এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  বইপত্তর

  • মনপবনে জানলুম সোমেনের কথা

    সমরেশ মুখার্জী লেখকের গ্রাহক হোন
    বইপত্তর | ২৯ জানুয়ারি ২০২৪ | ২৪২ বার পঠিত
  • আজ পোষ্টে পেলাম “মনপবন” পত্রিকার শারদ উৎসব সংখ্যার কমপ্লিমেন্টারি কপি। ওখানে আমার এবারে একটি লেখা বেরিয়ে‌ছিল - “কবচের কাঁটা”। ওটি একটা ভ্রমণ বিষয়ক পত্রিকা। নামজাদা, বহুল প্রচারিত নয়। প্রিন্ট মিডিয়া। লার্জ ফরম‍্যাট। রঙিন ছবি টবিও থাকে। তাই ছাপার খরচ কম নয়। কষ্ট‌সৃষ্টে বছরে তিনটে সংখ্যা বার করে ওরা। 

    তেত্রিশ বছর যাবৎ আমি পশ্চিমবঙ্গের বাইরে থাকি। এই পত্রিকার কথা জানতাম না। অন‍্য একটি ভ্রমণ বিষয়ক বার্ষিক পত্রিকার সম্পাদক - যেখানে এযাবৎ আমার চারটি লেখা বেরিয়ে‌ছে - ফোনে বললেন, ওরা আপনার একটা লেখা চাইছে - দেবেন? ওরা কিন্তু বাংলালাইভের মতো কোনো পয়সাকড়ি দিতে পারবে না। বাংলালাইভের খোঁজটা‌ও উনি‌ই দিয়েছিলেন। আমি সমাজমাধ‍্যমে বেশী সক্রিয় ন‌ই।

    শুধু ভ্রমণ বিষয়ক নয় - নানা বিষয়ে ভাবনা, অভিজ্ঞতা শব্দের কায়ায় ধরতে পারা আমার কাছে একান্ত‌চারী জীবনযাপনে একটি rewarding cognitive recreation. অবসর জীবনে ৩৭ লাখ টাকা DHFL স্ক‍্যামে খু‌ইয়ে‌ও দিব‍্যি বেঁচে আছি - ঘুরে বেড়াচ্ছি - কারুর দাক্ষিণ‍্য আশা করি নি - আবার চাকরি করতে‌ও যেতে হয়নি। ফলে ছোট একটি অপেশাদার পত্রিকা‌য় লেখা‌র জন‍্য পয়সার আশা আমি করিনা। বরং আমার লেখা সম্পাদকীয় বিচারে মনোনীত হ‌ওয়া এক ধরণের স্বীকৃতি। যেমন গুরুতে হপাতে লেখা এক জিনিস কিন্তু বুবুভা‌য় লেখা  মনোনীত হ‌ওয়া অন‍্য ব‍্যাপার। তেমনি। 

    গুরুতেও দেখছি এযাবৎ হপাতে ভ্রমণ বিষয়ক গোটা কুড়ি লিখে ফেলেছি, অন‍্যান‍্য নানা বিষয়ে তিরিশের ওপর - তা তো আর পয়সার জন‍্য নয়। তাই ওদের পাঠিয়ে দিলাম একটা লেখা। ওদের পছন্দ হতে সেটা ২০২৩এর  শারদ সংখ্যা‌য় ছাপবে বললো। তবে পয়সা‌কড়ির টানাটানি‌তে পত্রিকা‌টি বেরোলো শীতে - আজ পেলাম হাতে। আমি ওদের পত্রিকার সাথে কোনোভাবে যুক্ত ন‌ই। তবে এই সব লিখছি নিজের ঢাক পেটাতে নয় - পত্রিকা‌টির প্রেক্ষাপট জানাতে। কারণ এখানে এমন একটা খবর দেখলাম - যা আমার এযাবৎ জানা ছিল না। সেটা পরে বলছি। 

    এসব কথা এখানে লেখা‌র আর একটি উদ্দেশ্য ওদের হয়ে একটু প্রচার করতে। গুরুচণ্ডালির পরিসর বড়‌। অনেক সদস‍্য। গুরুর অনেক পাঠক ভ্রমণ বিষয়ক লেখা পড়তে ভালো‌বাসেন। তাদের কেউ যদি এই ইনট্রো পড়ে ওদের গ্ৰাহক হতে চান - ওদের একটু সুবিধা হয়। গ্ৰাহকমূল‍্য এমন কিছু নয় বছরে তিনটি সংখ্যা‌র জন‍্য ২০০ টাকা, ক‍্যুরিয়ার খরচ ১০০। সাকুল্যে ৩০০. গ্ৰাহক হ‌ওয়া‌র ফর্ম‌ও রাখলাম তলায়। আমি‌ও হয়ে গেলাম ওদের পত্রিকার গ্ৰাহক। আমার শাশুড়ি ঠাকরুন‌ও ভ্রমণ বিষয়ক পত্রিকা পড়তে ভালো‌বাসেন। করে দিলাম ওনাকে‌ও গ্ৰাহক। যতটুকু  সাহায্য করা যায়।

    ঐ পত্রিকার দুজন উপদেষ্টাকেই ব‍্যক্তি‌গত‌ভাবে চিনি। অসীম ঘোষচৌধুরীর সাথে আলাপ এক কঠিন  পরিস্থিতি‌তে। সাতাশি‌র অক্টোবরে আমরা জনা পাঁচেক গেছি‌লাম গঙ্গোত্রী, গোমূখ হয়ে তপোবন। ইচ্ছা ছিল নন্দনবন অবধি যাওয়ার। তবে দলের একজন অসুস্থ বোধ করতে  তপোবন থেকেই নেমে আসতে হোলো। তখন সেখানে কলকাতার একটি পর্বতারোহী সংস্থা কেদারডোম আরোহণ অভিযানে গেছি‌ল। দলনেতা ছিলেন এই অসীম‌বাবু। কিন্তু সামিট করে নামার পথে এক্সপোজারে অসীমবাবু ও আর এক আরোহী‌র হাতে তুষার‌ক্ষত (Frostbite) হয়ে গেল। সে অবস্থায় যতো তাড়াতাড়ি সম্ভব নীচে এনে মেডিক্যাল ট্রিটমেন্ট না করলে অঙ্গ‌হানির (Amputation) আশাংকা থাকে। অভিযান দলের আরো কয়েকজন তখন পাহাড়ে। অসীমবাবু, তাঁর আহত সঙ্গী ও দলের আরো দুজন আগে নেমে আসছিলেন। আমরাও সাথে যোগ দিলাম। সাবধানে উত্তরকাশী অবধি নিয়ে এলাম। অসীমবাবু ও তাঁর সঙ্গী যন্ত্রণা‌য় ছটফট করছি‌লেন। পরে তাঁর সঙ্গী‌র হাতের কয়েকটি আঙুল বাদ দিতে হয়। অসীমবাবু‌র আঙ্গুলের মৃত লেয়ার চেঁছে কোনো মতে বেঁচে যায় - বাদ দিতে হয় না।

    দ্বিতীয় উপদেষ্টা মাণিক ব‍্যানার্জী সত্তরের দশকে কলকাতার নামকরা পর্বতারোহী - প্রানেশ চক্রবর্তী, বিদ্যুৎ সরকার, বনভূষণ নায়ক এনাদের সমসাময়িক। ২০১৭ সালে IMF থেকে Life Time Achievement Award পেয়েছেন। আশির দশকে যখন কিছুদিন ঐসব পরিমণ্ডলে সামান্য যুক্ত ছিলাম, মাণিকদার সাথে ব‍্যক্তি‌গত পরিচয় হয়েছিল। পেশায় সাংবাদিক, অতিশয় ভদ্র মানুষটি‌র‌ও ছিল আমার মতো একটি কালো বুলেট বাইক। বিদেশে হার্লে ডেভিড‌সন ফ‍্যানক্লাবের মতো ভারতে একদা বুলেট আরোহী‌দের‌ও এক ধরণের কমন প‍্যাশনেট কনেকশন ছিল। দীর্ঘ‌কায়, ব‍্যায়াম করা সুঠাম স্বাস্থ্যের, কপাট বক্ষের মাণিকদাকে সোজা হয়ে বুলেট চালাতে দেখে একবার বলেছিলাম - মাণিকদা, বুলেটে আপ‌নাকে ঠিক শোয়ারজেনেগারের মতো লাগে - পুরুষালি মানুষটি লাজুক হেসে বলেছিলেন, যাঃ, কী যে বলো।

    মনপবন পত্রিকার সম্পাদক রাহুল মজুমদার গুণী মানুষ। Government Art College এর প্রাক্তনী। পত্রিকার পাতায় অলংকরণ‌গুলি উনি‌ই করেন। আমার লেখার ওপর অলংকরণ‌ও ওনার‌ই করা। উনি সত্যজিত রায়ের আমল থেকে "সন্দেশ" পত্রিকার সঙ্গে যুক্ত।   বহু পত্রিকায় গল্পের সঙ্গে Illustrations এর জন্য ছবি আঁকেন । এছাড়াও ভ্রমণ সাহিত্যের চর্চা করেন । হিমালয়ের অনেক দুর্গম অঞ্চলে ট্রেক করেছেন।

    এবার বলি সেই খবরটি‌র কথা যা ছিল আমার এযাবৎ অজানা। জনৈক সোমেন দেবনাথ ২০ বছর বয়সে মায়ের আশীর্বাদ নিয়ে সাইকেলে বিশ্বভ্রমণে বেরিয়ে ২০ বছর ধরে পৃথিবীর বহু দেশে দুই লক্ষ কিমি ঘুরে অবশেষে ৪০ বছর বয়সে ফিরে এসেছেন মায়ের কাছে। ওর ভ্রমণে‌র বার্তা ছিল ক‍্যান্সার ও এইডসের সচেতন‌তা প্রচার।

    কদিন আগে অরিন্দমবাবুর লেখা‌য় এক ফ্রেঞ্চ দম্পতি‌র ১৭ বছর ধরে ১,৬০,০০০ কিমি সাইকেলে বিশ্বভ্রমণে‌র কথা জেনে বেশ অভিভূত হয়েছিলাম। কেননা এতো দীর্ঘদিন ধরে এমন কষ্টকর প‍্যাশন বজায় রাখা অপরিসীম মনোবলের পরিচায়ক। আজ সোমেন দেবনাথের কথা জেনে‌ও সেরকমই মনে হোলো - সংখ্যা‌য় খুব কম হলেও এ ধরনের মানুষ চিরকাল আছেন। ভবিষ্যতে‌ও থাকবেন।









    আমার লেখার সাথে রাহুল‌বাবুর অলংকরণ


    প্রকাশক - হরপ্রসাদবাবু - 9903220855

    থাকলো ক্রীড়া সাংবাদিক, পর্বতারোহী মাণিক ব‍্যানার্জী‌র পুরস্কার প্রাপ্তির খবর।

    https://www.business-standard.com/article/news-ians/journalist-manik-banerjee-lt-col-jamwal-receive-mountaineering-awards-117111900521_1.html
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • বইপত্তর | ২৯ জানুয়ারি ২০২৪ | ২৪২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন