এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • গাদ্দাফী তো টেঁসে গেলো, নরেন্দ্র ÷

    pulok
    অন্যান্য | ২১ অক্টোবর ২০১১ | ৭৯০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pulok | 115.127.20.146 | ২১ অক্টোবর ২০১১ ০২:০১493216
  • লিবিয়ার তেলের ক¾ট্রাক্ট তাহলে কারা পাচ্ছে? :)
  • debu | 72.130.151.116 | ২১ অক্টোবর ২০১১ ০৭:১৮493227
  • NASDAQ উঠবে কাল
  • kallol | 119.226.79.139 | ২১ অক্টোবর ২০১১ ১১:২০493236
  • সদ্দাম, বিন লাদেন, গদ্দাফি পরপর এই সব ঘটনায় অনেকগুলো প্রশ্ন মনে আসছে।
    ১) এরা সকলেই নিজের নিজের দেশে গণতন্ত্রের কন্ঠরোধ করেছিলেন। তাতে ন্যাটোর আক্রমন বৈধতা পায় কি?
    ২) এরা এদের জামানায় বিনাবিচারে শাস্তি দিতো। তাই বিচার না করে এদের মেরে ফেলাটা কি সমর্থনযোগ্য? সদ্দামের অবশ্য বিচার হয়েছিলো।
    ৩) এটা কি কলোনীয়ালিসমের তৃতীয় ফেজ? (প্রথমটা ১৭ শতক থেকে ২০ শতক গায়ের জোরে দেশ দখল , দ্বিতীয়টা গোটা ২০ শতক জুড়ে অনুদান, ঋণ দিয়ে বশ্যতা মানানো। তৃতীয়টা ২১ শতকে - আবারও গায়ের জোরে, তবে ক্ষমতায় বসানো হচ্ছে পুতুলদের)
  • BARUN CHATTOPADHYAY | 14.96.25.86 | ২১ অক্টোবর ২০১১ ১১:৪৯493237
  • গদ্দাফি টেসে যাবার সংগে সংগে বিধবা হলো তার প্রমীলাবাহিনী।ইদি আমিনকে নাকি জোম্বিরা পাহারা দিতো।কিন্তু গদ্দাফির দেহরক্ষিণীদের তুলনা নেই।যেমন তাদের শোভা,যেমন শো,যেমন আভা,তেমন তারা কালোবেড়ালের বাবা।আচ্ছা, এদের বিষয়ে ফেমিনিস্টরা কী ভাবেন?
  • siki | 123.242.248.130 | ২১ অক্টোবর ২০১১ ১৪:০৭493238
  • আচ্ছা, এই টইয়ের হেডিংয়ে তো কমা আছে, তা হলে এটা ঘাঁটছে না কেন?
  • pulok | 115.127.20.146 | ২১ অক্টোবর ২০১১ ১৪:১১493239
  • ঘেঁটেছে। পুরোটা আসেনি।
  • pulok | 115.127.20.146 | ২১ অক্টোবর ২০১১ ১৪:১৬493240
  • এমেরিকাই এদের বসিয়েছিলো, কাজ শেষ তাই ইউজড টয়লেট টিস্যুর মতন ছুঁড়ে ফেলে দিচ্ছে। ইরাক যুদ্ধের পর আর সরাসরি হস্তক্ষেপ করলে জনগণ খেপবে, আর দেশের রিসেশন তো আছেই। এদিকে এসব ডিক্টেটরদের কারণে আরব জনগণও ভবগ এমেরিকাবিরোধী হয়ে যাচ্ছে। চীনও তেলসাম্রাজ্যে ভাগ বসাচ্ছে প্রায়।

    এতগুলো পাখি এক ঢিলে মারাটা আর এমন কী কঠিন! হো হো।
  • Jhiki | 182.253.0.99 | ২১ অক্টোবর ২০১১ ১৪:১৯493241
  • নরেন্দ্র টা কি মোদী?
  • siki | 123.242.248.130 | ২১ অক্টোবর ২০১১ ১৪:২২493217
  • ওটা হেডিং ঘেঁটেছে ইউনিকোডে লেখার জন্য। হেডিং ইউনিকোডে লিখলেই ঘেঁটে যায়। ওটা অন্য কেস।
  • pulok | 115.127.20.146 | ২১ অক্টোবর ২০১১ ১৪:২২493242
  • লিখেছিলাম, নরেন্দ্র ন্যাটো বাবাজীরা মানবতার ঠিকে নিয়েই নিলেন!
  • pulok | 115.127.20.146 | ২১ অক্টোবর ২০১১ ১৪:২৫493218
  • আপনারা তবে বানহ্লায় এখনো আসকী ব্যবহার করেন? এনকোডিং কিসের? মানে লে আউটটা?
  • pulok | 115.127.20.146 | ২১ অক্টোবর ২০১১ ১৪:২৬493219
  • *বাংলায়
  • siki | 123.242.248.130 | ২১ অক্টোবর ২০১১ ১৪:৫৭493220
  • পুলক, একদম ওপরে দেখুন, বাংলাপ্লেন আর ইউনিকোড দুরকম ভার্সন চলে এই সাইটের। ইউনিকোডটা বিটা ভার্সন, ওতে অনেকরকম বাগ রয়ে গেছে এখনও। ইউনিকোড ভার্সনে গিয়ে টই খুলতে গেলে ঐ খানিকটা লেখার পরে & চিহ্ন দিয়ে ঘেঁটে যায়।

    আমি বাংলাপ্লেন ভার্সন ব্যবহার করি, এটা বাংলাপ্লেন ফন্টে চলে, নন-ইউনিকোড ফন্ট। বাংলাপ্লেন ভার্সনে এসে দেখুন, "বাংলা লেখার নতুন কল' লিংক আছে, সেখানে ফোনেটিক পদ্ধতিতে টাইপ করে আমি বাংলা লিখি।

    অবশ্য আমি ইউনিকোডেও লিখতে পারি, সে অন্য কথা।
  • Jhiki | 182.253.0.99 | ২১ অক্টোবর ২০১১ ১৫:১৩493221
  • অ:, আমি ভাবলাম নেক্সট টার্গেট নরেন্দ্র মোদী!!
  • siki | 123.242.248.130 | ২১ অক্টোবর ২০১১ ১৫:২৭493222
  • কাশ তাই হত!

    দিল্লিতে মেজরিটি লোকজন মনেপ্রাণে নরেন মোদীকে প্রধানমন্ত্রী হিসেবে পেতে চাইছে।
  • maximin | 59.93.162.127 | ২১ অক্টোবর ২০১১ ১৬:১৮493223
  • বাংলা প্লেনে ভার্শনে বাংলা টাইপের নির্দেশিকাতে বলা হচ্ছে এটি সম্পূর্ন ফোনেটিক। কলকাতা লিখতে হলে kalakaataa টাইপ করতে হবে। এটা কীভাবে ফোনেটিক হল?
  • pulok | 115.127.20.146 | ২১ অক্টোবর ২০১১ ১৭:৪২493224
  • আহা! মোদী গেলে তো ভালৈ হতো!!!!
  • siki | 123.242.248.130 | ২১ অক্টোবর ২০১১ ১৭:৫৯493225
  • ম্যাক্সিমিন,

    কীভাবে হল না একটু বোঝান? বেসিক বানানবিধি অনুযায়ী কলকাতা তো kalakaataaই হওয়া উচিত। ল আর ক পাশাপাশি বসলে একাধিক কম্বিনেশন হয়, এটা তো জানেন? "লক' হতে পারে "ল্ক' হতে পারে, আবার "ল্‌ক' হতে পারে। ল আর ক মিলে যুক্তাক্ষর বানায়। তাই ল্ক আর লক -- এই দুটোকে আলাদা করে বোঝাতে গেলে প্রথমটার জন্য লিখতে হয় ল্‌ + ক্‌ (l+k) আর দ্বিতীয়টার জন্য লিখতে হয় ল্‌ + অ + ক্‌ +অ (l+a+k+a)।

    ল, ক, এরা ব্যঞ্জনবর্ণ। বাংলা ব্যকরণের নিয়ম অনুযায়ী ব্যঞ্জনবর্ণ স্বরবর্ণের সাহায্য ছাড়া উচ্চারিত হতে পারে না। তাই অক্ষরগুলোর শেষে একটা করে a লাগাতে হয়, যাতে সেটা পরের অক্ষরের ঘাড়ে চেপে বসে যুক্তাক্ষর না বানায়।
  • sumit roy | 69.207.30.100 | ২১ অক্টোবর ২০১১ ২৩:৩১493226
  • আপনাদের কেবল নামেই ফোনেটিক। আমি 'জেহোভা', 'সড়োবড়' আর 'ফ্রেম' টাইপ করলাম কিন্তু 'জিহ্বা', 'সরোবর' আর 'প্রেম' দেখতে পেলাম না! -- পরশুরামের তিলোত্তমা
  • DB | 115.187.41.105 | ২২ অক্টোবর ২০১১ ১১:৩৩493228
  • কল্লোলবাবুর তোলা প্রশনগুলো আমারও। কেন জানিনা সন্দেহ হচ্ছে গোটা দুনিয়াটা একটি মাত্র রাষ্ট্রের কলোনীতে পরিণত হতে চলেছে খুব শীঘ্রই।
  • maximin | 59.93.212.250 | ২২ অক্টোবর ২০১১ ১৫:২০493229
  • সিকি বাংলা উচ্চারন তো ওভাবে হয়না। কলকাতার বাংলা উচ্চারণ কল্কাতা-ই। কথা বলার উচ্চারণ।

    গান গাইবার সময় শব্দের শেষের স্বরবর্ণ উচ্চারণ করি বটে। নিবিড়-ও অমা তিমির-ও হতে বাহির-ও হল জোয়ার-ও স্রোতে শুক্লরাতে চাঁদের-ও তরণী। নিবিড়-অ বললাম না কিন্তু। নিবিড়-ও বললাম। নিবিড়-অ টাইপ করলে সেটা গানের উচ্চারণের সঙ্গেও মিলল না।
  • dukhe | 122.160.114.85 | ২২ অক্টোবর ২০১১ ১৫:২৮493230
  • maximinkalkaataa লিখতে চান ? আর বাংলায় কী দেখতে চান ? কল্কাতা, না কলকাতা ?
    kalke মানে কল্কে হবে তো ? আর kaalke মানে কালকে ?
    কোনটা চান ?
  • maximin | 59.93.212.250 | ২২ অক্টোবর ২০১১ ১৫:৩৯493231
  • অভ্রতে লিখলে বিনা ইন্টেনশনে ল্ক হয়ে যেতে চায়, এটা অবশ্য ঠিক। ল-এর পর একটু থামতে হয়। (বাংলা বানানরীতি ও উচ্চারণরীতি নিয়ে আড্ডার জন্যে অন্য টই থাকলে বেশ হত।)
  • dukhe | 122.160.114.85 | ২২ অক্টোবর ২০১১ ১৫:৫২493232
  • অভ্রতেই লিখুন না । ইউনিকোড ভার্সনে গিয়ে 'ইউনিকোডে মতামত দিন' ক্লিক করুন । ব্যস, এবার দিব্বি অভ্রতে লিখতে পারবেন । আমি তো তাই করি ।
  • maximin | 59.93.212.250 | ২২ অক্টোবর ২০১১ ১৫:৫৩493233
  • না দুখে kalkaataa লিখতে চাইনা একদমই। kolkata-ই লিখতে চাই। এবং অভ্রতে সেটা কলকাতাই আসে।
  • maximin | 59.93.212.250 | ২২ অক্টোবর ২০১১ ১৫:৫৮493234
  • আরে? গুরুতে এসে অবধি তাই তো করছি।
  • siki | 122.177.181.116 | ২৩ অক্টোবর ২০১১ ১২:১৬493235
  • ম্যাক্সিমিন এবং অন্যান্য নবাগতদের জন্য -

    একটা টই আছে এই নিয়ে। আমি তুলে দিচ্ছি। সেখানেই বরং কিছু আলোচনা করা যাবে।

    শুধু একটা ভুল সংশোধন করে নিই, বাংলাপ্লেনে যে পদ্ধতিতে লেখা হয়, সেটা ঠিক ফোনেটিক নয়, সেটা ট্র্যান্সলিটারেশন, এতে কোনও ইন বিল্ট গ্রামার নেই, অভ্র বা গুগল ট্র্যান্সলিটারেশনে যা আছে। বাংলাপ্লেন এডিটারে ঠিক তাই দেখায় যা লেখা হয়। সুতরাং বাংলাপ্লেনে লিখতে গেলে বাংলা বানানবিধি এবং বাংলা ব্যাকরণ সম্বন্ধে বুনিয়াদী ধারণা থাকা দরকার।

    বাকি আলোচনা এইখানে চলবে: http://www.guruchandali.com/guruchandali.Controller?portletId=8&porletPage=2&contentType=content&uri=content1233814514358&contentPageNum=1
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে প্রতিক্রিয়া দিন