে এতক্ষণে কি বোঝানো গেল?
    আমার ধারণা পরিবর্তন নামক ফাঁকা কথার বদলে পরিস্রুত পানীয় জলের জন্য হাজার মানুষকে রাস্তায় নামানো গেলে সত্যি সত্যি সিস্টেমকে চ্যালেঞ্জ জানানো যাবে। বছর পিছু এক লাখ মৃত শিশুর শবদেহের ওপরে বসে আজকাল আমরা বুলেট ট্রেন নিয়ে আলোচনা করছি।।

    অবিশ্যি পরিস্রুত পানীয় জলের প্রসঙ্গে কেউ একজন বলেছিলেন যে সেটার জন্য অন্য দেশ কলোনী স্থাপন করে অর্থ সংগ্রহ করা প্রয়োজন!!
  • ? | 47.221.161.234 | ০৯ জুলাই ২০১৪ ১৬:৫০648021
  • ডায়ারিয়ার ব্যাপারে সিপিএমের স্ট্যান্ড কী? করাতবাবু কোনো বাণী দিয়েছেন?
  • b | 135.20.82.164 | ০৯ জুলাই ২০১৪ ১৬:৫৪648022
  • বরিশালের ফুল্লশ্রীতে আমার পিসেমশায়ের বাড়ির নাম ছিলো হাগা দাশের বাড়ি। (উদাঃ কত্তা, হাগা দাশের বারি ক্যামনে জামু?) কেন, কিজন্য, সে কারণ নয় উহ্য-ই থাক।
  • sm | 122.79.36.148 | ০৯ জুলাই ২০১৪ ১৭:০০648023
  • b , ঘটনা টা একটু বিশদে বলুন না। আপনার পোস্টে হাগা দাশ নামটা শুনে থেকেই কেমন পেট কুলকুলিয়ে দমকা হাসি পাছে। কৌতুহল চেপে রাখতে পারছি না।
  • sm | 122.79.36.148 | ০৯ জুলাই ২০১৪ ১৭:০৩648024
  • বুলেট ট্রেন হোক না হোক, লাইনের উপরে বাঝ্য ত্যাগ থেকে কোনো সরকার মুক্তি দিলে, চিরটা কাল কেনা গোলাম হয়ে থাকব।
  • II | 47.130.227.133 | ০৯ জুলাই ২০১৪ ১৭:৩৮648025
  • লাইনে বাহ্য নিয়ে মাথা ঘামানো একটা বুর্জোয়া সংস্কার। আগে ডায়ারিয়া অ্যাড্রেস করুন।
  • dc | 132.164.200.116 | ০৯ জুলাই ২০১৪ ১৭:৪৩648026
  • ডায়রিয়ার সমস্যার থেকে আরও মারাত্মক সমস্যা হলো ডাইরিয়া হলে হাতের কাছে (বা পাছার কাছে) কমোড না পাওয়া।
  • b | 24.139.196.6 | ০৯ জুলাই ২০১৪ ১৯:৪২648014
  • ডিসি,
    এই প্রসঙ্গে সঞ্জীব চট্ট্যোপাধ্যায়ের "ডেলিভারী" গল্পটি পড়ে নিন। গল্পটির হিরো নগেন জি সি এ এ, অর্থাৎ গ্রেটার ক্যালকাটা অ্যামিবাইক অ্যাসোসিয়েশনের সেক্রেটারি।
    (পুরোনো টই খুললে বুঝতে পারবেন কমোডে অবশ্যকৃত্য করাটাও একটা বুর্জোয়া সংস্কার। প্রলেটারিয়েটের সমস্ত সমব্যাথীগণঃ যথা মার্ক্স লেনিন ও শিবদাস ঘোষ উবু হয়ে বসেই করতেন)

    এস এম,
    আমিও ঠিক জানি না, তবে ওনারা পাঁচ ভাই ঐ সংক্রান্ত সমস্যা নিয়ে অবসেসড ছিলেন ও উচ্চৈঃস্বরে তার ট্যাক্সোনমি, প্রিভেনশন ও কিওর নিয়ে আলোচনা করতেন। তবে সত্যির খাতিরে বলতে হয় যে পিসেমশায়ের প্রবলেম ছিলো ডায়রিয়ার উল্টোটা।
  • প্রকৃতির ডাক | 205.154.243.53 | ১১ জুলাই ২০১৪ ০৫:১১648015
  • মার্কস এংগেল্স , বাকুনিন এব্যাপারে কী মত দিয়েছেন? লেনিনের তো উকুন বিষয়ে একটা কোটেশন আছে, উনি কী করে ডায়ারিয়ার মতো জনগুরুত্বপূর্ণ ইস্যুর কথা ভুলে গেলেন? :(
  • প্রগতি | 87.109.141.138 | ১২ জুলাই ২০১৪ ০৭:২৬648017
  • অমর্ত্য সেন আর জ্যঁ দ্রেজেই বা এব্যাপারে কী বলেছেন?
  • প্রগতি | 41.172.30.2 | ১২ জুলাই ২০১৪ ০৭:২৬648016
  • অমর্ত্য সেন আর জ্যঁ দ্রেজেই বা এব্যাপারে কী বলেছেন?
  • ranjan roy | 132.176.130.199 | ১৩ জুলাই ২০১৪ ০১:৪৫648018
  • অমর্ত্য তাঁর এনডাওমেন্ট ও ক্যাপাবিলিটির অবধারণা প্রয়োগ করে বলেছেন যে কমোডে করার পূর্বশর্ত হেগো লোকটির এনডাওমেন্ট। আর তার ঘাসজমি ও কমোডে স্বচ্ছন্দবিহার হল ক্যাপাবিলিটির সূচক।
    জাঁ দ্রেজ আরও এক ধাপ এগিয়ে সংখ্যাতত্ত্বের নিরিখে গ্রামের গরীবদের তুলনামূলক ভাবে বেশি ক্যাপার কথা উল্লেখ করেছেন।

    বাকুনিন কমোডে কম্মটি করে টিস্যু পেপার ব্যবহার করার তীব্র বিরোধিতা করেছেন। "হাগজ" শব্দটি বিপ্লবী লেক্সিকনে ওনারই অবদান।

    এংগেলস তাঁর "ডায়লেক্টিক্স অফ নেচার " গ্রন্থে ল অফ নেগেশন অফ নেগেশন বোঝাতে গিয়ে অধিক ভোজন ( পেটে খাবার ঠুসে খুশি হওয়া) আর স্পাইরাল প্রক্রিয়ায় ডায়রিয়া হয়ে সেই খাবার ঠেলে বেরিয়ে আসার উল্লেখ করেছেন।

    মার্ক্স তাঁর নাইন্টিন্থ ব্রুমেয়ার গ্রন্থে পেট ও খাবারের থিসিস-এন্টিথিসিস বুঝিয়ে ডায়রিয়াকে সিনথেসিস বলেছেন এবং এই প্রাকৃতিক প্রক্রিয়াকে ঠেকাতে ওষুধ খাওয়াকে বুর্জোয়া কুসংস্কার বলে প্রতিপাদিত করেচেন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন