এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dc | 2401:4900:1f2a:42b:e1b1:e72c:8236:5fab | ০৫ নভেম্বর ২০২৩ ২১:১৩525575
  • দ্বিতীয় পর্বটা দুর্দান্ত হয়েছে। আমার তো মনে হয় এটা ইরেজি বানিয়ে মিশেলিন গাইড পত্রিকায় পাঠানো উচিত, ওরা ছাপিয়েও দিতে পারে! সিরিয়াসলি, এতো ভালো ফুড রিয়াকশান কমই পড়েছি। আমি কখনো ডার্ক ডাইনিং করিনি, কিন্তু এই পর্বটা পড়ে খাওয়ার ইচ্ছে হচ্ছে :-)
  • | ০৫ নভেম্বর ২০২৩ ২১:২৩525580
  • অসম্ভব ভাল। আমি প্রায় স্বাদগুলো বা তাদের চিনতে না পারাগুলো অনুভব করতে পারলাম। 
  • মতামত | 173.49.254.96 | ০৫ নভেম্বর ২০২৩ ২১:৪৭525582
  • কেমন যেন মনে হচ্ছে অন্ধকার বিশাল সমুদ্রে ঢেউএর ওপর ফেনার মত দিকে দিকে ধ্বনি মিলিয়ে যাচ্ছে আবার ফিরে আসছে - কেকে কেকে কেকে 
     
    ইয়ার্কি করছি না, এ লেখা ফিরে পড়তে হবে। 
  • সমরেশ মুখার্জী | ০৫ নভেম্বর ২০২৩ ২৩:৫৯525594
  • বেশ ভালো হয়েছে। "অন্ধকারে ভোজন" নিয়ে এই পর্বে "চোখে" পড়ার মতো কয়েকটি এক্সপ্রেশন:
     
    "হা হা, মস্তিষ্ক বরাবরই নিজের আন্দাজ সম্পর্কে বেশি রকম অহংকারী।"

    "অপূর্ণতা, এসো ভাই, পিঁড়ি পেতে বসো। এ তো তোমারই ঘরদোর।"

    "বোঝা জিনিষটা যে অত সোজা নয় তা আর কদ্দিনে শিখবে?" 

    "খুব ফিকে রঙের একটু ঝাল গলার পেছন দিকে নরম করে হাসতে থাকে।"

    "এই স্বাদশূণ্য টেক্সচার আমার মুখে সপাটে একটা থাপ্পড় মারে। আমি নিঃসন্দেহে বুঝতে পারি ‘আমি’ মানুষটা কতখানি চোখ দিয়ে খায়।"
  • অরিন | 2404:4404:173a:a700:51bd:605d:d10d:80ab | ০৬ নভেম্বর ২০২৩ ০১:৩৪525597
  • লেখাটা কেবল মর্মস্পর্শী নয়, অভিজ্ঞতার অথেনটিসিটি ব্যাপারটা লক্ষণীয়। আগের পর্বে লিখেছিলাম এই ডাইনিং এক্সপিরিয়েন্সের একটা মনস্তাত্বিক ও স্নায়ুবিজ্ঞানের ব্যাপার রয়েছে, সেইটাই একটা দিক এই লেখাটার এি পর্বে ভারি সুন্দরভাবে এসেছে। 

    যেমন, kk লিখছেন, "আমি ডুবে যাচ্ছি। অতি কষ্টে যে এক ফালি সেনসরি পার্সেপশনের কার্নিশে এতক্ষণ দাঁড়িয়ে ছিলাম, সেখান থেকে পা ফস্কে আমি অন্ধকারের দিকে পড়ে যাচ্ছি। এই স্বাদশূণ্য টেক্সচার আমার মুখে সপাটে একটা থাপ্পড় মারে।"
     
    এই জায়গাটা আমার কাছে সাংঘাতিক রকমের তাত্পর্যপূর্ণ লেগেছে। এই যে চেনা অচেনায় মেলা, এবং প্রতিনিয়ত বিস্ময়ের সঙ্গে মানিয়ে নিয়ে মস্তিষ্কের বিস্ময়বিহ্বলতার ব্যাপারটিকে ক্রমাগত কমিয়ে নিয়ে আসা, এই বিষয়টি নিয়ে লিখতে গিয়ে ব্রিটিশ সাইকিয়াট্রিস্ট স্নায়ুবিদ কার্ল ফ্রিস্টন লিখেছিলেন, 
     
    "Surprise rests on predictions about sensations, which depend on an internal generative model of the world. Although surprise cannot be measured directly, a free-energy bound on surprise can be, suggesting that agents minimize free energy by changing their predictions (perception) or by changing the predicted sensory inputs (action)."
     
     
    এই যে পরতে পরতে বিস্ময়, আন্দাজ, তাকে স্তিমিত করে নিয়ে উপভোগ করা, এই ব্যাপারটাই আমাদের সেন্স পারসেপশনের অন্তর্নিহিত রহস্য, অন্তত ফ্রিসটন আর ফ্রি এনার্জির তত্ব মানলে, এবং এই লেখাটিতে ব্যাপারটি kk ভারি সুন্দর করে প্রতিস্থাপিত করেছেন।

    লেখাটির তৃতীয় পর্ব পড়ার পর এ নিয়ে আরেকটু লেখার ইচ্ছে রইল, আশা রাখি kk বা অন্যান্য পাঠকরা বিরক্ত হবেন না। 
  • ইন্দ্রাণী | ০৬ নভেম্বর ২০২৩ ০৬:২১525605
  • এই যে ব্যাপারটা - লেখার সময়ে লেখক ফিরে যাচ্ছেন সেই দিনের সেই অনুভূতির কাছে, সেই মুহূর্তের সবটুকু হুবহু তুলে আনছেন , অর্থাৎ অতীতের মুহূর্ত পুনর্নির্মাণ করছেন, প্রাণপ্রতিষ্ঠা করছেন ভাষা দিয়ে ডিটেইলিং দিয়ে, কোথাও একবিন্দু তাড়াহুড়ো নেই। চেতনার গভীরে ডুব দিয়ে হাতড়ে আনছেন মুক্তো, পাঠকের সামনে রাখছেন।
    প্রচুর শিখছি।

    পরে কখনো কিছু প্রশ্ন করব।
  • kk | 2607:fb90:ea0c:cd31:7a6a:9d53:7567:cde4 | ০৬ নভেম্বর ২০২৩ ২০:০১525636
  • আপনাদের (আর তোমাদের) কমেন্টগুলো পড়ে আমি খুবই উলুতপ্লুত। এর উত্তরে কী যে বলবো ঠিক বুঝতে পারছিনা। বিশেষত 'মতামত' এর পোস্টটা পড়ে ইস্তক একটু ভড়কে আছি। ইন্দ্রাণীদি'র পোস্ট পড়ে কিছুটা থ'। যাই হোক, সবাইকে অনেক ধন্যবাদ। পড়ার জন্য, জানানোর জন্য।

    অরিনবাবু, ফ্রিস্টনের এই কনসেপ্টটা খুবই ইন্টারেস্টিং। আগের দিন বলেছিলাম যে আমি এই নিয়ে জানতে খুব আগ্রহী। আপনি অবশ্যই লিখবেন। আমার আপত্তির কোনো প্রশ্নই নেই।

    ইন্দ্রাণীদি,
    কোরো প্রশ্ন যখন ইচ্ছে। আমার সাধ্য মত উত্তর দেবো।
  • মতামত  | 173.49.254.96 | ০৬ নভেম্বর ২০২৩ ২২:০৩525649
  • এক ঘোরান্ধকার রাতে আড়াইটে-তিনটের সময় উচ্ছল সমুদ্রের সাথে একাকী কিছু সময় কাটাবার সুযোগ হয়। এই লেখা পড়তে পড়তে হঠাৎই সেই অলীক অনুভূতি ফিরে এল। মনে হল জানিয়ে রাখা উচিত, এসব তো সহজে হয় না। 
    উটকো বক্তব্য বাদ্দিয়ে - অধীর আগ্রহে বসে আছি পরের পর্বের জন্যে।
  • Tirthang | 172.58.139.69 | ০৯ নভেম্বর ২০২৩ ২২:১৪525844
  • এমন লেখা KK র পক্ষেই সম্ভব। অনেককাল আগে পড়া "জিহ্ব" মনে করিয়ে দেয়। অনুভূতি যে কত সূক্ষ্ম, তীক্ষ্ণ ও intense হতে পারে, এবং তাকে যে এমনভাবে ভাষার মাধ্যমে পাঠকের কাছে পৌঁছে দেওয়া যায়, তা KK র লেখা না পড়লে কখনও জানতে পারতুম না। দ্বিতীয় পর্ব পড়েই মতামত লিখছি তৃতীয় পর্ব এসে গেছে জেনেও। A big salute to KK.
  • kk | 2607:fb90:ea0c:cd31:7a6a:9d53:7567:cde4 | ১০ নভেম্বর ২০২৩ ০০:৪৩525860
  • তীর্থদা,
    অনেক থ্যাংকিউ। আমারও লিখতে লিখতে "জিহ্ব"র কথা মনে হচ্ছিলো। রিপিটেটিভ হয়ে যাচ্ছে কিনা সেই ভয় পাচ্ছিলাম! এই অভিযানে তুমি সহযাত্রী ছিলে। তাই তোমার মতামত পেয়ে খুব ভালো লাগলো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে প্রতিক্রিয়া দিন