এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মধু চাঁদ ভোগান্তি ও অন্যান্য গপ্পগাছা

    Jhiki
    অন্যান্য | ১১ নভেম্বর ২০১১ | ৯৩০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Jhiki | 182.253.0.99 | ১১ নভেম্বর ২০১১ ১৫:৪৩503733
  • মিঠু, সিকি এখানে লেখো...
  • Bartin | 122.248.183.1 | ১১ নভেম্বর ২০১১ ১৫:৪৯503744
  • মেয়ে গুলো আগে লিখুক তারপরে আমি।
  • Jhiki | 182.253.0.99 | ১১ নভেম্বর ২০১১ ১৫:৫৪503746
  • name:mmail:country:

    IPAddress:117.194.33.242Date:11Nov2011 -- 02:48PM

    বিয়ের পরে দোলে গেলাম শান্তিনিকেতন-একই ট্রেনে শাশুড়ির মামা-মামি বোলপুর অব্দি সঙ্গে দিলেন।অহোটেলে পাশের/উলটোদিকের ঘরে সুভাষ চক্কোত্তি, সারাদিন বারান্দায়-
    দোল কাজেই একপাল অবিবাহিত বন্ধু, সবাই দুপুর, বিকেল সঙ্গ দিতে আসছে-

    সন্ধ্যেবেলা বেড়িয়েও নিস্তার নেই। চায়ের দোকানে আবার মানবী তার দলবল নিয়ে আড্ডা দিতে বসেছে। তার কার্যকলাপ দেখে দাঁতকপাটি লাগতে শুধু বাকি ছিলো।
    খুব এনজয় করেছিলাম বলতেই হবে:)
  • Jhiki | 182.253.0.99 | ১১ নভেম্বর ২০১১ ১৫:৫৫503747
  • name:mmail:country:

    IPAddress:117.194.33.242Date:11Nov2011 -- 03:23PM

    শান্তিনিকেতন টা মার্চের কথা। মে তে হঠাৎ উঠলোবাই তো চলে গেলাম দীঘা- বেলা দুটো নাগাদ পৌঁছে ভাবলাম, এসেছিই যখন ,জলে গিয়ে ঝাপিয়ে আসি- এদিকে হোটেল খুঁজতে অনেক সময় গেছে। রিসেপশানে কেউ মেপে বলেছে ঘর নেই, কেউ বলেছে ঘন্টা হিসেবে পাওয়া যাবে ইত্যাদি ইত্যাদি। অবশেষে একটা হোটেলে দোতলায় ঘর পেলাম, ভালো ই -কিন্তু ঘর থেকে সমুদ্র দেখা যায় না, এমনকি ঝাউবনের টিকিও মেলে না। যাই হোক ব্যাগ টা কোনোমতে ঘরে রেখেই রওনা হলাম। ব্যাগের গহ্বর থেকে চপ্পল বের করাও তখন নাকি সময় নষ্ট।আপেক্ষাই করা যাবে না।অআমি একটু কিন্তু কিন্তু করছিলাম। সৈকত বল্লো ,কোনো ব্যাপার না, খালি পায়েই যাবো, চলো না,ছায়াছায়া ঝাউবনের মধ্যে দিয়ে একটু খানি রাস্তা, তারপরেই সমুদ্র( তখনো আস্থা ব্যাপারটা ছিলো)-বল্লাম ঠিক আছে। দুজনে খালিপায়ে ঘর থেকে পথে নেমে এলাম। ঝাঁ ঝাঁ রোদে চাঁদি ফেটে যাচ্ছে, গাছের ছায়া থেকে বেরিয়ে রাস্তায় পা দিয়ে মনে হলো,কড়াইএর উপর দিয়ে যাচ্ছি- গোটা পথে কোথায় ছায়া,আর কোন ঝাউবন ছিলো জানিনা। একটু যাই আর দাঁড়াই- গনগনে লাল পায়ের তলা নিয়ে বেগুনপোড়া হয়ে যখন সমুদ্রের ধারে সত্যিই পৌঁছোলাম- দুজনের জিব প্রায় বেরিয়ে গেছে। এরপর আবার ওর সুপরামর্শে দিনের আলো মরে বালি ঠান্ডা না হওয়া পর্যন্ত জলেই রইলাম- হাতপা সাদা হয়ে ঠকঠক করে কাঁপতে কাঁপতে চান করেই চল্লাম।
    সেই দীঘাবাসে ভোগান্তি আরো ছিলো, তবে সে অন্য গল্প:)
  • kiki | 59.93.212.96 | ১১ নভেম্বর ২০১১ ১৬:৩৫503748
  • আরে সে তো নানান গপ্প আছে।এখন বরম মিরিক ই শোনাই।তা আমি এট্টুস ঘ্যান ঘ্যান কচ্ছিলাম,কোথাও হানিমুনে যাওয়া হলো না।তখন তো আর খ্যাঁচ খ্যাঁচানির সময় আসেনি।তো তিনি বল্লেন এই তো শিলিগুড়ি এলে। এটাই ধর........ ইত্যাদি।

    তো এই করতে করতে একদিন মিরিক যাওয়া ঠিক হলো।এবার আমি তখন ও বড় হয়নি।(ইনফ্যাক্ট এখনো বড় হয়েছি কিনা সে নিয়ে লোকের মনে সন্দ আছে)তো লেক আর পাহাড় দেখে নেত্য জুড়েছি। এই হাত ধরে টান দিয়ে এদিক দৌড়াচ্ছি তো পরক্ষনেই খানিকটা লাফিয়ে নিচ্ছি।(ম্যাগো)আরেকজন থতমত অবস্থায় ভেবেই পাচ্ছে না কি করলে আমি খানিক শান্ত হয়ে তার মুখের পানে চেয়ে বসে থাকবো। তো শেষে আবিস্কার হলো বোটে চড়ালে আমার খানিক চুপ করে বসে থাকার সম্ভবনা আছে। সেই মতো বোটে চড়ানো হলো।আহা মিঠে রোদ্দুর, চাদ্দিকে পাহাড় আর সবুজ।মাঝে লেকে আমি আর সে।তো তিনি গদ গদ হয়ে বল্লেন। ওগো একটা গান শোনাও না।

    তা বলতে কি কেউ কখন ও আমায় গান শোনাতে বলে না। আমি যে কি খুশী বলার নয়। তো সেই রোদ ঝলমলে দিনে আমি কি গাইবো না ভেবে পেয়ে এই স্বর্নালী সন্ধ্যায় শুরু কল্লাম। বেশ চোখ বুঁজে গেয়ে চলেছি। এদিকে শ্রোতা ও কোনো সারাশব্দ করে না। ভাবলুম বুঝি মুগ্‌ধ হয়ে স্তব্ধবাক হয়ে গেছে। ওরে কোথায় কি? তাকাতেই বলে থামো, এবার আমি তোমায় কবিতা শোনাবো। তারপর সেই কবিতা শুনে আমি স্তব্ধবাক।সেটা অবশ্য বলা যাবে না।

    তারপর আমায় আর কখন ও গান শোনাতে বলা হয়নি।আর কেউ কবিতা শোনাবে হুমকি দিলেও আমি আঁতকে উঠি।
  • m | 117.194.33.242 | ১১ নভেম্বর ২০১১ ১৬:৪৫503749
  • এটা ৯৬ সালের কথা- স্মৃতিতে অল্পবিস্তর ধুলো পড়ে গেছে।
    তখন উনি হস্টেলে থাকেন, কাজেই স্বাধীন। আমি বাড়িতে ,ফলে কোথায়, কেনর মোটামুটি সন্তোষজনক উত্তর দিতে বাধ্য।

    সেসময় মহান বিপ্লবের খোঁচায় বাড়ির লোকেদের অল্পবিস্তর আহত করেই রেখেছিলাম ফলে বেশ একটা বিপ্লবীয়ানা ছিলো। আমার বাড়িতে বন্ধুদের অবারিত দ্বার ছিলো ফলে কাদের সঙ্গে মিশছি এনিয়ে বাপমা মোটামুটি মিশ্চিন্ত ছিলেন। ছেলেমেয়ে নির্বিশেষে সবাই দলবল পাকিয়ে বসন্তে-পৌষে হামেশাই শান্তিনিকেতন যেতাম।

    এরকম দলবলের নামে দল পাকিয়ে শুধু দুজন মিলে একবার শান্তিনিকেতন চলে গেলাম- ভয়ডর ছিলো না আগেই বলেছি। ভরা সপ্তাহের মাঝখানে শান্তিনিকেতন যাবার কিছু সুবিধেও ছিলো।জানতাম চেনা লোকজন হপ্তান্তে ওখানে আসে, হোটেল ইত্যাদি সহজে পাওয়া যাবে, আর অঢেল ফাঁকায় এদিক সেদিক নিশ্চিন্তে ঘুরে বেড়ানো যাবে...কারুর সঙ্গে দেখাসাক্ষাৎ হবে না।
  • Bratin | 122.248.183.1 | ১১ নভেম্বর ২০১১ ১৬:৫৫503750
  • জিও তো। চুটিয়ে প্রেম যাকে বলে। 'আপনাকে তো কাল্টিভেট করতে হচ্ছে মশাই'
  • m | 117.194.33.242 | ১১ নভেম্বর ২০১১ ১৭:২২503751
  • বোলপুর নেমে যে কি আনন্দ হলো সেটা নিশ্চয় বলে বোঝাতে হবে না। হোটেলে পৌঁছে- না সেটা হোটেল নয়,ইয়ুথ হস্টেল মনে পড়েছে- ব্যাগ রেখে খেতে গেলাম। টাকা পয়সা খুব বেশি ছিলো না। হিসেব করে দেখা গেলো,দুজনের মিলিয়ে শ তিনেক টাকা আছে- তাই দিয়ে দুদিনের খাওয়া, রিক্সাভাড়া এবং '''সিগারেট''' কিনতে হবে- বদলে হার,দুল ব্যাগ ছাতা কেনার কথা কেন ভাবি নি কে জানে!

    আমি কি খেয়েছিলাম মনে নেই, সম্ভবত মাছ-ভাত,উনি গাদাখানেক মিষ্টি আর পাউরুটি দিয়ে পিত্তরক্ষা কল্লেন।খেয়েদেয়ে এক রিক্সা নিয়ে সোজা শ্যামবাটি, ওখান থেকে হেঁটে সোনাঝুরি- তারপর দুজনে প্রচুর আবোলতাবোল বকা.. ফেরার পথে আধোঅন্ধকারে একটা গুমটি দোকানে চা আর তেলেভাজা আর হন্টন- তখনো পায়ে জং পড়েনি..
  • kiki | 59.93.201.8 | ১১ নভেম্বর ২০১১ ১৯:০৯503752
  • আরো আরো, মিঠু... আরো............. :P
  • pi | 72.83.90.203 | ১১ নভেম্বর ২০১১ ১৯:১৫503734
  • আমি মধুচন্দ্রিমায় পুনে গেসলুম। পরীক্ষা দিতে। বৌভাতের পরের দিন দু'জনে তল্পিতল্পা বেঁধে রওনা দিয়ে ট্রেন থেকে নেমে সোজা পরীক্ষার হল। ও না না, মাঝরাতে পৌঁছেছিলাম তো। আর তারপর অটোয়ালার সৌজন্যে আজ অব্দি থাকা সবচে ভয়াবহ হোটেল !
  • kiki | 59.93.201.8 | ১১ নভেম্বর ২০১১ ১৯:১৬503735
  • এদিকে আমার আবার অ্যা: ম্যা: । তো বিয়ের আগে একদিন তিনি আমার কালেজে এয়েছিলেন। সেখেন থেকে বোটানিকাল গার্ডেন। তো বিই কালেজ দেখে আমার টনটনানি........ আর বিয়ের দুদিন পর তিনি কোলে মাথা রেখে তাঁর ব্যাথার মহাভারত শুনিয়েছিলেন। মানে তিনি ও টনটনানি নিয়ে বো: গা: ঘুরছিলেন। ক্ষীসব কপাল!
  • ranjan roy | 115.118.236.223 | ১১ নভেম্বর ২০১১ ২০:০৭503736
  • বড় ছোট দুই এম হেভি জমিয়ে দিয়েচে তো! পুরো ক্ষীর।
  • PM | 86.96.228.84 | ১৪ নভেম্বর ২০১১ ১৫:৩১503737
  • আমার HM প্লেস ছিল সন্দাকফু 14000 ft ওপোরে। তায় আবার ডিসেম্বর-শেষাসেষি। বৌভাতের পরেরদিন বেড়িয়েছিলাম। তারপরে কি হলো ভাবলে এখনো রোমহর্ষক মনে হয়। "জমে ক্ষির" কথাটা আক্ষরিক অর্থে হাড়ে হাড়ে প্রযোজ্য
  • jhumjhumi | 117.194.249.177 | ১৮ নভেম্বর ২০১১ ২২:৪০503738
  • এই টই টা তে কেউ আর লিখছে না কেনো?
  • byaang | 122.167.120.22 | ১৮ নভেম্বর ২০১১ ২২:৫৩503739
  • ঝুমঝুমি কি হোলি চাইল্ডে পড়তে?
  • ppn | 112.133.206.18 | ১৮ নভেম্বর ২০১১ ২৩:০১503740
  • ব্যাঙ কি আগের জন্মের মিস মার্পল?
  • jhumjhumi | 117.194.226.135 | ১৯ নভেম্বর ২০১১ ২২:৫২503741
  • না। গ্রামের মেয়ে।
  • r2h | 198.175.62.19 | ০৩ জানুয়ারি ২০১২ ২৩:৩৮503742
  • চন্দ্রগুলি নিছক নিষ্কন্টক মধুময় ছিলনা বটে, কিন্তু হুতো দম্পতির প্রাক ও উত্তর বিবাহ দেখাশোনার কুড়ি বছর হয়ে গেল, উ:।
    (ডি: দিল্লীবাসিনী কুড়ির সঙ্গে আমার কোন সম্পক্কো নাই)
  • siki | 122.177.189.106 | ০৩ জানুয়ারি ২০১২ ২৩:৪৬503743
  • চোটে ও হোঁচটে
    কাব্যে ও ঠোঁটে
    কুড়ি এসে যায়
    হঠাৎ ফোকটে।

    :)
  • মিলা | 212.156.10.246 | ২৫ মে ২০১২ ১৩:২৪503745
  • বিয়ের পর কোথায় যাওয়া হবে সেই নিয়ে বিয়ে ঠিক করার পর থেকেই মোটামুটি চিন্তাভাবনা করে শেষ পর্যন্ত বর বলল একটু অফ-beat জায়গায় যাওয়া উচিত, যেমন লেপ্চাজগত
    আমি একটু নেট ঘেঁটে যা বুঝলাম আমাকে মোটের উপর-এ দার্জিলিং নিয়ে যাওয়া হচ্ছে, সে যাই হোক, নতুন বিয়ে হব হব করছে বেশি না কথা না বলাই ভালো (বিশেষত যেখানে নিজে কোনো কাজ-এ হেল্প করতে পারবনা, বিয়ের ঠিক দেড় মাস আগে দেশে ফিরেছি, তার মধ্যে আবার ১ সপ্তাহ পুজো ) এই ভেবে রাজি হয়ে গেলাম
    এদিকে বিশাল এনথু নিয়ে আমার (সেই সময়ে হবু ) বর যাত্রার exactly ৩ মাস আগের date এ সকাল 6tay irctc তে অনলাইন হয়ে দেখে ৪১-৪২ waiting লিস্ট, প্রাণে আশা ছিল যে ৩ মাসে confirmed হয়ে যাবে, তাই সেই ticket কেটেও রেখেছিল
    এদিকে পুজো, shopping সব শেষ করে বিয়েটা হয়ে গেল কিন্তু ticket যে সেই ৭-৮ waiting এ এসে আটকে গেল তার পর আর নট নড়ন চড়ন
    অষ্টমঙ্গলার পরের দিন যাওয়ার কথা, আমি সশুরবাড়ি থেকে সশুরের সাথে station এ পৌছেছি, বর আসবে office থেকে, আমার বাবা মা এক গুচ্ছ খাবার দাবার নিয়ে station এ হাজির ( এরা কেউ-ই জানেনা যে ticket confirmed নয় :) ) বর এসে বলল যে দেখে এসেছে waiting লিস্ট ২,৩ কিন্তু তাতেও 'ভালো খেলিয়া পরাজিত' case হয়ে গেল, সবাইকে খবর টা দেব এবং আধুনিক প্রজন্মএর কান্ডজ্ঞানহীনতা সম্পর্কে জ্ঞান শুনব যখন ঠিক করে ফেলেছি সেই সময় এক সহকর্মীর ফোন 'RAC ৬,৭ হয়ে গেছে, উঠে পর ট্রেন-এ'
    বাবা মা কে হাত নেড়ে ট্রেন এ উঠে দেখি RAC seat এ এক ভদ্রমহিলা তাঁর তিন ছানা নিয়ে বসে আছেন, আর এক ভদ্রলোক-ও, বুঝতে পারলাম RAC মানে একটা seat এ দুজন share করা কিন্তু ওই তিন ছানা? তারা মায়ের সাথে বিনা ticket এ :) তাদের বাবা আবার general এ উঠে পড়েছেন কথাও জায়গা না পেয়ে
    dinner খেয়ে আমি তো শুয়ে ঘুমিয়ে পড়েছি, আমার বর ভদ্রতার পরাকাষ্ঠা হয়ে বসে আছে, খানিক অন্তর অন্তর আর থাকতে না পেরে ঢুলে পড়ছে, শেষ রাত্রে শেষ পর্যন্ত কোনো মতে manage করে দুজনেই গুটিয়ে শুয়ে পড়েছি, ঘুম-এর মধ্যে কান-এ এলো পাশের seat এ ভদ্রলোক পাশের মহিলা কে বলছেন 'আপনি ভালো করে বসুন না, দেখুন ওরা কিরকম সুন্দর ভাবে manage করেছে', ভদ্রমহিলার রোষ কষায়িত দৃষ্টিটা অনুমান করে নিয়েছিলাম, কারণ তার পরেই ভদ্রলোক বলে উঠলেন 'ওনারা বুঝি স্বামী স্ত্রী, আমি আসলে বুঝতে পারিনি'

    শুধু এই কষ্ট করে ঘুরতে গেছিলাম বলে এর পরে অবশ্য কেরালা-ও গেছিলাম, সেটা আবার অন্য কেলো, পরে কখনো বলব
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন