এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • শীতকাতুরে

    riddhi
    অন্যান্য | ০৮ জানুয়ারি ২০১৪ | ১০৩৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ekak | 132.178.205.38 | ০৮ জানুয়ারি ২০১৪ ০২:১১630339
  • সারাজীবন এনাদের অত্যাচার সহ্য কচ্চি !!
  • riddhi | 146.165.223.31 | ০৮ জানুয়ারি ২০১৪ ০২:২৭630341
  • আমাদের এক স্যার কাম দাদু ছিলেন, পন্ডিত, বুদ্ধিমান, উদার, আর ভয়ন্কর শীতকাতুরে। আমি যেহেতু চটি পরে এদিক ওদিক ফটরফটর করতাম। উনি আমাকে ধরে ধরে ভয় দেখাতেন। জ্যানিটর ম্যাক্মিলানের বারান্দায় দাড়িয়ে নিউমোনিয়া হয়ে গেল, এমেরিটাস প্রফেসর রামবিলাস বিচে কোট পরেননি বলে টিবি হয়ে গেল, এইসব। ৩০% গল্পের নায়ক দাদু নিজে। এখন ওনার গল্পের চরিত্র গুলো উনি খুব কেয়ার্ফুলি বিভিন্ন সোসেও -একনমিক স্ট্রেটা থেকে বাছলেও, কিছু কমন লিন্ক আমার চোখ এড়াত না। যেমন, সবাই সত্তর প্লাস, মাল্টিপল রোগ-ভোগী, আর একটু মেন্টালি এরাটিক।তাই আমি খুব ভয় ভয় চোখ করে ওগুলো শুনতাম, আর উল্লাট মস্তিতে চটি আর একটা হাল্কা উন্ডচিটার পরে সুখে শান্টিতে জীবন-নির্বাহ করতাম। এটা উনি কিছুটা আন্দাজ করতেন, আর এই নিয়ে ওনার মনে একটা গোপন ব্যথা ছিল।

    একদিন উনি গ্রসারিতে আমাকে হাতে নাতে ধরে ফেললেন চটি সহ। খুব হতাশ মুখে, প্রায় হাল ছাড়া ভঙ্গীতে আবার দারুন ভয় দেখাতে শুরু করলেন। কিন্তু এবারে অন্য স্ট্রাটেজি।
    "পারদ নামছে আর ক্রাইম রেট উঠছে। গায়ে ঠান্ডা লাগাও, মনে ডিপ্রেশান বাধাও। হতাশ বিচ্ছিন্ন মানুষ অপরধ-প্রবন হয়ে অনেক কিছু করে ফেলে। আর রিপিটেডলি করতেই থাকে। এই যেমন ধরো, ইয়ে যাকে বলে সেক্স ক্রাইম। সেক্স ভাল, কিন্তু সেক্স-ম্যানিয়াক হওয়া কোন কাজের কথা না" -এটাই ছিল ওনার বক্তব্য। মাঝখানে ঐ ল্যাতিন বালবীচি প্রবাদ প্রবচন কিছু ছিল - কর্পোরা শানু ফানু।

    তো এসব শুনে আমি সাব-কন্সাসলি দাত কেলালাম। কারণ এখনকার মত তখনও শিওর ছিলাম যে আসলি ডিপ্রেশন হলে মানুষ হয় ঘুমিয়ে থাকে বা কাঁদে। (রেফঃ জয়েন্টের রেজাল্ট পরবর্তী দিদি, আজহার পরবর্তী দাদা) আর বাই চান্স জেগে থাকলে কোনপ্রকারে ল্যাপটপ চালিয়ে 'যে রাতে মোর" শোনে। কিন্তু কন্ডোম কিনতে ছোটে না। আর মুখে যুক্তি দিলাম শীতকালে সেক্সের বায়োলজিকাল তাগিদ হয়তো বেশী। স্পার্মের আউটপুট ঠান্ডাই বাড়ে বলেই সুনেছি, আমার সব ফিমেল মেল রিলেটিভ উইন্টারে বিয়ে করার জন্য পাগল'
    এর উত্তরে দাদু বল্লেন আমি ডিপ্রেশানের স্পেক্ট্রামটা জানি না। ডিপ্রেসানের বাহার দেখতে হলে প্রফেসর রামবিলাসকে দেখতে হবে। আমি বল্লম সেটাই তো পয়েন্ট রামবিলাসের সেক্স ফ্যানটিক হবার চান্স আমার প্রফেসর এমেরীটাস হবার থেকেও কম। তখন দাদু বল্লেন আমি সেক্সের স্পেক্ট্রাম টা ঠিক জানি না।

    এখানেই তর্কটার ইতি, কিন্তু এটাই আমার জীবনের প্রথাম সানি-কাবা বিতর্ক। ওয়েল কাইন্ড ওফ। অনেকদিন পর মনে পড়ল।
  • | 127.194.81.6 | ০৮ জানুয়ারি ২০১৪ ০৪:২২630342
  • আমি দীর্ঘ ৭ বছর(মর্নিং স্কুল)+ হোস্টেলে ২ বছর থেকেও শীত ঘুম কেন কোন ধরনের ঘুম কাটিয়ে ই আর্লি রাইজার হতে পারি নি।ঃ))
  • Ekak | 24.99.6.2 | ০৮ জানুয়ারি ২০১৪ ১৩:২৩630343
  • আর ভাই :/
    এই শীতকাতুরে লোকজন আমার কপালেই জোটে । প্রথমজন তো সম্পর্কে বাবা হন । পাখা একটু বাড়িয়েছে কী না , উনি সরে গিয়ে হুঈঈঈ কনে একটা চেয়ার নিয়ে বসবেন । এই নিয়ে সেই ছুটোব্যালা থেকে বাওয়াল চলছে । আমি বলি তোমার মাথায় টাক তাই ঠান্ডা লাগে বেশি । উনি বলেন তোমার জ্বলা গা , মিছরি মুড়ি খাও ,কতিলা ভিজিয়ে খাও !! তা গোটা বাল্যবযেস এই টেকো শীতকাতুরে ও জ্বলা গা -এর কনফ্লিক্ট এর ইতিহাস । ভাগ্য ভালো কোনদিন নিজের ইচ্ছেমতো মোটা জামা -হনুমান টুপি চাপিয়ে দেননি কারণ ওসব পরলেই কুলকুল করে ঘামতুম তার ওপর উলে এলার্জি । র্যাশ বেরয় ।
    সেকেন্ড লেভেল বাওয়াল টা চালু হলো ইস্কুল-কলেজে ঢুকে । শালারা শীতকাল নামে কী একটা এলেই ক্লাসের পাখা বন্ধ করে দেয় । এই ব্যাদরাম বাড়িতেও হত আগে । খপরের কাগজ দিয়ে যত্ন করে সিলিং ফ্যান মুড়ে দেওয়া হত দুগ্গ পুজো পেরুলেই । আবার সেই মার্চ মাসে তার ঘোমটা খুলবে !! দীর্ঘ সংগ্রামের পর বাড়ি থেকে এই ফিউডাল ফ্যাত্রামির অবসান ঘটে । কিন্তু ইস্কুল তো বাড়ি নয় :( তাই ওই শীতের কমাস ছিল অত্যাচার ও বঞ্চনার ইতিহাস ! মেস-হোস্টেলে আরেক বিপত্তি ! রুমমেটের "ঠান্ডা লেগে যাবে !!" আরে বাল্টাকে যত বোঝাই ওভাবে ঠান্ডা লাগেনা । ঘরের মধ্যে জোরে বাতাস না বইলে বরং দমবন্ধ লাগে ততই শালা কাঁথা -কানি -লেপ -কম্বল যোগার করে । এবার মানবিকতা বর্জন কল্লুম ! পাখা চলবে মানে চলবে । চোখে মুখে হাওয়া না লাগলে বমি বমি পায় কাজেই পাখা না চালালে ঘরে বমি করে দেব । এটা সত্যি পায় । এবং চেতাবনি তে কাজ দিলো ।
    কিন্তু শীতকাতুরে রা আর পেছন ছাড়েনা । ডিপিয়েল দুর্গাপুরে আছি । প্রজেক্ট ম্যানেজার এর সঙ্গে এক ঘরে । উরেস্সালা ! এও দেখি সেম মাল । উল্টে আবার নিমুনিয়া -ব্রন্কায়টিস ইত্যকার যত ঠান্দাবাদী গুজব আছে সব কানের পাশে গ্যাজর গ্যাজর । কিন্তু ততদিনে আমি মানবিকতা বর্জন করেছি ।কাজেই বাপুজি কেকের গুঁড় মোলায়েম করে বিছানো হলো তার বেড শিট এর তলায় । মাল্টা আপিস থেকে ফিরেই গরম জলে স্নান করে কম্বল চাপা দিয়ে বিছনায় শুয়ে পরত । সেদিন ও শুয়েছিলো । তারপর বাকি ইতিহাস । সিঙ্গল রুম প্রাপ্তি এসি সহ ।

    প্রথম সভ্য মানবজাতি দেখলুম নেপালে চাগ্রি কত্তে গিয়ে । হুহা বড় জানলা । হাহা করে বইছে খানচেন্জোন্খার হাওয়া । দিল তর হয়ে গ্যালো । সেইখানে সঙ্গে ছিল এক দাদা । সে অবিশ্য়ী সভ্য মানুষ না হলেও সহনশীল । নিজেই লেপ টেপ চাপা দিয়ে শোয় । দিনে দুবার গরম জলে নায় । আমাকে জ্বালায় না । এবং বতলখানেক রেড লেবেল শেষ করার পর নিজেই স্বীকার করে বেজায় গরম পরেছে ।

    সুখ চিরকাল সয়না ।

    এলুম ভুটান । সিরিয়াস বলছি পাহাড়ে ঠান্ডা জায়গায় থাকতে পারবো এটাই মুখ্য আকর্ষণ ছিলো । কপালের ফের কারে কয় । ইডিপি তে যে এডমিন পাশের চেয়ারে বসে তার ঠান্ডার বাতিক :( :( :( শালা লিম্বু কাস্টের নেপালি । তরাই এর মাল । থিম্ফু তে বরফ পড়েছে খবর পেলেই দুবার কেশে নিয়ে বলে গলার কাছটা ক্যামন ব্যথা ব্যথা করছে !! এসি টাকে বেশিরভাগ সময় অফ করে রাখে । আবার বিস্তর বাওয়াল বাট্টা । এবার আর কেকের গুঁড় না । কম্পিউটার ঠান্ডায় না থাকলে খারাপ হয়ে যাবে এইসব চিঠিচাপাটি করে একটা বড় এসি লাগালুম । দিব্য চিলচিলে হাওয়ায় বসে কাজ । এছাড়া হওয়ার চলাচল দেখার জন্যে পাখা তো আছেই ।

    এইভাবে লড়াই চলেছে আরকি । কয়েকজন বন্ধুর সঙ্গে আর বেড়াতে যেতে পারিনা । ফোব্জিখায় ঝুম ঝুম বরফ পড়ছে । চাঁদের আলোয় ছোপানো ভ্যালি । আর তিন কলকাত্তায়া বন্ধু গাড়ির জানলা তুলে হীটার চালিয়ে রেখেছে । এরা কারা মাইরি ! কোদ্দিয়ে আসে !! তাই বেশিরভাগ ঘোরাঘুরি একা একা বা পাহাড়ি বন্ধুদের সঙ্গে । জীপ্ নিয়ে ব্ল্যাক আইস এর ওপর কেরামতি । হা ভ্যালির ঝড়ো হাওয়ায় সাইকেল চালানো । প্রথম বরফ পরার পর মেয়েদের লং বুট আর ছোটো স্কার্টের ফ্যাশন । মাঝরাত্তিরে দিপার্ত্মেন্তাল স্টোর খুলিয়ে আইসক্রিম । যারা শীতকাতুরে তাদেঁর এই একটা অনুরোধ । মাইনাস দশের নীচে , রাস্তায় বেঞ্চে ঠ্যাং ছড়িয়ে বসে কাঠি আইসক্রিম খান :) সে যে কী সুখ ! নাহয় মাথায় ডাবল ট্রিপল হনুমান টুপি পরে নেবেন :)

    ( দাওয়া নর্বু সেক্স করার সময় ডাবল কনডম পরত । জিগানোতে বলত : টাইট প্রটেকশন !! , টাইট না প্রটেকশন কোনটায় জোর বেশি আর জিগাইনি )
  • π | ০৮ জানুয়ারি ২০১৪ ১৩:৪১630344
  • যাদেরকে গাল পাড়া হচ্ছে, আমি অমনিই একজন শীতকাতুরে। যদিও আমার মাথায় টাক নেই।
  • | 24.97.42.125 | ০৮ জানুয়ারি ২০১৪ ১৩:৫৬630345
  • উফফ এই শীতকাতুরেরা কেন যেন আমার চারপাশেও কেবল ঘুরে বেড়ায়!! অফিসে কিছু লোক এসে এসিটাকে নিয়ে পড়ে। টেম্প বাড়িয়ে কেমন ব্যপসা গরম করে রাখে,
    গরর
  • jhiki | 233.255.225.78 | ০৮ জানুয়ারি ২০১৪ ১৪:২১630346
  • শীত, গরম সব কাতুরে, দিদা বলত ফুলটুসী। মুখের সামনে বা মাথার ওপর
    মাথার ওপর ফ্যান, এসির ডাক্ট, একটু চড়া আলো কিছুই সহ্য হয় না।
    তবে বর্ষায় আমি সজীব, বিশেষতঃ ছোট ড্রেস আর রাবার স্লিপার পরার সুযোগ পেলে ঃ)
  • | 127.194.81.82 | ০৯ জানুয়ারি ২০১৪ ০১:৫৬630347
  • ওফ একক, বস ব্যাপক লিখেছো যাকে বাংলায় বলে "স্ট্রেট ফ্রম হার্ট" (এইটা ঠিক ঠাক বাংলা হলো কি?)
  • | 127.194.81.82 | ০৯ জানুয়ারি ২০১৪ ০২:০২630348
  • রিদ্ধি ও যথারীতি ফাটাফাটি । এই ক দিন আগেই রিদ্ধি স্পেশাল র কথা বলছিলাম।ঃ)
  • siki | 135.19.34.86 | ০৯ জানুয়ারি ২০১৪ ১০:৩৩630340
  • শীতকাতুরে আমিও। হু হা গরম সয়ে যেতে পারি কিন্তু শীতে খুব কাবু হয়ে যাই।

    শীতকালেই আমি প্রধানত জল সংরক্ষণ করি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক প্রতিক্রিয়া দিন