এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বিপ্লব রহমান | 212.164.212.14 | ০৬ সেপ্টেম্বর ২০১২ ১৮:২৬573999
  • গুচ'র ফেবু দলে "সানন্দা, নারীবাদ, তসলিমা ও অন্যান্য" নানা বিষয় নিয়ে জোর আলোচনা চলছে। আলোচনার সূত্রপাত করেছেন সুশান্ত কর।

    এই টইয়ে আলোচনাটি টুকে রাখা হচ্ছে; পাঠক, চলতি আলোচনায় আপনার মতামত দিন-- এই টইয়ে বা গুচ'র ফেবু দলে, যেখানে খুশী। চলুক।
  • বিপ্লব রহমান | 212.164.212.14 | ০৬ সেপ্টেম্বর ২০১২ ১৮:২৯574010
  • গুচ'র ফেবু দল থেকে:
    ___________

    "Sushanta Kar এই সানন্দা কি এক নারীবাদী কাগজ? একি কোনোভাবেই নারীর মর্যাদা , অধিকার, প্রতিষ্ঠাতে কোনো ভুমিকা পালন করে? না কি নারীকে কর্পোরেট দুনিয়ার পুরুষের পাতে কী করে সুখাদ্য সুপেয় করে পরিবেশন করা যায় এই নিয়েই এর যত মাথা ব্যথা? তসলিমা থেকে তিলোত্তমা এখানে লেখেন কেন? এরা কি একেই বলেন নারীবাদ? যে নারী নিত্য এই দেশে কম শ্রমিকে অথবা বিনা শ্রেমিকে খেটে মরেন, অনিচ্ছেতে বাচ্চা বিয়োন, নিজের প্রাণ বাঁচাতে কন্যাভ্রুণ হত্যাতে সায় দিতে বাধ্য হন, প্রতিদিন নারীমাংসের বাজারে চালান যান, সস্তা দরে শরীর বিক্রিতে বাধ্য হন--তাদের বিরুদ্ধে , তাদের মধ্যে কতটা কী নিজেকে উপস্থিত করে এই সানন্দা?
    Monday at 9:31am · Edited · Unlike · 3

    Uddipan Biswas বাড়ীতে কনো ভাবে এই বিকৃ্ত রুচির পত্রিকাটি ঢুকে পড়লে আমরা লজ্জিত হোই। এরা যথার্থই নারী মাংসের বাজার খুলে বসেছে।
    Monday at 10:22am · Like · 3

    Sushanta Kar তসলিমাদের প্রিয় কাগজ!
    Monday at 10:55am · Like · 1

    Sushanta Kar তসলিমা যে ঠিক এসব নোংরামোকে সমর্থণ করবেন তা মনে হয় না। কিন্তু এই সব কাগজ যখন তাঁকে তুলে ধরে তখন এটাতো মনেই হয়, তিনি কিম্বা তিলোত্তোমার ( সম্পাদিকা না?) নারীবাদ তাদের কাছে নিরাপদ এবং অনেকটাই বিপনন যোগ্য।
    Monday at 12:16pm · Unlike · 3

    Biplob Rahman সানন্দা নারীকে যেভাবে উপস্থাপন করে [পোশাকে/সাজ-সজ্জায়, এমনকি বিজ্ঞাপনে, দ্র. পোস্ট প্রচ্ছদ] তা নিছকই "পন্ডস/লাক্স নারী দিবস" এর আদলে নারী মুক্তি ভাবনা। ...এখানে লক্ষ্য বাণিজ্য, উপলক্ষ্/মাধ্যম নারী বা নারীমুক্তির বুলি।
    বাংলাদেশে সানন্দার দাম-৬০ টাকা; ভালো মানের দেড় কেজি চালের সমান মূল্য। সন্দেহ নেই কর্পোরেট পুঁজির ভোগবাদী কাগজটির উচ্চবিত্ত/উচ্চ মধ্যবিত্ত নারী মহলে দারুণ চাহিদা। পাঠক চাহিদা বিবেচনায় বাংলাদেশের কয়েকটি উঁচুদরের কম্পানী সানন্দাতে বিজ্ঞাপন দিতে শুরু করেছে।
    তবে কাগজটি লেখনি মানের প্রসংশা না করে উপায় নেই। বেশ একটি পেশাদারিত্ব আছে এতে।
    শেষ পাতার "সানন্দা জবানবন্দী" এক সময় নিয়মিত পড়া হতো। সংগ্রামী নারী তার জীবন-কথা বলেন এখানে। নিতান্তই দুঃখ-কষ্টের বয়ান, অধিকাংশই নিম্নবিত্ত/ নিম্নমধ্যবিত্তর দেখা থেকে লেখা। ...একমাত্র এই লেখাটির সঙ্গেই বুঝি পুরো পত্রিকার মেজাজ ধাক্কা খায়; ধাক্কা খায় কাগজটির উচ্চবিত্ত/উচ্চ মধ্যবিত্ত পাঠক রুচি। তাই বেশ কিছুদিন ধরে দেখছি, মাঝে মধ্যে পাতাটি উধাও হয়ে যেতে, না হয় ১/৩ ভাগ আকারে লেখাটি এক কলামে ছাপতে।
    ভাবনাটিকে উস্কে দেওয়ার জন্য সুশান্ত করকে ধন্যবাদ।
    Sushanta Kar
    Monday at 3:48pm · Edited · Like

    Partha Sarathi Chowdhury dekhun dada ra err saathe taslima ke keno jorachhen.taslimar eta valo laagtei pare seta taar ruchir porichoy.kintu taar lekha boii gulo toh valo.sotti kotha tuule dhoreche bangladesh-er hindu-der proti obicharer proti.
    Monday at 3:41pm · Like · 1

    Biplob Rahman প্রথমত, তসলিমা নাসরিনকে নিয়ে কথা বলা যাবে না কেনো? আলাচনাটির শাখা-প্রশাখা নানা দিকে ছড়িয়ে পড়লে ক্ষতি কী?
    দ্বিতীয়ত, তসলিমার লেখা আপনার ভালো লাগতেই পারে; কিন্তু আমার পাঠ বিচারে তিনি একজন নিম্নমানের সাহিত্যিক। তার লেখা "লজ্জা" অতি নিম্নমানের রচনা, একে "অপন্যাস" বললে খুব কমই বলা হয়; বরং একে "বটতলার কিতাব" বললে খানিকটা কাছাকাছি বলা হয়। এই বইটিকে আনন্দবাজার গোষ্ঠি পুরস্কৃত করে বাংলাদেশে হিন্দু নির্যাতনকে প্রতিষ্ঠিত করতে চেয়েছে, তসলিমাকে শ্রেষ্ঠ লেখিকার মর্যাদা দিতে চেয়েছে [ঠিক তখনই বাংলাদেশে তার বিরুদ্ধে মৌলবাদীরা মাথার দাম ঘোষণা করেছিলো]-- বিষয়টি রাজনৈতিক। তাই তসলিমাকে দিয়ে এদেশের সংখ্যালঘু নির্যাতন বুঝতে চেষ্টা করা নিতান্তই হাস্যকর।
    তৃতীয়ত, ["kintu taar lekha boii gulo toh valo.sotti kotha tuule dhoreche bangladesh-er hindu-der proti obicharer proti."]-- আপনার এই বয়ানটিকে ঠিক কী বলবো? তথ্য বিলাশ? সংখ্যালঘু মাত্রই [ধর্মীয়/জাতি/ভাষা/বর্ণ] সারা পৃথিবীতে কোনো না কোনোভাবে নির্যাতীত। তবে এরচেয়ে বড় কথা হচ্ছে, বাংলাদেশে হিন্দু নির্যাতন যেটুকু আছে, তা-ও রাজনৈতিক, বিএনপি-জামাত জামানার, হিন্দু-মুসলিম সাম্প্রাদায়ীক সম্প্রতির দেশ বাংলাদেশ; এটি এ দেশের হাজার বছরের ঐতিহ্য-- না জানলে দয়াকরে একটু খোঁজখবর নিয়ে জেনে নেবেন। ধন্যবাদ।
    Partha Sarathi Chowdhury
    Monday at 4:11pm · Like · 1

    Biplob Rahman টুইটার তসলিমার খুব পছন্দ। সারাদিনে ডজন দুয়েক বা তারচেয়েও বেশী টুইট করেন তিনি। আজকে তার একটি টুইট দেখুন, একটু তলিয়ে দেখুন তার ধর্ম/জাতিবোধ [ব্যক্তিগতভাবে কোনো ধর্মেই আমার আস্থা নেই; অশ্রদ্ধাও নেই, মানবধর্মকেই মুক্তমনে গ্রহণ করেছি]:

    "taslima nasreen @taslimanasreen 46m
    If a Chinese,a Muslim & an American go to Mars?Chinese will open a restaurant,Muslim will build a Mosque,American will put a US flag on Mars"

    হা হা প গে কে ধ...
    Partha Sarathi Chowdhury
    Monday at 4:26pm · Edited · Like

    Partha Sarathi Chowdhury ‎Biplob Rahman aapni daya kore amake bangladesh sekhate ashben na????jaraii islam aar muslim der onnay-er dik tuule dhoreche taraii aapnader kanche nimno maaner sahittik hoye utheche.aapni salam azad-er rokter okhhor,vangamoth etc etc porechen????? pak sar jamin saad baad porechen humayun azad-er???? dekhun dada amar bhit ta kintu bangladeshe faal-e daya kore okhankar samprodaayik sompritir kotha amake sekhaben na.
    Monday at 4:28pm · Like

    Partha Sarathi Chowdhury ha ha masjid-er kotha ta ki bhul?????
    Monday at 4:30pm · Like

    Partha Sarathi Chowdhury jaader haath maanush-er rokte lal tara lal selam toh bolbei.ashole ki janen aapnara maane muslimra kono desh-er totto maanen na sudhu matro muslim ummah chara.nirjaton-er golpo jaake shonachhen seh taar nijer poribar ke bangladesh-e muslim der haate sesh hote dekheche.
    Monday at 4:41pm · Like

    Biplob Rahman ‎["aapni daya kore amake bangladesh sekhate ashben na????]
    কী আশ্চর্য! আমি আপনাকে শেখাতে যাবো কেনো? আমি আপনার সঙ্গে দ্বিমত করছি, বিতর্ক করছি মাত্র [এবং তসলিমা নাসরিন]। নাকী সে অধিকারও আমার নাই??
    দয়া করে মাথা ঠাণ্ডা করে আমার মন্তব্যটুকু আরেকবার পড়ুন, আমি কী একবারও অস্বীকার করেছি যে, এদেশে হিন্দু নির্যাতন নেই [ভারতে যেমন মুসলিম নির্যাতন আছে, বিষয়টি তো সে রকরমই]? কিন্তু এটি বরাবরই বিচ্ছিন্ন রাজনৈতিক ঘটনা, বিএনপি-জামাত জামানার রাজনৈতিক বিষয় [যে হুমায়ূন আজাদের "পাক-সাদ জামিন সাদ বাদ" এর কথা বলেছেন, তা আমার মতটিকেই সাক্ষ্য দেয়, বোধহয় বিষয়টি আপনার বোধগম্য নয় অথবা তা হুমায়ুন আজাদেরই সীমাবদ্ধতা]। বাংলাদেশ হচ্ছে হাজার বছরের হিন্দু-মুসলিম সাম্প্রদায়ীক সম্প্রীতির দেশ-- তা আপনি যেভাবে অস্বীকার করে পুলকিত হতে চান না কেনো।
    Partha Sarathi Chowdhury
    Monday at 4:46pm · Like

    Biplob Rahman ‎["taslima nasreen @taslimanasreen 46m
    If a Chinese,a Muslim & an American go to Mars?Chinese will open a restaurant,Muslim will build a Mosque,American will put a US flag on Mars"]
    তসলিমার টুইট থেকে একটি বাচ্চা ছেলেও বুঝবে, এখানে চীনা ও মার্কিন জাতির সঙ্গে মুসলিম ধর্মালম্বীকে গুলিয়ে ফেলে ইয়ার্কি মারার চেষ্টা করা হয়েছে, [মুসলিম কোনো জাতি নয়], উগড়ে দেওয়া হয়েছে হিংস্র ধর্ম বিদ্বেষ। তসলিমা এ দেশ থেকে মুসলিম মৌলবাদ দ্বারা বিতারিত হয়েছিলেন, এটি তার নেপথ্য হিংসা-কারণ হলেও হতে পারে।
    তবে এ নিয়ে পুলকিত বোধ করতে পারেন নিম্নরুচির তসলিমা ভক্ত পার্থ সারথীরাই [দ্র. ফেবু প্রোফাইল: "গর্বের সাথে বলো, আমি হিন্দু"], যার আসল সাম্প্রাদায়ীকর চরিত্র এখন সামন্যতেই পরিস্কার।
    উভয় স্বরূপটি উন্মোচনে সহায়তা করায় আপনাকে ধন্যবাদ।
    Partha Sarathi Chowdhury
    Monday at 5:17pm · Edited · Like · 1

    Partha Sarathi Chowdhury hai aapni dimot poshon korteii paren eta aapnar bekti sadhinota.
    Monday at 4:55pm · Unlike · 1

    Partha Sarathi Chowdhury ha ha aapni aapnar ruchir porichoy taa diye valoii korlen kau ke nimno ruchi bola aapnar moto maanusher pokhhe sathokor.amar pochondo je kono lekhok hoteii pare aar sekhane amar bekti sadhinota somondhhe aapnar ki mot???
    Monday at 5:00pm · Like

    Partha Sarathi Chowdhury lal golap aapnader musolmaan der haate besh valo manay.aage khun kora gali dewa pore golap-er kotha bola.
    Monday at 5:02pm · Like

    Partha Sarathi Chowdhury aar aapni bujhlen ki kore kon bachha ki bujhbe????? eta ki aapnar islami tuktak?
    Monday at 5:03pm · Like

    Biplob Rahman মাফ করবেন। আপনি যে পর্যায়ে আছেন, সে পর্যায়ে নেমে গিয়ে আপনার সঙ্গে আর আলাপ-চারিতা সম্ভব নয় [দ্র. ফেবু প্রোফাইল: "গর্বের সাথে বলো, আমি হিন্দু"]। ভুলটি আমারই; লাল গোলাপটি আমারই থাক। খিকজ। :D
    Partha Sarathi Chowdhury
    Monday at 5:42pm · Edited · Like · 1

    Partha Sarathi Chowdhury aar India-r saathe bangladesh-er sonkhhaloghu ottachar ke ek kore dekhano onnay taar karon Hindus comprised nearly 30% of the total population in Bangladesh in 1947. After the exodus of minorities following the partition of India in 1947, the hindu population went down to about 22% by 1951. Due to unabated persecution, intimidation, and forcible conversion to Islam, the Hindu-Minority population kept on dwindling stands at a meager 10.5% of the total population in Bangladesh (1991 census) which now after 21 years is hope to be around 6-7%.Interesting to note that minority Muslim population in adjoining West Bengal (India) showed a positive growth rate and according to 2001 Census, stood at nearly 27% of the total population from only about 12% in 1947 and now after 11 years muslim population is expected to be more then 30% of the total population.
    Monday at 5:29pm · Edited · Like

    Partha Sarathi Chowdhury If normal increase rate prevailed, the number of the Hindu community in this country would have been 32.5 million, but the Hindu population in Bangladesh stood at 12.5 million in 1991 Census (State of Human Rights, 1994). Therefore the missing population is 20 million according to 1991 census which may have rise to many millions after 21 years.so brother please keep ur own red rose in ur blood-ed hand.
    Monday at 5:37pm · Like

    Partha Sarathi Chowdhury we the nomoshudro people of bangladesh had suffered the most at the hand of muslims of bangladesh.and one more quoestion to u why u r here in this group which is meant for our nomoshudro hindus???? r u a hindu??????????????????
    Monday at 5:43pm · Like

    Biplob Rahman চলতি সংখ্যা সানন্দা দেখছি। এর প্রচ্ছদে এক লাস্যময়ী ছবিসহ প্রধান শিরোনামগুলো হচ্ছে: ফ্যাশানে সিল্ক ও তসর, ওয়ান ডিশ মিল, বাচ্চাদের ভাইরাল ফিভার, নখের সৌন্দর্য বাড়ান, নানা ধরণের গ্যাজাটের যত্ন, হানিমুনে মারিশাস--ইত্যাদি। প্রধান প্রচ্ছদ প্রতিবেদন: হেলদি হার্ট। :D :D :D
    Sushanta Kar
    Monday at 5:50pm · Edited · Like

    Samik Mukherjee Eta to gato bachhorer sanonda! Ar kuruchikor keno hobe, amaar to dobyi legechhe chobita ..
    Monday at 9:21pm via mobile · Like

    Sushanta Kar শুধু এই ছবিটাই কেন, Biplob Rahman যে বিষয়গুলো তুলে ধরলেন এইগুলোই তো সানন্দার প্রধান বিষয়। তার মানে কি এই নয় যে নারীকে এরা মোটেও এক পূর্ণাঙ্গ মানুষ হিসেবে বিবেচনা করে না? পরিবেশ্য খাদ্য মাত্র!
    Monday at 11:38pm · Unlike · 2"
    ____

    [ক্রমশ...]
  • বিপ্লব রহমান | 212.164.212.14 | ০৬ সেপ্টেম্বর ২০১২ ১৮:৩৪574018
  • "Shovon Chakraborty নারীবাদী কাগজ? সেটা আবার কি? সানন্দাতেই এই অবস্থা হলে খবর ৩৬৫ দিন দেখলে কি হবে?? :P
    প্রশ্নঃ সানন্দা কি ছেলেরা পড়ে?
    উঃ দেখিনি তো! মেয়েদেরকেই তো পড়তে দেখি। আমার অবশ্য সানন্দার ওপর একসময় একটা টান ছিলো। কারন দুটো ক্রসওয়ার্ড পাজল। বাংলা ভাষায় অতো শক্ত ক্রসওয়ার্ড পাজল অন্য কোত্থাও দেখিনি।
    আর ফটো? রামঃ! সেভেনে থাকতেই স্লামবার্জারের রাশিয়ান ইঞ্জিনিয়ারদের দৌলতে হাতে প্লেবয় এসে উঠেছিলো! এমনকি, ম্যাডোনার কফি টেবল বুক সেক্সও। কাজেই এইসব ফুল-প্রজাপতি মার্কা বইয়ের ওপর আসক্তি হওয়ার কোন কারনই ছিলো না! বা বটতলা মার্কা বইয়েরও কোন দাম ছিলোনা!
    তবে একটা কথা স্বীকার করতেই হবে, এইসব বইয়ের দৌলতেই ইঞ্জিরিটা শেখা হয়!
    Tuesday at 1:43am · Like · 3

    Sushanta Kar এইটা দারুণ বলেছোঃ এই বইয়ের দৌলতেই ঈঞ্জিরিটা শেখা হয়! :)
    Tuesday at 1:44am · Like

    Atri Bhattacharya ইঞ্জিরি শেখাই যদি উদ্দেশ্য হয়, তাহলে সানন্দার থেকে ভালো হ'ল উনিশ কুড়ি। আমি গুণে দেখেছি যে এই ম্যাগাজিনের প্রত্যেকটা প্যারাগ্রাফে গড়ে ২/৩ অংশ বাংলায় লেখা ইংরাজী আর হিন্দি মিশিয়ে থাকে। হিন্দিটা ফাউ।
    Tuesday at 3:03am · Like · 4

    Riddhiman Layek ei nari ponyaon ityadi niye agei bohu thread e torko hoyechhe. kintu magazine e ulongo meyer chhobi kibhabe meyeder shoshon bariye dey seta bojha jaini. amar sanondar chhobita darun legechhe.
    Tuesday at 5:33am · Like

    Riddhiman Layek kichhudin age gurute du ekjon meye smriticharon korchhilen . khobor kagoje chimar chhobi dekhe ekjon onar pachha niye montobyo koren sexy.onara ki chimake purnango manush mone koren? jigesh kore dekhbo. ei je chhelera ayesha takiyar mai niye hameshai alochona kore eta ki khub ghrinyo oporadh na ayesha takiyake manusher morjyada na deya?
    Tuesday at 5:42am · Like

    Shovon Chakraborty ‎Atri Bhattacharya, Sananda noi, Playboy, Vanity Fair ... Harold Robins, enarai Injiri shikhte khub e sahajyo korechhen! :D
    Tuesday at 11:15am · Like · 1

    Sayan Ghosh এখানে অনেকের ই হয়তো সানন্দা সম্বন্ধে কোনও ধারনা নেই.সানন্দা একটি নারীবাদী পত্রিকা।সেই নারী যার কোনও সমস্যা নেই অন্তত অর্থের দিক থেকে.যে সব বিষয়ে আলোচনা হয় তা বাস্তবে প্রয়োগ করতে গেলে অনেকেই ফতুর হয়ে যাবে...।এখানেআর
    Tuesday at 11:39am · Like · 3

    Sayan Ghosh আর সানন্দা স্রেফ নারী রা পড়ে কে বলল?আমি যখন বালক বা কিশোর ছিলাম তখন পড়ে একটা নিষিদ্ধ আনন্দ পেতাম.স্ত্রীর কল্যানে এখনও পড়ি.(আসলে আমার পটি করার সময় পড়ার জন্য কাগজ বা পত্রিকা লাগে).একবারেই ৩০ টাকা উবে যায়.
    Tuesday at 11:42am · Edited · Like · 1

    Sayan Ghosh আর ইঞ্জিরি শেখা? বিলক্ষন যায়.আগাপাশতলা বাংলা লেখার মধ্যে কীভাবে একটী ইংরাজি শব্দ ঢুকিয়ে দিয়ে মানুষ কে বিভ্রান্ত করে দিয়ে হনু হওয়া যায় তার একটা উদাহরন বটে এই পত্রিকা
    Tuesday at 11:43am · Like · 2

    Atri Bhattacharya ‎Shovon Chakraborty ও তাই বলুন ! এটা বেশ চিত্তাকর্ষক ব্যাপার। প্লেবয় পড়ে ইঞ্জিরি শেখা। না সায়নদা, আজকাল বাংলা শব্দ কমছে ইংরাজী শব্দ বাড়ছে আস্তে আস্তে। মানে প্রতিবেদনগুলো আর কি। গপ্প টপ্পের কথা জানি না।
    Tuesday at 11:48am · Like

    Atri Bhattacharya তবে এই ছবিটা আমার দারুণ লেগেছে। বিশেষ ক'রে বুকের উপর পদ্মফুল ধ'রে রাখার ব্যাপারটা। পরিতোষ সেনের মাথায় যদি এই আইডিয়াটা আসতো (জানি না এসেছে কিনা) আই থিঙ্ক হি উড ফিল প্রাউড টু ক্যাপচার ইট ইন ক্যানভাস। ভীষণ সুন্দর ছবি।
    Tuesday at 11:51am · Like

    Sayan Ghosh সানন্দার প্রতিবেদন পড়ে মনে রাখাটা বেশ চাপের............।
    Tuesday at 11:51am · Like · 2

    Sayan Ghosh হেঁ হেঁ..আমি এতক্ষন খেয়াল করিনি..এই সঙ্খ্যাটা এখন আমার বাড়ীতে আসেনি..আজকেই কিনতে হবে

    গরীবের তিরিশ টাকা
    Tuesday at 11:53am · Edited · Like · 2

    Soumik Dasgupta সানন্দা ভালোই লাগে । বিশেষ করে কানে কানে বিভাগের প্রশ্ন গুলো।

    "আমার ছোট মাসী আমার ওখানে একদিন হাত দিয়েছে। আমি কী করবো অনুগ্রহ করে জানান। "

    -"আপনি আপনার ছোট মাসীকে বোঝান এমন করতে নেই। তারপর ও না বুঝলে বাড়ীর বড়দের বলুন। তাতেও ফল না হলে আপনিও আপনার ছোটমাসীর ওখানে হাত দিয়ে দিন"

    এরকম বেশ চিত্তাকর্ষক প্রশ্নত্তোর থাকে। বেশ মজার।
    Tuesday at 11:55am · Like · 4

    Atri Bhattacharya খুব ইন্টেলিজেন্ট সাজেশন কিন্তু।
    Tuesday at 11:56am · Like

    Soumik Dasgupta হ্যাঁ, আমি মন দিয়ে রান্নাবান্না বিভাগও পড়ি। ভালোই লাগে। এছাড়াও বিবাহিত জীবনে কীভাবে সেক্স করবেন, অবিবাহিত জীবনেও বা কীভাবে "করবেন" সেসব ও আমরা জানতে পারি। তবে জেনেও বিশেষ লাভ হয় না। অনেক হ্যাপা। লো ভলিউমে মিউজিক চালিয়ে গোলাপু ফুল সুগন্ধী মোমবাতি ইত্যাদি জ্বালিয়ে ওসব করার পরামর্শ দেওয়া থাকে। একবার দেখেছিলাম রান্নাঘরের স্ল্যাবে ইয়ে করা নিয়ে অনেক গুরুগম্ভীর আলোচনা দেওয়া আছে।

    তবে পড়ি, পড়তে ভালোই লাগে। ছোটবেলায় ফ্যান্টম পড়োতাম, এখন সানন্দা পড়ি। ফ্যান্টাসি কার না ভালো লাগে ?
    Tuesday at 12:00pm · Unlike · 3

    Sayan Ghosh অবিবাহিত জীবনে কী ভাবে 'ইয়ে' করবেন সেটা জেনে তোমার এখনো ভাল লাগে??

    সেদিন আর ফিরে আসবে নারে পাগলা...।আর আমার 'ওসব' পড়লে হেব্বি কষ্ট হয়.অবিবাহিত জীবনটা কীভাবে নষ্ট করেছি :-(
    Tuesday at 12:03pm · Like · 2

    Burn Mlik আচ্ছা, এখানেতো মহিলাদের কমেণ্টই বেশি আসা উচিত ছিলো!
    আর পোশাকটা বেশ ক্রিয়েটিভ তো :)
    তাছাড়া টিভি-সিনেমায় আক্ছার এরচেয়ে বেশি স্কীন দেখা যায় ।
    আচ্ছা মহিলারাকি পুরুষদের থেকে বেশি পোশাক পরেন !!!!!!!!!(আবার না একটা বিতর্ক শুরু হয় :P)
    চলচিত্রের কথা না হয় ছেড়েই দী,Sushanta বাবু, অসমের বেশ কিছু কো-এড স্কুলে দেখেছি ছোটো থেকে বড় সব ছেলে দের পোশাক ফুলপ্যাণ্ট-হাফসার্ট আর সব বয়সের মেয়েদের হাফসার্ট্-স্কার্ট্(≈মিনি)।
    Tuesday at 3:05pm · Like

    Biplob Rahman আলোচনাটি পার্থ সারথীর উগ্র সাম্প্রদায়ীক [দ্র. ফেবু প্রোফাইল: "গর্বের সাথে বলো, আমি হিন্দু"] বিষোদগারের খপ্পর থেকে বেরিয়ে এসে লাইনবন্দী হয়েছে দেখে ভালো লাগছে। চলুক।
    Tuesday at 6:27pm · Like · 2"
    ___________

    [ক্রমশ...]
  • বিপ্লব রহমান | 212.164.212.14 | ০৬ সেপ্টেম্বর ২০১২ ১৮:৩৮574019
  • "Sushanta Kar মেয়েরা শরীর কিছুটা খোলা রাখবে --সেতো সব দেশেই সব কালে পুরুষতন্ত্রের পছন্দে তৈরি নিয়ম। পুরুষও খোলা রাকেহ বা রাখত। কিন্তু যেখানে সে ঢাকে পুরোটাই ঢাকে। কিন্তু মেয়েদের পুরো ঢাকার প্রথা কোনো দেশেই নেই। এমন কি যে দেশ বা সমাযে বোর্খা-পর্দা-বা ঘুমটা পরার নিয়ম সেই সব সমাজেও মেয়েদের গা ঢাকার নিয়ম শুধু পর পুরুষের সামনে। এখন যে স্কুল গুলো মেয়েদের মিনি স্কার্ট পরতে বলে সেগুলো নিশ্চয়ই সরকারি নয়, বেসরকারি। যারা পশ্চিমী অর্থনীতির যোগ্য শ্রমদাস তৈরি করতে গিয়ে ভারতীয়রা নারীর কোমর দেখানো পোষাক পাল্টে পশ্চিমা বিশ্বায়িত নারীর ( এরা যে সামন্তযুগে বুক অনেকটা খোলা রেখে পা পুরোটা ঢেকে রাখত সে মনে রেখেই লিখছি) নারীর পা দেখানো পোষাকে অভ্যস্ত করে তুলছে এতে আর বিচিত্র কী? কিন্তু সেকি শুধু অসমেই? ! মেয়েদের এই পোষাক নীতি পুরুষ তন্ত্রের নীতি চাপিয়ে দেয়া । তার মানে সে সামাজিক শ্রমে আসুক, কিন্তু পুরুষতন্ত্রে নির্দেশিত পথে। সবেতে যেন পা না বাড়ায়।
    Tuesday at 6:55pm · Unlike · 1

    Biplob Rahman স্কার্ট প্রসঙ্গে বলি। বান্দরবানের দুর্গম রোয়াংছড়ির পাহাড়ে জুম চাষ (পাহাড়ের ঢালে বিশেষ ধরণের চাষাবাদ) করছিলেন একদল হত-দরিদ্র আদিবাসী মেয়ে। তারা সকলেই লংস্কার্ট পরা। গহীন জঙ্গল-পাহাড়ে প্রায় আড়াই দশক আগে দৃশ্যটি দেখে চমকে গিয়েছিলাম।

    পরে জেনেছি, তারা সকলেই "বম" জনজাতির আদিবাসী পাহাড়ি। প্রায় একশ বছর আগে বম'রা সকলেই খ্রিষ্ট ধর্ম গ্রহণ করে; দৃশ্যত মিশনারী সাহেব-মেমরা শুধু তাদের ধর্মই পরিবর্তন করেননি, তাদের হাজার বছরের ঐতিহ্য লুঙ্গী-ব্লাউজ/টপস সংস্কৃতিতেও বদল এনেছেন। এটি ঘটতে পেরেছে লুঙ্গীর সঙ্গে লং স্কার্টের খানিকটা সংগতি থাকায়। তাছাড়া স্কার্টে কাপড়ও লাগে লুঙ্গীর চেয়ে কম। ...

    এরপর দুর্গম পাহাড়ে আরো অনেক বিচিত্র পোষাক-আষাক [এমনকি নেংটি পরা পাহাড়ি শিকারী, হাতে ডিজিটাল ঘড়ি] দেখেছি, এখন আর চমকাই না। ...পুঁজির ধর্মই এই।
    Tuesday at 7:26pm · Edited · Like · 2

    Biplob Rahman খানিকটা কী বিষয়ের বাইরে চলে যাচ্ছি? সুধিজন, বিরক্ত লাগলে অনুগ্রহ করে অকপটে বলবেন; থেমে যাবো।

    সানন্দার ছাপার মান বেশ ভালো, ঝকঝকে। প্রাচ্ছদটি চকচকে অফসেট কাগজে ছাপা, ভেতরে সাদা নিউজ-প্রিন্টে চার রঙা প্রকাশনা। বানান ভুল প্রায় নেইই [ইংরেজীতে থাকে কী না, তা এর শিক্ষার্থীরা বলবেন; খিকজ]। সংক্ষেপে, খুব উন্নত প্রকাশনা। এপারে প্রকাশিত এমন একটি পত্রিকা সানন্দার দামে [৬০ টাকা] পাঠকের হাতে তুলে দেওয়া প্রায় অ স ম্ভ ব।

    ছোটবেলায় দেখতাম, বাড়িতে "সোভিয়েত নারী" নামে ঝকঝকে ছাপা একটি ঢাউস আকৃতির পত্রিকা রাখা হতো। নামমাত্র মূল্যে এসব পত্রিকা সে সময় সোভিয়েত [এখন রুশ] দূতাবাস থেকে বিলি করা হতো।

    সে সময় আমরা কচিকাঁচারা অতশত না বুঝে বড়োদের পড়া হয়ে গেলে পত্রিকাগুলো ছেঁড়াখোড়া বইখাতা মলাট দিতে কাজে লাগাতাম। এমনই আকর্ষনীয় ছিলো এর চকচকে কাগজ ও উজ্জ্বল নানা ছবি। :পি
    Tuesday at 7:26pm · Like · 1

    গৌতম চৌধুরী https://www.facebook.com/photo.php?fbid=4571821936537&set=a.1424037563895.2058641.1321422183&type=1&theater

    Wall Photos
    The quote should be rephrased to:

    “Give a woman a microcredit loan to buy a fi...
    See More
    By: Omar Tarek Chowdhury
    Tuesday at 7:27pm · Like · 2

    Sayan Ghosh আ বা প প্রকাশনা থেকে বর্তমানে যে কটা পত্রিকা বার হয় প্রতিকটাই খুবই বাজে মানের ঃ- দেশ,সানন্দা,উনিশ-কুড়ি সব
    Tuesday at 7:29pm · Like

    Biplob Rahman ‎@ গৌতম চৌধুরী, ছবির লিংকের জন্য ধন্যবাদ। তবে আপনি বোধহয় অন্যকোনো দেশের ছবি দিয়েছেন [আফ্রিকা?]। এই লিংকের সুতো ধরে দেখুন, বান্দারবানের পাহাড়ে বম ও ম্রো আদিবাসী নারীর নিত্যদিনের জীবন সংগ্রাম, জুম চাষ, ঐতিহ্যবাহী পোশাক-- লুঙ্গী তো বটেই।
    http://www.photojournale.com/details.php?image_id=2933

    Photojournale | Photo documentary and Photo stories from around the world

    Tuesday at 7:43pm · Like · 2 ·

    Biplob Rahman উঁহু...আমি বাংলাদেশের প্রেক্ষাপটে দামের সাথে সঙ্গতি রেখে প্রকাশনা মান [প্রোডাকশন কোয়ালিটি]-র কথা বলছিলাম, এর বিষয়বস্তু বা মান নয়।
    Sayan Ghosh
    Tuesday at 7:46pm · Edited · Like · 1

    Soumik Dasgupta স্কার্ট শুনলেই আমার কিছু শিক্ষামূলক পানুর কথা মনে পড়ে যায়।
    Tuesday at 7:45pm · Unlike · 2

    Biplob Rahman কস্কী মমিন? ছিক। :D
    Tuesday at 7:47pm · Like · 1

    Sayan Ghosh লোকে মন্দ ভাববে বলে কিছু বলতে পারি না.স্কার্ট নিয়ে আমারো বশ কয়েকটা গবেষনা আছে
    Tuesday at 7:48pm · Unlike · 3

    Maifuz Ali ‎"রুশরা লেনিনগ্রাড যুদ্ধ জয়ের স্মরণে এই মূর্তিটি নির্মাণ করেছে।" সৌজন্যে -Sanjit Karmakar

    http://www.facebook.com/photo.php?fbid=442972355742114&set=o.349900638413025&type=1&theater
    Tuesday at 7:55pm · Like

    Sayan Ghosh This content is currently unavailable
    The page you requested cannot be displayed right now. It may be temporarily unavailable, the link you clicked on may have expired, or you may not have permission to view this page.
    Return home

    এগুলো কী ধরনের রসিকতা??
    Tuesday at 7:59pm · Like · 1

    Maifuz Ali ‎"রুশরা লেনিনগ্রাড যুদ্ধ জয়ের স্মরণে এই মূর্তিটি নির্মাণ করেছে।" সৌজন্যে -Sanjit Karmakar

    http://www.facebook.com/photo.php?fbid=4492725322360&set=oa.477010872316864&type=1&theater

    September 4, 2012
    By: Maifuz Ali
    Tuesday at 8:00pm · Unlike · 3

    Maifuz Ali আবার এটা দেখুন ....

    http://www.youtube.com/watch?feature=endscreen&v=a9eEAgdFFFo&NR=1

    Justju Jis Ki Thi Umrao Jaan - 1981
    ‎"Umrao Jaan", The 1981 film directed by Muzaffar Ali. It is based on the Urdu n...
    See More
    Tuesday at 8:04pm · Like

    Maifuz Ali সে সমাজের মেয়েরা শর্ট পরে তারা চাইলে আনাআসে সলোআর বা সাড়ি পড়তে পারে কিন্তু যে সমাজে মেয়েরা সলোআর কিংবা সাড়ি পরে তারা চাইলেই শর্ট পড়তে পারে না |
    Tuesday at 8:09pm · Unlike · 1

    Maifuz Ali শর্ট সমাজ পরিবর্তনে পরের দিকের পোশাক | এর সাথে মেয়েদের ব্যক্তি সাধীনতার প্রশ্নটা খুবই গুরুত্যপূর্ণ ভাবে জড়িয়ে আছে .......
    Tuesday at 8:16pm · Unlike · 1

    Biplob Rahman আপনার পর্যবেক্ষণটি বেশ। চলুক।
    Maifuz Ali
    Tuesday at 8:23pm · Like · 1

    Maifuz Ali একজন ছেলে যদি ও ভাবে দাড়াত কিংবা ওই পদ্মবাদ দিয়েই যদি দাড়াত তাহলে কেও কি কিছু এভাবে লিখত ? অথচ একটি মেয়েরও মনে সমান প্রভাব ফেলে একজন ছেলেকে ওভাবে দেখলে |
    Tuesday at 8:25pm · Unlike · 1

    Sayan Ghosh ছেলেদের দেখলে মেয়েরা লিখবে আর মেয়েদের দেখলে ছেলেরা লিখবে
    Tuesday at 8:26pm · Like

    Sushanta Kar ‎Maifuz Ali এর মধ্যে আপনি দুই সমান্তরাল অর্থনীতির থেকে জাত সংস্কৃতির সংঘাত নিশ্চয়ই দেখতে পাবেন। শর্ট তো শাড়ির যুগ পার করে এসছে, সুতরাং তারা হারাবার কিছু ভয় নেই। এই তো সেদিন গুয়াহাটির এক কলেজ মেয়েদের সেলোয়ারের সঙ্গে লেগিজ পরা নিষিদ্ধ করে নির্দেশ দিয়েছেন এক অধ্যক্ষ। এই নিয়ে হৈ চৈ। লোকে তালিবানী নির্দেশ টির্দেশ বলছেন। শুনলে আমার হাসি পায়। আমি বেশ ধন্ধে পরে গেলাম। কারণ লেগিজটাও তো বাপু মেয়েদের নিজেদের পছন্দ নয়। সেও যে বাজারের নির্দেশ! এভাবে বা ওভাবে পায়ের মাংস দেখাতেই হবে। নইলে পুরুষের পৃথিবী নরক হয়ে যাবে না! এদেশে মেয়েদের পছন্দের পোষাক সত্যি আছে কি? পোষাক নির্ধারনে শ্রমের রূপ এক বড় ভূমিকা পালন করে। আমি নিশ্চিত যে বাড়ির মেয়েদের যদি পুকুরে কাটা সব্দি ধুয়ে এনে মাটির চুলোতে এখনো রান্না করতে হতো, তবে এখনো তাঁরা সালোয়ার বা মেক্সি নিজেরাই গায়ে তুলে নিতেন না। ছেলেরাও ধুতি ছাড়তেন না সহজে যদি তাদের বাসের দরজায় না ঝুলরে হতো! তো সেদিক থেকে ভাবুন, মেয়েদের জন্যে কোন কাজ নির্ধারিত এখনো এই সমাজে। পুরুষের জন্যে শরীর নির্মাণটা এখনো তাদের জন্যে এক বড় রকমের বরাদ্দ শ্রম। এই শ্রমে ফাঁদ থেকে বেরোবার পথ এখনো বহুদূরের পথ। নারীর শরীরের উপর নারীর অধিকার নেই। না আছে তার শ্রমের উপর! আর তাই পার্কস্ট্রীটের মতো বনেদী পাড়াতেও ধর্ষণ হয়, আর পুরুষতন্ত্রের ধারক মুখ্যমন্ত্রী ওমন লোক হাসানো বিবৃতি দেন!
    Tuesday at 8:27pm · Edited · Unlike · 2"

    ______

    [ক্রমশ...]
  • বিপ্লব রহমান | 212.164.212.14 | ০৬ সেপ্টেম্বর ২০১২ ১৮:৪৩574020
  • "Sayan Ghosh মেয়ে শিল্পীরাও সাধারনত মেয়ে শরীর-এর নুড স্টাডি করেন
    Tuesday at 8:27pm · Like · 2

    Sushanta Kar কারণ এভাবেই তাদের ভাবতে শেখানো হয়, আর পুরুষ মডেল সেভাবে তারা পাবেন না!
    Tuesday at 8:28pm · Unlike · 2

    Sayan Ghosh এখানেও মেয়েদের পোশাক নিয়ে আলোচনা করছে পুরুষরা :-D
    Tuesday at 8:29pm · Like · 3

    Sushanta Kar স্বাভাবিক!
    Tuesday at 8:30pm · Unlike · 1

    Sushanta Kar তসলিমার মতো পালিয়ে বেড়াবার সুখ আর সুবিধেতো সবার নেই! পরিবার পরিজন নিয়ে থাকতে হবে!
    Tuesday at 8:31pm · Like · 1

    Sayan Ghosh কী সুখে আছে তসলিমা-এটা একটা বড় প্রশ্ন
    Tuesday at 8:32pm · Like

    Sushanta Kar আপাতত, না হয় তর্কটা ঘুরিয়ে না নিলাম।ঃ)
    Tuesday at 8:34pm · Like

    Sayan Ghosh ওকে
    Tuesday at 8:34pm · Like

    Sayan Ghosh একটা ভাল খবর দিতে চাই আপনাদের(যারা যারা এ দেশে আছেন তাদের কে)--টপিকের বাইরে হবে যদিও
    Tuesday at 8:35pm · Like

    Sushanta Kar পরিবার পরিজন নিয়ে থাকতে হবে!--এই সত্যকে ভুলে কোনো নারীর লড়াই হবে না।
    Tuesday at 8:35pm · Edited · Like

    Biplob Rahman আর সারা বছর ধরেই এই তসলিমা আলোচনার কেন্দ্রে কোনো না কোনোভাবেই থাকছেন, লেখাপত্রে বা কাঠমাণ্ডু-টুইটে বা মামলায়...তাকে নিয়ে জঙ্গী মিছিল তো আছেই। সব মিলিয়ে আগামী কয়েক দশকেও তার বাজার পড়তির সম্ভাবনা দেখি না। শাবাশ, বাণিজ্যিক লেখক!
    তবে তসলিমাকে দেশ ত‌্যাগের নিন্দা জানাই। বাংলাদেশ সরকারের উচিৎ জঙ্গীবাদ-মৌলবাদকে রুখে দেওয়া, তসলিমাকে নয়। কিন্তু তাকে দেশত্যাগে বাধ্য করে সরকার মৌলবাদের কাছে নতি স্বীকার করেছে। এরই ধারাবাহিকতা বিএনপি-আওয়ামীলীগ-বিএনপি-জামাত/জোট-সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার-বর্তমান আওয়ামী লীগ/মহাজোট সরকার এখনো বহন করে চলেছে। এটি বুঝিয়ে দেয়, তাদের গণতন্ত্রের ফাঁকি-ঝুঁকি আসলে একই।
    Tuesday at 8:50pm · Edited · Like · 2

    Maifuz Ali ‎"কারণ লেগিজটাও তো বাপু মেয়েদের নিজেদের পছন্দ নয়। সেও যে বাজারের নির্দেশ!" এখেনে তবুও মেয়েদের কিছুটা সাধীনতা থাকে কিন্তু যেখানে বরখা কিংবা ঘুমটা সেখানে এই সাধীনতা টুকুও ভাবা যাই না | আমাদের এখানে মেয়েদের কোনো চয়েস নেই | যেসব জায়গায় মেয়েদের চয়েস আছে সেখানে ছেলেদেরও জিম করে সরির ঠিক রাখতে হয়, না হলে কোনো উপায় থাকে না |
    Tuesday at 9:31pm · Like · 2

    Sushanta Kar ‎Maifuz Ali এরা আর্থিক স্বনির্ভরতাটা পান বলে নিজের আওয়াজটা কখনো ইচ্ছে করলে তুলতে পারেন। এই মাত্র।
    Tuesday at 11:34pm · Like · 1

    Sushanta Kar মডেলিং তথা চলচ্চিত্র শিল্পে মেয়েদের মর্যাদা এবং ক্ষমতাগুলো বিবেচনাতে আনলে আমরা লেগিস পরিয়েদের সীমাবদ্ধতাটাও বুঝব। একে যেন মুক্তির চুড়ান্ত বলে ধরে না নিই! অনেকে তাই ভাবেন! গীতা শর্মা আত্মহত্যা মামলাটাও যেন মনে রাখি। সানন্দা ধর্মী কাগজ গুলো সেই জীবনের দিকে টেনে নিয়ে যায়!
    Tuesday at 11:36pm · Like

    Samik Mukherjee কেমন ইশকুলের বাংলা রচনার মতন পড়তে লাগছে। :)
    Tuesday at 11:38pm · Like

    Tathagataa Basu ‎Sushanta Kar "পরিবার পরিজন নিয়ে থাকতে হবে!--এই সত্যকে ভুলে কোনো নারীর লড়াই হবে না।" ... কথাটি ঠিক বুঝলাম না... একটু বিস্তার করতে পারবেন... ?
    Tuesday at 11:43pm · Like · 2

    Biplob Rahman Pls provide some link to know about Gita Shorma case. Thanks.
    Tuesday at 11:44pm via mobile · Like

    Sushanta Kar ‎Tathagataa Basu আপনি বেশ জটিল প্রশ্ন করে ফেললেন। অনেক কথা বলতে হবে যে! আপনিই ভাবুন না। তসলিমার ভাষাতে তাঁর ভক্ত পাঠিকারা কথা বলছেন না কেন, দুটো দশক পরেও। তাঁর পাঠিকা প্রচুর অনুসারি কতজন? http://www.thehindu.com/news/states/other-states/article3788311.ece

    7-day police custody for Kanda

    Tuesday at 11:54pm · Like

    Burn Mlik ‎Maifuz babu, Biplob babu, এই যে পুরুষতন্ত্র etc etc কথাগুলো কিন্তু আমরা পুরুষরাই বলছি। মহিলারা কিন্তু কিছু লিখছেন না!
    তারা হয়তো এই থ্রেডটা পড়ে হা হা গ প!!!!!
    আর Sushanta babu মেয়েদের পছন্দ নয় কি করে বুঝলেন? এমনতো নয় যে বাজারে লেগিণ্জ ছাড়া কিছু পাওয়া যায় না!!
    এই যে সানন্দা ভালোই চলছে, এমন ফটো সত্বেও; পাঠিকারা হয়তো এমন খোলামেলাই থাকতে চান, পারছেন না পুরুষতন্ত্রের ভয়ে, তাই এরকম পোশাক ছবি দেখেই আশ মেটাচ্ছেন!!!!!!!!!!
    Tuesday at 11:56pm · Unlike · 1

    Tathagataa Basu এই সেরেছে... আমি মহিলা বটে!
    Yesterday at 12:02am · Unlike · 5

    Riddhiman Layek chheleder kachhe sexy hote meyera chaibe jibbidyar niyome. ete kono bajarer kono rongeri kono hat nei. apnara (biplob babu sushanto babu) jeta bolchhen seta ekta theory, tar sopokhe tothyo/jukti na dite parle dogma shonay.
    Yesterday at 12:14am · Like

    Sushanta Kar ‎Burn Mlik নিজের ছেলের বৌকে আগুনে পুড়িয়ে মারতেও প্রচুর শাশুড়ী ভালো বাসেন! কী বলবেন? নারী নারীর শত্রু? যা দেখা যায় তার থেকেই সিদ্ধান্ত নিতে হবে? Riddhiman Layekও দেখছি, সেভাবেই সিদ্ধান্ত নিতে চান বলে আমাদের অবিমতকে মনে হচ্ছে তাঁর ডগমা। একটু ঘুরিয়ে ভাবুন। ঠিক যেমন ভেবেছিলেন তাঁরা যারা দেখেছিলেন পৃথিবী মোটেও থালার মতো নয়, এর কিনারে গেলে পাতালে পরে যাবার কোনো সম্ভাবনা নেই। তাদেরকেও লোকে প্রথমে প্রচুর নিন্দে মন্দ করেছিল।
    Yesterday at 12:20am · Like

    Burn Mlik ‎@ Tathagataa , আপনার কমেন্ট তার আগেই লিখতে শুরু করেছিলাম, পোস্ট হয়েছে পরে :)
    Yesterday at 10:12am via mobile · Edited · Like

    Burn Mlik নারী নারীর শত্রু কিছুটাতো বটেই,আর সে জন্যই পুরুষতন্ত্র টিকে আছে বলে মনে হয়
    Yesterday at 12:26am via mobile · Like · 1

    Riddhiman Layek sushanta babu aamar dogma mone hochhe er sopokhe jukti proman nei bole. kichhu joibik chahida achhe/thake, jaa bajar niropekho. jounota tader modhye ekta. bikinir abishkarok ra r ra poishar lobhe lyangto meyer image toiri koreni. image ta explot korechhe matro. purush jounango stock marketer nirdesh mene othanama korena.
    Yesterday at 1:12am · Like

    Sushanta Kar পুরুষতন্তেমানেই হলো একটা মতাদর্শ যা মোটা দাগে নারীকে অবদমিত করে পুরুষ আধিপত্য কায়েম রাখতে চায়। সাধারনত মেয়েমাত্রেই একে মেনে নিয়েই সংসারে টিকে আছেন। কেউ কেউ একটু বেশি মেনে নেন, তাতে এর মধ্যেও কিছু ক্ষমতা ভোগ করেন। কিন্তু শেষ অব্দি সেগুলো মেয়েদেরই সম্মান আর অধিকারের বিরুদ্ধে যায় বলেই তা পুরুষ তন্ত্র, নারীতন্ত্র নয়। আপনি যেভাবে দেখছেন , সেভাবে দেখলে ভারতকে যে বৃটিশ ২৫০ বছর অবদমিত করে রাখল তার পেছনেও কারণটা হলো কিছু ভারতীয় সবসময়েই বৃটিশের চাটুকারিতা করেছে। কিন্তু চূড়ান্ত ক্ষমতা শেষ অব্দি বৃটিশই ভোগ করেছিল। আর যারা সবচে' মার খেয়েছিল তারা ভারতীয়ই ছিল। এর জন্যেই সে ছিল সাম্রাজ্যবাদ, স্বাধীন প্রজাতন্ত্র নয়!
    Yesterday at 1:17am · Unlike · 2

    Riddhiman Layek amar ekta pati proshno achhe: ekta meyer tar pochhonder chheler kachhe nijer sex appeal barate chawa swabhabik ki naa? jodi swabhik hoy, setar jonyo se ki korbe? pore bajar, purushtontro esob asbe.
    Yesterday at 1:26am · Like"

    _____

    [ক্রমশ...]
  • বিপ্লব রহমান | 212.164.212.14 | ০৬ সেপ্টেম্বর ২০১২ ১৮:৪৫574021
  • "Sushanta Kar অপরাধ হবে কেন? কিন্তু একই প্রশ্নতো পুরুষের ক্ষেত্রেও প্রযোজ্য। সে কী করবে?
    Yesterday at 1:33am · Like

    Samik Mukherjee বাথরুমে যাবে :)
    Yesterday at 1:36am · Like

    Subhajit Bandyopadhyay পত্রিকার ছবিটা মোটেও উত্তেজক নয়, বর্তমান সময়ের প্রেক্ষিতে অশ্লীলও বলা যাবেনা, কিন্তু অস্বস্তিকর। অর্থাৎ ছেলে-মেয়ে / বাবা-মার সামনে বসে এমন ছবিওয়ালা পত্রিকা (কন্টেন্ট যতই নিরীহ হোক না কেন) পড়া যাবেনা। আর সম্ভবত এই অস্বস্তিটুকু উপভোগ করার জন্যই এসকল পত্রিকার রীডার বেস কখনোই জিরো হবেনা। মানুষের মনস্তত্ব বড় অদ্ভুত জিনিস।
    Yesterday at 1:46am · Like · 1

    Riddhiman Layek adbhut bole adbhut ! guru na thakle jantei partam na je sanondar crossword puzzle er ekta alada attraction chhilo. kobe shunbo debonair er sudoku je koreni tar jiboni britha. amader somoye bideshi panu chhilo ( jar source abar russian engineer!! jai hok ei niye pore ghostachhi ) esob nitantoi baaler kotha.,jara pamela anderson dekhe khichto tader ekta sizable proportion er sanondar model der dekhe bnara khara hoto, eta fact. bidesh holo bidesh , chander moto, jonmeo hate pabo naa, odike available boudider adole banano model der (half hata blouse poreo) sex quotient heavy., just chena chena , potentially available chehara bole. esob bisode jante hole sexualityr gobhire jete hobe sanondake osweekar kora pati nemokharami. give the devil his due.ekta sexually repressed society te boro hoyechhi bhai., amio, apnio ekhane 99.99 percent lok. ekhon na hoy pocket e fucking foreign note niye monika bartoluchir frontal nudity niye niruttap batela jharachhi, tai bole brishtite bheja rabvinna tandon ke dekhe tukro khecha gulo bhule giye diggoj sajbo.? ei hypocrisyr mukhe khiche dewai sreyo. .... oshyo esob shobhon ebong onyanyoder bola. sushanto babura alada groher hib . enara mone hoy pyari commune er amol thekei purushtontrer buli kopchiye gechhen. tate nari puruish tantrik karuri ekta baal o chhera jayni.
    Yesterday at 5:02am · Like

    Maifuz Ali ‎"ভারতে মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রণালয় খুব শিগগিরই গৃহকর্ত্রীদের পক্ষে একটি বিল আনছে। বিলটি বাস্তবায়িত হলে আইনগতভাবে গৃহস্থালি কাজের জন্য গৃহবধূকে স্বামী মাসিক পারিশ্রমিক প্রদানে বাধ্য থাকবেন। "

    http://www.shokalerkhabor.com/details_news.php?id=97516&&+page_id=+8

    সৌজন্যে - Benoy Tripura

    ভারতে স্ত্রীরা গৃহকাজের পারিশ্রমিক পাবেন

    আপনি যদি সকালের খবরের তালিকাভুক্ত ব্যবহারকারী হন তাহলে সাইন ইন করুন। তালিকাভুক্ত না হলে করুন।
    Yesterday at 10:06am · Unlike · 3

    Burn Mlik ‎@ Maifuz babu
    আর স্বামীদের পারিশ্রমিকের কি হবে বাজার-হাট করার জন্য?????? :P
    Yesterday at 10:20am · Like · 3

    Sushanta Kar এই বিল এক ঐতিহাসিক প্রমূল্য গড়তে সাহায্য করবে। গৃহ শ্রমের মর্যাদাকে স্বীকৃতি দেবে এই বিল। এটা পাস হওয়াই উচিত।
    Yesterday at 12:29pm · Like · 1

    Sayan Ghosh গৃহ শ্রম তো কম বেশী সবাই করে.সবাই পাবে তো??
    Yesterday at 12:32pm · Edited · Like

    Sushanta Kar ‎Sayan Ghosh সম্ভবত আপনি সেদিন নিজেকে মার্ক্সবাদী বলছিলেন দেখছিলাম। এই নিয়ে মার্ক্সবাদী মত কী?
    Yesterday at 12:42pm · Like

    Sushanta Kar মানে দল নয়, মার্ক্স এঙ্গেলসের মতটাই বুঝতে চাইছি।
    Yesterday at 12:42pm · Like

    Sayan Ghosh আমি নিজেকে মার্ক্সবাদী বলেছিলাম??:-o
    ভূল করছেন।আমি কোনও 'বাদী' নই.
    Yesterday at 12:43pm · Like

    Sushanta Kar বেশ, তবে সমস্যা নেই।
    Yesterday at 12:43pm · Like

    Biplob Rahman নারীরাও নারীকে নির্যাতন করেন কেনো? যেমন, গৃহকর্তী নির্যাতন করেন গৃহপরিচারিকাকে বা শাশুড়ি ঘরের বউকে। এই নির্যাতনকারী নারীর ক্ষমতার উৎস বা মানসিকতাও কিন্তু শেষ পর্যন্ত পুরুষতন্ত্র।...

    যে গৃহকর্তী বাড়ির গৃহপরিচারিকাকে বা শাশুড়ি বউকে নির্যাতন করছেন, অধিকাংশ ক্ষেত্রে তার ক্ষমতার উৎস স্বামী বা ছেলে। বাড়ির ওই পুরুষটির ক্ষমতার বলে বলিয়ান হয়েই গৃহকর্তী বা শাশুড়ি গৃহপরিচারিকা বা বউয়ের ওপর নির্যাতন চালান। নির্যাতনের মানষিকতায় শেষ পর্যন্ত তিনি আর অবলা নারী থাকেন না, নির্যাতক সবলা পুরুষই হয়ে ওঠেন।

    সাবেক মার্কিন রাষ্ট্রদূত কন্ডলিৎসা রাইস এর একটি উচ্চতর রূপ। কন্ডলিৎসা একই সঙ্গে একজন কালো মানুষ ও নারী। কালো মানুষ হিসেবে তার ওপর রয়েছে কয়েক হাজার বছরের শোষণ; আবার নারী হিসেবেও রয়েছে তার ওপর আরো কয়েক হাজার বছরের শোষণ। কিন্তু বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর পররাষ্ট্র মন্ত্রী হিসেবে বাগদাদ যুদ্ধে তাকে দেখা গেছে অবলীলায় বেসামরিক নিরস্ত্র মানুষের ওপর মার্কিন সেনা হামলার নির্দেশ দিতে। হুকুমের আসামী হিসেবে কন্ডলিৎসা শেষ পর্যন্ত আর কালো মানুষও থাকেন না, নারীও থাকেন না।

    নির্যাতন-শোষণের রূপটি এমনই কালো-কুৎসিত এবং ক্ষমতার উৎসে প্রাণ ভোমরা পোরা।...
    Yesterday at 4:45pm · Edited · Like · 1

    Sushanta Kar এবং সেই মার্কিন সেনারা শুধু আফগান নারী নয়, তাদের সহযোদ্ধা নারীদেরও নির্বিচার ধর্ষণ আর যৌননিপীড়ন করে যাচ্ছে কন্ডালিসা বা হিলারি এগুলো নিয়ে নীরব! কথা বললেই চাকরি যাবে! :) হিলারি কেমন বিল ক্লিন্টনের যথেচ্ছ যৌনাচার সহ্য করে নিলেন এতো দুনিয়া দেখেছে!
    17 hours ago · Unlike · 2

    Waliullah Ahmed Laskar ক্ষমতাবান বেষিরভাগ মহিলারাই পুরুষতন্ত্রের রক্ষক ও প্রবক্তা হয়ে যান।
    17 hours ago · Like · 1

    Burn Mlik Sushanta বাবু,
    হিলারি যদি আপনার কমেন্ট তা পড়তে পারতেন তবে আপনার মুণ্ড........ হেঁ হেঁ....
    এমনিতেই মহিলারা কিন্তু এই পোস্ট-এর সব কমেন্ট দাতা পুরুষদের উপর বেজায় চটে আছেন!!!!!!!
    17 hours ago via mobile · Like · 1

    Shovon Chakraborty ‎Tathagataa Basu, আপনি যে মহিলা বটেক, সেটা নামের পেছনে দুটো "এ" আর ফটোক দেখে তো বোঝা উচিত! :D
    17 hours ago · Like

    Shovon Chakraborty ঘুমোনোর আগে ভাল, পেট ভরা হাসি খুবই স্বাস্থ্যকর! :P
    কত্তো সহজে নারীর রক্ষাকর্তা - ওঃহো, থুক্কু, সেটা আবার পুরষতান্ত্রিক মানসিকতার নিদর্শন হয়ে যাবে - নারীবাদী পুরুষরা লেগিংস পরার কারন হিসেবে নারীদের মাথার ওপর পুরুষতান্ত্রিক বাজার ব্যবস্থার চাপকে দায়ী করে দিলেন! যেনো নারীদের কোন অধিকার, মতামত কিসসু নেই!
    জানিনা রে বাবা, এরা আসলে কোন দেশে, কোন চশমা পরে থাকেন!
    16 hours ago · Like

    Sushanta Kar চালশেতে চশমা না পরে উপায় আছে? মোবাইল নম্বরই দেখি না! :)
    16 hours ago · Like

    Sushanta Kar বাজারের লীলা কী বুঝবেন বাজারের লোক। বাজার আমাদের পরিবার গুলোকেও ভেঙ্গে খান খান করে দিচ্ছে। মায়ের কোল থেকে সন্তান, সন্তানের আশ্রয় থেকে মা-বাবাকে কেড়ে নিচ্ছে। দেশ ভাঙছে, দেশ গড়ছে। আমাদের কী ইচ্ছে বলে আছে কিছু? বাজার আমাদের ফেসবুকের দাসও করেছে! :) পাড়ার আড্ডাগুলো তুলে দিয়ে ফেসবুকে এনে বসিয়ে দিয়েছে। শুভরাত্রি! আমি জানি এর পর এক গাদা প্রশ্ন আসবে , তবে আর আমি ফেসবুকে আছি কী করতে?......প্রশ্ন ঠিক নয়। প্রশ্নের বেশে এগুলো আসলে উত্তর কিম্বা নির্দেশ! কে আর যথাপ্রাপ্ত জগতের বাইরে গিয়ে তাকাতে যায় বলো!... বাইরে প্রচুর বিপত্তি... শুভ রাত্রি!
    16 hours ago · Edited · Like

    Samik Mukherjee কাল থেকে বাজার বন্ধ। মা-র কোলে ছেলে ফিরে আসুক, পাড়ায় পাড়ায় আড্ডা বসুক, ভাঙা পরিবার এবং ভাঙা দেশ জুড়ে যাক। ফেসবুক বন্ধ হোক। আনন্দবাজারও বন্ধ হোক। সানন্দা তা হলে আপসেই বন্ধ হয়ে যাবে।

    আমেন!
    16 hours ago · Like · 1

    Sushanta Kar এসেই গেল! :)
    16 hours ago · Like

    Tapas Kumar Saha Shamik aj baddo vay e achhi... khaoa daoa ar jutbe kina janina... bajar bandho... bajar e ja bikri kartam tao bandho .. ja kintam tao bandho... edike samyobaad o elona.... anyo kono matobad ki ese bachabe ei samaytake? Ei dhara jak facebookbad ba facebookism!!
    11 hours ago · Like

    Samik Mukherjee Aare bajar theke amaar ekta debonair kenar chhilo ... facebook ese puro chulke dilo :-(
    9 hours ago via mobile · Like

    Biplob Rahman সৌমিক বাবু, টুইটার বাদ পড়ে যাচ্ছে। ওটা কী রাখা যাবে, না ওটারও অপমৃত্যু চান? ইয়ে ...আগেই বলে রাখছি, ফেবু'র পরেই টুইটারে আমার পক্ষপাত আছে; এটি বন্ধ হলে অনেক হাস্যরস শুকিয়ে যাবে; এই দেখুন না, সুনীল কাকুকে হেনস্থার পর তসলিমা আন্টি টুইট করেছেন:

    ["If u speak up,they'll say u're an attention whore.If u r silent,they'll say,u'r finished.Don't listen to their bullshit, shout out the truth"]

    রঙ্গভরা বঙ্গদেশ। খিকজ। :ডি
    Samik Mukherjee
    25 minutes ago · Like"

    ____

    [ক্রমশ...]
  • a | 75.204.229.11 | ০৬ সেপ্টেম্বর ২০১২ ২৩:০০574022
  • এই বিপ্লব রহমান, সুশান্ত কর ইত্যাদি পাব্লিকের মাইরি জীবনে কত্ত সময় যে সারাদিন ধরে এইসব করেন!!
  • প্পন | 126.203.150.253 | ০৬ সেপ্টেম্বর ২০১২ ২৩:২৫574023
  • কোন স্কুলে মেয়েদের মিনি স্কার্ট পরতে বলে আমি জানতে চাই। ঃ D
  • Blank | 69.93.198.104 | ০৬ সেপ্টেম্বর ২০১২ ২৩:৩০574000
  • বা উদ্দেশ্য কি?
  • Blank | 69.93.198.104 | ০৬ সেপ্টেম্বর ২০১২ ২৩:৩০574024
  • এই কপি পেস্ট গুলোর মানে কি !!!
  • cb | 121.93.108.166 | ০৭ সেপ্টেম্বর ২০১২ ০০:০১574001
  • বিকেলে অফিসে দেখছিলাম, তখন আর কিছু লিখিনি, এখনও র‌্যাদার চুপ করেই থাকি, বেশ অর্থহীন

    ভাবছি এবার খবর নিয়ে খবরদারি বলে একটা গ্রুপের পোস্ট তোলা আরম্ভ করব ...:P
  • intellidiot | 69.161.101.101 | ০৭ সেপ্টেম্বর ২০১২ ০০:৩৩574002
  • সাইবারস্পেসের্গুচ্ছপচয়
  • বিপ্লব রহমান | 127.18.231.13 | ০৭ সেপ্টেম্বর ২০১২ ১১:১৪574003
  • এ,

    একদম ঠিক বলেছেন। এইসব পাব্লিককে দেখলে না রাগে গা জ্বলে যায়। ইশ! সময়ের কী মারাত্নক অপচয়! খিকজ! :))
  • বিপ্লব রহমান | 127.18.231.13 | ০৭ সেপ্টেম্বর ২০১২ ১১:২৮574004
  • ” খবরদারি”? আলাদা পোস্ট কেন? এখানেই তো চলছে। মজাকে ”মজা” হিসেবে না নিয়ে ”গজা” হিসেবে নিলেই বিপদ।... :ডি :ডি
  • সুশান্ত | 127.203.164.169 | ০৮ সেপ্টেম্বর ২০১২ ২৩:১৯574005
  • এতো সাধারণ নারীবাদ নিয়ে পোষ্ট ছিল। এখানে মুসলমান বিদ্বেষ আনল কে? আর কেন?
  • বিপ্লব রহমান | 127.18.231.28 | ০৯ সেপ্টেম্বর ২০১২ ১৩:৪৮574006
  • এই প্রশ্ন আমারও। যারা এনেছে, দিনের পর দিন গুরচ’র ফেবু গ্রুপটিকে হিন্দু/মুসলিম বা জাতি/ধর্ম/দেশ/বর্ণ বিরোধি বিদ্বেষ প্রচারের উন্মুক্ত মঞ্চ বানাতে চাইছে, তাদের বিরুদ্ধে দেশনা/সদুপোদেশের বদলে “গদাম” নীতি কার্যকর করার আহ্বান জানাই। উদারতার বাগান জুড়ে গুচ্ছ গুচ্ছ ধুতরার অবাধ চাষ কাম্য নয়। বাক স্বাধিনতা মানে যা ইচ্ছে তাই করা নয়। তাই বলে কথায় কথায় “গদাম” চলবে না। অ্যাডমিনশিপ যোগ্যদের হাতেই আছে, তারাই তাৎক্ষণিকভাবে [এবং প্রয়োজনে] “গদাম” নীতি প্রয়োগ করে জানান দেবেন যে, তাদের মেরুদণ্ডটি এখনো যথেচ্ছ জাতি/ধর্ম/দেশ/বর্ণ বিরোধি বিদ্বেষ প্রচারকারীদের কাছে জিম্মী হয়ে যায়নি--এটিই কাম্য।
  • বিপ্লব রহমান | 127.18.231.28 | ০৯ সেপ্টেম্বর ২০১২ ১৩:৫০574007
  • * বাক স্বাধীনতা
  • বিপ্লব রহমান | 127.18.231.28 | ০৯ সেপ্টেম্বর ২০১২ ১৪:০০574008
  • টইয়ে হনুগিরি/গুরুগিরির অভাব নেই দেখছি। ভাবখানা এমন, সঞ্চালন বিহীন এই পত্রে কি লিখতে হবে, কি ভাবতে হবে, কে কিভাবে সাইবার স্পেস/সময় ব্যবহার করবেন-- সবকিছুই এইসব হনু/গুরুরাই নির্ধারণ করবেন। এই ইজারাদারী মানসিকতায় তীব্র ধীক্কার।
  • cb | 24.99.205.220 | ০৯ সেপ্টেম্বর ২০১২ ১৪:১২574009
  • না রে দাদা, জাস্ট ফেল্ট আ বিট বোরিং। একান্তই নিজের মত
  • বিপ্লব রহমান | 212.164.212.14 | ১০ সেপ্টেম্বর ২০১২ ১৯:১৬574011
  • আপনার মতের প্রতি শ্রদ্ধা। আমার পক্ষ থেকে থ্রেডটি বন্ধ করা হলো। ধন্যবাদ।
  • Golam Sarwar | 190.234.72.81 | ২৫ সেপ্টেম্বর ২০১৩ ১৪:৪৭574012
  • এন্জয়েদ ভেরি মাচ টি সাবজেক্ট ম্যাটার দিস্কাস্সেদ ফ্রেন্ডলি এন্ড থিস টাইপ অফ দিস্কাস্সিওন বিল ওপেন টি দূর অফ ফ্রেন্ডশিপ।
  • MR | 81.252.196.173 | ২৬ সেপ্টেম্বর ২০১৩ ০৩:০৭574013
  • এটাকি French?
  • cm | 24.139.163.29 | ২৬ সেপ্টেম্বর ২০১৩ ০৯:১৪574014
  • প্পনের কি একখান টাইম মেশিন ও লাগবেনা?

    কিন্তু সানন্দা মানে কি?
  • দেব | 212.54.176.14 | ৩১ অক্টোবর ২০১৩ ১৬:২১574015
  • দেব
  • kd | 47.228.105.174 | ০১ নভেম্বর ২০১৩ ১৯:১৮574017
  • আমি ভেবেছিলুম এই গুরু আর ফেবু গুরু দু'টো আলাদা কমিউনিটি - যার যে গ্রুপের আলোচনা পছন্দ, সে সেই গ্রুপে অংশ নেবে ৷ কখনও সখনও একটা দু'টো এদিকের পোস্ট ওদিকে দেওয়া বুঝি কিন্তু এইরকম পুরো থ্রেড ? বিপ্লববাবুর ঠিক উদ্দেশ্য কি ? ওনার কয়েকটি পোস্ট পড়ে কেমন ভয় ভয় লাগলো (এদিকে আমি আবার ওনার লেখার খুব ভক্ত) - প্লাস "সুশান্ত কর" নামক এক প্রাণীকে উনি বেশ প্রমোট করছেন, এটা সত্যি বেশ ভয়ের (আমার কাছে) ৷
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন