এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • তুকারাম 

    upal mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ০৬ অক্টোবর ২০২৩ | ৩২৬ বার পঠিত
  • নিকেশ হওয়া আহমদনগরের সঙ্গে যুক্ত মারাঠা সর্দারদের কিনে নিচ্ছিল বিজাপুর অথবা মোঘলরা। শুধু মারকাট নয়, দক্ষতার সঙ্গে আঞ্চলিক শক্তি - বিশেষ করে মারাঠা নানা সর্দারদের  সঙ্গে আঁতাত করে নিজের প্রভাব ক্ষেত্র বাড়িয়ে চলেছিলেন শাহাজাদা ঔরঙ্গজেব। যুদ্ধ পেশায় যুক্ত চাষীরা দুদলে ভাগ হচ্ছিল আর রাজা-বাদশাহের চাপানো ছকের বাইরে মারাঠি ভাষী রায়তদের মধ্যে নিম্নবর্ণের জাগরণ হচ্ছিল, মারাঠা জাতীয়তাবাদের ভিত্তি তৈরি হচ্ছিল  তলেতলে।  নামদেবের ঐতিহ্যে আরেক শুদ্র ভক্তিবাদী মহান কবি তুকারাম (১৬০৮-১৬৪৯) উঠে এলেন অর্গলমুক্ত  স্থানীয় ভাষায়, কুনবি শূদ্র রায়তের প্রতিনিধি হিসেবে :
    ভগবান তুমি কুনবি করেছ মোরে
     নইলে কবেই  মরে যেতাম দ্বিচারিতার ঘোরে
    ভগবান তুমি বাঁচিয়ে দিয়েছ মোরে
     নাচে তুকা পড়ে তোমার শ্রীচরণের দোরে।
    যদি বিদ্যে জাহাজ হতাম
     আমি শুখনো আছাড় খেতাম বদমাইশির দোরে
    বলছে  তুকা , দেমাক আর বরফট্টাই যাক গুষ্টিশুদ্দু মরে।
    Good you made me a Kunbi
                                       Else I ‘d have died of hypocrisy.
    You’ve done well , O God,
                                      Tuka dances and falls at your feet
    If I had any learning
                                   I would have fallen into evil ……
    Tuka says, pride and greatness go to hell.
    Revolutionary Abhang of Tukaram , Gail Omvedt & Bharat Patankar ( Social History of Deccan , Richard M Eaton page 133)
    মোঘল বা বিজাপুরের দরবারে ব্রাহ্মণরা, যাদের বেদজ্ঞ হবার কথা, তারা সব সব জজ, খাজনা আদায়কর্তা বা আমির ওমরাহদের সলাহকার বনে গেছে দেখে তুকারাম ব্রাহ্মণ্যবাদী রাষ্ট্রীয়  হিয়ারার্কিকে চূড়ান্ত আক্রমণ করে রায়তের  ভাবনা দিগন্ত খুলে দিচ্ছেন, উত্তরণ ঘটাচ্ছেন তীব্র সংবেদী এক রাজনৈতিক সত্ত্বায় পরে যার প্রতিনিধিত্ব করবেন রায়তের রাজা ছত্রপতি শিবাজি মহারাজ, গড়ে তুলবেন মারাঠা সাম্রাজ্য।
    একালসেঁড়ে
    ব্রাহ্মণের দল মিথ্যুক  আর চোর
    ওরা মুছেছে তিলক
    আর পরেছে কুর্তা পাজামা,গায়ে  চামড়ার কী সব ।
    ওরা বসেছে জাঁকিয়ে কুর্সিতে
    গরিবেরে করতে বঞ্চনা
     ওরা গোসলখানার লিস্টি বানায়
    মনে ঘি ,তেল আর ফুলেল সাবানের কথা।
     ওরা রক্তচোষার  পোষা চাকরের দল 
    পালায় ভুল হলেই।
    Dropouts from society
                                                      Brahmins lie and steal.
    They have wiped off the sacred mark on the forehead
                                                              And they now wear trousers and leather things.
    They occupy seats of power
                                                              And mete out injustice to the poor .
    They write inventories of the pantry
                                                               Thinking of ghee,oil , and soap.
    They became the hired servants of the corrupt
                                                             And take a beating whenever they err.
    Revolutionary Abhang of Tukaram, Gail Omvedt & Bharat Patankar ( Social History of Deccan, Richard M Eaton page 134)
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:e13a:357e:324f:b09f | ০৬ অক্টোবর ২০২৩ ২০:২৭524338
  • পেশোয়ারা ব্রাহ্মণ ছিল না?
  • [email protected] | 116.193.136.125 | ০৬ অক্টোবর ২০২৩ ২০:৪৬524339
  • ওটা তারাবাইয়ের পরে হয়। ব্রাক্ষ্মণ্যতন্ত্র আবার পুরনো আসন ফিরে পায় পেশওয়াদের মাধ্যমে। ছত্রপতি শিবাজি মহারাজ বা ছত্রপতি শম্ভাজি মহারাজের সময় নয়। শিবাজির প্রথাগত শিক্ষা না থাকলে শম্ভাজি ছিলেন সুপণ্ডিত । একটা ন্যরেটিভ হচ্ছে শম্ভাজিকে ব্রাহ্মণরা বিট্রে করেছিল। এটা নিয়ে মহারাষ্ট্রে জাতি দাঙ্গা হয়ে গেছে। এই লেখাটা দেখুন। https://www.thehindubusinessline.com/blink/talk/many-deaths-of-sambhaji/article10039736.ece
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:e13a:357e:324f:b09f | ০৬ অক্টোবর ২০২৩ ২০:৫২524341
  • জানতাম না। ধন্যবাদ।
     
    তবে মৃদুভাবে মনে পড়ছে অড্রে ট্রুশকে শিবাজীকে হিন্দু কার্ড খেলায় অভিযুক্ত করেছেন। বলেছেন কাশী থেকে ব্রাহ্মণদের নিয়ে গিয়ে তার অভিষেক করা হয়েছিল। ওই ইভেন্টে হিন্দুত্বকে উস্কানি দেওয়া হয়েছিল। স্মৃতি থেকে বলছি। হয়তো পুরোটা ঠিক নয়।
  • [email protected] | 116.193.136.125 | ০৬ অক্টোবর ২০২৩ ২২:১৯524346
  • শিবাজির রাজ্যাভিষেক অনুষ্ঠান ব্রাক্ষ্মণরা বয়কট করেছিল কারণ তিনি ক্ষত্রিয় ছিলেন না। পরে গঙ্গাভট্টকে বারাণসী থেকে আনিয়ে বিশেষ বিধানে ওনাকে ক্ষত্রিয় করে রাজ্যাভিষেক হয়। এই জন্য ব্রাহ্মণদের বিধি মেনে শিবাজির আর একবার বিয়েও হয়। কিন্তু শিবাজি  কিছু দোলাচল দেখিয়েও সে যুগ বিচারে রায়তের রাজাই ছিলেন। আমার মনে হয় ঐতিহাসিক সীমাবদ্ধতার কথা মাথায় রাখা উচিত। মহাপণ্ডিত ট্রুস্কে এটা ভুলে যাননি তবে ঔরঙ্গজেব -শিবাজি বাইনারি ডিল করতে গিয়ে তিনি কিছু বলে থাকবেন যেটা আলমগীরের জীবনীর ইন্ডিয়ান এডিশনে সেন্সরড হয়েছে আর একই কারণে পাকিস্তানে লভ্য। বাইনারি নিয়ে এই মুশকিল। তবে উপন্যাস লেখার টোকা বিদ্যেতে আমার মনে হয় আপনি কেমব্রিজ সিরিজের স্টুয়ার্ট গর্ডনের দ্য মারাঠাস্ বা রিচার্ড ইটনের সোস্যাল হিস্ট্রি অফ ডেকান মিলিয়ে পড়লে পুরো চিত্রটা পাবেন। 
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:e13a:357e:324f:b09f | ০৬ অক্টোবর ২০২৩ ২২:২৩524347
  • heart
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন