এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • কতখানি মোঘল ছিলেন ঔরঙ্গজেব ?

    upal mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ১২ জুন ২০২৩ | ৬১২ বার পঠিত
  • ছ প্রজন্মের মোঘল শাহী খানদানের লোকজন প্রকৃত অর্থে গঙ্গা যামুনি তেহজিব - সংস্কৃতির মিশ্র ভারতীয় ঐতিহ্য বহন করত। সেসময় পারিবারিক স্তরে হিন্দুস্থানিতে কথা বলতো তারা। হিন্দিও ভালোই জানতেন ঔরঙ্গজেব, বলতে তো পারতেনই, প্রবাদের ছড়া কাটতেও দেখা গেছে। সে অর্থে সেসময়ের দেবনাগরী লিপিতে সাহিত্যিক ভাষা ব্রজভাষাও ঔরঙ্গজেবের অনায়াত্ত থাকার কথা কি ? অদ্রে ট্রুসকের মত হল –ঔরঙ্গজেব আলবাত জানতেন ব্রজভাষা।এই ভাষায় প্রথাগত শিক্ষা পেয়েছিলেন তিনি।   ব্রজভাষায় ঔরঙ্গজেবের কিছু লেখার কথাও বলছেন  জীবনীকার । সেগুলো সম্ভবত কবিতাই হবে। এই ঐতিহ্য মোঘল বাদশাহদের ছিল। ইতিহাসকার রুচিকা শর্মার মতে বীরবল মারা গেলে আকবর দুঃখ প্রকাশ করে একটা চার লাইনের কবিতা লেখেন ব্রজভাষায়। কবিতাটা এরকম :

                                         দীন জান সব দীন এক দুরায়ো দুসহ দুখ।
                                            সো শ্রব হমকো দীন কছু নহি রাখো বীরবর।
                                        পিথল সু মজলিস গই তানসেন সু রাগ।
                                              হঁসবো রমবো বোলবো গয়ো বীরবর সাথ।


    পরে ব্রজভাষা, ওয়ধি, হারিয়ানভি, দিল্লীর  উপভাষা দিলভি মিলেমিশে ঘন্ট হয়েই এখনকার হিন্দিতে রূপ পায়।
    ----- দাঁড়াও, দাঁড়াও।
    ----- দাঁড়ালাম। এবার বল।
    ----- বলছি মোঘল আদি পুরুষদের ভাষা কী ছিল ?
    ----- কেন চাগতাই তুর্কি।
    ----- তবে ?
    ----- কী তবে ?
    ----- চাগতাই তুর্কির কী হল ?
    ----- কী হবে ?
    ----- ঔরঙ্গজেব কি চাগতাই তুর্কি জানতেন না ?
    ----- তাঁর পঠনপাঠনে কোন উল্লেখ নেই। তবে….
    ----- কী তবে ?
     
    হিস্ট্রি অফ ঔরঙ্গজেব বইয়ের প্রথম খণ্ড তিন পাতায় আচার্য যদুনাথ সরকার ঔরঙ্গজেব আর রাজা জয় সিংহ দুজনেরই চাগতাই তুর্কি ভাষা শেখার বেত্তান্ত একই বলেছেন:
    ''তিনি চাগতাই তুর্কিতে দক্ষতা অর্জন করলেন বাল্খ আর কান্দাহারে গিয়ে গিয়ে আর মোঘল ফৌজে তো প্রচুর মধ্য এশিয়রা ছিলই। একই ভাবে জয় সিংহও ওই ভাষা শেখেন।''
    ----- মানেটা কী দাঁড়াল ?
    ----- মানে হল ঔরঙ্গজেব আর রাজা জয়  সিংহ দুই আনাড়ি ভিনদেশে পলিটিক্যাল এসাইনমেন্টে গিয়ে ঠেকায়  পড়ে চাগতাই তুর্কি শিখছেন।
    ----- যা মোঘলরা তো ভিন দেশি। তাদের দেশ গাঁয়ের ভাষা চাগতাই তুর্কি।
    ----- ছ পুরুষ পরে এইরকমই তুর্কি ছিলেন আরকি ঔরঙ্গজেব !
    ----- কী রকম ?
    ----- যতটা তুর্কি কাছওয়া রাজপুত রাজা জয় সিংহ ততটাই চাগতাই তুর্কি মহান তিমুরিদ  শাহাজাদা ঔরঙ্গজেব!
    ----- এতো আচ্ছা গল্প!
    ----- দুই আনাড়িরও বটে !
    ----- আচ্ছা ঔরঙ্গজেবের গায়ের রঙ কেমন ছিল ?
    ----- অনেকটা জয় সিংহের মতোই, কালোর দিকে। তার ওপর রোদ পড়ে পড়ে আরো এক পোঁচ দু পোঁচ তো বটেই !
     ----- তাহলে কতখানি মোঘল ছিলেন ঔরঙ্গজেব ?
    ----- ছ পুরুষ বাদে আমির খুসরুর দেশ হিন্দুস্থানে গঙ্গা যামুনি তেহজিবের আকর্ষক পরিমণ্ডলে  যতটা থাকা সম্ভব ঠিক ততটাই। 
     
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Kuntala | ১৩ জুন ২০২৩ ০৩:০৩520394
  • ভালো লাগছে, এই টুকটাক চিন্তা-জাগানো পোস্ট গুলো।
    পঁচিশ বছর বিদেশে কাটিয়ে আমি এখনও ভারতীয়, আমার ছেলেমেয়েরা তাই, আমার নাতি-নাতনিরাও, যদিও ওরা আর বাংলা পড়তে পারে না। 
    ওরা কোথাকার, তাহলে? 
     
  • Upal Mukhopadhyay | 2401:4900:7075:bebc:2ecc:9dae:659e:9016 | ১৩ জুন ২০২৩ ০৬:১০520396
  • আলমগীর নিয়ে লিখতে আরম্ভ করে মালিক অম্বরকে পেলাম। পেলাম রায়তের রাজা শিবাজি আর রিচার্ড ইটনকে গোবিন্দ পানসারেকে। পেলাম আপনারই মতো দীর্ঘ দিন বিদেশে কাটান মুনিস ডি ফারুকিকে যিনি বাবরি ভাঙার পর ভাবতে বসেন বাবরের সন্তানরা কি এতটাই ভিলেন ? খুঁজে পেলেন একগাদা শাহজাদাদের যারা অনেকেই বয়ে যাওয়া ছেলে। খুঁজে চলেন সদর দফতরে কামান দাগা মোঘল শাহজাদাদের। জাহাঙ্গির। শাজাহান। অদ্ভুত কিস্সা নাথান মির্জার। পেলাম রুবিলাল মহোদয়া যিনি নারীর দৃষ্টিতে হারেমের সব দরজা উন্মুক্ত করবেন আর ক্ষমতার অপর সেই নারীদেরও দেখা যাবে। গুলবদন বেগম। হরখা বাই। নূর জাহান। জাহানারা। মাকফি জেব উন্নিসা। উদ্ধত চিন্তক দারা শিকহো। ন্যাচারালিস্ট মাতাল বদরাগী লিবারাল জাহাঙ্গীর। মৃদুভাষী সুপণ্ডিত ভয় ধরানো ক্ষমতার প্রতীক ইংরেজ জয়ী প্যারানয়েড ন্যায় বিচারক আলমগীরকে। পেলাম ‘সত্যের কলোনির বাদশাহ’ আচার্য যদুনাথকে। আসলে হয়ত ভাষার বিকাশ সবচেয়ে মনোজ্ঞ এক চিন্তার স্রোত। রবীন্দ্রনাথ সেই ভাষিক সাম্রাজ্যের মেল্টিং পটের কথাই বলেন কিন্তু আমরা ভুলক্রমে তাঁকে গুরু বানিয়ে অনাবশ্যক করতে থাকি। ভাষার এই মিলনাত্মক তেহজিবে তাজ পরানো হিন্দুস্থানের আসলি বাদশাহ হতে থাকছেন আমির খুসরু। আর আছেন তুকারাম তুলসিদাস বেনারসি প্রমুখ। আরো আরো। কী সুন্দর দেশ এই হিন্দুস্থান !
  • &/ | 151.141.85.8 | ১৩ জুন ২০২৩ ০৬:১৯520397
  • পিতামহী, প্রপিতামহী, বৃদ্ধ প্রপিতামহী--- শাহজাদাদের মায়েদের দিকের অনেকেই ...
  • &/ | 151.141.85.8 | ১৩ জুন ২০২৩ ০৬:২৫520398
  • জেনেটিক দিক থেকে দেখলে আকবর-পরবর্তী মুঘলসম্রাটেরা অনেকেই অর্ধেক মুঘল অর্ধেক রাজপুত (বাবা মুঘল মা রাজপুত), বা এক চতুর্থাংশ মুঘল (বাবা মুঘলরাজপুত মা রাজপুত) বা আরও কম। হ্যাঁ, শিক্ষাদীক্ষা সংস্কৃতি সবই পিতৃপিতামহের প্রাসাদে থেকে তাঁদের অ্যাপয়েন্ট করা শিক্ষক আচার্যদের দ্বারা। সে তো হবেই, তাঁরা দেশের শাসক, ছেলেপুলেদের সেইভাবেই মানুষ করবেন। তবে সম্ভবত মাতুলবংশ থেকেও কিছু কিছু ব্যাপার এঁরা শিখেছেন।
  • &/ | 151.141.85.8 | ১৩ জুন ২০২৩ ০৬:৩৫520399
  • শ্যামল গঙ্গোপাধ্যায়ের 'শাহজাদা দারাশুকো' তে পড়েছি ঔরঙ্গজেব নাকি খুবই ফর্সা ছিলেন। নিজের অন্য ভাইবোনদের (দারা, জাহানারা, সুজা, মুরাদ ইত্যাদিদের ) তুলনায় নাকি বেশি ফর্সা। ( ওই উপন্যাসে আবার শাহজাহান নিজে নিজে ফিসফিস করে বলতেন, সাদা সাপ, সাদা সাপ। উনি নাকি ঐরঙ্গজেবকে বিশেষ ভালো চোখে দেখতেন না শুরু থেকেই, মনে করতেন ওই ছেলে তাঁর প্রিয় দারাকে একদিন সাপের মতই এসে মেরে ফেলবে। কেজানে উপন্যাসকারের কল্পনা কিনা। )
  • Kuntala | ১৩ জুন ২০২৩ ০৮:১২520400
  • অনেক সময়ে আদত পোস্টের থেকেও মন্তব্যগুলো পড়তে ভালো লাগে। এক্ষুনি সেরকম হোল। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন