এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • শুভায়ন গাঙ্গুলী | 69.180.129.219 | ২৫ ফেব্রুয়ারি ২০১৪ ২০:৩৬630623
  • এবার কলকাতা থেকে দিল্লি ফেরার সময়ে ফ্লাইটে উঠেই দেখলুম আমার পছন্দ করা জানালার আসনে একজন বসে আছেন।
    প্লেনে উঠলে সাধারণ বাঙালী একটু বেশী ভদ্র হয়ে যান ... তাই, পিত্তি চটে গেলেও গলায় চিনি মাখানো ছানার রস এনে বার কয়েক ডাকলুম ... "এক্সকিউজ মি ... ম্যাডাম ... ম্যাডাম ............ ম্যাডাম???"
    কোনো সাড়া নেই ...
    মহিলার কানে প্লেনের আওয়াজ হওয়ার আগেই তালা লেগে গেছে কিনা গবেষণা করছি মনে মনে এবং মুখব্যাদান করেছি আরও জোরে ডাকতে ... এমন সময়ে অত্যন্ত হেঁড়ে গলায় আমার পেটের কাছ থেকে উত্তর এল ... "হোয়াট???"
    ভাল করে তাকিয়ে দেখি, জানালায় বসা মহিলার প্রায় সমবয়সী একজন পুরুষ গেঁটে বসে আছেন aisle'এর সিটটায় ...... আর মাঝের সিটটা ফাঁকা।
    অ হরি ... মহিলা তালে গলিতে দারোয়ান বসিয়ে জানালায় বেড়াতে গেচেন!
    মিনমিন করে জিজ্ঞেস করলুম, "ইজ শি রিলেটেড টু ইউ?"
    "ইয়েস ... মাই ওয়াইফ ... অ্যান্ড উই আর রিলেটেড।"
    "ভেরি গুড, ভেরি গুড ... বাট অ্যাকর্ডিং টু দা বোর্ডিং পাস, দ্যাট সিট ইজ সাপোজড টু বি রিলেটেড টু মি ... ক্যান আই সিট দেয়ার?"
    ভদ্রলোকটি গরুচোরের মত মুখ করে অর্ধাঙ্গিনিকে হুকুম দিলেন ... "চলে আও ইধর ... ইনকো বয়েঠনে দো"...
    তাপ্পর ... মানে মহিলা যখন নিতম্ব ঘষটে ঘষটে মাঝের সিটের দিকে এগোচ্ছেন ... তখন নিজের মনেই বলে উঠলেন ... "ক্যায়া পরেশানি হ্যায় ইয়ার ... ইসিলিয়ে তব কহ রহা থা, অপনে সিট পে বৈঠ, অপনে সিট পে বৈঠ ... পর নহি ... (ভেংচে) হমে তো খিড়কি পসন্দ হ্যায় ... হুঁহ।"
    আমি স্পিকটি নট হয়ে জানালায় বাসা বাঁধলুম ... মহিলা কোঁচড় থেকে একটা হিন্দি গোয়েন্দা চটি বই বার করে পড়তে লাগলেন ... ভদ্রলোক বাকি যাত্রীদল দেখায় মন দিলেন।

    ঘটনা এখানেই শেষ হয়ে যেত ... কিন্তু ... মজাটা যে কারণে পেলাম ... সেটা বলা হত না তাহলে ...

    খানিক পরে ...

    প্লেন তখন আসমানে ... সম্ভবত বিহারের আকাশ দিয়ে যাচ্ছে ...
    মেঘের ঘনঘটা আসেপাশে ...
    পায়লটের সিরিয়াস কন্ঠ শোনা গেল স্পিকারে ... "বাইরে টারবুলেন্ট ওয়েদার ... জনগন সাবধানে বেলটু এঁটে বইস্যে থাকুন গে"
    খানিক পরেই প্লেন শুরু করলো দুলুনি ... হাল্কা দুলুনি অবশ্য ... একজনের চায়ের কাপ থেকে গুনে গুনে দুই ফোঁটা তার কোলে চলকে পড়া ছাড়া আর কিস্যু ঘটেনি ...
    এমন সময়ে ভদ্রলোকের গুরুতর গম্ভীর গলা শোনা গেল ... এবং তিনি অত্যন্ত সিরিয়াসলি ভয় পেয়েছেন ... "ভূকম্প!! ভূকম্প!!! ভূকম্প!!!"
    আমি হাসব না কাঁদব ডিসাইড করার আগেই ... বিকট গলায় তিনি গাইতে আরম্ভ করলেন ... "জয় হনুমান জ্ঞানগুনসাগর, জয় কপীশ তিহুঁলোক উজাগর ..."
    আর সাথে সাথে তালে তালে তার সে কি দুলুনি!!
    প্লেনটাও বোধহয় ভেবড়ে গিয়ে টার্বুলেন্সের দুলুনি থামিয়ে দিল!

    ভদ্রলোক ...... মহর্ষি বেদব্যাস সদৃশ মুখ করে চারিদিকে তাকিয়ে অত্যন্ত গর্বভরে বলে উঠলেন ... "দেখাআআআ? ভূকম্প রোক দিয়া" O:)

    পুঃ ভদ্রলোককে দিল্লি এয়ারপোর্টে এক্সট্রা চেকিং করা হয়েছিল ... এবং তার পকেট থেকে কি কি সব যেন বেরিয়েছিল, যেগুলো শুল্কদপ্তরের প্রাপ্য শুল্ক না দিয়ে পাচার করার তালে ছিলেন নাকি উনি। এইবারে হনুমান চালিসা কাজে লেগেছিল কিনা জানি না।
    O:) O:)
  • সে | 203.108.233.65 | ২৫ ফেব্রুয়ারি ২০১৪ ২০:৪১630628
  • আন্তর্জাতিক ফ্লাইট?
  • π | ২৫ ফেব্রুয়ারি ২০১৪ ২০:৪৫630629
  • ঃ))
  • Shubhayan Ganguli | ২৫ ফেব্রুয়ারি ২০১৪ ২০:৪৮630630
  • নাঃ ... গৃহপালিত ...
    তবে তিনি চড়েছিলেন পোর্ট ব্লেয়ার থেকে :)
  • kumu | 133.63.144.235 | ২৫ ফেব্রুয়ারি ২০১৪ ২১:০৭630631
  • শুভায়ন নামটা খুব সুন্দর।
  • Shubhayan Ganguli | ২৫ ফেব্রুয়ারি ২০১৪ ২১:১৫630632
  • দিল্লির অবাঙালিদের মুখে নয় :(
    আমার নামের নিয়মিত বলাৎকার হয় এখানে :'(
  • siki | 158.195.135.17 | ২৬ ফেব্রুয়ারি ২০১৪ ০৮:৫৩630633
  • :)

    শুভায়নকে তো তাইলে চেনা উচিত! শুভায়ন, বইমেলায় বসবেন নাকি, আমাদের স্টলে?

    ইয়ে, হিন্দিতে তো ভূকম্প্‌ বলে, ভূমি-কম্প তো নয়!
  • | ২৬ ফেব্রুয়ারি ২০১৪ ১০:১৭630634
  • :-)))

    কিন্তু গোটা টইয়ে কোথাও তো 'ভুমি-কম্প' লেখা নেই। সিকি কোথায় পেল!!!!
  • t | 69.152.5.5 | ২৬ ফেব্রুয়ারি ২০১৪ ১১:০০630635
  • ..."এমন সময়ে ভদ্রলোকের গুরুতর গম্ভীর গলা শোনা গেল ... এবং তিনি অত্যন্ত সিরিয়াসলি ভয় পেয়েছেন ... "ভূকম্প!! ভূকম্প!!! ভূকম্প!!!"

    :)
  • kumu | 133.63.144.55 | ২৬ ফেব্রুয়ারি ২০১৪ ১৪:১৮630624
  • শুভায়ন, অবিলম্বে যোগাযোগ করুন।বইমেলা এসে গেল তো।
  • Shubhayan Ganguli | ২৬ ফেব্রুয়ারি ২০১৪ ২২:১২630625
  • কোন বইমেলা? দিল্লির বাংলা বইমেলা?
    সৌরাংশু'দা আমার নাম, নাম-বার সব জানে :D
    জিজ্ঞেস করলেই কয়ে দেবে :P :D
  • দেব | 135.22.193.146 | ২৭ ফেব্রুয়ারি ২০১৪ ১৬:২২630626
  • ঃ)।

    ডোমেস্টিক ফ্লাইট = গৃহপালিত। ছাড়তে হবে মার্কেটে।
  • সিকি | ২৭ ফেব্রুয়ারি ২০১৪ ১৭:০৭630627
  • শুভায়ন, সৌরাংশু আমাদেরও বন্ধু।

    siki.guru জিমেলে একটু মেল করতে পারবেন কি, যদি দিল্লি গুরুচন্ডালির বইমেলায় অংশ নিতে ইচ্ছুক হন?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন