এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • রহিত ভেমুলা কে 'আত্মহত্যা' দিয়ে খুন করা হয়েছে

    শুভদীপ
    অন্যান্য | ১৮ জানুয়ারি ২০১৬ | ৭৪০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • শুভদীপ | 55.123.161.2 | ১৮ জানুয়ারি ২০১৬ ১২:২৯692929
  • তোমরা কেউ বলবে না রহিত ভেমুলা আত্মহত্যা করেছে। ওকে খুন করা হয়েছে। ওকে খুন করেছে উঁচু জাতের কারবারিরা, ওকে খুন করেছে হায়দ্রাবাদ ইউনিভার্সিটি কর্তৃপক্ষ। ভারতবর্ষের Best Central University তকমা্প্রাপ্ত হায়দ্রাবাদ ইউনিভার্সিটি তার রিসার্চ স্কলার কে খুন করেছে কারণ ও দলিত, ও নিচুজাতের ছেলে ছিল।
    ঠিক কি ঘটেছিল??
    গত বছর আগস্টে, হায়দ্রাবাদ ইউনিভারসিটিতে 'মুজাফফারনাগার বাকি হ্যায়' দেখাতে দেওয়া নিয়ে শুরু হয় ঝামেলা। আম্বেদকার স্টুডেন্ট অ্যাসোসিয়েশন(ASA), হায়দ্রাবাদ সেন্ট্রাল ইউনিভারসিটির একটি সংগঠন মুজাফফারনাগার বাকি হ্যায় এর স্ক্রিনিং করাতে গেলে বাধা দেয় এবিভিপি। স্ক্রিনিং এর পরে, এবিভিপি অপমানজনক মন্তব্য ছোঁড়ে দলিত ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে, ফেসবুকেও ASA এ কে গালিগালাজ করে পোস্ট দেওয়া হয়।
    পরে সেই দিন রাতেই, ASA আন্দোলনের চাপে পড়ে লিখিত ভাবে ক্ষমা চাইতে বাধ্য হয় এই ঘটনায় জড়িত থাকা এবিভিপি-র প্রেসিডেন্ট সুশীল কুমার এবং পর মুহূর্তে সে ক্যাম্পাস থেকে বেরিয়ে নিজে গিয়েই ভর্তি হয় একটি বেসরকারি হাসপাতালে। অসুস্থ হওয়ার এই নাটক করেও ক্ষান্ত থাকেননি এবিভিপির ওই প্রেসিডেন্ট। ASA এর ৫ ছাত্রকে টার্গেট করে সে থানায় মিথ্যা মামলা করে যে, তাকে নাকি ASA এর ওই ৫ জন সেদিন physically assault করেছিল, যদিও ডায়রি হওয়া ৫ জনের মধ্যে একজন সেদিন আদতে উপস্থিত ই ছিলেন না।
    এদিকে, এমন ঘটনা গায়ে লেগে যায় হিন্দুত্বের, মাঠে নেমে পড়ে, ব্রাহ্মন্যবাদের ঝাণ্ডা উঁচিয়ে রাখা শক্তিগুলো।
    পরে, Proctorial board পরিস্কারভাবে জানায়, "There was no instance of physical assault on the ABVP president."
    এতদ্ সত্ত্বেও, এই Proctorial board ই হিন্দুত্ববাদী বিজেপি সরকারের চাপে পড়ে, আম্বেদকার স্টুডেন্ট অ্যাসোসিয়েশন এর ওই ৫ জন ছাত্রের নামে সাস্পেনশনের নোটিস জারি করে।
    অন্যায়ভাবে ইউনিভার্সিটি'র ওই ৫ ছাত্রের ওপর supension notice জারি করার বিরুদ্ধে গর্জে ওঠে অন্যান্য ছাত্ররা... শুরু হয় লাগাতার বিক্ষোভ। ইতিমধ্যে, চাপে পড়ে আবারও সুর নরম করে administration, "The former Vice Chancellor Prof. R. P. Sharma revoked the suspension and constituted a new committee to conduct a fresh enquiry. However, the new committee was scrapped arbitrarily and the Executive Council, the highest apex body of the University took a decision of suspension from hostels and social boycott without any investigation."
    হস্টেল থেকে তাড়িয়ে দেওয়া হয় ওই ৫ ছাত্রকে, administrative building, লাইব্রেরী, ক্যান্টিন সমস্ত সাধারনের জায়গায় তাদের যাওয়ার নিষেধ জারি করে ইউনিভার্সিটি কর্তৃপক্ষ।
    গত দুসপ্তাহ ধরে খোলা আকাশের নীচে রাত কাটাচ্ছিল রহিত সহ ওই ৫ ছাত্র, সঙ্গে রিলে করে চলছিল হাঙ্গার স্ট্রাইক। অথোরিটির এই শোষণের বিরুদ্ধে ইউনিভার্সিটি'র গণতন্ত্র প্রিয় ছাত্রছাত্রীরা এগিয়ে এসে, Joint Action Committee for Social Justice -UoH গঠন করে।
    শেষমেশ, Administration এর এই দুঃসহ নির্বিচার, ব্রাহ্মন্যবাদের এই পৈশাচিক দুর্ব্যবহার মেনে নিতে পারেননি রহিত, তাই সে নিজেকে শেষ করে দিয়েছে রবিবার রাতে। Suicidal note এর শেষদিকে লিখে রেখে গেছে, "I forgot to write the formalities. No one is responsible for my this act of killing myself.
    No one has instigated me, whether by their acts or by their words to this act.
    This is my decision and I am the only one responsible for this.
    Do not trouble my friends and enemies on this after I am gone."
    খবর জানাজানি হতেই ক্ষোভে ফেটে পড়েছে গোটাভারত জুড়ে বিভিন্ন ইউনিভার্সিটি'র ছাত্রছাত্রিরা। এই বর্বর ঘটনার বিরুদ্ধে আজ সকাল থেকেই স্টুডেন্টদের প্রতিবাদ বাঁধ ভাঙছে, হায়দ্রাবাদ, দিল্লী, JNU এর ক্যাম্পাসে ক্যাম্পাসে। ইতিমধ্যে, হায়দ্রাবাদ ইউনিভার্সিটিতে সরকার ১৪৪ ধারা জারী করেছে, প্রতিবাদী ছাত্রদের ওপর লাঠি চার্জ করছে সরকারের পোষা উর্দিধারী গুণ্ডারা।
    বন্ধু, এই নির্মম অবিচারের বিরুদ্ধে আওয়াজ তুলুন...
  • কোন টই? | 192.69.246.234 | ১৮ জানুয়ারি ২০১৬ ১৩:৩০692931
  • কমাস আগেই কোনও এক টইতে সংরক্ষণের দরকার আর আছে কিনা আজকের ভারতে, এই নিয়ে কেউ তক্কো করছিলেন। কোন টই কারুর মনে আছে?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে মতামত দিন