এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বাবা-মা'য়ের তুলনায় কি আমরা বেশী ভাল আছি?

    d
    অন্যান্য | ০৭ জানুয়ারি ২০০৯ | ১১৫৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Arijit | 61.95.144.123 | ০৮ জানুয়ারি ২০০৯ ১০:১১403793
  • বাবা-মায়েদের চেয়ে ভালো আছি কিনা সেটা জানা যাবে কি করে? আগে এইচ জি ওয়েলসকে ডেকে আনো।

    ইন জেনারেল, স্ট্রেস ফ্যাক্টরটা মনে হয় বেশি - কারণ সবই বড় বেশি "ফাস্ট' - ফাস্ট ফুড, ফাস্ট লাইফ, ফাস্ট কার, ফাস্ট প্রফিট ব্লা ব্লা ব্লা...
  • san | 123.201.53.136 | ০৮ জানুয়ারি ২০০৯ ১০:১৮403794
  • হুম । অক্ষদির এই রকম প্রশ্ন - আগে ভেবে দেখিনি -

    অর্থনৈতিক ভাবে - মা আমার থেকে ভাল আছে।
    সামাজিকতা - বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন মিলে হই চই করে আছে। জমিয়ে আছে। ডেফিনিটলি বেটার আছে।
    কেরিয়ার, জব স্যাটি - দুটোই মায়ের আমার থেকে বেটার :-(
    দুশ্চিন্তা টেনশন স্ট্রেস চাপ টাপ - আমারও নেই, মায়েরও নেই। চিন্তা ভাবনার কত ভাল ভাল টপিক আছে সেসব ভেবেই আমরা কূল পাইনা :-)

    উপরন্তু মাকে সবাই ভালবাসে। মহিলা বহুৎ স্বাধীনচেতা এবং কস্মিনকালে নিজের জায়গা থেকে একতিলও নড়বেন না। কিন্তু সবার সঙ্গে গুচ্ছ ভাল টার্মস। এদিকে আমার তো লোকের সঙ্গে ঝগড়া করে করেই জীবন কেটে গেল :-(

    বলা কঠিন।

    বিয়ে - ইসে, না: আমি মায়ের লাইফটা চাইনা ;-)

  • M | 58.186.39.209 | ০৮ জানুয়ারি ২০০৯ ১০:৩৪403795
  • একবার বলে ফেলেছিলাম, তখন বলোনি কেন একেনে বলতে হবে? বলবোনাআআআআআআআআ।
  • h | 203.99.212.224 | ০৮ জানুয়ারি ২০০৯ ১১:১৫403796
  • এই একটা আলোচনা আমার টোটালি ইউজলেস মনে হল।
  • c | 131.95.30.113 | ০৮ জানুয়ারি ২০০৯ ২১:২৫403797
  • ঠিক বলেছেন হনুম্যান।:-)
    তা, অযোধ্যার ইদানীংকালের খবরটবর কি?
  • Tim | 117.194.224.88 | ০৯ জানুয়ারি ২০০৯ ০৮:৪৫403798
  • পোশ্নোটা কি রচনাভিত্তিক না টীকাটাইপ? নম্বর লিকে দেয়া উচিত ছেলো।
  • d | 203.143.184.11 | ০৯ জানুয়ারি ২০০৯ ১০:০৭403799
  • রচনাভিত্তিক। ২৫ নম্বর আচে। লিকে ফ্যালো।
  • tania | 76.247.45.70 | ০৯ জানুয়ারি ২০০৯ ১১:৪০403800
  • ইয়েস, অনেক ভালো আছি। প্রেজেন্ট কন্টিনিউয়াস। তবে এটাও জানি বাবা-মা দের থেকে অনেক অনেক গুণ খারাপ থকবো তাদের এই বয়সটায় পৌঁছে। সুতরাং, আই এম ও, চিত্রগুপ্ত বাবুর ব্যালেন্স শীটে আল্টিমেটলি হিসেবটা ড্র।
  • x | 69.236.165.134 | ১২ জানুয়ারি ২০০৯ ০৯:১০403801
  • Suvajit অসাধারন লিখেছো

  • pi | 128.231.22.63 | ০১ মার্চ ২০১১ ০৬:১৮403803
  • বদলাবদলি করে নেবার ইচ্ছে দিয়ে ই কি এর উত্তর পাওয়া যায় ? ধরা যাক, প্রবাসী সন্তানের জীবন দেখে মা বাবার মনে হতে পারে, অ্যাবসলিউট স্কেলে সুখ সাচ্ছন্দ্য অনেক বেশি , তাই সন্তান সেই অর্থে বেশি সুখি ও , কিন্তু তাঁদের কজন নিজেদের অভ্যস্ত পরিচিত আর অপেক্ষাকৃত কম সুখের জীবনের খোলসটা থেকে বেরিয়ে আসতে চাইবেন ? আমার তো মনে হয় সংখ্যাটা খুব ই কম। যদি তাঁদের প্রৌঢ়ত্ব বা বার্ধক্যের সাথে প্রবাসে সেই জীবনের তুলনাও করেন, তা ও হয়ত হিসেব কষে বলবেন, সুখ-সাচ্ছন্দ্য অন্য পারেই বেশি। কিন্তু তবু বদলাবদলি করতে চাইবেন না।
    অনেকের সাথে কথা বলছিলাম এবার দেশে গিয়ে , তাতে এ ধারণা আরো বদ্ধমূল হল। আর এ প্রশ্নটা ই যে বড় গোলমেলে, আমার পূর্বলালিত সেই ধারণাও।
  • Nina | 64.56.33.254 | ০১ মার্চ ২০১১ ২২:৫১403804
  • দুই প্রজন্ম, দু যুগ! সমানে বদলাচ্ছে সবকিছু---কি করে তুলনা হবে কোনটা ভাল আর কোনটা খারাপ?
    আমি বাবা মার সঙ্গে খুব বন্ধুভাবে মানুষ হয়েছি, মানে আমাকে ওঁরা অনেক নিজস্ব মতামতের স্বাধীনতা দিয়ে মানুষ করেছেন।
    মাকে একটা প্রশ্ন করেছিলাম,( তখন আমার ছেলে মেয়ে ছোট , দশ আর সাত)
    আচ্ছা আমি তো কত বন্ধুর মতন তোমাদের কাছে মানুষ হয়েছি , কিন্তু তবু বা মা খুব শ্রদ্ধার মানুষ, একটা লাইনের দূরত্ব থাকে সম্ভ্রমের--আমি সেটা মেনে চলি।
    কিন্তু আমার ছেলে মেয়ে কেন এমন হলনা, তারা কেন আমাদের সঙ্গে বেশ ইয়ার্কি মারতে সাহস পায়?

    মা বলেছিল
    তুমি তো কখনও দেখনি আমি আর বাবা হাত ধরাধরি করে বসে আছি, একে অপরের সঙ্গে চটুল ঠাট্টা ইয়ার্কি করছি---তাই তুমি জেনেছ ঐ লাইনটার কথা!
    কিন্তু তাই বলে আমি বলবনা তোমরা তাই কর যেমন আমরা করেছি--তোমরা তোমাদের যুগের মতন চলবে ---তোমাদের ছেলেমেয়েরাও যুগের সঙ্গে তাল রেখে ঠিক শ্রদ্ধা সম্ভ্রম সবই করবে---

    তাই দু যুগের দুই আলাদা ভাষা, আলাদা আনন্দ , আলাদা ভাল থাকা, খারাপ থাকা।

  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি প্রতিক্রিয়া দিন