এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • উন্মেষ | 113.240.99.247 | ২৬ নভেম্বর ২০১৫ ২১:৫৭687082
  • "আমির খান ঘোষণা করেছেন,ভারত অসহিষ্ণু দেশ,তাই তিনি ভারত ত্যাগ করতে চান।এরকম হেডলাইন দেখলে কার না জাতীয়তাবাদী রক্ত গরম হয় বলুন।ভারতমাতা কে অপমান আর কাঁহাতক সহ্য করা যায় বলুন।সব শালা মুসলিম গুলো এক,এদেশের খাবে এদেশের পরবে আর গুণ গাইবে অন্য দেশের।যা না শালা পাকিস্থানে,কে থাকতে বলেছে এখানে?"

    -বিগত কদিন রাস্তাঘাট,চায়ের দোকান,লোকাল ট্রেন,সোশ্যাল মিডিয়া জুড়ে অধিকাংশ মানুষের মুখ থেকে এরকম কথা ভেসে আসছিল।সাথে কাঁচা খিস্তি।এদের কেউ অনুপম খের বা রবিনা ট্যান্ডনের ট্যুইট পড়েছেন,কেউ তসলিমা নাসরিনের নাম ব্যবহার করে লেখা ফেক ট্যুইট টিও পড়ে ফেলেছেন,কেউ বা নিউজ চ্যানেল এর টক শো দেখে ফেলেছেন,আবার কেউ বা পাড়ার ভোম্বলদার মুখে এসব শুনে-টুনেই উত্তেজনায় তলার জিনিস গলায় নিয়ে ফেলেছেন।কিন্তু কেউই জীবনের অমূল্য সময় থেকে ৪ টে মিনিট নষ্ট করে আমির খানের সাক্ষাৎকারটি শোনেন নি।হয়ত তাহলে অর্ধসত্য হেডলাইনের স্বরূপ উদ্ধার করতে পারতেন।হয়ত অনেকের শোনার সুযোগ হয় নি।তবে না জেনেই হোক বা না বুঝেই হোক কাউকে খিস্তি দেওয়ার সুযোগ পেলে কে ছাড়ে বলুন।দিনের শেষে আমরা সবাই আধভর্তি ব্যাগ নিয়ে বাড়ি ফিরে বউ এর ঝামটা খাওয়া,ট্রেনে বাসে ঝুলে অফিসে বস এর চোখ রাঙ্গানি সহ্য করা আর দিনের শেষে বাড়ি ফিরে বাচ্চার আবদার মেটানো মধ্যবিত্ত ভারতবাসী।নিজের ফাস্ট্রেশন টা তো ঝাড়তে হবে সে যেন তেন প্রকারেই হোক না কেন।

    এবার একটা ছোট গল্প বলি,সম্প্রতি মোদী সরকার সরকারী তেল সংস্থা ONGC এর ১১,০০০ কোটি টাকার গ্যাস পেয়ারের মুকেশ আম্বানির রিলায়েন্স কে হস্তান্তর করে দিয়েছে,এক কথায় দেশের সম্পত্তি মুকেশ আম্বানি কে বেচে দেওয়া।নিঃসন্দেহে বড় ইস্যু,সাধারণ মানুষের নিত্যকার জীবনের ইস্যু।অথচ আপনি এই খবরটা এখনও পাননি আপনার ভোম্বল দাও পায় নি কারণ দেশে এই নিয়ে শোরগোল চাপা দিতেই আমির খানের একটি নিরীহ সাক্ষাৎকারের ছোট মন্তব্যটাকে অত্যন্তসুপরিকল্পিত ভাবে বড় ইস্যু বানিয়ে ফেলা হয়েছে মিডিয়া হাউস গুলোর সৌজন্যে(মজার কথা দেশের ৯০% মিডিয়া হাউসের শেয়ার মুকেশ আম্বানির হাতে)।এই গোয়েবলসিয় প্রোপ্যাগান্ডা রূপায়নে নেতৃত্ব দিয়েছেন এক ভূতপূর্ব India Against Corruption আন্দোলন কর্মী যিনি বর্তমানে বিজেপি সদস্য এবং Reliance SM টিম এর একজন উপদেষ্টা।

    ওদিকে শিবসেনা ঘোষণা করেছে যে আমির খান কে চড় মারতে পারবে তার জন্য ১ লক্ষ টাকা পুরস্কার,আর হিন্দু মহাসভা আমির খান এর মুণ্ডু কাটার ডাক দিয়েছে।বিজেপি নেতা বলেছেন আমির খান কে পাকিস্তানে পাঠানো হোক।দিন এগোচ্ছে আর সাম্প্রদায়িকতা নখ-দাঁত বার করছে,মদত দিচ্ছে সরকার,আর লাভের গুঁড় খাচ্ছে আম্বানি-আদানিরা।এদের ঠেকাতে না পারলে ফলাফল ভয়ানক,আপনার হাতের সামনে জলন্ত উদাহরণ-পাকিস্থান-আফগানিস্থান।

    দেশে এখন দুটো লড়াই চলছে- জাতের লড়াই আর ভাতের লড়াই।জাতের লড়াই হারলেই ভাতের লড়াই শক্তিশালী হবে।এখন প্রশ্ন করুন নিজেকে,আপনি কোন পক্ষে?
  • kc | 198.71.205.183 | ২৬ নভেম্বর ২০১৫ ২২:০০687093
  • ওএনিজিসির গ্যাসের ইস্যু চাপা দিতেই আমির খানকে তোল্লা দেওয়া তো?।ডিটেইলসের জন্য কিছুদিন ওয়েট কত্তে হবে। এখন আপাতত কিছু হাওয়ায় ভাসানো খপর আসছে। তার ওপর দাঁড়িয়ে স্ল্যান্ডারিং হয়, বিতর্ক হবেনা।
  • sm | 233.223.159.253 | ২৬ নভেম্বর ২০১৫ ২২:৪৪687098
  • গ্যাস কেলেঙ্কারির বিষয় টি একটু বিশদে বলবেন প্লিজ।
  • santanu | 102.96.242.90 | ২৬ নভেম্বর ২০১৫ ২৩:৫৯687100
  • কিন্তু কেউই জীবনের অমূল্য সময় থেকে ৪ টে মিনিট নষ্ট করে আমির খানের সাক্ষাৎকারটি শোনেন নি।হয়ত তাহলে অর্ধসত্য হেডলাইনের স্বরূপ উদ্ধার করতে পারতেন। -

    কি দরকার সময় নষ্ট করার, আসল হলো গপ্প বলা আর তাই নিয়ে রাস্তাঘাট,চায়ের দোকান,লোকাল ট্রেন,সোশ্যাল মিডিয়া তে গপ্প মারা, এই রকম ভাবে,

    সম্প্রতি মোদী সরকার সরকারী তেল সংস্থা ONGC এর ১১,০০০ কোটি টাকার গ্যাস পেয়ারের মুকেশ আম্বানির রিলায়েন্স কে হস্তান্তর করে দিয়েছে

    আবার NDTV র গপ্প টা এই রকম,

    According to ONGC, RIL's D6-A5, D6-A9 and D6-A13 wells drilled close to the block boundary may be draining gas from the G-4 field while the D6-B8 well may be sucking out gas from DWN-D-1 field of KG-DWN-98/2 block.

    RIL started production in April 2009 whereas ONGC is yet to finalise an investment plan for its fields
  • গপ্প | 24.99.50.16 | ২৭ নভেম্বর ২০১৫ ১৫:১২687101
  • আরে শান্তনু ধরেছেন তো "হস্তান্তর" এর গল্প টা !
    About 11.12 billion cubic metres of natural gas worth Rs 11,055 crore has flowed from the idling Bay of Bengal blocks of state-owned Oil and Natural Gas Corporation (ONGC) to neighbouring KG-D6 fields of Reliance Industries Ltd (RIL), US-based consultant D&M has said.
    হুম ।দেখলাম এই twitter হ্যান্ডেল BJP insider এর twitter এর একাউন্ট এ পরিচয় লেখা আছে - "Unconfirmed leaks from BJP Headquarters. Not officially attached with BJP. Parody of News Channel sources!"
  • ঊমেশ | 118.171.128.168 | ২৭ নভেম্বর ২০১৫ ১৮:৫১687102
  • আজ দেখলাম আমীর বিরোধী হাওয়ার তীব্রতা অনেক কমে গেছে, যা মনে হলো তাতে হয়তো দু-একদিনে হাওয়া আমীরের দিকেই বইবে।

    এই অসহিষ্ণুতা নিয়ে অনেকেই মুখ খুলেছে, রঘুরাম রাজন থেকে দিবাকর ব্যানার্জী।
    কিন্তু আক্রমন করা হলো শুধু আমীর আর শাহরুখ কেই।

    এটা দেখে আমাদের অল্প বয়সের কিছু কথা মনে পড়লো।
    আমি কতোবার নির্ভয়ে জোর গলাতে তর্ক করেছি, ইমরান আমাদের কপিলের থেকে অনেক ভালো বোলার, আক্রাম এই মহাদেশের সর্বকালের সেরা বোলার, শচীনের থেকে ইনজামামের ম্যাচ জেতানোর ক্ষমতা বেশী।
    কিন্তু এই কথা গুলো কোনো মুসলীম ছেলে বললেই, সবার চোখ কপালে উঠতো। "ব্যাঁটা সিওর পাকিস্তান টিমের সাপোর্টার। তাড়িয়ে শালাকে পাকিস্তানে পাঠিয়ে দে।"
  • cricket | 125.112.74.130 | ২৭ নভেম্বর ২০১৫ ১৯:০০687103
  • ইমরান আমাদের কপিলের থেকে অনেক ভালো বোলার - কেন ? সেরা সময়ের কপিল সেরা সময়ের ইমরানের থেকে পিছিয়ে কোথায় ? ইমরান কপিলের থেকে বরং ভালো অলরাউন্ডার ।
    আক্রাম এই মহাদেশের সর্বকালের সেরা বোলার - বলা উচিত সেরা পেস বলার । সেরা স্পিন বোলার কুম্বলে - রেকর্ড সাক্ষী ।
    শচীনের থেকে ইনজামামের ম্যাচ জেতানোর ক্ষমতা বেশী - ইঞ্জি শুধু ৯২ বিশ্বকাপ জিতিয়েছে , সচিন সেখানে বহু ম্যাচ জিতিয়েছে । তবে যদি কেউ সত্যি ম্যাচ কেড়ে নেওয়ার ক্ষমতা রাখত সে হলো সেওয়াগ অর সাথে একমাত্র ভিভ এর তুলনা চলে - তার পাশে কেউ আসে না । তবে বেস্ট ফিনিসার - না মিয়াদাদ বা ইঞ্জি নয় - যুবি আর ধোনি - ওই রেকর্ড সাক্ষী ।
  • পাকিস্তানি সাপোর্টার | 75.49.14.79 | ২৭ নভেম্বর ২০১৫ ১৯:৩৪687104
  • ইয়ে, আগে ইনজামামের ম্যাচ হারানোর ক্ষমতা নিয়ে আলোচনা হোক, তারপরে নাহয় ইনজামামের ম্যাচ জেতানোর ক্ষমতায় আসা যাবে। ইনজামামের একেকটা রানাউট তো কিংবদন্তি! তাছাড়াও কতো ম্যাচ যে ভুলভাল ব্যাট করে আমাদের হারিয়েছে তা বলে শেষ করা যায়্না। ইউটুবে ভুরি ভুরি উদাহরন আছে।
  • ঊমেশ | 118.171.128.168 | ২৭ নভেম্বর ২০১৫ ১৯:৩৬687083
  • আমি যে সময়ের কথা বলছি, তখন ধোনী আর যুবরাজের নাম আমি শুনি নি, সেওয়াগ তখন কোথা ছিল জানা নেই। আমাকে তখন এদের নাম গুলো যদি জানাতে, তাহলে ওদের পক্ষে তর্ক করতাম।

    আমার তর্ক সত্যি করে কে বড়ো সেটা নয়। ঐ তর্ক আমাদের ছেলেবেলা তে চলছে, এখনো সিদ্ধান্তে আসি নি।

    কিন্তু কথা হলো, আমি পাকিস্তানি প্লেয়ার দের পক্ষে কিছু বললে কোনো সমস্যা নেই, কিন্তু কোনো মুসলমান ছেলে বললেই তাকে দাগিয়ে দেওয়া হয়, সেটা তখনও হতো আজও হয়।

    রাজন যখন বললো দেশে সমস্যা আছে, কেউ তার মাথা কেটে নেবার জন্যে বলে নি, কিন্তু আমীর বলাতে সবাই হায় হায় করে উঠলো।
  • ঊমেশ | 118.171.128.168 | ২৭ নভেম্বর ২০১৫ ১৯:৪০687084
  • /ছেলেবেলা থেকে চলছে
  • Ekak | 113.6.157.186 | ২৭ নভেম্বর ২০১৫ ১৯:৪৯687085
  • এতে আশ্চর্যের কী ? আপনি সিপুএম না তিনো , মোচলমান না হেন্দু , পৈসোয়ালা না ফেকলু এসব দিয়েই তো আপনার বক্তব্য বিচার হবে । হিউম্যান ইন্টারেক্শন ওরকম পর্দার আড়াল থেকে বাড়িয়ে দেওয়া দুটো হাতের করমর্দন নয় । প্রফায়লিং থাকবেই । সবকিছু এপারেন্টলি ঝেড়ে ফেলে গায়ে আলকাতরা মুখে মুখোশ নুঙ্কু তে নুখোষ ঢেকে মানুষের সঙ্গে বাতচিত করুন দেখবেন তারা তখন আপনার আগের বক্তব্য ভার্সাস পরের বক্তব্যের ট্র্যাক রেখে আবার প্রফায়লিং কচ্ছে । ওরকম প্রফায়লিং বিহীন ইন্টারেক্শন লেফট লীবু দের স্বর্গে হতে পারে , বাস্তবে হয়না ।
  • Ekak | 113.6.157.186 | ২৭ নভেম্বর ২০১৫ ১৯:৫৬687086
  • আর এই তই এর থিওরি মানলে এটাও মানতে হয় যে এই কন্সপিরেসি তে আমীর সত্বভোগী । মিডিয়া কিভাবে বিহেভ করে-পাবলিক কত্তটা উদ্গান্দু এগুলো সরকার এবং আমীর উভয়পক্ষই জানে । কাজেই আমীর কে দিয়ে এটা বলানো হয়েও থাকতে পারে । বাকিটা তো যেভাবে এগোয় ।
  • cb | 192.70.24.56 | ২৭ নভেম্বর ২০১৫ ২০:১১687087
  • ইমরান ফাস্টার, প্লাস রিভার্স। কপিল দুর্ধর্ষ সুইঙ্গ বোলার। ইমরান ওভার অল বেটার। স্ট্রাইক রেট আর অ্যাভার্জ ট কেউ একটু দিন ন দুজনের
  • Mmu | 102.90.17.181 | ৩০ নভেম্বর ২০১৫ ০২:৫৯687088
  • (১)ইনজামাম ভারতের বিরুধ্বে সবসময় ভাল খেলত।(২) ইমরানের সাথে কপিল ! (৩) আক্রম তো ভারতের সাথে সব্সময় সফল।
    ইমরানের সাথে কপিলের তুলনা শুনে আমার পড়ে যাবার উপক্রম হয়েছিল অনেক কষ্টে নিজেকে সামলে নিয়েছি। ঃ)) ঃ))
  • Mmu | 102.90.17.181 | ৩০ নভেম্বর ২০১৫ ০৩:০৬687089
  • cb, আপনি একদম সঠিক কথা বলেছেন। ইমরান খান বল, ব্যাট, ফিল্ড সবেতেই দারুন।আর অধিনায়কত্ব ? তুলনাহীন ।
  • cb | 208.147.160.75 | ৩০ নভেম্বর ২০১৫ ১০:৩৮687090
  • ফিল্ডিঙ্গে বলতে পারলাম না, কপিল আমার মতে গ্রেটেস্টদের মধ্যে পড়ে, কি এফর্টলেস, আহা!!!

    ব্যাটিংয়ে ইমরান বেশি রিলায়েবেল, তবে কপিলের প্রতি আমার একটাই অনুযোগ, ব্যাটিংয়ে মনোযোগ না দেওয়ার জন্য। নিজেই জানে না, নিজের কি পোটেনশিয়াল ছিল, একার হাতে ম্যাচ ঘুরিয়ে দিতে পারত
  • cricket | 125.112.74.130 | ৩০ নভেম্বর ২০১৫ ১৩:৪৬687091
  • ইনজামাম ভারতের দ্বিপাক্ষিক সিরিজে বিরুদ্ধে ভালো খেললেও বড় টুর্নি তে ঝোলাত - যেমন বিশ্বকাপ , চ্যাম্পিয়নস ট্রফি ।
    আক্রাম ভারতের বিরুদ্ধে সর্বদা সফল ? !! সেন্চুরিযানে সচিনের খুনে ৯৮,এডিলেদে সৌরভের ক্লাসিক ১৪১ ,গাদ্দাফি তে লক্ষ্মন এর স্টাইলিশ সেন্চুরি , মুলতানে সেওযাগের তিনশ , করাচী তে যুবির সেন্চুরি , ভাইজ্যাকে ধোনির মারকুটে দেড়শ ,আবুধাবি তে দ্রাবিরের ম্যাচ জেতানো নব্বই ভুলে গেলেন ? সব আক্রামের আমলে । শারজা-র পর পর হার পর্ব মিড ৮০ থেকে আর্লি ৯০ , খেলা ঘুরল মিড ৯০ থেকে - ১৯৯৬ বিশ্বকাপের পর থেকে ইন্ডিয়া আর টানা হারে না , শেষ নব্বই এর একটা সময় তো টরন্টো তে পাক কে খেললেই হারাত। আমার তো ইমরানের থেকেও ভালো ক্যাপ্টেন লাগে গাঙ্গুলি কে ।ইমরানের লাক ভালো ওর লাক ভালো না । ইমরানের ৯২ বিশ্বকাপ হত না যদি গ্রুপ লিগে ভাগ্যের সাহায্য থাকত - পুরো হারের মুখে প্রায় ছিটকে যাওয়া অবস্থায় ইংল্যান্ড ম্যাচ বৃষ্টি তে ভেস্তে গেল যাতে টিম টিকে গেছিল ।
  • cb | 208.147.160.75 | ৩০ নভেম্বর ২০১৫ ১৩:৫৯687092
  • গাদ্দাফি তে লক্ষ্মন এর স্টাইলিশ সেন্চুরি , মুলতানে সেওযাগের তিনশ , করাচী তে যুবির সেন্চুরি , ভাইজ্যাকে ধোনির মারকুটে দেড়শ ------

    বোধহয় আক্রম রিটায়ার্ড বাই দিস টাইম, ২০০৩ ওয়ার্ল্ড কাপ লাস্ট
  • পাকিস্তানি সাপোর্টার | 75.49.14.159 | ৩০ নভেম্বর ২০১৫ ১৪:১১687094
  • cricket এর সাথে একমত না হয়ে পারলাম না। বড়ো টুর্নিতে আপনাদের বিরুদ্ধে আমাদের ইন্জিভাই নিয়ম করে ঝোলাতো ঃ( ওয়ান ডেতে দুটো সেন্চুরি করেছিল শারজায়, ১৯৯৯ আর ২০০০তে যে দুটোতে আমরা জিতেছিলাম। তবে স্বীকার করতেই হবে সেসময়ে মাঠের বাইরের খেলা হত বেশী, যেখানে অন্তত শারজায় আমরা আপনাদের থেকে এগিয়ে থাকতাম। আর ইন্জিভাই আরো দুটো ওয়ান ডে সেন্চুরি করে আপনাদের বিরুদ্ধে আমাদের মাটিতেই, কিন্তু সেদুটোতেই আমরা হেরেছিলাম ঃ( আর টেস্টে তো মোটে তিনটে সেন্চুরি।

    আর আপনাদের গাঙ্গুলি খুব বড়ো ক্যাপ্টেন ছিল সে নিয়েও আমাদের কোন সন্দেক নেই। ইমরান যা টিম পেয়েছিল সেই টিম গাঙ্গুলি পেলে বোধায় তখনই আপনাদের দেশ টেস্ট এক নম্বর হয়ে যেত। কি বোলিং অ্যাটাক ছিল আমাদের, আহা! আর তেমনি ব্যাটিং। সেখানে গাঙ্গুলি তো আপনাদের টিম নিজে হাতে বানিয়েছে। ও আর আমাদের ইমরান, দুজনেই খুব ইনস্পয়ারিং ক্যাপ্টেন ছিল।
  • de | 24.139.119.171 | ৩০ নভেম্বর ২০১৫ ১৪:২০687095
  • ইকি - টইয়ে না আছে আমির খান, না আছে গ্যাস -
    লগান হয়ে গেছে -
  • ঊমেশ | 118.171.128.168 | ৩০ নভেম্বর ২০১৫ ১৪:৪৩687096
  • আমিই কালপ্রিট, আমিই এটাকে ক্রিকেট এর দিকে নিয়ে গেছি।
  • Juthachyuta | 113.192.117.113 | ০১ ডিসেম্বর ২০১৫ ০৩:১৭687097
  • আমি ভাই কোনো খবর ই রাখিনা। তাই এখনো মাথা টা ঠিক আছে বলে মনে করছি। (খ্যাঁক খ্যাঁক হাসি)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে মতামত দিন