এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • অসীম দাশগুপ্ত : দেশের মধ্যে পশ্চিমবঙ্গে মন্ত্রীদের সরকারি খরচ সব থেকে কম।

    tirtha
    অন্যান্য | ০৬ ডিসেম্বর ২০০৮ | ৭৬৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • tirtha | 60.48.200.61 | ০৬ ডিসেম্বর ২০০৮ ১৪:৪৩404434
  • চুল আঁচড়ানোর প্রয়োজন নেই।
    জামাকাপড় ইস্ত্রি করার দরকার নেই।
    জুতো ছেড়ে চপ্পল চলছে।
    কোনো ভাল ইমেজের দরকার নেই।
    হকার আর মন্ত্রির মধ্যে বিশেষ পার্থক্য নেই।

    খরচ কোথায়?
  • Abhyu | 97.81.104.16 | ০৬ ডিসেম্বর ২০০৮ ২০:৫৫404445
  • অর্থমন্ত্রী কি না? তাই অর্থের ব্যবহার বিষয়ে বিশেষ সতর্ক।
  • b | 117.193.39.232 | ০৭ ডিসেম্বর ২০০৮ ১১:৩৪404453
  • tirtha, একটা কথা। বিহার বা ইউপিতে (অন্য রাজ্য জানি না, তাই বলতে পারবো না), এক এক জন এম এল এ-র আগে পেছনে কমপক্ষে ১০-২০ জন সশস্ত্র পুলিস, ভাড়াটে বডিগার্ড থাকে। তামিলনাডুর পাব্লিক ওয়ার্কস মিনিস্টার দুরাইমুরুগানের বাড়ি দেখলে হলিউডী সেটের কথা মনে পড়ে।
    image বলতে যদি এটা বোঝান তাহলে হিশেবটা একটু গন্ডগোলের।
    আর এখানে আমি নিজে রূপচাঁদ পাল এম পি কে ব্যান্ডেল লোকালে দাঁড়িয়ে হুগলী ফিরতে দেখেছি (১৯৯৪ সাল অবিশ্যি)। আর আমাদের শহরে নরেন দে-র বাড়ি দেখলে...
    আমার মনে হয় না যে, এর মধ্যে দলমতের কোনো ব্যাপার আছে। আমরা, বাঙালীরা, গড়পড়তা একটু কম-ই খাই। ভোটারের/আইনের ভয়ে না চরিত্রগুণে, সেটা অবশ্য জানি না।
  • d | 117.195.36.32 | ০৭ ডিসেম্বর ২০০৮ ১৩:২৭404454
  • তো?
    মানে, এই থ্রেডের দাবীটা কী? কি নিয়ে আলোচনা করতে চাইছেন আপনি? নিছকই একটা স্টেটমেন্ট দিতে হলে তার জন্য তো ভাটিয়া৯ আছেই।
  • tirtha | 60.49.77.0 | ০৮ ডিসেম্বর ২০০৮ ০৭:২৩404455
  • আসল গলদটাতো অন্য জায়গায়।
    সরকারি টাকা projectএ খরচ না করলে,মন্ত্রিদের তো বেশী ঘোরাঘুরির প্রয়োজন নেই তাই খরচ কিসের?
    আমি ৯৩ থেকে মালয়েশিয়াতে আছি, দেখলাম তো দেশ কিভাবে উন্নতি করে।
    এখানে ১০ বছরে দেশটা যা করে দেখাল আমাদের বাংলা তা ৩০ বছরেও করতে পারল না। এ টাই আক্ষেপ।
  • Binary | 24.66.94.142 | ০৮ ডিসেম্বর ২০০৮ ০৮:৫১404456
  • বোঝো, আলু কিনতে গিয়ে আলুবখড়া-র হিসাব।
  • siki | 122.162.83.221 | ০৮ ডিসেম্বর ২০০৮ ০৯:৫৮404457
  • পবঙ্গ উন্নতি করে নি, তাতে সব ব্যাটাকে ছেড়ে বেঁড়ে ব্যাটাকে ধরার কী মানে? অসীম দাশগুপ্ত বেশ বড় বাল একটা, অর্থমন্ত্রী হিসেবে, নো ডাউট, তা সে ত্যো একা নয়। আরও অনেকেই তো আছে। তা ছাড়া অর্থমন্ত্রী হিসেবে তার অপদার্থতা নিয়েও আলোচনা করা যায়, কিন্তু তার চুল না আঁচড়ানো বা চপ্পল পরাটা সমালোচনার বিষয়বস্তু হয় কী করে? বরং তার সিধেসাধা সাজপোশাক, মন্ত্রী হয়েও, সেটা তো প্রশংসার বিষয় হওয়া উচিৎ!
  • ranjan roy | 122.168.17.206 | ০৮ ডিসেম্বর ২০০৮ ২২:২৭404458
  • সিকিকে সমর্থন।
    এমনি না যে বঙ্গের মন্ত্রীদের রোল মডেল ধরতে হবে। তাদের ডেলিভার করার ক্ষ্যামতা হলেই হল। মানে, নেসাসারি কন্ডিশন। তারপর বাকি কতা। এখানে এই ন্যারো ফোকাসে দেং সিয়াও পিঙের কোট আমার মতে প্রাসঙ্গিক। অর্থাৎ, বেড়াল লাল কি সাদা পরে দেখা যাবে, আসল কথা হল ইঁদুর ধরতে পারে কি না?
    তবে তীর্থ যদি চুল-আঁচড়ানো, কোটপ্যান্ট পরা আর পারফরম্যান্সের সঙ্গে কন্টিনজেন্ট ভাবেন ----।
    আর অসীমবাবুকে দু'এক বার(যেমন আফ্রো-আমেরিকান ফিল্ম ফেস্টিভ্যালের উদ্বোধন ইত্যাদি) দেখেছি। দরকার মত স্যুটেড-বুটেড ছিলেন মনে হয়েছিলো।
    অবশ্য উনি রাবণ্‌দার মত হ্যান্ডু নন।:))))))
    আর গো বলয়ে সরকারি পয়সার যে কোন হুজুগে যেমন নয়ছয় হতে দেখি সে তুলনায়---।
    সম্ভবত: বঙ্গের মন্ত্রীরা z ক্যাটেগরির সিকিউরিটি নেন না। পারফর্ম্যান্স? অন্য থ্রেডের বিষয়।
  • ranjan roy | 122.168.17.206 | ০৮ ডিসেম্বর ২০০৮ ২২:৩০404459
  • D: যদি পারফরম্যান্সকে চুল-আঁচড়ানো,সুটেড্‌-বুটেড্‌ হওয়ার কন্টিনজেন্ট ভাবেন--।
  • d | 117.195.41.118 | ০৮ ডিসেম্বর ২০০৮ ২২:৪০404435
  • রম্‌জম্‌দাদা,

    একটু নাক গলাই? ইনি কিন্তু আমাদের কবিতীত্থ নন। কাজেই "রাবণদা' প্রসঙ্গ এখানে আসে না।
  • ranjan roy | 122.168.17.206 | ০৮ ডিসেম্বর ২০০৮ ২৩:২১404436
  • একদম সরি! থ্যাঙ্কু দময়ন্তী। আমি ভুল ভেবেছিলাম। তাই আমাকে মিস্টার রায় বলায় একটু চমকে গেছিলাম।
  • siki | 122.162.82.163 | ০৮ ডিসেম্বর ২০০৮ ২৩:৩৪404437
  • ছ্যা:, দশটা ভাত টিপে বুঝতে হয় আতপ চাল না সেদ্ধ?

    ইয়ে, এইমাত্তর অসীমবাবুকে দেখলাম টিভিতে। কেন্দ্রের বঞ্চনা নিয়ে কাঁদছিলেন, বেশ গ্লেজওয়ালা গলাবন্ধ জহরকোট পরে।
  • Arpan | 216.52.215.232 | ০৮ ডিসেম্বর ২০০৮ ২৩:৩৮404438
  • আমি অসীমবাবুকে সবসময় গলাবন্ধ জহরকোট পরেই দেখেছি। মানে টিভির চ্যানেলে। আর ক্ষমতাসীন বিপ্লবী নেতাদেরও দেখেছি পাটভাঙা ধুতি-পাঞ্জাবি পরে সাম্রাজ্যবাদবিরোধী মিছিলে পথ হাঁটতে।
  • Arpan | 216.52.215.232 | ০৮ ডিসেম্বর ২০০৮ ২৩:৩৯404439
  • কিন্তু তাতে কী গেল এল?
  • kS | 122.169.89.244 | ০৯ ডিসেম্বর ২০০৮ ০০:৫৬404440
  • এ ব্যাথা কি যে ব্যাথা, বোঝে কি আনজনে--
  • siki | 219.64.11.35 | ০৯ ডিসেম্বর ২০০৮ ১০:১৪404441
  • কিছুই এল না। মিডিয়ার সামনে একটা রিপ্রেজেন্টেবল চেহারা নিয়ে তো দাঁড়াতে হয়, তাই জহরকোট, তাই সাদা ধুতি পাঞ্জাবি, তাই গান্ধিটুপি। কেউ কেউ তাতেও পাত্তা দেয় না, অন্যভাবে নিজেদের ইমেজ রিপ্রেজেন্ট করে, যেমন সূর্যকান্ত মিশ্র, যেমন নিরুপম সেন।
  • bubu | 123.136.64.14 | ১৯ ডিসেম্বর ২০০৮ ১৫:২২404442
  • সবাই বুঝি পটভাঙ্গা ধুতি পাঞ্জাবি পরে? কেউ কেউ তো ক্রিকেটের আম্পায়ের এর মতন টুপিও পরে। বেশ নিউট্রাল নিউট্রাল ব্যাপার।
  • siki | 122.160.41.29 | ১৯ ডিসেম্বর ২০০৮ ১৬:৩৮404443
  • য্যামোন গুরুদাসবাবুর মাফলার। কখনও খোলেন না।
  • r | 125.18.104.1 | ১৯ ডিসেম্বর ২০০৮ ১৬:৪১404444
  • উঁহু! গুরুদাশগুপ্তের বুকের দুটো বোতাম সবসময় খোলা।
  • bubu | 123.136.64.14 | ২০ ডিসেম্বর ২০০৮ ১৭:১৪404446
  • বুদ্ধবাবু কোন একটা ভিনদেশে গিয়ে যেন শার্ট প্যান্ট পরেছিল। ফ্রান্ট পেজ এ খবর অ হয়েছিলো। ঠিক মনে পরছে না। রাশিয়া বোধ্‌হয়।
  • pi | 69.251.184.3 | ২০ ডিসেম্বর ২০০৮ ১৯:৪৭404447
  • সাদা স্যুট ? :)
  • bubu | 123.136.64.14 | ২১ ডিসেম্বর ২০০৮ ১৩:৩১404448
  • না না কালো বোধহয়। সাদা হলে তো ভগবান হতেন। তাহলে তো নিজেই নিজেকে বিশ্বাস করতে পারতেন না। বামেদের আবার ভগা ফোবিয়া কিনা।
  • d | 117.195.37.246 | ২১ ডিসেম্বর ২০০৮ ১৫:১৪404449
  • ইতালী বোধহয়।
  • Arpan | 24.24.228.247 | ২১ ডিসেম্বর ২০০৮ ১৫:৪৯404450
  • ইন্দোনেশিয়া। সালিম গ্রুপ। সবাই ভুলে গেল?
  • Du | 67.111.229.98 | ২২ ডিসেম্বর ২০০৮ ২৩:৪৫404451
  • পাটভাঙা ধুতি পাঞ্জাবীটা সাপোজেড টু বি নিজে কাচা। কাজেই যার যত ফরসা তার হাতের কাজ তত ভালো।

  • bubu | 123.136.64.14 | ২৬ ডিসেম্বর ২০০৮ ১৬:৫৩404452
  • তাইলে বোধহয় আমাদের অগ্নিকন্যা দিদির হাতের কাজ বোড্ড বাজে। শারিখান মোটেই ধপধপে লাগেনেকো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন