এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মনোবিজ্ঞান কী আদৌ বিজ্ঞান ??

    একক
    অন্যান্য | ০৮ জুলাই ২০১২ | ৬১০৮ বার পঠিত | রেটিং ৪ (১ জন)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pi | 78.48.231.217 | ০৬ মার্চ ২০১৩ ২৩:২৭553473
  • সোসেন, যেটা বলতে যাচ্ছিলাম, তার অনেকটাই অক্ষদা বলে দিয়েছে। খবরের কাগজে সায়েন্স রিপোর্টিং এ এই অতিসরলীকরণ, ওভারস্টেটমেন্ট, সুইপিং স্টেটমেন্ট দেবার একটা চল আছে। সেটা তোমার লেখাতেও মাঝেমাঝে অসতে দেখে একটু হতাশ হয়েছি। ঃ( এবং মূল ভয়টা হল, ঐ, সাধারণ পাঠক এই তফাতটা বুঝবে না, ভুল বুঝবে। ইহা বিজ্ঞান, ইহা 'প্রমাণিত' , অতএব ইহাই চরম সত্য , এই নোশানটা গেঁথে যাওয়া নিয়ে ভয় হয়।

    তবে অবশ্যই লেখাগুলো দিব্ব সুখপাঠ্য হচ্ছে, আর অনেক ইন্টারেস্টিং বিষয়ও তুলে আনছো। সেগুলো নিয়ে নাড়াচাড়া করার ইচ্ছাও জেগে উঠছে, এটা তো হচ্ছেই। এজন্য অবশ্যই সাধুবাদ ও ধন্যবাদ।

    যাহোক, http://dx.doi.org/10.1016/j.bbi.2012.10.013 ঃ এই পেপারটা তো এইডস রোগীদের নিয়ে স্টাডি নয় ! আমার প্রশ্ন তো এইডস রোগীদের স্টাডি নিয়ে তোমার মন্তব্য প্রসঙ্গে ছিল।
  • sosen | 125.242.156.77 | ০৬ মার্চ ২০১৩ ২৩:৪৭553474
  • সেটা তো তুমিই দিলে। cd4 T নিয়ে। সেই পয়েন্টটাই লিখেছি। cd4T কমে যাওয়ার গতি কমলে কি হতে পারে, সেটা সাধারণ পাঠককে বোঝাবার চেষ্টাই করেছি। বিষয়ের আরো গভীরে গেলে সে মোটেই কেউ পর্বে না। সুইপিং স্টেটমেন্ট দেওয়ার চেষ্টা করিনি, অতিসরলীকরণের ও নয় , তবে সেরকম যদি মনে হয়ে থাকে :( ব্যর্থতা। অডিয়েন্স এবং বিষয়ের মধ্যে সাম্য তৈরী করার ব্যর্থতা। দেখা যাক কোনটা কম্প্রমাইজ করা যায় ভবিষ্যতে । তোমাদের পয়েন্ট মাথায় থাকবে।
  • a x | 138.249.1.202 | ০৭ মার্চ ২০১৩ ০১:০৭553475
  • থেন্কু সোসেন, না রেগে যাবার জন্য ঃ-)
  • Ekak | 24.99.6.43 | ০৭ মার্চ ২০১৩ ০১:৩৮553476
  • সোসেন
    অডিয়েন্স টাই কম্প্রমায়স করুন :) তাতে প্রথমদিকে একটু বুঝতে না পেরে ঘ্যানঘ্যান করবে আমার মত জনগণ । কিন্তু একটা সময়ের পরে নীশ পাঠক পাবেন । অন্ট দ্যাট বি মোর স্যতিস্ফাইন্গ ?
  • pi | 78.48.231.217 | ০৭ মার্চ ২০১৩ ০২:০৬553477
  • আমি কিন্তু নট নেসেসারিলি, বিজ্ঞানের বেশি কচকচিতে যাবার জন্য বলছি। সাধারণ পাঠককে ভয় পাইয়ে দেবার কথাও বলছিনা।
    কিন্তু ঐ , যেটা বল্লাম, ঐ একটা ছোট ল্যাব স্টাডি থেকে বৈজ্ঞানিকভাবে অমুক প্রমাণিত হইল কি তমুক মুশকিলের আসান হয়ে গেল কি অমুকের কারণ জলবৎ তরলং ব্যাখ্যা হয়ে গেল কি আমুক করলে তমুক হবেই, এমত 'চরম সত্য' মার্কা মেসেজ যাতে পৌঁছে না যায়, সেবিষয়ে সচেতনভাবে সাবধানতা অবলম্বন করার কথা বলছি।
    বেশিরভাগ গবেষণার রেজাল্ট থেকেই অনেক স্পেকুলেশনের সুযোগ থাকে, একধিক ব্যাখ্যার, নাঅনাপ্রকার শর্ট ও লং টার্ম ইম্প্লিকেশনের।
    একটা পেপারে ডিসকাশন লেখার সময় সেসব সম্ভাবনার কথা লেখা হয়, সেগুলো সফট আর্গুমেন্ট, খুব সাবধানে সেই স্টেটমেন্ট্গুলো দেওয়া হয়। নইলে সায়েন্টিফিক কম্যুনিটি ছিঁড়েখুঁড়ে খেতে পারে ঃ) সাধারণতঃ খবরের কাগজ ইঃ পপুলার সায়েন্সের লেখায় দেখেছি, সেই সফট জায়গাগুলোর মধ্যে বেশ প্রতিশ্রুতিবান কোন সম্ভাবনা নিয়েই হাইপ তোলা হয়, সেগুলোকেই প্রতিপাদ্য বানিয়ে ফেলা হয়, কারণ অবশ্যই সেগুলো বেশি অ্যাপিলিং। যা উহ্য থেকে যায়, তা হল, উহা সম্ভাবনা মাত্র, হলেও হতে পারেকে বলে দেওয়া হয় প্রমাণিত। বৈজ্ঞানিক সত্য ইঃ।
    অথচ সাধারণ মানুষের কাছে পৌঁছানোর সময়েই কি সবচে বেশি সাবধানতা অবলম্বন করা উচিত ছিল না ? কারণ তাঁরা তো এই পুরো প্রসসটা ( ঐ যেমন অক্ষদা যে উদাঃটা লিখেছে, একটা ল্যাব স্টাডি আর প্রামণ্য চিকিৎসাপদ্ধতি হবার মধ্যে শতযোজন দূরত্বের কথা) সেভাবে জানেননা, জানেননা, এটা হয়তো একটা সম্ভাবনামাত্রের কথা বলা হচ্ছে মাত্র। তো, নিউজপেপার, ব্লগে পপুলার সায়েন্স রাইটিং নিয়ে আমার মূল , না অভিযোগ বলব না, ভয়ের জায়গা হল এইটা।
    সুখপাঠ্য হলনা, সাধারণ লোককে কানেক্ট করতে পারলো না, এসব নিয়ে তত ভয় নেই। কানেক্ট করার সদিচ্ছা থাকলে ওটা ঠিক হয়ে যাবে।
  • pi | 78.48.231.217 | ০৭ মার্চ ২০১৩ ০২:০৯553478
  • নীশ পাঠক টার্গেট করা নয়, আমি নীশ পাঠক তৈরির চেষ্টা করার কথা বলছি ঃ)
  • sosen | 111.63.138.96 | ০৭ মার্চ ২০১৩ ০৯:২৭553479
  • একক, না, নীশ পাঠক পাওয়াই আমার একমাত্র কাম্য নয়।কারণ সায়েন্সই তো আমার পেশা, সেদিক দিয়ে ওরকম পাঠক আমি পেয়েই থাকি, তাতে আমার ওই আকাঙ্খা সম্পূর্ণ মিটে যায়। আমি যখন বাংলায় পড়াই, ছাত্রদের বোঝাই তখন সেইভাবেই পড়ানোর চেষ্টা করি যেভাবে ইংরাজিতে পড়াব, এবং সেই ফিডব্যাক ও পেয়ে থাকি যে সেটা জায়গামত পৌঁছোচ্ছে । কিন্তু যখন এরকম কিছু লিখি তখন মাথায় দুটো টার্গেট থাকে। লেখার বিষয়, যা টেক্সটবুক সায়েন্সে অনালোচিত - এবং আমার মাসি, পাড়ার কাকু, সকলে সেটা বুঝতে পারছেন কিনা। এমন কিছু কাজ করার কথাও মাথায় আছে যেগুলো বাংলায় নীশ পাঠকের জন্য হবে, সেগুলো আসুক, এলে আলোচনা হবে, কিন্তু এই কলাম এ সায়েন্স এর গতিপ্রকৃতি রিপোর্ট করার বেশি কিছু করণীয় নেই।

    পাই এর কনসার্ন কিন্তু সবসময় লেখক হিসেবে আমার মাথায় থাকে, এবং আমি যেটা করার চেষ্টা করি সেটা হচ্ছে একটা ফ্যাক্টের সাপোর্টে পেপার তুলে দেওয়া, এমন ধরনের পেপার নেওয়া যা নিয়ে বিতর্ক প্রায় নেই।আমাকে পেপার বাছ্তেও প্রচুর কাঠ খড় পোড়াতে হয়। সাবধানতা অবলম্বনও করতেই হয়। যথাসাধ্য এই জাতীয় ছাপ্পাগুলো এড়িয়ে চলার চেষ্টাই করছি। যেমন অটিজম-এর লেখায়, সবগুলি কোরিলেশনই প্রকাশ হয়েছে। কিন্তু এস্টাবলিশড কজালিটি জানতে সবক্ষেত্রেই বহু দেরী। সেইদিন লিখব, এটা তো হবে না। সব লেখায়ই কোনটাই তর্কাতীত নয় এটাও বলার চেষ্টা করা হয়। তৎসত্ত্বেও যদি মনে হয়, আমি সুইপিং স্টেটমেন্ট রেখেছি কোথাও, তাহলে সেই সুইপিং স্টেটমেন্ট ওই পেপারগুলোতেই রয়েছে এবং আমি সেটাকে তুলে দিচ্ছি মাত্র। আগ্রহী পাঠক এ নিয়ে পড়াশুনো করুক।
    পয়েন্টগুলো সবই মাথায় রইলো, আর ফিডব্যাকের জন্য ধন্যবাদ। তবে আমার এটাও মনে হয়, সম্ভাবনার কথা বলা হচ্ছে এটা সাধারণ মানুষ জানেন, বোঝেন। তাদের ফিডব্যাকে আমার এটাই মনে হয়েছে। আর পরিচিত বিজ্ঞানমহলেও এখনো সকলেই তথ্যনিষ্ঠ লেখাই জানিয়েছেন, তবে তোমাদের কথাগুলো মাথায় রেখে আরো ইম্প্রোভাইজ করার চেষ্টা করব। অবশ্যই।
  • generic letter | 77.163.246.77 | ১৩ জুলাই ২০১৩ ১১:০২553480
  • একটু লঘুপনা
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে প্রতিক্রিয়া দিন