এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • অরিন | 119.224.61.73 | ২৫ মার্চ ২০২৪ ১৫:০৪529789
  • "একদিকে দীর্ঘকালব্যাপী বৌদ্ধতান্ত্রিকধর্মের প্রভাবে ধর্মাচরণে বিশৃঙ্খলা, অনাচার প্রবল হয়ে উঠেছিল"
     
    শ্রীচৈতন্যদেবের সমসাময়িক বাংলায় তান্ত্রিক বৌদ্ধধর্মের কতটা প্রভাব এবং সে প্রভাবে কি ধরণের বিশৃঙ্খলা এবং অনাচার প্রবল হয়ে উঠছিল? বাংলায় বজ্রযান বৌদ্ধধর্মের প্রসারের বিপ্রতীপে চৈতন্যদেব? এ নিয়ে আরেকটু বিস্তার করবেন? 
  • বিপ্লব রহমান | ২৫ মার্চ ২০২৪ ১৯:১৭529793
  • “হিন্দুধর্মের জাতিভেদ উপেক্ষা করে তিনি সমাজের নিম্নবর্গীয় মানুষদের বুকে জড়িয়ে ধরে “হরি বল” ধ্বনি বিতরণ করতেন এবং হরিনাম প্রচারে মৃদঙ্গ (শ্রীখোল)-করতাল সহযোগে অনুগামীদের নিয়ে নবদ্বীপের রাজপথে ‘নগর সংকীর্তন’-এ বের হতেন। অত্যাচারী জগাই ও মাধাইকে তিনি ভক্তেরূপে পরিণত করেন। তার প্রভাবে মুসলমান ‘যবন’ (হরিদাস ঠাকুর) সনাতন ধর্ম ও বৈষ্ণব মত গ্রহণ করেন এবং নবদ্বীপের শাসক চাঁদকাজী তার আনুগত্য স্বীকার করেন। চৈতন্যভাগবত-এ আছে, জাতিভেদের অসারতা দেখানোর জন্য তিনি শূদ্র রামরায়কে দিয়ে শাস্ত্র ব্যাখ্যা করিয়েছিলেন। ”
     
    -- দীনেশচন্দ্র সেন, বঙ্গভাষা ও সাহিত্য, প্রথম খণ্ড, পশ্চিমবঙ্গ রাজ্য পুস্তক পর্ষদ, কলকাতা-১৩, প্রকাশ: ১৯৮৬
  • বাঙালি | 115.187.40.104 | ২৫ মার্চ ২০২৪ ১৯:৩০529794
  • আমি নিজে নাস্তিক, কিন্তু বাংলার লোকায়ত সংস্কৃতির প্রতি একটা আগ্রহ আছে আমার। বিভিন্ন রাজ্যে দোল হোলি নিয়ে একটু ঘাঁটছিলাম, হরিয়ানার ধুলান্দি হোলি আমার দৃষ্টি আকর্ষণ করল। ধুলান্দি হোলি। বৌদি দেবরদের মধ্যে খেলা হয়। বাংলার দোলেও এই উৎসবটা চালু করা যেতে পারে এতে বাংলার দোল অন্য মাত্রা পাবে। 
  • রঞ্জন | 2402:e280:3d02:20a:fa84:c616:66c7:c733 | ২৬ মার্চ ২০২৪ ১০:২৮529809
  • ধুলান্ধি = ধুলো+ আঁধি।
    মানে ধুলো উড়িয়ে অন্ধকার করে দেবর ভাবীর হোলিখেলা তো?
    বেশ! বেশ!
  • রঞ্জন | 2402:e280:3d02:20a:fa84:c616:66c7:c733 | ২৬ মার্চ ২০২৪ ১০:৩৬529810
  • অরিনদা
    মুশকিল হল এই প্রবন্ধে লেখকের কোন মৌলিক চিন্তার ছাপ নেই। এমন কোন তথ্য বা যুক্তি বা অনুমান নেই যা টেক্সটবুকে পাওয়া যায় না।
    আপনি যে লাইনটি তুলে প্রশ্ন করছেন সেটিও টেক্সটবুকে বৌদ্ধতন্ত্র সাধনার ওয়ান লাইনার।
    বেশি বললাম কি?
     
    আমার বক্তব্য ভুল প্রমাণিত হলে খুশি হব।
  • অরিন | 119.224.61.73 | ২৬ মার্চ ২০২৪ ১০:৪২529812
  • "আপনি যে লাইনটি তুলে প্রশ্ন করছেন সেটিও টেক্সটবুকে বৌদ্ধতন্ত্র সাধনার ওয়ান লাইনার।"
    একদম! সেটাই তো ব্যাপার!
    বাংলার তান্ত্রিক বৌদ্ধধর্মে, বজ্রযান বৌদ্ধধর্মে সাংঘাতিক অবদান, এবং নানান পরিপ্রেক্ষিতে। তাই তো জিজ্ঞাসা করলাম, এর স্বপক্ষে লেখকের তথ্য কি বিস্তার করবেন (যদি আদৌ করেন), দেখা যাক। 
  • বাঙ্গালি | 115.187.40.104 | ২৬ মার্চ ২০২৪ ১৯:৫৮529834
  • @রঞ্জনবাবু 
    হ্যাঁ , যথার্থ। এখন ধুলান্ধি হোলির মত বৌদি দেবরের দোলখেলা বাংলায় চালু হল না কেন? রবি ঠাকুরই বা শান্তিনিকেতনের বসন্তোৎসবে এই উৎসবটা রাখলেন না কেন? রাখলে কি উৎসবটার আবেদন বাড়ত না? তরুণরা আরও বেশি বেশি করে বাংলার এই লোকায়ত উৎসবটিতে আকৃষ্ট হতেন না? রক্ষণশীল বলে পরিচিত হরিয়ানা পারলে প্রগতিশীল বাংলা সাংস্কৃতিকভাবে পারেনি কেন? 
    এটা নিয়ে আলোচনা হওয়া উচিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট প্রতিক্রিয়া দিন