এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • nina | 79.141.168.137 | ২৬ এপ্রিল ২০১৩ ০৫:৪৫567332
  • অর্পিতা
    ঃ-) একদিন তোমার সঙ্গে জমিয়ে বসার ইচ্ছে রইল।
  • ওপু | 24.99.138.78 | ২৬ এপ্রিল ২০১৩ ১০:৩১567333
  • যে ঠাকুর পাপ দিয়ে আসবে, তাকে আচ্ছা মতন 'ভদকা'র ঘুষ দিয়ে দেবো। সাত খুন মাফ।
  • de | 190.149.51.67 | ২৬ এপ্রিল ২০১৩ ১১:১৩567334
  • নীনাদি ঃ)) -- ঐ ত্তো ডাইরেক্ট 'ভটকা' ভালো না -- ইনডাইরেক্ট ভালো!
  • arpita | 24.139.211.2 | ২৭ এপ্রিল ২০১৩ ১০:২৬567335
  • নিনা / নিনাদি / বন্ধু-নি,
    ইচ্ছে রইল একদিন গাছের কচি চিকন লন্কা চিরে গ্লাসে ফেলে ভর দুপুরে ধুম গরমে নেবু লবন মাখিয়ে ভাজা বাগদা দিয়ে ভ্দ্কা খাবার। জানলার পর্দা টেনে ঘর অন্ধ্কার করে শচীন ক্ত্তাকে গান গাইতে বলে অচিনারা চিনা হব। যদি গানের বাতিক না থাকে তাহলে না হয় শচীন কত্তাকে চোপ বলে---এই অধম বাক্য বাগিয়ে বসতে পারে। ততোটা বাক্যবাগীস না হলেও অসুবিধে নেই---অন্ধকারে, ঘর বন্ধ করে, "আরণ্যক" হাতে দিয়ে জঙ্গলে পাঠিয়ে দেব। গিয়ে দেখেছি মন্দ লাগেনা।----- এসো একদিন আমার বাসায়।
  • nina | 79.141.168.137 | ২৭ এপ্রিল ২০১৩ ১৯:৫২567336
  • আহা!! অর্পিতা---মনটা একেবারে বাগান বাগান করে দিলে ---শচীন কত্তার গান ও প্রাণ----তোমার সঙ্গে মিলবে ভাল----ইচ্ছেডানায় একই উড়ান----শুধু মঝখানে কয়খান সমুদ্দুর আর নদী আছে জানিনে--তবে ইচ্ছে ডানায় কি বা জল কিবা স্থল----বাসবই এক ডালে -----আর যে নামেই ডাকবে ভালবেসে ডাকলে মন-প্রাণ জুড়িয়ে যায়----হে সার্থকনাম্নি--তোমার অর্পন বড় সুন্দর!!
  • arpita | 24.139.211.2 | ২৮ এপ্রিল ২০১৩ ১১:৪২567337
  • ঃ-))))))
  • ladnohc | 116.196.248.219 | ২৮ এপ্রিল ২০১৩ ১১:৫৯567338
  • গুর্চতে কি একজনও আছে যার ভিজে স্মৃতি নেই?!!!!
  • DB | 125.187.45.214 | ২৮ এপ্রিল ২০১৩ ১২:৫১567339
  • মদ ও মাতালের গল্প শুনলেই আমার এক সেয়ানা মাতালের কথা। লোকটা ছিল টিফিন ওয়ালা ।অর্থাৎ তার কাজ ছিল দিনের বেলা বাড়ি বাড়ি থেকে বাবুদের মধ্যাহ্ন ভোজনের টিফিন"ডাব্বা " সংগ্রহ করে টেলকো কারখানার গেটে পৌঁছে দেওয়া।এবং সন্ধ্যে হলেই সে আর টিফিনওয়ালা নয় সে তখনকোন দিশি মাল আকন্ঠ পান করে কোন দিন শের খান বা কোন দিন অন্য আর এক কিছুসেজে দাপিয়ে বেড়াত আমাদের কোয়ার্টারের পাশের বাস রাস্তায়।
    এক দিন কোন কারণে বোধহয় তার পানের মাত্রাটা নির্দ্দিষ্ট মাপ ছাড়িয়ে গিয়েছিল, বা সেই সন্ধ্যায় কোন ভুলে যাওয়া শোক তাকে আচ্ছন্ন করে ফেলেছিল - সে সটান রাস্তার মাঝখানে শুয়ে পড়েছিল আর সেকি কান্না তার ! সারাগায়ে বমি মাখামাখি দুর্গন্ধে ভুত পালায় এমনি দশা তার। মাঝ রাস্তায় তকে ঘিরে বিশাল জনতার ভীড়। লোকটাকে রাস্তা থেকে সরাতে হবে নইলে সব যানবাহন চলাচল আটকে পড়ে থাকবে। কিন্তু কে যাবে ঐ নোংরা লোকটাকে টেনে তুলতে।
    অনেক তর্কাতর্কির পর সাব্যস্ত হল বাল্তি ভর্তি করে জল এনে ঢালা হোক লোক টির মাথায় ,গায়ে - তাতে যদি হুঁস ফেরে লোকটির আর রাস্তা থেকে নিজে থেকেই সরে যায়।
    এতক্ষণ লোকটি বাহ্যজ্ঞান রহিত অবস্থায় পড়েছিল রাস্তায় মুখ গুঁজে কি ভাবে জানিনা জনতার গুঞ্জন তার কানে গেল এবং তার বোধ সাড়া দিল। ঝটক্রে উঠে বসল আর জনতার দিকে হাত জোড় করে মিনতি করতে লাগল "বাবু সর মে পানি মত ডালো। নশা ছুট যায়গি "
  • শ্রী সদা | 132.176.98.243 | ২২ মে ২০১৩ ১১:৫১567340
  • একটা ভিজে স্মৃতির বর্ণনা দিই , গত শনিবারের ঘটনা।
    স্থান - আই এস আই কোলকাতা, এম টেক হোস্টেল।
    সময় - সন্ধ্যা সাত ঘটিকা।
    তিনটি যুবক একটি অনতিপরিস্কার এবং অনতিপ্রশস্ত ঘরের মেঝেতে গত সাতদিনের জঞ্জাল, সিগারেটের অবশেষ এবং আরো অনেক কিছুর উপর বসিয়া মদ্য এবং গঞ্জিকাপানে মগ্ন। এমন সময় দরজা খুলিয়া গেল এবং আরেক যুবকের প্রবেশ। নবাগতের নাম ধরা যাক অ , আগের তিনজনের যথাক্রমে স, সৈ এবং হী। অ কে দেখামাত্র হী সোল্লাসে বলিয়া উঠিলো - ঐ যে বেশ্যাসন্তান আসিয়া গিয়াছে, জানিতাম শ্যালক দুই মাইল দূর হইতে মদ্যের গন্ধ পায়। এই অদ্ভুত অভ্যর্থনাতেও বিন্দুমাত্র না ঘাবড়াইয়া অ বাকী তিনজনকে ঠেলেঠুলে নিজের জায়গা করিয়া লইল, এবং ব্যাগের ভিতর থেকে উৎকৃষ্ট রাশিয়ান মদ্যের একটি নূতন বোতল বাহির করিয়া হী কে বলিল - নিজের পিতৃদেবকে বল হে ভগিনীকামী। সৈ এবং স বহিরাগত, তারা ভাবিতেছে এই অবস্থায় উঠিয়া পড়াই সমীচিন কি না, কিন্তু হী তাদের ইঙ্গিতে নিরস্ত করিল এবং নূতন বোতল হইতে চারটি গেলাসে সমপরিমান বন্টন করিয়া অ কে বলিল- তুই পূর্ববঙ্গীয় হইলেও মানুষ ভালো। আশীর্বাদ করি তোর গুপ্তরোগ সারিয়া যাক, তোর রিলেশনসিপ সেল্ফ সাস্টেনিং হউক। অ এই সব বাজে কথায় কর্ণপাত না করিয়া ততক্ষণে চারটি সিগারেটে গাঁজা ভরিয়া ফেলিয়াছে, ফলে চারজনেই প্রধূমিত হইলো।
    এক ঘন্টা পরের কথা। স বুঝভোম্বল হইয়া বসিয়া আছে, সৈ বুঝিবার চেষ্টা করিতেছে টিউবলাইট হইতে অক্স্মাৎ রামধনুবর্ণের আলোক কী কারণে বিকীরিত হইতেছে, আর হী এবং অ এর মধ্যে এক অদ্ভুত মিনিময় চলিতেছে, যাহা সাধুভাষায় বিবৃত করা কঠিন।

    হী - হ্যাঁ রে, আমি আজকে তোকে অনেক খারাপ কথা বলেছি, তুই কিছু মাইন্ড করিসনি তো ? খারাপ ছেলে হয়ে যাচ্ছি আমি (কান্না)।।।

    অ - কী যে বলিস ! স্বনামধন্য কম্পুটার বিজ্ঞানী হী এর কাছে খিস্তি খাওয়া তো সম্মানের ব্যপার রে !

    হী- আমি তোকে বলছি, (দুবার নাক টানিয়া )তুই মিলিয়ে নিস, একদিন ডক্টর অ এর নাম স্ট্যাটিস্টিক্স এর ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। থাকবেই, তুই দেখিস।

    অ- আমিও বলছি, তোর ট্যালেন্ট এখানকার প্রফগুলো কিস্যু বোঝেনি রে ভাই, তুই নিজের কোম্পানী খোল, দেখবি এসব গুগল-ফেসবুক তোর পায়ে পড়ে যাবে।।।।।

    এই অবস্থায় দুজনকে রাখিয়া নিতান্ত অনিচ্ছাসত্বেও স আর সৈ বাড়ির পথে রওনা দেয়, কারণ ঘড়ির কাঁটা তখন রাত্রি দশ ঘটিকা নির্দেশ করিতেছে। বাড়ি ফিরিয়া সৈ যখন হী কে এসেমেস মার্ফৎ জিজ্ঞাসা করে সব ঠিক আছে কি না, হী উত্তর দেয় যে শূকরসন্তান অ কে হোস্টেলে ছাড়িয়া সে এই মাত্র নিজের ঘরে ফিরিয়াছে।
  • aranya | 154.160.226.53 | ২২ মে ২০১৩ ২৩:৪১567342
  • গুড ওয়ান, সদা :-)
  • siki | 132.177.211.149 | ২২ মে ২০১৩ ২৩:৫৪567343
  • :)

    টুউ গুড!
  • | 24.97.11.58 | ২২ মে ২০১৩ ২৩:৫৯567344
  • :-))
  • ব্যাংদি | 132.178.241.22 | ২৩ মে ২০১৩ ০০:৫৬567345
  • ফাটাফাটি ঃ-)))))))))))))))
  • bb | 127.195.169.95 | ২৩ মে ২০১৩ ০৮:১৭567346
  • নব্যযুবকদের এই আমোদ-প্রমোদের নতূন নীতি জানিতে পারিয়া যৎপরিণায় প্রীত হইলামঃ)
  • শিবাংশু | 127.201.144.212 | ২৩ মে ২০১৩ ১৩:১৮567347
  • পরিসংখ্যান শাস্ত্রকে জ্ঞানীজন এতোদিন মিথ্যা শাস্ত্র বলে এসেছেন। এখন তার গাঁজাখুরিতে প্রোমোশন পাওয়ায় লজিক্যাল কনক্লুশন পুরো হলো।

    তবে ভটকা নয়, ভডকাও নয়, আমাকে এক ঘনিষ্ট বন্ধু এক বোতল মহার্ঘ ভচকা ( ভডকা+ চকোলেট সুরভিত) উপহার দিয়েছেন। সেটা পান করলে বেশ গাইতে বসার ইচ্ছে হয়। যদিও মেহদি হাসান সাহেবের মতো আমার একটা বাতিক আছে। তিনি সুরাপান করে কখনো কব্বালি গাইতেন না, তেমনি আমারও সুরা ও রবিবাবুর গান একসঙ্গে চলেনা। কিন্তু এই পদার্থটি পান করে 'সকল জনম ভরে' এবং 'আহা তোমার সঙ্গে' বেশ মুড আসে।

    ব্রাহ্মণকে কিছু অর্থ ধরে দিতে হবে মনে হচ্ছে....
  • শ্রী সদা | 132.176.98.243 | ২৩ মে ২০১৩ ১৩:২৯567348
  • শিবাংশুদা ঃ)))
  • j | 230.227.106.153 | ২৩ মে ২০১৩ ১৩:৩৮567349
  • শ্রীসদা এবং শিবাংশুদা :-))
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন