[37799]  [37798]  [37797]  [37796]  [37795]  [37794]  [37793]  [37792]  [37791]  [37790]  [37789]  [37788]  [37787]  [37786]  [37785]  [37784] 

name:  kiki               mail:                 country:                

IP Address : 53.231.50.226 (*)          Date:30 Apr 2017 -- 09:56 PM

অভি, বুনু, এদের কষ কষ করে কান মুলে এক পায়ে বেঞ্চের উপর দাঁড় করিয়ে দেওয়া হোক।


name:  সিকি               mail:                 country:                

IP Address : 132.177.196.59 (*)          Date:30 Apr 2017 -- 09:50 PM

বাইরে বিষ্টি হচ্ছে। ঘরে বসে কিচ্ছু বোঝা যাচ্ছে না।


name:  de               mail:                 country:                

IP Address : 192.57.86.39 (*)          Date:30 Apr 2017 -- 09:03 PM

ঝুড়ি ঝুড়ি হিংসে!!

পুউরো সবুজ হয়ে যাচ্চি!


name:  avi               mail:                 country:                

IP Address : 57.11.13.52 (*)          Date:30 Apr 2017 -- 08:49 PM

ডিপার্টমেন্টাল হেড কাল রাত্তিরে ফোন করে বললেন রবিবার যদি ফাঁকা থাকি, ওঁর সাথে পাহাড়ে ঘুরে বেড়াতে চাই কিনা। উত্তর বলাই বাহুল্য, আজ সক্কাল সক্কাল বস গাড়ি, ক্যামেরা, পাখির বই নিয়ে এসে হাজির। সাথে আরো দুজন। পাংখাবাড়ি শর্টকাট ধরে এক ঘন্টায় কার্সিয়ং, তারপর হিলকার্ট রোড ধরে টুং। টুং পেরিয়েই ডানদিকে বেঁকে গিয়ে একদম পাহাড়ের ওপরে পৌঁছে গেলাম। সেখানে নাকি হিলটপ ধরে চলে গেছে কার্সিয়ং থেকে ডাউহিল হয়ে দার্জিলিং যাওয়ার প্রাচীন মিলিটারি রাস্তা, যা কিনা হিলকার্ট রোডের অনেক আগে বানানো। বাগোরা বনবাংলোয় গিয়ে একটু দাঁড়ানো হল, তারপর বিকেলে ডাউহিল হয়ে ফেরা। পুরো রাস্তা ঘন পাইনের জঙ্গলের মধ্যে দিয়ে, জনপ্রাণী নেই বললেই চলে, মাঝে মাঝেই মেঘ ঢুকছে, তাপমাত্রা ১৫-১৬ মতো। মাঝে মাঝেই গাড়ি ছেড়ে দিয়ে এক দু কিলোমিটার করে হেঁটে নিচ্ছিলাম, কখনো ঢাল বেয়ে নিচে নেমে কাকর হরিণ দেখার চেষ্টা। পাইন পাতার পুরু গালিচা সর্বত্র। সবকিছুর পর বিকেল পাঁচটায় যখন দেখলাম নিজে আরামে বারান্দায় হ্যামকের ভেতর দুলছি, বিশ্বাস করাই দায় হচ্ছিল পাঁচ ছয় ঘন্টার মধ্যেই হি হি করে ঠাণ্ডায় কেঁপে, ৬০০০ ফিটের বেশীতে উঠে আবার ফিরেও চলে এলাম।


name:  অ               mail:                 country:                

IP Address : 52.110.157.245 (*)          Date:30 Apr 2017 -- 11:52 AM

আরও খুঁটিয়ে বললে,বরজাখকে যদি বলি মৃত্যু এবং মৃত্যু পরবর্তী অস্তিত্বের মধ্যে থাকা পাঁচিল তাহলে আরাফ হলো মৃত্যু এবং তার পরের অস্তিত্বের মধ্যবর্তী অস্তিত্ব।

বরজাখ বা আরাফ যাই বলুন এদের পরিভাষা নিয়ে বহু দ্বিমত আছে। কড়া ইসলামি, শব্দতাত্ত্বিক, সুফিবাদি, যুক্তিবাদি মুতাজিলা স্কুল প্রত্যেকেই বহু মত এবং ভাবের দ্যোতনা তৈরি করেছেন এই সব পরিভাষা নিয়ে।
তিব্বতী বৌদ্ধতন্ত্রে আমরা যে বার্ডোর উল্লেখ পাই তা একটু ভিন্ন প্রকারের। সেখানেও এর মানে অনেকটা ওই মধ্যবর্তী অবস্থান, তবে মৃত্যু এবং শেষ বিচারের নয় বরং মৃত্যু এবং পরের জন্মের।
মানে দেহহীন চেতনসত্ত্বার বোধাতীত অবস্থান। তবে কিনা বৌদ্ধ এও মতের মূল আসে সর্বাস্তিবাদি দর্শনধারা থেকে, যেখানে প্রতীত্যসমুৎপাদ বা ক্ষণিকবাদ বোঝায় যে এই চেতন সত্ত্বাও সদা পরিবর্তনশীল। কাজেই পতঞ্জলির কৈবল্যবাদ কিম্বা উত্তরমীমাংসার সমাধি বা সুষুপ্তির সাথে এই বৌদ্ধ বার্ডো হুবহু এক নয়। চাচাতো ভাই বলতে পারেন :-)


name:  pi               mail:                 country:                

IP Address : 57.29.207.67 (*)          Date:30 Apr 2017 -- 11:14 AM

আরেকটু শুনি।


name:  অ               mail:                 country:                

IP Address : 52.110.157.245 (*)          Date:30 Apr 2017 -- 11:04 AM

ইসলামি পরলোকবাদে এই অবস্থানকে( মৃত্যু থেকে হাশরের বিচার) বলা হয় বরজাখ। আর বার্ডো বোধহয় তিব্বতি ভাবধারা,মিশরীয় নয়।



name:  pi               mail:                 country:                

IP Address : 57.29.207.67 (*)          Date:30 Apr 2017 -- 11:02 AM

ধুস্স। এখানে অন্ততঃ একটা ভাল বাজেনাম আসবে ভেবেছিলাম। কী , না এত খারাপ একটা নাম এল ! এক্সিস্টিং ডাকনামের চেয়েও বাজে ঃ(

বাকিদের কী কী আসছে ?

https://www.buzzfeed.com/shayanroy/rimo?utm_term=.nu1RAX7gKL&ref=mobil
e_share#.gvXMNXJ0L2



name:  S               mail:                 country:                

IP Address : 184.45.155.75 (*)          Date:30 Apr 2017 -- 01:02 AM

আদার্স ভালো সিনেমা। ভুতের সিনেমা, অথচ ভয়ের না।


name:  kaushik               mail:                 country:                

IP Address : 74.71.171.53 (*)          Date:29 Apr 2017 -- 04:19 PM

নিকোল কিডম্যানের একটা সিনেমা ছিলো - দ্য আদার্স।

খাদ ভালো লেগে থাকলে দেখতে পারেন কুমুদি!




    আগের পাতা
**এই বিভাগের কোনো মন্তব্যের জন্যই এই সাইট দায়ী নয়৷ যে যা মন্তব্য করছেন, তা ব্যবহারকারীদের ব্যক্তিগত মতামত৷ গুরুচন্ডালি সাইটের বক্তব্য নয়৷