এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • শনিঠাকুর, বিভীষণ কিংবা পরের ব্যাটাদের গপ্পো

    যাক গে
    অন্যান্য | ১৬ সেপ্টেম্বর ২০১৫ | ৪১৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • byaang | 218.87.237.201 | ১৬ সেপ্টেম্বর ২০১৫ ১৮:০৬684727
  • কাল তো অগ্রিম খাজনা ভরার শেষ দিন ছিল, তো শুভার্থীরা আমার কান্ডজ্ঞান সম্পর্কে সম্যক অবহিত থাকায় গত কয়েক দিন ধরে বারে বারে আমাকে ফোন করে, আমাকে ইমেল করে আমাকে মনে করিয়ে যাচ্ছিলেন যেন এবছরে ঠিক সময়ে অগ্রিম খাজনা ঠিক সময়ে জমা দিই, গত বছরের মত যেন ফাইন না দিতে হয় এইসব। আমিও পরম কনফিডেন্সের সহিত বরাভয় মুদ্রা নিয়ে সব্বাইকে অভয় দান করে যাচ্ছিলাম, "কিচ্ছু ভাববেন্না, এবছর ঠিক সময়ে জমা পড়বে, সব সামলে নেব" ইত্যাদি। তো আমি এক প্রাক্তন ব্যাংক ম্যানেজারকে পটিয়ে রেখেছিলাম, তিনি আমাদের গত বছরের অডিট রিপোর্ট দেখে , এবছরের আয় সম্পর্কে ধারণা করে অগ্রিম খাজনার পরিমাণ নির্ধারণ করে চেক বানিয়ে দেবেন।
    তা ওনাকে আমি এমন তাড়া দিয়েছি, যে উনি নিজে আমাকে আশ্বস্ত না করতে পেরে ওনার বৌকে দিয়ে আমাকে ফোন করিয়েই আমাকে শান্ত করলেন। তারপর বারোটার সময়ে উনি পৌঁছে আমাকে ফোন করলেন, আমি গিয়ে দেখি সিস্টেম অন হচ্ছে না। আসলে মাস খানেক আগে একটি নতুন ডেস্কটপ কেনা হয়েছে, কিন্তু সেটি আমি কোনোদিনই চালু করি নি (চালু অবস্থায় কাজ করেছি)। ফলে আমি সার্ভারের সাথে কানেক্টেডই নয় যে সিস্টেম, সেটিকে গোটা কয়েক থাপ্পড় মেরে হতাশ হয়ে, প্যানিক করে আরেক শুভার্থী কামেশবাবুকে ফোন করলাম, তিনি আপিসে ছিলেন, মন দিয়ে আমার সমস্যাটি শুনলেন, তারপর জানতে চাইলেন আমি কি ফোনেই ওনার সাহায্য চাই, না ওনাকে আসতে হবে। আমি পরম আহ্লাদিত হয়ে বললাম "ওঃ আপিসে আজ কাজ নাই বুঝি? ঠিকাছে এলে তো খুবই ভালো হয়। সশরীরে দশ মিনিটের মধ্যে আসতে পারলে, আজকের দ্বিপ্রাহরিক ভোজন গো-গ্রীনের তরফ থেকে আয়োজন করা হবে" বেচারি একটু ভালোমন্দ খেতে ভালোবাসে এটা আগে থেকেই জানা ছিল। তা কামেশ এসে পৌঁছনোর আগেই কোন একটা পাল্লা খুলে আমি নতুন সিস্টেমের সিপিইউ আর ইউপিএস খুঁজে পেয়ে গেলাম।
    খুঁজে পেয়ে কামেশকে ফোন করা হল, "যদ্দুরই এসে থাক, আপিসে ফিরে যাও, খেতে দিতে পারব না।"
    কামেশ একটু দুঃখিত হয়ে বলল, "এই আমি এক্ষুনি নীচে গাড়ি পার্ক করলাম। এখন আবার কী বলে ফেরত যাব!"
    তা বলা হল "উপরে উঠে এস।" উপরে এসে আমার ছড়ানোর নমুনা দেখে সে হাসবে না কাঁদবে , ভেবে পায় না।
    যাই হোক নতুন ডেস্কটপ কানেক্ট করে আমি গুগল ক্রোমে ক্লিক করলাম, কিন্তু গুগল ক্রোম খুলল না।
    কামেশকে বলা হল "এসেছই যখন , তখন আমাকে ক্রোম খুলে দাও, দেখা গেল, ক্রোম খোলাই আছে, কিন্তু আমার ল্যাপির ক্রোমের হোমপেজের সাথে নতুন ডেস্কটপের ক্রোমের হোমপেজ ম্যাচ করে নি বলে আমি সেটা চিনতে পারি নি। খুব একচোট হাসাহাসি হল, আমার ক্রমহ্রাসমান বুদ্ধির বহর অথচ ক্রমবৃদ্ধিমান আত্মবিশ্বাসের তুলনা করে।
    ইতিমধ্যে মিস্টার শংকর (ব্যাংক ম্যানেজার) ঘামতে আরম্ভ করেছেন, আমার কথায় কেন রাজি হয়েছিলেন ভেবে। ওনার অবস্থা দেখে কামেশ ওনাকে খানিক সাহস-টাহস দিল, আমার কথায় ভরসা না করে অডিটর সাথে ফোনে কথা বলে নেওয়ার উপদেশ দিল। তা সেইসবের শেষ দেখা গেল, আমাদের এবছর অগ্রিম ট্যাক্সো দিতে হবে আটানব্বই হাজার টাকা। এদিকে সেটা নাকি আমাদের অ্যাকাউন্ট আছে যে ব্যাংকে সেখানে জমা দেওয়া যাবে না, সেটি দিতে হবে অন্য কোন তল্লাটের কোনো এক ব্যাংকে।
    কামেশকে বলা হল, "ঠিকাছে তোমার এই বাড়িয়ে দেওয়া সাহায্যের হাতকে সার্থক করে তোলা যাক, তুমি আমাকে আর মিস্টার শংকরকে ব্যাংকে পৌঁছে দাও গাড়ি করে।" সে বেচারি আমার হাত থেকে নিস্তার পেতে তাতেই রাজি হয়ে গেল।
    এমন সময়ে আবিষ্কার করা গেল ঐ চেক সাইন করতে দুইজন অথরাইজড সিগ্নেটরি লাগবে, একজন আমি, কিন্তু অন্যজন মারাঠাহাল্লিতে বক্তৃতা দিতে গেছে। সে কিছুতেই চারটের আগে ফিরতে পারবে না। কী করা যায়!
    অগত্যা মিস্টার শংকর বললেন "চল , অনলাইনে জমা দেওয়া যাক" এদিকে অনলাইন অ্যাকাউন্টের নম্বর, আরো কী কী সব , সেসবের কিছুই আমি জানি না।"
    শংকর বললেন "তোমার নিজস্ব অ্যাকাউন্ট থেকে আপাতত দিয়ে দাও। আমার অ্যাকাউন্ট থেকেই আমি দিতাম, কিন্তু এই মুহুর্তে সেখানে আটানব্বই হাজার টাকা নাই"
    আমার অ্যাকাউন্ট থেকে অনলাইনে দেওয়া যায় কিনা সে বিষয়েও আমার কোনো আইডিয়া নাই, নেট ব্যাংকিংকে আমি খুব ভয় পাই। অগত্যা বিভীষণবাবুকে ফোন করতে চাইলেন শংকরবাবু।
    তা আমি ওনাকে জানালুম যে আমার ফোন থেকে ফোন করে উনি নিজেই বিভীষণের সাথে কথা বলে নিন। আমি বিভীষণের সাথে কথা বললেই আমার রক্তচাপের সমস্যা সীমার বাইরে চলে যায়। বলে-টলে, আমি আমার ফোনের কনট্যাক্টস থেকে বিভীষণের নম্বর খুঁজে দিয়ে ওনাকে বললাম, "এই যে এটায় ক্লিক করে ফোন করে কথা বলে নিন"
    উনি তাই করলেন, কথা শুরু করলেন, "হ্যালো, মিস্টার ঠাকুর, আই অ্যাম ..........., আই নীড ইয়োর হেল্প রিগার্ডিং............" হ্যানাত্যানা ইত্যাদি।
    বলেটলে আমার হাতে ফোন দিলেন, আমি ফোন কানে নিয়ে শুনি বিভীষণ অতি শান্ত স্বরে বলছেন "দেখুন, আমার নাম তো অমুক, আপনার কোথাও কি কোনো ভুল হচ্ছে?"
    [এই জায়্গাটা একটু ব্যাখ্যার প্রয়োজন আছে, আমার ফোনে বিভীষণের নম্বর সেভ করা আছে, শনি ঠাকুর নামে। তা শংকরবাবু আমাকে চেনেন, বিভীষণকে চেনেন না, সত্যি কথা বলতে কি বিভীষণকে কেউই চেনে না। তা উনি ভেবেছেন শনি প্রথম নাম, এবং ঠাকুর পদবী। তাই ঐ সম্বোধন।]
    যাই হোক, আমি "ধুত্তোর" বলে ফোন কেটে দিয়ে শনি ঠাকুর নামের ইতিহাসের ব্যাখ্যানা দেওয়ায় শংকরবাবু খুবই লজ্জিত হলেন এবং পরিত্রাণ পাওয়ার জন্য অধৈর্য্য হয়ে উঠলেন।
    ইতিমধ্যে কামেশ শোনাচ্ছিল, সে কীভাবে নিজের অগ্রিম খাজনা নিজেই ভরেছে ইত্যাদি। অতএব.....
    কামেশের ঘাড়ধরণ, চেপে চেয়ারে বসাওন, "ভালো চাও তো এক্ষুনি তোমার অ্যাকাউন্ট থেকে আমাদের খাজনা ভরণ" ইত্যাদি বলেটলে কার্য্যসিদ্ধি করণ।

    :))

    হ্যাঁ, আর ওনার আপিসের নম্বর সেভ করা ছিল শনি মন্দির নামে।

    আর শনি ঠাকুর নাম নিয়ে এত ইয়ে করারও কিছু হয় নি। উনি নিজেই একবার ওনার মনের বাসনা ব্যক্ত করেছিলেন। ঈশ্বর ওনার সেই প্রার্থনা মঞ্জুর করেছেন, এটুকুই তো ব্যাপার। তা আপনারা সব নাস্তিক মানুষ, এসবে বিশ্বাস করেন না, আমি কী করব বলুন!
    উনি বহু বছর আগে ফিক ফিক করে হাসতে হাসতে মনের বাসনা ব্যক্ত করেছিলেন, ওনার নাকি অসমীয়া মেয়ে বিয়ে করার ইচ্ছে ছিল, তারা নাকি বরকে "দেবতা" বলে সম্বোধন করে। কোত্থেকে শুনেছিলেন কে জানে! যাই হোক, উনি বাসনা ব্যক্ত করা মাত্রই, ঈশ্বর ওনাকে বাঙালি বৌ জোটানোর ভুলের মেকাপ দিলেন, ওনার বাঙালি বৌ রেগেমেগে ঘেমেনেয়ে ওনাকে বলল "সেই যবে থেকে জীবনে এসেছে, আমার সব কিছু ধ্বংস হয়ে গেল, এমনি শনির দৃষ্টি!" আর শনিদেব বলে ডাকা শুরু করে দিল। ভাতের থালাটি সামনে ধরিয়ে দিয়ে বলতে আরম্ভ করল, "আসুন শনিদেব, নৈবিদ্যি গ্রহণ করুন।"
  • byaang | 218.87.237.201 | ১৬ সেপ্টেম্বর ২০১৫ ১৮:০৮684728
  • এক্ষুনি কামেশ বাবুর নামে আটানব্বই হাজার টাকার চেক লিখে , তার বাড়ি পাঠিয়ে দিলাম। ঃ) বেচারিকে আজ দুইবার ফোন করেছি, ফোন তোলে নি। শুধু একবার হোয়াটসঅ্যাপে জিজ্ঞেস করল , "তোমাদের অ্যাকাউন্টে অত টাকা আছে তো?" ঃ)))
  • আমার কোনো শাখা নেই | 132.172.217.4 | ১৬ সেপ্টেম্বর ২০১৫ ১৮:১৩684729
  • উপরে যিনি byaang নামে পোস্ট করেছেন, তিনি আমি নন। কারণ তিনি জানেন না নন্দদুলালের মৃত্যু কীভাবে হয়েছিল। আপনারা আসল সই দেখে চিনতে শিখুন।
    আমিই সেই আদি ব্যাং ।
  • aranya | 154.160.226.93 | ১৬ সেপ্টেম্বর ২০১৫ ২০:১৮684730
  • টু গুড :-)
  • Abhyu | 85.137.13.237 | ২৭ সেপ্টেম্বর ২০১৫ ২০:১৮684731
  • খাসা!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন