এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • আম্বিলিকাল কর্ড স্টেম সেল ব্যাঙ্কিং

    ঐশিক
    অন্যান্য | ১৭ আগস্ট ২০১৩ | ৫২৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ঐশিক | 132.167.244.65 | ১৭ আগস্ট ২০১৩ ১৩:০৫619912
  • আম্বিলিকাল কর্ড স্টেম সেল ব্যাঙ্কিং নিয়ে এট্টু জানতে চাই? কোই বাতায়েগা?
    করাটা কতটা জরুরি? করে রাখলে কি লাভ হয়? কলকেতায় হয় কিনা এসব নিয়ে জানালে ভালো হয়।
    আমি একটা খবর পেলুম http://www.lifecellinternational.com/Default.aspx এরা করে, কিন্তু খরচসাপেক্ষ
  • de | 130.62.171.241 | ১৮ আগস্ট ২০১৩ ১৯:০৮619918
  • আমাদের এখানে কন্ট্রিবিউটরি হেল্থ সার্ভিসেস স্কিম। BARC hospital এ গত বছর তিনেক আগে থেকেই নিয়ম, যেকোন ডেলিভারির সময় অ্যাম্বিলিক্যাল কর্ড প্রীজার্ভ করার। এছাড়াও ছোট বাচ্চাদের দুধে দাঁত পড়ার সময়ই হাসপাতালে গিয়ে দিয়ে আসতে হয়। প্রত্যেকের নামের ফাইল নাম্বারের করেস্পন্ডিং স্টেম সেল প্রিজার্ভড আছে।

    তবে দুঃখের বিষয় আমার কন্যার জন্য কিছুই করতে পারিনি ঃ(( -- আমরা যদ্দিনে বিদেশ থেকে ফিরলাম, তার দুধে দাঁত সব পড়ে গেছিলো -- আমাকে মাঝে মাঝেই শুনতে হয় এই নিয়ে!
  • kumu | 132.161.122.186 | ১৮ আগস্ট ২০১৩ ২০:০৭619921
  • আমিও ঐশিক আর জিন্দেগীকে কনগ্রা ও স্মাইলি দিলাম।
  • I | 111.217.102.69 | ১৮ আগস্ট ২০১৩ ২০:৪৩619923
  • প্রাইভেট ব্যাংকের কথা মীন করেছি।
  • I | 111.217.102.69 | ১৮ আগস্ট ২০১৩ ২০:৪৩619922
  • আমার ছেলের জন্মের সময় স্টেম সেল ব্যাংকিং নিয়ে এত হৈ হল্লা ছিল না। তবে এখন জন্মালেও আমি স্টেম সেল ব্যাংকিং করাতাম না। কারণটা এককের লিংকে দেওয়া আছে। আমার আর টাইপ করতে ইচ্ছে করে না।
  • I | 111.217.102.69 | ১৮ আগস্ট ২০১৩ ২১:০৫619925
  • কলকাতায় অনেকগুলো প্রাইভেট স্টেমসেল ব্যাংকের অপারেশনাল ইউনিট আছে। স্টেম সেল ব্যাংক কলকাতা দিয়ে সার্চ দিলেই পাওয়া যাবে। বেশ খরচ, শুরুতে বোধ হয় ৪০০০০ টাকা (২০০৯এর খবর) , পরে মাসে মাসে ৩৫০০ টাকা। তার বদলে কবে কী লাভ হবে,সেটা অনিশ্চিত। এবং স্টেম সেল প্রিজার্ভ করা সহজ না। কোম্পানিগুলির অ্যাক্রেডিটেশন নিয়ে সন্দেহ আছে, বিশেষ করে আমাদের দেশে তো আরৈ। আর ক্কোন কোম্পানি কবে উঠে যায় তার ঠিক নেই। স্টেম সেল রিসার্চ এত বদলে যাচ্ছে, ভবিষ্যতে কর্ড ব্লাড কাজে নাও লাগতে পারে। কিম্বা বেটার অল্টারনেটিভ বেরিয়ে যেতে পারে।

    কর্ড টিসু প্রিজার্ভ করা তো আরো কঠিন। এবং তার থেকে ভায়াবল মেসেনকাইমাল স্টেম সেল পাওয়া নাও যেতে পারে।
    লিউকিমিয়াতে অটোলোগাস (নিজস্ব) স্টেম সেল ট্রান্সফিউশন একটি বিতর্কিত বিষয়।
  • I | 111.217.102.69 | ১৮ আগস্ট ২০১৩ ২১:০৫619924
  • কলকাতায় অনেকগুলো প্রাইভেট স্টেমসেল ব্যাংকের অপারেশনাল ইউনিট আছে। স্টেম সেল ব্যাংক কলকাতা দিয়ে সার্চ দিলেই পাওয়া যাবে। বেশ খরচ, শুরুতে বোধ হয় ৪০০০০ টাকা (২০০৯এর খবর) , পরে মাসে মাসে ৩৫০০ টাকা। তার বদলে কবে কী লাভ হবে,সেটা অনিশ্চিত। এবং স্টেম সেল প্রিজার্ভ করা সহজ না। কোম্পানিগুলির অ্যাক্রেডিটেশন নিয়ে সন্দেহ আছে, বিশেষ করে আমাদের দেশে তো আরৈ। আর ক্কোন কোম্পানি কবে উঠে যায় তার ঠিক নেই। স্টেম সেল রিসার্চ এত বদলে যাচ্ছে, ভবিষ্যতে কর্ড ব্লাড কাজে নাও লাগতে পারে। কিম্বা বেটার অল্টারনেটিভ বেরিয়ে যেতে পারে।

    কর্ড টিসু প্রিজার্ভ করা তো আরো কঠিন। এবং তার থেকে ভায়াবল মেসেনকাইমাল স্টেম সেল পাওয়া নাও যেতে পারে।
    লিউকিমিয়াতে অটোলোগাস (নিজস্ব) স্টেম সেল ট্রান্সফিউশন একটি বিতর্কিত বিষয়।
  • sch | 126.203.177.189 | ১৯ আগস্ট ২০১৩ ০৭:২০619913
  • ইন্দোবাবু ইস্যুটা কিন্তু সিরিয়াস। ইদানিং কালে অনেক ক্ষেত্রেই কিন্তু গাইনোকলজিস্টরাই বাচ্ছা হওয়ার আগে রেকমেন্ড করছেন স্টেম সেল ব্যাঙ্কিং এর জন্যে। আমি ব্যক্তিগত ভাবে জানি কলকাতার একটি খুব নামী হসপিটালে, যে গাইণোকলজিস্ট জন্মের আগে বাচ্ছাটির মা কে দেখছিলেন তিনিই পরামর্শ দেন স্টেম সেল ব্যাঙ্কিং এয় জন্যে। বিষয়টি বেশ ব্যয়সাপেক্ষ। আপনি যে তথ্যগুলি দিলেন তাতে কিন্তু অস্বস্তি জনক ভাবে অন্যদিকে নির্দেশ করে। এটাও সেই পেসমেকার,স্টেন্টের চক্রের দিকে যাচ্ছে না তো ? বাবা -মা'র পক্ষে অত্যন্ত দুর্বল জায়গা - কাজেই তাদের পক্ষে অস্বীকার করা কঠিন

    একটু অনুরোধ করবো এটা নিয়ে একটু বিশদ লেখা হোক - পাবলিকলি। আপনি খুব ব্যস্ত জানি - তাও
  • ঐশিক | 213.200.33.67 | ১৯ আগস্ট ২০১৩ ১০:১৪619914
  • কুমুদি, দেদি :)
  • sosen | 218.107.178.181 | ১৯ আগস্ট ২০১৩ ১০:৪৯619915
  • ঐশিক, কনগ্রা !!!
  • siki | 131.243.33.212 | ১৯ আগস্ট ২০১৩ ১০:৫৬619916
  • জিন্দেগী তা হলে সেশ হয় নি বিয়ে কোরে। জিন্দেগীর শুরুয়াৎ। ক্যাবাৎ, ক্যাবাৎ। কনগ্র্যাচুলেশন, অ্যান্ড সেলিব্রেশন!
  • Ekak | 24.99.31.234 | ১৯ আগস্ট ২০১৩ ১০:৫৯619917
  • আমি কিছু ধরে নিচ্ছি না ।
    শুভেচ্ছা তা নিশ্চিত হয়েই জানাব :)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত প্রতিক্রিয়া দিন