ন্যাড়া RSS feed
বাচালের স্বগতোক্তি

আরও পড়ুন...
সাম্প্রতিক লেখালিখি RSS feed
  • আমাদের চমৎকার বড়দা প্রসঙ্গে
    ইয়ে, স-অ-অ-অ-ব দেখছে। বড়দা সব দেখছে। বড়দা স্রেফ দেখেনি ওইখানে এক দিন রাম জন্মালেন, তার পর কারা বিদেশ থেকে এসে যেন ভেঙেটেঙে মসজিদ স্থাপন করল, কেন না বড়দা তখন ঘুমোচ্ছিলেন। ঘুম ভাঙল যখন, চোখ কচলেটচলে দেখলেন মস্ত ব্যাপার এ, বড়দা বললেন, ভেঙে ফেলো মসজিদ, জমি ...
  • ধর্ষকের মৃত্যুদন্ড দিলেই সব সমস্যার সমাধান হয়ে যাবে ?
    যেকোন নারকীয় ধর্ষণের ঘটনা সংবাদ মাধ্যমে প্রতিফলিত হয়ে সামনে আসার পর নাগরিক হিসাবে আমাদের একটা ঈমানি দায়িত্ব থাকে। দায়িত্বটা হল অভিযুক্ত ধর্ষকের কঠোরতম শাস্তির দাবি করা। কঠোরতম শাস্তি বলতে কারোর কাছে মৃত্যুদন্ড। কেউ একটু এগিয়ে ধর্ষকের পুরুষাঙ্গ কেটে নেওয়ার ...
  • তোমার পূজার ছলে
    বাঙালি মধ্যবিত্তের মার্জিত ও পরিশীলিত হাবভাব দেখতে বেশ লাগে। অপসংস্কৃতি নিয়ে বাঙালি চিরকাল ওয়াকিবহাল ছিল। আজও আছে। বেশ লাগে। কিন্তু, বুকে হাত দিয়ে বলুন, আপনার প্রবল ক্ষোভ ও অপমানে আপনার কি খুব পরিশীলিত, গঙ্গাজলে ধোওয়া আদ্যন্ত সাত্ত্বিক শব্দ মনে পড়ে? না ...
  • The Irishman
    দা আইরিশম্যান। সিনেমা প্রেমীদের জন্য মার্টিন স্করসিসের নতুন বিস্ময়। ট্যাক্সি ড্রাইভার, গুডফেলাস, ক্যাসিনো, গ্যাংস অব নিউইয়র্ক, দা অ্যাভিয়েটর, দ্য ডিপার্টেড, শাটার আইল্যান্ড, দ্য উল্ফ অব ওয়াল স্ট্রিট, সাইলেন্টের পরের জায়গা দা আইরিশম্যান। বর্তমান সময়ের ...
  • তোকে আমরা কী দিইনি?
    পূর্ণেন্দু পত্রী মশাই মার্জনা করবেন -********তোকে আমরা কী দিইনি নরেন?আগুন জ্বালিয়ে হোলি খেলবি বলে আমরা তোকে দিয়েছি এক ট্রেন ভর্তি করসেবক। দেদার মুসলমান মারবি বলে তুলে দিয়েছি পুরো গুজরাট। তোর রাজধর্ম পালন করতে ইচ্ছে করে বলে পাঠিয়ে দিয়েছি স্বয়ং আদবানীজীকে, ...
  • ইশকুল ও আর্কাদি গাইদার
    "জাহাজ আসে, বলে, ধন্যি খোকা !বিমান আসে, বলে, ধন্যি খোকা !এঞ্জিনও যায়, ধন্যি তোরে খোকা !আসে তরুণ পাইওনিয়র,সেলাম তোরে খোকা !"আরজামাস বলে একটা শহর ছিল। ছোট্ট শহর, অনেক দূরের, অন্য মহাদেশে। অনেক ছোটবেলায় চিনে ফেলেছিলাম। ভৌগোলিক দূরত্ব টের পাইনি।টের পেতে দেননি ...
  • ছন্দহীন কবিতা
    একদিন দুঃসাহসের পাখায় ভর করে,ছুঁতে চেয়েছিলাম কবিতার শরীর ।দ্বিখন্ডিত বাংলার মত কবিতা হয়ে উঠলোছন্দহীন ।অর্থহীন যাত্রার “কা কা” চিৎকারে,ছুটে এলোপ্রতিবাদী পাঠক।ছন্দভঙ্গের নায়কডানা ভেঙ্গে পড়িপুঁথি পুস্তকের এক দোকানে।আলোক প্রাপ্তির প্রত্যাশায়,যোগ ধ্যানে কেটে ...
  • হ্যালোউইনের ভূত
    হ্যালোউইন চলে গেল। আমাদের বাড়িতে হ্যালোউইনের রীতি হল মেয়েরা বন্ধুদের সঙ্গে ট্রিক-অর-ট্রিট করতে বেরোয় দল বেঁধে। পেছনে পেছনে চলে মায়েদের দল। আর আমি বাড়িতে থাকি ক্যান্ডি বিতরণ করব বলে। মুহূর্মুহূ কলিং বেল বাজে, আমি হাসি-হাসি মুখে ক্যান্ডির গামলা নিয়ে দরজা ...
  • হয়নি
    তুমি ভালবাসতে চেয়েছিলে।আমিও ।হয়নি।তুমিঅনেক দূর অব্দি চলে এসেছিলে।আমিও ।হয়নি আর পথ চলা।তুমি ফিরে গেলে,জানালে,ভালবাসতে চেয়েছিলেহয়নি। আমি জানলামচেয়ে পাইনি।হয়নি।জলভেজা চোখে ভেসে গেলআমাদের অতীত।স্মিত হেসে সামনে এসে দাঁড়ালোপথদুজনার দু টি পথ।সেপ্টেম্বর ২২, ...
  • তিরাশির শীত
    ১৯৮৩ র শীতে লয়েডের ওয়েস্টইন্ডিজ ভারতে সফর করতে এলো। সেই সময়কার আমাদের মফস্বলের সেই শীতঋতু, তাজা খেজুর রস ও রকমারি টোপা কুলে আয়োজিত, রঙিন কমলালেবু-সুরভিত, কিছু অন্যরকম ছিলো। এত শীত, এত শীত সেই অধুনাবিস্মৃত কালে, কুয়াশাআচ্ছন্ন পুকুরের লেগে থাকা হিমে মাছ ...


বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

স্টেজটা একটু ছাড়বেন ভাই

ন্যাড়া

আমার একটি প্রতিপাদ্য, বহুদিন ধরেই, ছিল এবং আছে। সেটি হল, বছর দশেকের জন্যে রবীন্দ্রসঙ্গীত ব্যাপারটা বাঙালির জীবন থেকে তুলে দেওয়া উচিত। কেউ গাইবে না, কেউ শুনবে না, কেউ শেখাবে না, কেউ শিখবে না, টিভিতে দেখাবে না, রেডিওতে শোনাবে না, বিজ্ঞাপনে লাইন দেবে না ইত্যাদি। দশ বছর ডিটক্সিকেশনের পরে বোঝা যাবে রবীন্দ্রনাথ কতটা নিজের জোরে দাঁড়াতে পারেন। নইলে গলায় একটু সুর খেললেই পয়সা দিয়ে রেকর্ড বের করে শিল্পী হয়ে গেলাম - এ অনেক হয়েছে। অনেক শুনেছি দুশোটি গানের চর্বিত-চর্বণ। গেল কুড়ি-তিরিশ বছরে একজন গায়কও কি উঠেছেন যিনি হিন্দি গানের সঙ্গে পাল্লা দিয়ে যুজতে পারেন। শেষ মহীরুহ সেই হেমন্ত, দেবব্রত, সুচিত্রারা।

এর অনেকগুলো কারণ আছে। প্রথমতঃ রবীন্দ্রনাথের গানের সঙ্গে আজকের জীবনের যোগ ক্ষীণ হয়ে এসেছে। সারাদিন লোককে কাঠি করে চাট্টি উপরি রোজগারের জন্যে হয়রান হয়ে সন্ধ্যেবেলা পাঞ্জাবী পরে স্টেজে "মোরা সত্যের পরে মন আজি করিব সমর্পণ" গাইলে গলা কেঁপে যাবেই। এটার কারণ রবীন্দ্রসঙ্গীত এখন বাইরে পরার জামা। এমনিতে বাঙালি দিব্যি খাচ্ছে-দাচ্ছে, বগল-বাজাচ্ছে, সাধারণ জামা-প্যান্ট পরে ঘুরে বেড়াচ্ছে - যেই রবীন্দ্রসঙ্গীতের নাম শুনল অমনি ঘাড়ে পাউডার, পরণে পাঞ্জাবী। কেউ রবীন্দ্রসঙ্গীতের নামে কিছু বলল তো দে রদ্দা। কিন্তু এটা ঘটনা যে রবীন্দ্রসঙ্গীত গাওয়া-শোনার ঢং না পাল্টালে শিগগিরই এ জিনিসও সরস্বতীপুজো মন্ত্র হয়ে যাবে। খাচ্ছে কিন্তু গিলছে না।

গান গাওয়া মানে একটি প্যাঁ-প্যাঁ হারমোনিয়াম আর পাশে ঠ্যাং-ঠ্যাঙে তবলা। আজকাল সঙ্গে একটা স্প্যানিশ গিটার থাকে। পয়সা বেশি থাকলে কীবোর্ড হ্যান্ডস ভাড়া করা হইবে। আগের স্টলওয়ার্টদের ছিল শুধু হারমো আর তবলা। কিন্তু তখন শ্রোতারাও চব্বিশ ট্র্যাকে স্টিরিও রেকর্ডিং শুনে ফ্যালেনি। ডলবিতে ডিজিটাল রেকর্ডিং-এর পরিচ্ছন্ন আওয়াজ আসেনি। পুরো অডিবল স্পেক্ট্রাম জুড়ে অ্যারেঞ্জমেন্ট শোনা হয়নি। তাই এখন মন্দিরার ঝুনুক ঝুনুকের সঙ্গে ওই ফ্ল্যাট সাগর সেন-স্টাইল গাওয়া শুনে দীক্ষিত শ্রোতা প্যাঁক দেবেই। তার ওপর রবীন্দ্রসঙ্গীত শেখা-টেখা সবই কেয়ার অফ স্বরবিতান।

স্বরবিতান স্টাফে লেখা হলে তাও হত, লেখা আকার-মাত্রিকে। ইনফর্মেশন কন্টেন্টের দিক থেকে দিশি আকার-মাত্রিক স্বরলিপি বিলিতি স্টাফ নোটেশানের থেকে কম পরিণত - অর্থাৎ স্টাফে বেশি ইনস্ট্রাকশান ঢুকিয়ে দেওয়া যায়। আকারমাত্রিক অনেক অর্বাচীন বলেও হতে পারে। আবার এও হতে পারে যে যন্ত্রসঙ্গীতের স্বরলিপি করার জন্যে স্টাফকে অনেক বেশি ইভলভ করতে হয়েছে। দিশি স্বরলিপি যন্ত্রসঙ্গীতের জন্যে তো ট্র্যাডিশানালি ব্যবহার হয়না।

এর সঙ্গে আছে স্বরবিতানের পলিটিকস। একই গানের স্বরলিপি ধরুন করেছেন সরলা দেবী, দিনু ঠাকুর আর ইন্দিরা দেবী। তিনজনেই রবীন্দ্রনাথের কাছে ছেলেবেলা থেকে গান শুনে, শিখে বড় হয়েছেন। কাজেই রবীন্দ্রনাথের গানের হাল-হকিকৎ যদি কারুর পক্ষে পুঙ্খাণুপুঙ্খভাবে জানা সম্ভব তাহলে এদের তিনজনেরই নাম আসবে। অথচ স্বরলিপি তিনটে আলাদা। তিনটেই রবীন্দ্রনাথের জীবদ্দশায় প্রকাশিত হয়েছে, কাজেই ধরে নিতে পারি রবিবাবু এগুলোর অনুমোদন করেছিলেন। তাহলে এটা ভাবা সম্ভব যে গানের মধ্যে অল্প-বিস্তর এদিক-ওদিক রবীন্দ্রনাথ মেনে নিতেন। এ কথার সমর্থন পাওয়া যাবে রবীন্দ্রনাথ আর দিলীপ রায়ের চিঠিপত্রেও। কাজেই গান যে স্বরলিপিগাত্রে খোদিত কোন অজরামর জিনিস নয় এটা রবীন্দ্রনাথ বুঝেই কোডিফিকেশানের বন্দোবস্ত করেছিলেন।

গোলমালটা বাধল রবীন্দ্রনাথ মারা যাবার পরে যখন সব রকম অথরিটি গিয়ে পড়ল বিশ্বভারতী ও বিশ্বভারতী সঙ্গীত বোর্ডের ওপর - একেবারে ক্ল্যাসিকাল "বাবু যত বলে, পারিষদদলে বলে তার শতগুণ' কেস। বোর্ড বলে দিল, ওসব কিছু নয়, তিনটে স্বরলিপির থেকে আমরা এই একটাকে বেছে দিচ্ছি স্বরবিতানের প্রকাশের জন্যে। আজ হইতে ইহা এবং একমাত্র ইহাই প্রামাণ্য বলিয়া গণ্য হইবে। বাকিসকল ভাড় মেঁ যায়। ব্যস্‌, রবীন্দ্রসঙ্গীতের মাফিয়াডম শুরু হয়ে গেল। তারপরে কিছু বছর অন্য স্বরলিপিগুলো খুঁজে পাওয়া যেত বিশ্বভারতী বা অন্যান্য পত্রিকার পুরনো সংখ্যায়। কিন্তু কালের অমোঘ নিয়মে সে সব পত্রিকা লয়প্রাপ্ত হওয়ায় আর রবীন্দ্রসঙ্গীত ইণ্ডাস্ট্রির শাঁসেজলে বেড়ে ওঠার সঙ্গে সঙ্গে স্বরবিতান নামক স্বরলিপির বই সর্বত্রগামী হওয়ায়, যা হওয়ার তাই হল। মাফিয়াডম গেঁড়ে বসল। একধরণের রেজিমেণ্টেশান কে প্রশ্রয় দিতে দিতে গান ব্যাপারটা হাওয়া হয়ে গিয়ে স্বরবিতান গাওয়া হতে লাগলে, আর তার থেকে একটু এদিক ওদিক হলেই মাফিয়াদের রে রে করে তাড়া। আর এই রেজিমেণ্টেশানেরই ফল গানের প্রয়োগের স্ট্যাণ্ডার্ড ডেভিয়েশান কমে যাওয়া।

দেবব্রতর কেসটা কমপ্লিকেটেড। দেবব্রত তখন কমার্শিয়ালি সবচেয়ে সাক্সেসফুল রবীন্দ্রসঙ্গীত শিল্পী, প্রচুর রয়ালটি পান। বিশ্বভারতী সঙ্গীত বোর্ডে তখন যাঁরা রয়েছেন, কয়েকজনের সঙ্গে কমার্শিয়াল স্পেসে দেবব্রতর ডিরেক্ট কম্পিটিশান। কাজেই কমার্শিয়াল রাইভ্যালরির দিকটা একেবারে উড়িয়ে দেওয়া যায়না। এর ওপর দেবব্রতর কোন শান্তিনিকেতন ব্যাকগ্রাউণ্ড নেই, সেরকম খুঁটি নেই শান্তিনিকেতনে, 'গুরুদেব'-এর সঙ্গে বসে কোন ছবি নেই। মাফিয়ারা গুরুদেবের ওপর মনোপলি ছেড়ে দেবে?

আবার অন্যদিকে দেবব্রত অতি উত্তম গাইয়ে, জনাদরধন্য। কাজেই এক্সপেরিমেন্ট করতে করতে (এবং হাঁপানিজনিত নিশ্বাসের প্রবলেমকে একোমোডেট করার জন্যে) বেশ অন্যভাবে গানের প্রয়োগ করতে লাগলেন। লেগে গেল খটাখটি।

গানের টেক্সটের ইশ্যু অন্যত্রও আছে - পঙ্কজ মল্লিক 'আমি কান পেতে রই'-এ গেয়েছেন, "ভ্রমর সেথা হয় বিবাগী/কোন নিভৃত পদ্ম লাগি। ভ্রমর সেথা হয় বিবাগী/নিভৃত নীল পদ্ম লাগি।" বিশ্বভারতীর গীতবিতানে কিন্তু 'কোন নিভৃত পদ্ম' পাবেননা, অন্য কাউকে গাইতেও শুনিনি।

আমি যে রেজিমেন্টেশানের কথা বলছি, সেটা শুরু হয়েছে সত্তরের থেকে। অবশ্যই রেজিমেণ্টেশান মাফিয়াদের ওপর আরোপ করা হয়নি বা যায়নি। এর একটা অদ্ভুত ফল দেখা যায়। কপিরাইট চলে যাবার আগে, মানে যতদিন পর্যন্ত এলবাম বের করতে গেলে সঙ্গীত বোর্ডের অনুমোদন দরকার হত, তদ্দিন দেখবেন এলবামে লেখা থাকত, "শিল্পী: অমুক, পরিচালনা: তমুক'। পরিচালনায় যাঁর নাম থাকত তিনি কোন বিখ্যাত শিল্পী/শিক্ষক। এটা ছিল আপসকা বাত। জলধরবাবু ধরুন বিখ্যত শিল্পী, এখন বোর্ডের অনুমোদন কমিটিতে আছেন। আর শ্রী হরিদাস পাল ধরুন ন্যাড়াবাবুর ছাত্র। ন্যাড়াবাবুও বিখ্যাত শিল্পী, কিন্তু এ বছর বোর্ডে নেই। পরের বছর খুব সম্ভবত আসবেন। জলধরবাবু যখন হরিদাস পালের রেকর্ডটি পেলেন এবং দেখলেন যে ন্যাড়াবাবুর পরিচালনায় রেকর্ড করা হয়েছে, তিনি পাশ করিয়ে দিলেন। কারণ পরের বছর টেবিল উল্টে যাবে, আর তখন ন্যাড়াবাবুর কাছে জলধরবাবুর ছাত্রীর রেকর্ড অনুমোদনের জন্যে পাঠাতে হবে। এর ফলে বাজারে লোকে জেনে গেল, রেকর্ড করতে হলে জলধরবাবু বা ন্যাড়াবাবুর কাছে গান শিখতে হবে, নইলে রেকর্ড পাশ হবে না। ব্যস অমনি দলে দলে লোক এই দুজনের কাছে গান শিখতে লাগল, তৈরি হল আরেকরকম রেজিমেণ্টেশান।

এই মাফিয়াডম ও রেজিমেন্টেশন - এরা হল রবীন্দ্রসঙ্গীতের সবচেয়ে বড় শত্রু। এনারা চান উনিশশো রবীন্দ্রসালে গান যেরকম গাওয়া হত, আজও পারলে সেরকম গাওয়া হবে। নেহাত দম নেই। সুযোগ পেলে এনারা অবনীন্দ্রনাথকে মেঝেতে এসরাজ হাতে বসিয়ে ছবি তুলে রাখেন। গানের কোনরকম ইন্টারপ্রিটেশন হতে পারে, তাই এনারা জানেন না। কিছু হলে সঙ্গীতচিন্তা থেকে রবীন্দ্রনাথের চাট্টি কোট তুলে দেবেন। যেন যীশু আর মোজেসের পরেই রবীন্দ্রনাথ। গুরুবাক্য। ভুল হতেই পারে না। এদিকে শেক্সপিয়ারের নাটকের ইন্টারপ্রিটেশন করে লোকে ফাটিয়ে দিচ্ছে। কিন্তু রবীন্দ্রসঙ্গীতে ট্রিপল কঙ্গো! ওরেব্বাবা, বাঙালির দাড়ি-টিকি নিয়ে টানাটানি।

এমতাবস্থায় আমাদের কপালে নচিকেতা আর উলালা-ই নাচছে। আর নইলে স্টেজভর্তি পিলপিলে বাসন্তী পাঞ্জাবী-শাড়িতে "হে নূতন দেখা দিক"। নূতনকে দেখা দিতে গেলে স্টেজটা যে একটু ছাড়তে হবে ভাই!


1118 বার পঠিত (সেপ্টেম্বর ২০১৮ থেকে)

শেয়ার করুন


মন্তব্যের পাতাগুলিঃ [1] [2]   এই পাতায় আছে 10 -- 29
Avatar: lcm

Re: স্টেজটা একটু ছাড়বেন ভাই

ইদানীং যাদের শুনেছি তাদের মধ্যে বেস্ট লাগে অদিতি মহসীন ।
Avatar: b

Re: স্টেজটা একটু ছাড়বেন ভাই

দেখুন ইয়ে পরিষ্কার নিয়েও ওনার গান আছে, নিশিদিন ভরসা রাখিস হবেই হবে। পেশেন্স অ্যান্ড পার্সিভিয়ারেন্স।
Avatar: PT

Re: স্টেজটা একটু ছাড়বেন ভাই

হিংসে! হিংসে!! সেরেফ হিংসেতে মরে যাচ্ছে সকলে।

একটা ১৬০ বছরের দাড়িওয়ালা বুড়ো দামড়ার সঙ্গে কথায়, সুরে কিম্বা সেরেফ সংখ্যায়, স্মার্ট ফোন/ল্যাপটপ দাব্ড়ানো পাবলিক কিছুতেই এঁটে উঠতে পারছে না। কাজেই আনা-বানা-তানা কুযুক্তি সাজিয়ে লোকটাকে টেনে নামানোর প্রচেষ্টার অন্ত নেই। আর সেটাও যখন জুতমত করা যাচ্ছে না তখন যারা গাইছে তাদের টানাটানি করা চলছে।

নজরুল নিয়ে নিবন্ধ লিখলে অবস্থা আরো খারাপ। আরো অনেক কম সময়ের মধ্যে হাজার চারেক গান লিখেছিলেন। তিনি বেঁচেছেন-পবর বাঙালীরা তাঁকে মোটামুটি পরিত্যাগ করেছে।

মহায়দের টিটাগড় পেপার মিল ও সুলেখা কালি কোম্পানির সঙ্গে যোগাযোগ করিয়ে দোবো নাকি? একবার চেষ্টা করে দেখতে পারেন!!!!

তবে যাকে নিয়ে এত চিন্তা, তিনি নিজেই লিখেছেনঃ কিছুই তো হল না!!

https://www.youtube.com/watch?v=sIWh-25I_4w
Avatar: কল্লোল

Re: স্টেজটা একটু ছাড়বেন ভাই

নজরুলের সাথে তুলনাটা একটু ইয়ে মতোন। নজরুলের ঘারাণাটাই আলাদা। বরং অতুলপ্রসাদ বা রজনীকান্তের সাথে তুলনা হতে পারে। অবশ্য রবিঠাকুর ওনাদের তুলনায় গান বাঁধিয়ে হিসাবে অনেক এগিয়ে। তব,উ ওনারাও নেহাৎ ফ্যালনা ছিলেন না। কিন্তু প্রায় মুছে গিয়েছেন। নজরুলও মুছে যাচ্ছেন দ্রুত।


Avatar: PT

Re: স্টেজটা একটু ছাড়বেন ভাই

তুলনা করিনি তো! কোন কোন নিবন্ধকারের সমস্যার কথা বললাম। বাংলাদেশে বেশ দাপিয়েই নজরুল চর্চা হচ্ছে।

"মুছে গিয়েছেন" মানে কেউ আর কষ্ট করে গান শিখে গান গাইতে চাইছে না। বেশীর ভাগই একটা গীটার নিয়ে ঝ্যাং, ঝ্যাং করে বাজিয়ে (যদিও B.B.King-এর ১% ও কেউ নয়) পাঁচালীর সুরে কিছু একটা গেয়ে যাচ্ছে!! যারা শুনছে তারাও পরিশ্রম করে কান তৈরি করতে রাজী নয়।

রাগপ্রধান বাংলা গানও তাই মুছে গিয়েছে।

তবে সমস্যাটা পব-কেন্দ্রিক কিনা কে জানে। অন্যত্রও কি এইরকম?

https://www.youtube.com/watch?v=1iaYleiZNos
Avatar: PM

Re: স্টেজটা একটু ছাড়বেন ভাই

কিন্তু এসব চর্বিত চর্বন এখন কেনো ? এখন বিশ্বভারতীর লাঠি নেই তো।

ক্রিয়েকটিভ লোকেরা কলজের জোর থাকলে নতুন ইন্টারপ্রিটেসন করে দেখান না ? প্রতিভা ছাড়া মাঝে আর তো কোনো বাধা নেই এখন ?

ঘ্যান ঘ্যান করে কি লাভ?

বাংলা বেসিক গানে এখন প্রোচুর ভালো কাজ হচ্ছে, নতুন এক্সপেরিমেন্টও হচ্ছে। আপনারা খোজ রাখেন না ।

রবিন্দ্রসংগীত এ ও হোক। দেবব্রত ছাড়ুন নিদেনপক্ষে পিজুষকান্তি লেভেল এর গায়ক কোথায়?

Avatar: PM

Re: স্টেজটা একটু ছাড়বেন ভাই

কদিন আগে এটা শুনলাম।

শুনে মনে হলো , ভালোবেসে গাইছেন, নিখুত না হলেও। বম্বের শিল্পী ধরে জোর করে গান গাওয়ানো কেস নয়
Avatar: PM

Re: স্টেজটা একটু ছাড়বেন ভাই

Avatar: কল্লোল

Re: স্টেজটা একটু ছাড়বেন ভাই

"কেউ আর কষ্ট করে গান শিখে গান গাইতে চাইছে না" - না পিটি মানা গেলো না।
প্রচুর অগায়ক ঝ্যাং ঝ্যাং করে গান গাইছে - খুব সত্যি কথা। অথচ প্রচুর অল্পবয়সীরা কষ্ট করে গান শিখছে।
এটা দ্যাখো https://www.facebook.com/ITCSangeetResearchAcademy/photos/p.5475104556
57279/547510455657279/?type=1&theater

সাত জন গাইবে বাজাবে। কিন্তু অন্ততঃ ৭০০ জন শিখেছে এদের সাথে, যারা হয়তো এদের মতো প্রতিভাবান নয়।
এটা শুধুই একটা প্রতিষ্ঠানের কথা। এই প্রতিষ্ঠানে যারা সুযোগ পায় নি। তেমন আরও ৭হাজার ছেলে মেয়ে কষ্ট করে গানটা শিখছে।

অথচ অতুলপ্রাসাদী বা রজনীকান্তের গান শিখবার মানুষ নেই।



Avatar: PT

Re: স্টেজটা একটু ছাড়বেন ভাই

শেষ কবে মনে রাখার মত বাংলা রাগপ্রধান গান শুনেছ কল্লোলদা?
Avatar: pm

Re: স্টেজটা একটু ছাড়বেন ভাই

কল্লোলদার সাথে একমত। শুধু গান গাওয়া নয়--- কিছু ক্ষেত্রে এই ইংলিশ মিডিয়াম এ পড়া নতুন প্রজন্মের লেখা গান আর দেওয়া সুর শুনেও ঘাবড়ে যাচ্ছি কখনো কখনো। বাংলা গান নিয়ে যতিটা ভয় পাচ্ছিলাম আগেঅতোটা চিন্তিত হবার কারন নেই বলেই মনে হয় এখন।


PT বল্লেন গানের সুরে একঘেয়েমির কথা "পাঁচালীর সুরে কিছু একটা গেয়ে যাচ্ছে" । খুব সম্ভবত "বসন্ত এসে গেছে " ইত্যাদি গান প্রসঙ্গে। আমার মনে হয় এখনকার সময়ের একঘেয়েমী , বৈচিত্রহীনতার প্রতিফলন ই হচ্ছে গানে
Avatar: কল্লোল

Re: স্টেজটা একটু ছাড়বেন ভাই

হিন্দুস্থানী ধ্রুপদী গান ইদানিং কালে শোনার মতো অবশ্যই কৌশিকী। বেশ ভালো লাগতো সন্দীপন সমাজপতি। আজকেই আকাশ ৮ এ সকালবেলা গাইলো স্নিগ্ধদেব। বেশ ভলো।
হ্যাঁ, কৌশিকী ছাড়া এরা কেউই তেমন "নাম" করতে পারেনি। কিন্তু সে তো অন্য গপ্পো। তুমি চেনো, কিন্তু স্বরাজ রায়কে কজন চিনলো?
আমার আশা এই ১৪ তারিখের অনুষ্ঠানে কয়েকজনকে পাবো। আর্শাদ, দেবর্ষি আর প্রতীককে নিয়ে আমার খুব আশা।

আধুনিক গানে বেশ খটোমটো কেস। ভালো গীতিকার, সুরকারের অভাব। ভালো গলা প্রচুর। গতবছর সারেগামাপায় কুচবিহার থেকে মেখলা নামে মেয়েটি অসম্ভব ভালো ও বৈচিত্রপূর্ণ গলা। এবারের নোবেলের টোনাল কোয়ালিটি দুর্দান্ত। কিন্তু একজন সলিল বা সুধীনের অভাব।
Avatar: PT

Re: স্টেজটা একটু ছাড়বেন ভাই

দেবর্ষিকে শুনেছি কয়েকবার। ভাল লেগেছে। কৌশিকী ভাল কিন্তু তার খ্যাতিকে আমি "স্পেসাল কেস" হিসেবে ধরি। স্নিগ্ধদেবের পরিচিতি হয়েছে প্রধানতঃ তার দাদুর আমলের রাগভিত্তিক গান গেয়ে। তার একটি মানবেন্দ্রের অতি পরিচিত রম্যগীতি (মনে করতে পারছি না)।

যারা সুরকার হিসেবে এখন খ্যাত তাদের কজনের কতটা ভারতীয় মার্গ সঙ্গীতে দখল আছে কে জানে। যাদের আছে তারা আবার প্যাঁচ-পয়জার দেখাতে গিয়ে মস্তিষ্কের ব্যবহার করে বেশী। সেসব গান তাদের সঙ্গেই শেষ হয়ে জাবে।

আর গীটারে আমার কোন আপত্তি নেই। কিন্তু সেটাও খুব খেটে দু একজনের বেশী কেউ তৈরি করছে না। বেশীর ভাগটাই ঐ ঝ্যাঁ-ঝ্যাঁ-এর পর্যায়ে রয়ে যাচ্ছে। আমার ধারনা না খেটে কিছু জলদি করে ফেলার প্রবণতা প্রচন্ড রকমের।

আগে কোন গানের পরে "অসাধারণ" শব্দের ব্যবহার প্রায় শুনতামই না। এখন সকালের লাইভ প্রোগ্রামে (নিয়মিত তিনটে চ্যনেলের গান শুনি) এই শব্দটি মুড়ি-মুড়কির মত ব্যবহৃত হয়।

গত মাসে আমার ছোটটি ও তার বন্ধুরা ডিপার্টমেন্টাল রিইউনিয়নে গাইবার জন্য রাগভিত্তিক গান খুঁজছিল। অনেক খোঁজার পরে তারা "দোলে দোদুল দোলে" গাইল!! (আমি কোন প্রভাব খাটাইনি।)
Avatar: S

Re: স্টেজটা একটু ছাড়বেন ভাই

আমি গানের কিচ্ছু বুঝিনা। কিচ্ছু না। তবুও বলি। গানের কথা ও সুরের ব্যাপারটা বোধয় জেনারেশনের সমস্যা। নিজের জেনারেশনের কথা ও সুরে ইন্ডকট্রিন্ড হওয়ার পরে অন্যরকম অনেকসময়ই পছন্দ হয় না। সেটা পপুলার বলিউডের গানে একদম পষ্টো হয়ে যায়। আজকের জেনারেশান "স্টেয়ারওয়ে টু হেভেন" বা "উই ডোন্ট নীড নো এডুকেশন" শুনে অতটা প্রভাবিত হয়্না।
Avatar: কল্লোল

Re: স্টেজটা একটু ছাড়বেন ভাই

মিডিয়া, বিশেষ করে বৈদ্যুতিন মিডিয়ার কথা বাদ দাও। এরা কেন যে কি বলে সেটার একটাই যুক্তি, টিআরপি।

এই যে সকালের অনুষ্ঠানগুলো হয়, তাতে অনেকেই বেশ খাজা গায়। দায়িত্ব নিয়ে বলছি মানসী মুখুজ্জের ইদানিংকার গলা বেশ খারাপ। একসময়ে যতটা ভালো গাইতেন, এখন তার অর্ধেকও নন।কিন্তু অ্যাঙ্করেরা সব গানকেই অসাধারণ বলতে বাধ্য।
কাজেই ওসব নিয়ে মাথা না ঘামিয়ে নিজের কানের ওপর ভরসা রাখাই শ্রেয়।

দেবর্ষি আর কৌশিকিকে খুব ছোট থেকে দেখছি। দেবর্ষি তো এক্কেবারে আমার পুত্রের বয়সী। ওরা একই সাথে শ্রুতিনন্দনে শিখতো। আর কৌশিকিকে ওখানেই দেখেছি দেবর্ষিদের "দিদিয়া" হিসাবে। তখন ও সম্ভবতঃ ১৭/১৮ বছুরে। ঐ বয়সে শ্রুতিনন্দনের ছাদের ঘরে ৬ থেকে ৮ ঘন্টার রেওয়াজ আমরাই শুনেছি। এটা সকাল ৮টা থেকে ৪/৫টা। আবার শুনেছি রাতেও আরও ৩/৪ ঘন্টার রেওয়াজ করতো। এরকম পরিশ্রম আর তার সাথে প্রতিভা ও অজয়বাবুর মতো শিক্ষক - এই ত্রহস্পর্শে - ফুল না ফুটে থাকতে পারে!
দেবর্ষির সম্পদ ওর গলার আওয়াজ। অল্প বয়সে (১৫/১৬ বছরে) খুব রশিদকে নকল করতো। অজায়বাবু খুব মজা পেতেন। বলতেন, "ভালো কিছু নকল করাও ভালো। কিন্তু নিজের মতো হয়ে ওঠা আরও ভালো।"
Avatar: PT

Re: স্টেজটা একটু ছাড়বেন ভাই

"গানের কথা ও সুরের ব্যাপারটা বোধয় জেনারেশনের সমস্যা।"
খানিকটা-অবশ্যই সবটা নয়।

স্নিগ্ধদেব আমার খুব প্রিয় শিল্পী। কিন্তু এই গানটি (রম্যগীতি) বেঁচে আছে প্রধানতঃ তার সুরের জোরেঃ

https://www.youtube.com/watch?v=avWtD6jN950

এক অখ্যাত সদ্য তরুণ এই ৬০/৭০ বছরের পুরনো গানটি কেন বাছল?

https://www.youtube.com/watch?v=MAnN-H-AjWs
Avatar: S

Re: স্টেজটা একটু ছাড়বেন ভাই

এক্সেপশান অবশ্যই আছে। আমার টপ্পা খুব ভালো লাগে শুনতে (বুঝিনা যদিও একটুও)। কিন্তু সেতো লোপ পেয়ে গেছে।
Avatar: কল্লোল

Re: স্টেজটা একটু ছাড়বেন ভাই

অন্য একটা গন্ডোগোল হচ্ছে। একটা বাংলা সিরিয়ালে কীর্তনের নামে বাউল গাওয়া হচ্ছে। হৃদমাঝারে রাখিব - এটা বাউল গান, এটাকে কীর্তন বলে গাওয়া হচ্ছে। ফলে মানুষের মধ্যে ভুল ধারণা তৈরী হচ্ছে।

নিন কীর্তন শুনুন।

https://www.youtube.com/watch?v=GTcnv0ObGaA
Avatar: শিবাংশু

Re: স্টেজটা একটু ছাড়বেন ভাই

গানবাজনা নিয়ে ন্যাড়াবাবুর মতের সঙ্গে কখনও দ্বিমত হতে পারিনি। এটা অবশ্য অন্য কথা। এই লেখাটিতেও বিটুইন দ্য লাইনস অনেক কথাই আছে। যে লেভেলের রসবোধ ন্যাড়ার কাছেই প্রত্যাশিত।

ঘটনা হলো, গান গাওয়ার মতন গান শোনা শেখাটাও বেশ দুরূহ। কোন গান, কার গান, কখন গান, কেন গান? শেষ পর্যন্ত কিছু হয়ে উঠছে কি উঠছে না, তার খতিয়ানটি 'সর্বসম্মত' হওয়াটা ঠিক সম্ভব নয়, সঙ্গতও নয়। রসগ্রহণের ক্ষেত্রে ব্যক্তিগত মাত্রার পক্ষপাত গানের জন্য যতোটা প্রবল, অন্য শিল্পমাধ্যমে ততোটা নয়। পশ্চিমি অনুশাসন অনুযায়ী বাংলাগানের একমাত্র ধ্রুপদী শৈলী, রবীন্দ্রসঙ্গীত। এজন্য তার সঙ্গে অন্যান্য বাংলাগানের ধারার তুলনা চলেনা। যেমন চলেনা রাগাশ্রিত বা লোকাশ্রিত সুরের ভিত্তিতে রবীন্দ্রসঙ্গীতের পর্ববিভাগ করার লঘু প্রয়াসগুলি। এই মুহূর্তে বাঙালি নবীন প্রজন্মের ছেলেমেয়েদের শাস্ত্রীয় সঙ্গীত প্রশিক্ষণ বা সাধনা নিয়ে এখানে কিছু বলবো না। সেটা অন্য প্রসঙ্গ। এই রকম কিছু প্রতিশ্রুতিময় নবীন গায়কগায়িকাদের গান আমার বাড়িতে আয়োজিত ঘরোয়া অনুষ্ঠানে শুনে থাকি। যাঁদের মধ্যে স্নিগ্ধদেবও আছেন। তাঁদের বিষয়ে অন্যত্র আলোচনা হতে পারে। কিন্তু তাঁরা রবীন্দ্রসঙ্গীতে স্বচ্ছন্দ ন'ন। যদিও গানের প্রতি তাঁদের যত্ন ও শ্রম দেখলে আশা জাগে।

নবীন প্রজন্মের অন্য একটি অংশ গান শেখার প্রথমতম সোপান, অর্থাৎ স্বরসাধনা ও সঙ্গতি বিষয়ে বিন্দুমাত্র শ্রমদান না করেও প্রকাশ্যে গান গাওয়ায় অতি তৎপর। আমাদের প্রজন্মে ক্যান্টিন বা পাড়াগায়করাও অন্তত হারমোনিয়ম যন্ত্রটিকে অনুসরণ করে গলা সুরে বসাবার প্রয়াস করতেন। যদিও গানের কণ্ঠ ব্যাপারটা জন্মগত উত্তরাধিকার। অভ্যেসে হয়তো কিছু শুধরাবে, কিন্তু তার আর পর নেই। ভীমসেন জোশি বা বড়ে ঘুলাম আলি, ঐ এক আধজনই জন্মান। প্রাথমিক যাত্রায় কণ্ঠসম্পদে খামতি থাকলেও গান ছিলো তাঁদের রক্তে। সেই সব নসিব সবার হয়না। তবু স্বরসংস্থান ও পর্দাবিষয়ে ন্যূনতম অধিকারটুকু না থাকলে যে শেষ পর্যন্ত 'গান' হয়ে ওঠেনা, সে ব্যাপারটা স্বীকৃত ছিলো। এখনকার পরিস্থিতিটি রসিকরাই বলতে পারবেন। মন্তব্য নিষ্প্রয়োজন।

স্টেজটি রবীন্দ্রনাথ তৈরি করে দিলেও সেখানে টিকে থাকার ব্যাপারটি নিজের জোরেই করে নিতে হয়। কেউ কাউকে জায়গা ছেড়ে দেয়না। পঞ্চাশ বছর আগেও তাইই নিয়ম ছিলো, এখনও তাই।
Avatar: de

Re: স্টেজটা একটু ছাড়বেন ভাই

বাঃ! সদ্য তরুণের গলার জোয়ারিটি তো বেশ, অতো ক্যা’ওম্যাওয়েও সুর পাক্কা, খালি গিটারটা রিডান্ডান্ট ছিলো!

মন্তব্যের পাতাগুলিঃ [1] [2]   এই পাতায় আছে 10 -- 29


আপনার মতামত দেবার জন্য নিচের যেকোনো একটি লিংকে ক্লিক করুন