এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • মোহাম্মদ কাজী মামুন | ১৭ নভেম্বর ২০২৩ ১৯:১৮526186
  •  ''যা হতে পারিনি জীবনে—সেই ভূমিকায় আশ মিটিয়ে অভিনয় করি বছরে দুটি সপ্তাহ।''
    কেন জানি না শিরশির একটা অনুভূতি বইয়ে দিল শিরদাঁড়া দিয়ে।
    নতুন কেউ হয়ত ধরতে পারবে না কিন্তু লেখকের পুরনো পাঠকরা নাম না দেখেই লেখাটি কার কলমে উঠেছে নির্ভুলভাবে বলে দিতে পারবে।  
    বরাবরের মত কত কিছু যে জানা হল। চুম্বনের আইনটি জানা ছিল না। সানাটোরিয়ামের ইতিহাস। প্রুশিয়ান। এবং আরো,আরো। 
    কেউ কেউ হয়ত গল্পের চলতি ফর্মেটকে খুঁজবেন। কিন্তু একান্তই আমার নিজস্ব মত,আমি লেখার শ্রেণী মানে - প্রবন্ধ কবিতা গল্প অণু পরমাণু গদ্য পদ্য -ইত্যাদি ফর্মেট একেবারেই অনুসন্ধান করি না গল্প পড়তে গিয়ে। আমার চিন্তায় - এসব তো গবেষকদের কাজ যারা থিসিস করবেন ও ডিগ্রী অর্জন করবেন। পাঠক হিসেবে আমি পাঠ করি আনন্দের জন্য উপভোগের জন্য শিহরিত হওয়ার জন্য। বস্তুত আমার কাছে গল্প উপন্যাস নাটক সিনেমা প্রবন্ধ কবিতা ছড়া ছবি - এসবে কোন পার্থক্য নেই। 
    'ভোলবদল' আমায় খুব নাড়া দিয়েছে। নতুন একটি গল্প বলা হয়েছে যা জানা ছিল না। 
    অনেক ধন্যবাদ হীরেনদাকে গল্পটি উপস্থাপনের জন্য। 
  • r2h | 165.1.200.97 | ১৭ নভেম্বর ২০২৩ ১৯:৫০526188
  • খুবই ভালো লাগলো। ঐ লাইনটাই, "...যা হতে পারিনি জীবনে—সেই ভূমিকায় আশ মিটিয়ে অভিনয় করি বছরে দুটি সপ্তাহ। কারো তো কোনো ক্ষতি হচ্ছে না" পেটারের প্রতি সহমর্মিতায় মন আর্দ্র করে দেয়।
    এই গল্পটা পড়ে কিছু পুরনো বাংলা ছোটগল্প মনে পড়ে গেল, যেখানে অন্য প্রেক্ষিতে সাধারন মানুষের অধরা স্বপ্ন ও স্বপ্নপূরণের কথা লেখা আছে, স্বপ্নগুলি ধরতে গিয়ে মানুষের ভৌগোলিক সাংস্কৃতিক বাধা মিলে মিশে এক হয়ে যায়।
  • dc | 2401:4900:1f2b:c5d2:bd14:c769:3fc7:821 | ১৭ নভেম্বর ২০২৩ ২১:৩৫526191
  • "যা হতে পারিনি জীবনে—সেই ভূমিকায় আশ মিটিয়ে অভিনয় করি"
     
    এই লাইনটা অসাধারন। কিন্তু, আমরা প্রত্যেকেই তো সারাক্ষনই নানান ভূমিকায় অভিনয় করি! 
  • kk | 2607:fb90:ea0c:cd31:fc71:213d:589b:7eca | ১৭ নভেম্বর ২০২৩ ২১:৫৩526192
  • খুব খুব ভালো লাগলো। অভিনয় করবো না বলেই অনেক কিছু ছেড়ে দিয়েছি। তার ফলে এখন সারাক্ষণ মানুষের উপহাস, অবজ্ঞা, ঠাট্টা, এইসব ভরপুর পাই। পেটারের পলিসিটা খুব মনে ধরলো। দু হপ্তার নির্দোষ অভিনয় করে একটা অন্যরকম খুশির জগতে ঘুরে আসা। এটা করে একবার দেখবো ভাবছি। যখন জানা থাকে এটা হ্যাপি আওয়ার, তখন আর সেটা টেনে নিয়ে যাওয়ার চাপ বা এক্সপেক্টেশন থাকেনা।
  • gr17 | 134.238.165.73 | ১৮ নভেম্বর ২০২৩ ০৮:৪৩526206
  • একটা আবেদন ছিল - এই লেখার সঙ্গে এই ছবি প্রয়োগের সার্থকতা (অথবা তার বিপরীত) নিয়ে একটু মতামত চাই।
  • জয় | ১৮ নভেম্বর ২০২৩ ১০:৫৭526209
  • হীরেনদা- আবারো মনিমানিক্য খচিত একখান ঝিনচ্যাক লেখা! আপনার ডায়েরীর পাতা যেন কখনো শেষ না হয়। কলমের কালি যেন কখনো না শুকোয়। কিবোর্ডের।.. 
    আমরা সবাই সবসময় “Larping” বা "Live-Action-Role-Playing”করে যাচ্ছি তো! করছি না। যা নই তার এয়ারব্রাশড ছবি ইন্স্টিয়ে/ ফেসবুকিয়ে যাচ্ছি। ফেক নিউজে চরাচর অন্ধকার। ফেকু পলিট্রিকশিয়ানদের কথা বাদই দিলাম। আপনার পেটার তো অত্যন্ত সততার সঙ্গে করে ভোলবদল করেছে। 
  • kk | 2607:fb90:ea0c:cd31:3513:7c3e:3494:5e2 | ১৮ নভেম্বর ২০২৩ ২১:৫৩526225
  • আমি gr17 এর ৮-৪৩ এর পোস্টটা নিয়ে দুটো কথা বলবো। আমার প্রিয় চিত্রশিল্পী একবার একটা ছবির ব্যাখ্যা প্রসঙ্গে বলেছিলেন --" দর্শক যদি দেখেন ধিঙ্গিধাতু তাহলে এটা তাই, দর্শক যদি বলেন এটা ঝিঙ্কানল তাহলে এটা তাই।" এই কথাটা মনে করে রেখে দিয়েছি। শিল্পী যা ভেবেই ছবির প্রয়োগ করুন না কেন, দর্শকের জায়গা থেকে আমার মনে হয় আমি সেই জায়গায় সেই ছবির একটা মানে খুঁজে বার করতে পারবো। একটু বেশিক্ষণ ছবির দিকে তাকিয়ে থাকলে, আর কল্পনাশক্তিকে লাগাম না পরালে। তো এইখানে এই ছবি দেখে আমি যা মনে করছি বলি। ঐ সাইকেল দুজন আমার কাছে পেটার ও ডাগমার। হাম্বল, সিম্পল। কিন্তু ওদের ছায়া আছে। শ্যাডো সেল্ফ। সবাই যা দেখে তা হলো আলো। যা দেখতে পায়না তাই ছায়া। ওদের মনের কোণে অন্য কেউ হবার ইচ্ছে এই ছায়া। শুধু ওদের, অন্য কারুর নয়। এবার বছরে দু সপ্তাহে ওরা দুজন সাইকেল থেকে গাড়ি হয়ে যায়। জীবনের আরেক লেয়ারে। একটা পাতাহীণ গাছ সরুসরু অসংখ্য ডালপালা নিয়ে সবটা জুড়ে ছড়িয়ে আছে। ঐ গাছ ওদের ইচ্ছে, স্বপ্ন, ডিজায়ার। এমনিতে দেখলে শুকনো বা ফলহীণ। কিন্তু ইন্ট্রিকেট ভাবে সবকিছু জুড়ে আছে। এবং বিশাল। এইসব।
    এবার শিল্পী বলুন তিনি কী ভেবে ছবিটা দিয়েছেন।
  • gr17 | 165.1.172.197 | ১৮ নভেম্বর ২০২৩ ২২:৩৫526226
  • থ্যাংকিউ, কেকে!
    আরও কেউ কিছু বলে কিনা দেখি, তারপর দুয়েক কথা লিখবো।
    "আমার প্রিয় চিত্রশিল্পী একবার একটা ছবির ব্যাখ্যা প্রসঙ্গে বলেছিলেন --" দর্শক যদি দেখেন ধিঙ্গিধাতু তাহলে এটা তাই, দর্শক যদি বলেন এটা ঝিঙ্কানল তাহলে এটা তাই।"" - এটা আমিও বিশ্বাস করি।

    (বিটিডাব্লিউ, আমি শিল্পী নই, রংমিস্তিরী। ছবি তুলেছে পাই, আর আমি জিআর১৭, অর্থাৎ গুরুর রোবট ১৭, রোবটদের কাজ বেছেবুছে ছবি বসানো, তাই, আমার কথায় শিল্পীর পারস্পেক্টিভ পাওয়া যাবে না। শিল্পী এসে দু চার কথা বললে সেটা পাওয়া যেতে পারে।)
  • শান্তনিক বসাক | 2401:4900:3be6:2986:f61e:4089:2291:4d84 | ০৪ ডিসেম্বর ২০২৩ ১৮:০৫526690
  • গুরু তে একটি নির্দিষ্ট লেখা পড়ার জন্য বন্ধুবর শ্রীদুলাল কয়েকদিন আগে লিঙ্ক পাঠিয়েছিল।
    লিঙ্কে এসে বুঝলাম আসলে ও আমাকে রত্নগুহার মেনগেটের পাসওয়ার্ডটা দিয়েছে।
     
    আর এই রত্নগুহার মধ্যে যে সামান্য দূর এগিয়েছি তার মধ্যেই খুঁজে পেলাম এক উজ্জ্বল রত্ন শ্রী হীরেন সিংহরায়বাবুকে.....দক্ষ লেখনীর জোরে আমার মত ইতিহাসবিমুখকে ঘাড় ধরে ইতিহাস পড়ালেন তাও আবার একদম শেষ শব্দ পর্যন্ত উপভোগ করিয়ে..... চমৎকার..... চমৎকার 
  • রঞ্জন রায় | 2402:e280:3d02:20a:d834:a388:3853:c38e | ১২ ডিসেম্বর ২০২৩ ১৯:৪৩526891
  • চমৎকার বললে কম বলা হয়।
    জয়ের উপরের বক্তব্যের সঙ্গে সহমত। 
    বিপুল অভিজ্ঞতার ঝুলি থেকে মুঠো মুঠো তুলে পরিবেশন করছেন হীরেনদা।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে মতামত দিন