এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Arindam Basu | ২৩ মার্চ ২০২৪ ০১:৩৭529724
  • আ খো, "আমাদের যদি লড়তে হয় দুই শয়তানের বিরুদ্ধেই লড়তে হবে। আজকের ক্যাপিটালিজম থাকবে আর মৌলবাদ থাকবে না ইটা হতে পারে না। "
    যথার্থ লিখেছেন।
    আরেকটা কথা।
    ট্রোলদের কমেন্ট নিয়ে মাথা না ঘামানোই মনে হঢ় উচিৎ কাজ। ট্রোলরা তাদের মত কমেন্ট করেই যাবে যতদিন না গুরুর অ্যাডমিন তাদের করতে দেবে। তো কি আর করবেন। 
  • Arindam Basu | ২৩ মার্চ ২০২৪ ০২:০০529725
  • https://theconversation.com/what-the-controversial-1972-limits-to-growth-report-got-right-our-choices-today-shape-future-conditions-for-life-on-earth-184920
     
    ১৯৭২ সালে ডোনেলা এবং ডেনিস Meadows রা এমাইটি থেকে limits to growth নামে একটি কম্পিউটার সিমুলেশান প্রকাশ করেন জষসংখ্যা, খাদ্যাভাব ইত্যাদি নিয়ে, যার প্রতিপাদ্য বিষয় ছিল আমাদের ক্রমবর্ধমান চাহিদা unsustainable । সেইগবেষণাটির ওপর লেখা এই প্রবন্ধটি এগানে শেয়ার করলাম। 
    বাংলাদেশের কোক বয়কটের প্রাসঙ্গিকতা নিয়ে পড়ে দেখতে পারেন। 
  • রমিত চট্টোপাধ্যায় | ২৩ মার্চ ২০২৪ ১১:০৩529726
  • সাদেক ভাই যে কনসার্ন নিয়ে কোক বয়কটের বিরোধিতা করছেন, বুঝতে পারছি। কিন্তু আমার মনে হয় বাংলাদেশের যে মুদ্রাস্ফীতি দেখা যাচ্ছে ইদানিংকালে বা দ্রব্যমূল্য কিছু কিছু সময়ে অস্বাভাবিক ভাবে বেড়ে যাচ্ছে তা অনেকটাই সুচতুর ব্যবসায়ীদের ইচ্ছাকৃতভাবে করা। সরকার এগুলো সঠিক ভাবে রেগুলেট করতে পারছে না বা করছে না, ব্যবসায়ীদের হাতে রাখার জন্য। কোক যদি পরিবেশ ধ্বংস করেও সরকার কিছু বিহিত করতে পারবে বলে মনে হয়না। বরং এমনিতেই বস্ত্র শিল্পে প্রচুর জলের অপচয় হয়, কোক আরও জলস্তর নামিয়ে দেবে। এমনটাই আমার মনে হয়।
     
    আঁখো যে দীর্ঘ মন্তব্যটি করেছেন, তার সাথে আমি অনেকটাই একমত। আমার মনে হয় এই ব্যাপারের ওপর আঁখোর একটা বড় লেখা লেখা উচিত। পাঠকরা সমৃদ্ধ হবে, জিনিসগুলো নিয়ে সচেতনতাও বৃদ্ধি পাবে।
  • ☠️ | 2406:7400:63:9c04:7c70:b258:f8af:d662 | ২৪ মার্চ ২০২৪ ১১:১১529747
  • তাহলে কি দাড়ালো ? কোক বয়কট করলেই আকাশ বাতাস  সব ঠিক হয়ে যাবে আর সিপিএম ফিরে আসবে তাই তো ?
    তারপর লালু ক্যাডার রা আর হামাস একসাথে ইস্রায়েল এর পিন্ডি চটকাবে | 
    আর তারপর এখানকার নানা রঙের লালুরা আনন্দে ডিগবাজি খাবে | দিন আগত প্রায় |
  • guru | 2409:4060:392:6e9c:c33f:81e4:1ca:ded7 | ২৪ মার্চ ২০২৪ ১৬:৩৯529758
  • @আ খোঁ                                                                             অনেকদিন পরে গুরুতে আপনার সুচিন্তিত মতামত আবার দেখাতে পেয়ে খুবই ভালো লাগছে l lলিখলেন কি নতুন কিছু? 
  • আ খোঁ | 2402:3a80:1985:49bf:378:5634:1232:5476 | ২৪ মার্চ ২০২৪ ২১:০০529764
  • গুরু
    অনেক ধন্যবাদ। অনেক দিন লেখালেখি থেকে দূরে আছি। অনেকদিন বাদে Aaron Bushnell কে একটা ছোট লিখেছি। অন্য একটা প্ল্যাটফর্মে। পড়তে পারেন।
     
    রমিত
    অনেক ধন্যবাদ। মন্তব্য করা এক আর লেখা নামানো আরেক জিনিস। :-) তবে আপনার কথায় উৎসাহ পেলাম অবশ্যই। 
  • বকলম -এ অরিত্র | ১২ এপ্রিল ২০২৪ ১৩:৩৮530504
  • এবি, আপনার কথা "আমাদের ক্রমবর্ধমান চাহিদা" কয়েকটা মাথায় থেকে যাওয়া ভাবনাচিন্তা মনে করলো সেগুলো লিখে ফেললাম আমার খাতায় (https://www.guruchandali.com/comment.php?topic=29726)। আপনার শেয়ার করা লিংকটা আরও অনেককিছু লিখেছে, পড়ছি।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে মতামত দিন