Swarnendu Sil RSS feed

Swarnendu Silএর খেরোর খাতা।

আরও পড়ুন...
সাম্প্রতিক লেখালিখি RSS feed
  • বাংলায় এনআরসি ?
    বাংলায় শেষমেস এনআরসি হবে, না হবে না, জানি না। তবে গ্রামের সাধারণ নিরক্ষর মানুষের মনে তীব্র আতঙ্ক ছড়িয়েছে। আজ ব্লক অফিসে গেছিলাম। দেখে তাজ্জব! এত এত মানু্ষের রেশন কার্ডে ভুল! কয়েকজনের সাথে কথা বলে জানলাম প্রায় সবার ভোটারেও ভুল। সব আইকার্ড নির্ভুল আছে এমন ...
  • যান্ত্রিক বিপিন
    (১)বিপিন বাবু সোদপুর থেকে ডি এন ৪৬ ধরবেন। প্রতিদিন’ই ধরেন। গত তিন-চার বছর ধরে এটাই বিপিন’বাবুর অফিস যাওয়ার রুট। হিতাচি এসি কোম্পানীর সিনিয়র টেকনিশিয়ন, বয়েস আটান্ন। এত বেশী বয়েসে বাড়ি বাড়ি ঘুরে এসি সার্ভিসিং করা, ইন্সটল করা একটু চাপ।ভুল বললাম, অনেকটাই চাপ। ...
  • কাইট রানার ও তার বাপের গল্প
    গত তিন বছর ধরে ছেলের খুব ঘুড়ি ওড়ানোর শখ। গত দুবার আমাকে দিয়ে ঘুড়ি লাটাই কিনিয়েছে কিন্তু ওড়াতে পারেনা - কায়দা করার আগেই ঘুড়ি ছিঁড়ে যায়। গত বছর আমাকে নিয়ে ছাদে গেছিল কিন্তু এই ব্যপারে আমিও তথৈবচ - ছোটবেলায় মাথায় ঢুকিয়ে দেওয়া হয়েছিল ঘুড়ি ওড়ানো "বদ ছেলে" দের ...
  • কুচু-মনা উপাখ্যান
    ১৯৮৩ সনের মাঝামাঝি অকস্মাৎ আমাদের বিদ্যালয়ের ষষ্ঠ(ক) শ্রেণী দুই দলে বিভক্ত হইয়া গেল।এতদিন ক্লাসে নিরঙ্কুশ তথা একচ্ছত্র আধিপত্য বিস্তার করিয়া ছিল কুচু। কুচুর ভাল নাম কচ কুমার অধিকারী। সে ক্লাসে স্বীয় মহিমায় প্রভূত জনপ্রিয়তা অর্জন করিয়াছিল। একটি গান অবিকল ...
  • 'আইনি পথে' অর্জিত অধিকার হরণ
    ফ্যাসিস্ট শাসন কায়েম ও কর্পোরেট পুঁজির স্বার্থে, দীর্ঘসংগ্রামে অর্জিত অধিকার সমূহকে মোদী সরকার হরণ করছে— আলোচনা করলেন রতন গায়েন। দেশে নয়া উদারবাদী অর্থনীতি লাগু হওয়ার পর থেকেই দক্ষিণপন্থার সুদিন সূচিত হয়েছে। তথাপি ১৯৯০-২০১৪-র মধ্যবর্তী সময়ে ...
  • সম্পাদকীয়-- অর্থনৈতিক সংকটের স্বরূপ
    মোদীর সিংহগর্জন আর অর্থনৈতিক সংকটের তীব্রতাকে চাপা দিয়ে রাখতে পারছে না। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন শেষ পর্যন্ত স্বীকার করতে বাধ্য হয়েছেন যে ভারতের অর্থনীতি সংকটের সম্মুখীন হয়েছে। সংকট কতটা গভীর সেটা তার স্বীকারোক্তিতে ধরা পড়েনি। ধরা পড়েনি এই নির্মম ...
  • কাশ্মীরি পন্ডিত বিতাড়নঃ মিথ, ইতিহাস ও রাজনীতি
    কাশ্মীরে ডোগরা রাজত্ব প্রতিষ্ঠিত হবার পর তাদের আত্মীয় পরিজনেরা কাশ্মীর উপত্যকায় বসতি শুরু করে। কাশ্মীরি ব্রাহ্মণ সম্প্রদায়ের মানুষেরাও ছিলেন। এরা শিক্ষিত উচ্চ মধ্যবিত্ত ও মধ্যবিত্ত শ্রেনি। দেশভাগের পরেও এদের ছেলেমেয়েরা স্কুল কলেজে পড়াশোনা করেছে। অন্যদিকে ...
  • নিকানো উঠোনে ঝরে রোদ
    "তেরশত নদী শুধায় আমাকে, কোথা থেকে তুমি এলে ?আমি তো এসেছি চর্যাপদের অক্ষরগুলো থেকে ..."সেই অক্ষরগুলোকে ধরার আরেকটা অক্ষম চেষ্টা, আমার নতুন লেখায় ... এক বন্ধু অনেকদিন আগে বলেছিলো, 'আঙ্গুলের গভীর বন্দর থেকে যে নৌকোগুলো ছাড়ে সেগুলো ঠিক-ই গন্তব্যে পৌঁছে যায়' ...
  • খানাকুল - ২
    [এর আগে - https://www.guruchan...
  • চন্দ্রযান-উন্মত্ততা এবং আমাদের বিজ্ঞান গবেষণা
    চন্দ্রযান-২ চাঁদের মাটিতে ঠিকঠাক নামতে পারেনি, তার ঠিক কী যে সমস্যা হয়েছে সেটা এখনও পর্যন্ত পরিষ্কার নয় । এই নিয়ে সোশ্যাল মিডিয়াতে শুরু হয়েছে তর্কাতর্কি, সরকারের সমর্থক ও বিরোধীদের মধ্যে । প্রকল্পটির সাফল্য কামনা করে ইসরো-র শীর্ষস্থানীয় বিজ্ঞানীরা ...


বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

Swarnendu Sil

দুর্গাপুজোর মাঝে কিছু অদ্ভুত পোস্ট চোখে পড়ল ফেসবুকে... এক ধরণের কাউন্টার-প্রোপাগ্যান্ডা... মহিষাসুর 'অসুর' নামের কোন আদিবাসী উপজাতির লোককথার এক রাজা... যাকে সাদাচামড়ার ( implying, depending on the context, উচ্চবর্ণের বা ইন্দো-ইউরোপীয় ) দুর্গা কৌশলে হত্যা করে... আর তাই দুর্গাপুজো তাদের কাছে শোকের দিন...

এমন পোস্ট অবশ্য এবছরই প্রথম নয়, এর আগেও 'হুদুর-দুর্গা' ইত্যাদি নিয়ে লেখালিখি চোখে পড়েছে...

যাই হোক, ইতিহাস বিকৃতি এই হনুমানদের ভারতবর্ষে একরকম গা-সওয়া হয়ে যাচ্ছে বা গেছে বলা চলে... কিন্তু হনুমানদের বিরোধীদেরও সেই একই রাস্তায় হাঁটতে দেখলে ভবিষ্যৎ ভেবে একটু ডিপ্রেসসড লাগে এখনো... আমার কাছে অন্তত ইতিহাস বিকৃত করে কি বলছের থেকে এই অভিসন্ধিমূলক বিকৃতিটাই মৌলবাদের সমার্থক... সেই থেকেই কিছু কথা লেখা...

এই ধরণের propaganda য় subscribe যারা করেন তারা কি আদৌ মানুষের ইতিহাসে মাতৃপূজার ইতিহাস ও সেই সংক্রান্ত মতগুলো নিয়ে সামান্যও ওয়াকিবহাল? মহিষাসুর কোন আদিবাসী উপজাতীয় রাজা বা নেতা তো দুরে থাকুক, আদৌ কোন মানুষকে ( অর্থাৎ কোন ব্যক্তিকে, কোন individual কে, সে মানুষ, দেবতা, অসুর, রাক্ষস যাই হোক না কেন) রিপ্রেজেন্ট করে কি না আদৌ...

নাকি রিপ্রেজেন্ট করে, আজ্ঞে হ্যাঁ, বন্য মহিষকে... অন্যত্র বন্য ষাঁড়কে... এই অন্যত্রটা বুঝিয়ে বলি... একজন মহিলা ও একটা ষাঁড়, সঙ্গে কোন একটা big cat, মানুষের সংস্কৃতির ইতিহাসে এই symbol টার বয়স কত জানেন? ৯৫০০ বছর... আজ্ঞে হ্যাঁ, একটাও শূন্য বেশী দেখেন নি... সাড়ে নহাজারই লেখা ওটা... সবচেয়ে পুরনো এমন সিম্বল পাওয়া গেছে চাতালহয়ুক এ ...

https://en.wikipedia.org/wiki/%C3%87atalh%C3%B6y%C3%BCk

এই পেজেই ছবি পাবেন... দুটো লেপার্ড বা প্যান্থারের ওপর বসে থাকা mother goddess....... মন্দিরগুলোয় ষাঁড়ের শিং, ষাঁড়ের খুলি ভর্তি... দেওয়ালে ষাঁড়ের ছবি ও ...

cattle domestication এর সামান্য আগে-পরে... মোটামুটি সেই সময় থেকেই ( ৭৫০০ খ্রীষ্টপূর্বাব্দ মোটামুটি ) থেকেই এই সিম্বলটার অস্তিত্ব আছে...এবং যাকে নিওলিথিক রেভল্যুশন বলা হয় সেই থেকেই... আর্য-অনার্য, উচ্চ বর্ণ-নিম্ন বর্ণ, আদিবাসী জনজাতি এইসব ভাগাভাগি আস্তে তখনো বহু সহস্রাব্দ বাকি, এমনকি ইন্দো-ইউরোপীয় material culture এর জন্মলাভ তখনো কয়েক হাজার বছর ভবিষ্যতের গর্ভে...

এই নিওলিথিক কালচার প্যাকেজ-এর ছড়িয়ে পড়া ( উৎপত্তিস্থল মোটামুটিভাবে লেভান্ত, আজকের সিরিয়া-ইরাক-প্যালেস্তাইন-ইজরায়েল-লেবানন অঞ্চল) ... পুবে ও পশ্চিমে... এবং পুবে বন্য ষাঁড় এর বন্য মহিষে ট্রান্সফর্মড হয়ে যাওয়া ( মোষ বা water buffalo ভারতীয় উপমহাদেশে অথবা চীনে domesticated হয় প্রথম ) ... এগুলো জানার দুর্ভাগ্যক্রমে কোন শর্টকাট নেই... definitive account ও কম... without controversy ও নয় সেগুলো... তবু বই আছে... পড়ে দেখতে পারেন... একটা ১৯৫৯ এর ক্লাসিক,
জেমস এর কাল্ট অফ দ্য মাদার গডেস ...
https://books.google.ch/books/about/The_Cult_of_the_Mother_goddess.htm
l?id=ppyAoAEACAAJ&redir_esc=y


এছাড়াও
https://books.google.ch/books/about/The_Birth_of_the_Gods_and_the_Orig
ins_of.html?id=z4epGQpNyucC&redir_esc=y


সুমেরীয় বা মেসোপটেমিয়ার Ananna-Ishtar এর ছবি ও গুগল সার্চ দিলেই পাবেন... একটা দিলাম নিচে...সিংহবাহিনী দুর্গার সাথে মিলিয়ে নিন নিজেরাই...


http://67.media.tumblr.com/fd18556dbf36472c7e76fde7f082692e/tumblr_inl
ine_nkkr7xbnIg1qhe44g.jpg


প্রাচীন সিম্বলগুলোকে নাহয় একটু রেহাইই দিলেন আপনাদের আইডেন্টিটি পলিটিক্স এর থেকে...

যাই হোক, নবমীর রাত ফুরতে চলল... আপাতত এইটুকুই ...

[ লেখাটা ফেসবুকে লিখি গতকাল... এখানেও দিলাম আজ... অবিকৃতভাবেই...
সব্বাইকে শুভ বিজয়া ]

2650 বার পঠিত (সেপ্টেম্বর ২০১৮ থেকে)

শেয়ার করুন


মন্তব্যের পাতাগুলিঃ [1] [2] [3] [4] [5] [6]   এই পাতায় আছে 21 -- 40
Avatar: Rit

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

খুব ভালো আলোচনা।আরো হোক।
Avatar: কল্লোল

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

স্বর্ণেন্দু।
মাতৃপুজার চলন বা মাতৃদেবীর প্রভাব অনার্যদের মধ্যে ছিলো বলেই না সেগুলো নিজেদের মধ্যে ঢুকিয়ে নেবার তাগিদ ছিলো। কিন্তু এই ঢুকিয়ে নেওয়ার কায়দাটা ছিলো অভিনব। মাতৃদেবী মহিষ বা ষাঁড় বধ করছেন এমন মূর্তি শিকার করে খাওয়া গোষ্ঠীদের মধ্যে থাকাই স্বাভাবিক, তার পূজাও স্বাভাবিক। কিন্তু আর্যদের ঐ "ঢুকিয়ে নেওয়ার" চালাকিটি হলো মহিষকে মহিষাসুর বানানো এবং উর্বরতা ও শিকারী মাকে "না" করে দেওয়া। মা হয়ে ওঠেন আর্য দেবতাদের মিলিত শক্তির প্রতীক।

হনু। আমি তো দেখেছি/শুনেছি সেই গান। বাঙ্গালীরা দূর্গাপূজোয় আনন্দ করছেন, আদিবাসীরা শোক করছেন, রাবণ রাজার নামে গান গেয়ে।

Avatar: sswarnendu

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

কল্লোলদা,

" মাতৃদেবী মহিষ বা ষাঁড় বধ করছেন এমন মূর্তি শিকার করে খাওয়া গোষ্ঠীদের মধ্যে থাকাই স্বাভাবিক, তার পূজাও স্বাভাবিক।"---- এইটায় strongly disagree করতে হল... বস্তুত কৃষিকাজ শুরু হওয়ার আগে এমন মুর্তি সেই সংক্রান্ত ধারণা কোনটাই পৃথিবীতে কোথাও আর্কিওলজিকাল রেকর্ডে পাওয়া যায়নি... আর কৃষি শুরুর আগে বুনো মোষের পাল থ্রেট হওয়ার কথাও না, উলটে বাঘ-সিংহ-লেপার্ড এরাই বেশী থ্রেট... উর্বরতার ধারণা ও কৃষির সাথে সাথেই...

ফেসবুকে এই পোস্টেই একজনের কমেন্ট এর উত্তরে লিখেছিলাম একটা অংশ... সেটা এখানেও লিখে দি, হয়ত বুঝতে সুবিধে হবে কি বলতে চাইছি...

"আর নিওলিথিক মাদার গডেস এর এই রূপে ক্যাটল ডোমেস্টিকেশনের স্মৃতি এমন কিন্তু বলতে চাইনি... বস্তুত প্রথম চাষবাস শুরু করার স্মৃতি... যেসময় বুনো ষাঁড়ের পাল ( বুনো মোষের পাল ) ফসলের মাঠ তছনছ করে দিয়ে যেত... আর তাই লেপার্ড, প্যান্থার, সিংহ বা বাঘ... এরা এমনিতে শত্রু হলেও বুনো ষাঁড় বা মোষ মেরে মানুষের উপকারই করত, আর তাই পৃথিবী ও উর্বরতার দেবীর বাহন... ( নবপত্রিকার পুজো ভেবে দেখ, কারণ আজকের দুর্গাপুজোয় ফার্টিলিটি কাল্ট খুব ওভার্টলি অবভিয়াস নয় আর ) ..."


Avatar: sswarnendu

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

আর অভিনব ও খুব নয়, সেইটার জন্যেই আগের পোস্টে ইওরোপে সেই অ্যাপ্রোপ্রিয়েশনের কথাও লিখলাম... এই রকম আয়াপ্রোপ্রিয়েশন পৃথিবীর ইতিহাসে যেখানে যেখানে হয়েছে, প্রায় সর্বত্র সিম্বলিজম 'ইনভার্ট' করেই হয়েছে...

ফার্টিলিটির দেবীর বেশ্যা হওয়া ( মৃত্তিকা সংক্রান্ত রিটুয়াল ) শুধু উপমহাদেশে ঘটেনি... গোটা ইওরোপেও ঘটেছে... নানান ফর্ম এ, একাধিকবার... ( দুর্গা অবশ্য ইনভার্শন অফ ইনভার্শন হয়ে অন্তত বাংলায় আবার বাড়ির মেয়ে বাপের বাড়ি আসছে হয়ে গেছে, প্রসঙ্গত ছেলেমেয়ে সমেত মাতৃমুর্তি শুধু এই দুর্গাপুজোতেই হয়, এবং বাংলাতেই ... আসাম ইত্যাদিতে সেগুলো বাঙ্গালি ট্র্যাডিশন থেকেই )
Avatar: b

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

ফুটনোটঃ দুর্গার ছেলে, কার্তিক গণেশ স্বীকৃত। কিন্তু লক্ষ্মী সরস্বতী যে দুর্গার মেয়ে, এরকম কোথাও নেকা নাই। তবে তাঁরা এলেন কোথথেকে?

আমাদের দেশের বাড়িতে শুনেছি দুর্গার দুই সখী, জয়া/বিজয়া-র মূর্তি থাকতো। সেটাই স্বাভাবিক বলে মনে হয়। লক্ষ্মী সরস্বতী জোর করে অ্যাড করা।এটা ইনভার্সন না সাবভার্শন কে জানে?
Avatar: sswarnendu

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

b,

জয়া-বিজয়ার মুর্তির কথা আমিও শুনেছহি...কিন্তু কোথাও এই নিয়ে কিছু পড়িনি... অবশ্য আমার পড়াশোনা এ নিয়ে খুবই কম...
আর এই শেষ ইনভার্শনটা একদমই সাবভার্শন... কারণ পৌরাণিক প্যান্থিওন ই ভাবুন আর তন্ত্রের প্যান্থিওন ই ভাবুন... ছেলেমেয়ে সমেত বাপের বাড়ি আসা গৃহিণী উমা দুই প্যান্থিওনের হিসেবেই সাবভার্শনই ...
Avatar: sswarnendu

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

ওহ, লিখতে ভুলে গেলাম... আমি এই জয়া-বিজয়ার আরও একটা গল্প শুনেছি... কালীর দুপাশে যে দুই 'ডাকিনী' মুর্তি মাঝে মাঝে থাকে অনেক পুজোয়, তাদের নাম জয়া আর বিজয়া এটাও শুনেছি...
Avatar: কল্লোল

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

স্বর্ণেন্দু। হুম। ঠিক, শিকার করে খাওয়া গোষ্ঠী হয় মহিষমারা মূর্তি কৃষিকাজ করা গোষ্ঠীর হওয়াই বেশী সম্ভব।

দুর্গার বাপের বাড়ি আসার গল্প একান্তই পূর্বাঞ্চলের বোধহয়। নইলে ভারতের অন্য কোথাও এই প্রতিমা গঠন নেই। অন্য সব জায়গায় (উত্তরভারতে) নবরাত্রি পালিত হয় শুধুমাত্র সিংহবাহিনী মূর্তিতে।
দক্ষিণভারতে নবরাত্রির চল আছে কি? আমি তো দেখিনি।

পুরাণমতে সরস্বতী ব্রহ্মার কন্যা। লক্ষী তো সম্ভাবতঃ সমুদ্র মন্থনের ফসল। কিন্তু পূর্বাঞ্চলে এরা যে কি করে দূর্গার সন্তান হয়ে গেল! কেউ দু পহা দিবেন?

Avatar: একক

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

একটু এড করে যাই : জয়া শব্দের একটি অর্থ শুকনো নেশা । ধুতুরা -গঞ্জিকা এইসব ।
Avatar: Sayantani

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

নিজের একটা ছোট লেখার স্বার্থে হুদুর দূর্গা নিয়ে কিছু পড়াশুনো করছিলাম। তাতে যা পেলাম, তাতে মনে হলো, এতে ব্রাম্হন্যবাদী সংস্কৃতির নির্মাণকে চ্যালেঞ্জই করা হয়েছে। এখন, পপুলার কালচার এর বিপরীতে দাঁড়িয়ে নিজেদের অস্তিত্ব রক্ষার স্বার্থে অসুর এর মহত্ব প্রমানের চেষ্টায় সমস্যা আছে কি? দুটো পরস্পরবিরোধী মিথ বই তো নয়। দুটোই থাকলে অসুবিধা কি?
Avatar: Ekak

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

রাজনীতি তে অসুবিধে বলে কিছুই নেই । সবই মিথের উপর মিথ্যে । মুশকিল এইযে সেক্ষেত্রে ন্যাশনালিস্ট দের মিথগুলোকে আর্কিওলজিকাল প্রুফ দিয়ে এটাক করা যাবেনা আর । বইপত্র -গবেষণার পাট তুলে দিয়ে পুরোটাই রাজনৈতিক চাপান-উতোরের খেলা খেলতে হবে । আমার অবশ্য তাতেও সমস্যা নেই ।
Avatar: h

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

বিষয়টা আমি মোটামুটি বুঝি এই ভাবে, পোলিটিকাল অ্যালাইনমেন্ট এর যে হিস্টরিকাল ট্রান্সফরমেশন তার দৃষিভঙ্গী থেকে।
দুর্গা/চন্ডী/শেরওয়ালি/অন্যান্য ওয়ারিঅর মাতৃরূপ ইত্যাদি বিভিন্ন নৃতাত্ত্বিক বা ঐতিহাসিক সময়ে বিভিন্ন ভাবে পরিবর্তন হয়েছে। এখনকার রাজনীতিতে সেটা কনটিনিউড হবেই, কারণ এই রূপ গুলি র রাজনইতিক ব্যবহার বন্ধ হয় নি। এবং প্রতিক্রিয়াও হবে, এবং এটাও মনে করার কারণ নেই, যে সামাজিক পরিবর্তনে যারা হেরোর দলে, তারাও অপরিবর্তনীয় কোন জায়গা থেকে রিয়াক্ট করছে।
আর তার মধ্যে কমার্স ঢোকার ফলে, জিনিসটার একটা সেকুলারাইজেশন হচ্ছিলো ভেবে আমরা যারা নিশ্চিন্ত হছিলাম, তারা একদিকে মেজরিটারিয়ান কালচারের অত্যাচারে অতিষ্ঠ হছি, তেমনি, না না ধরণের সত্ত্বার রাজনীতির মধ্যে যে অতি বিশুদ্ধকরণ বা কো-অপটেড হওয়ার টেন্ডেন্সি দ্যাখা যাছে, তাতেও দুশ্চিন্তা হচ্ছে। এই ক্রান্তিকালে, স্বর্নেন্দুর বড় প্রবন্ধ ল্যাখা ছাড়া গতি নাই ;-) আসলে ডিবেট টাকে ইনফর্ম্ড ডিবেট করে তোলার আর কোন সহজ পন্থা নাই, এই এফ বি পোস্ট , লিংক আদান প্রদান আর ইমেজ আধিক্যের বা বাইট প্রতিক্রিয়ার বাজারে।
Avatar: h

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

আমার একটা অভিজ্ঞতা হয়েছে রিসেন্টলি, যেটা আমি সহজে ভুলবো না। আমরা হংসেশ্বরি বেড়াতে গেসলাম, সেখান থেকে ব্যান্ডেল চার্চ। অ্যায়্সা বৃষ্টি নামলো, ইমাম বাড়া যাওয়া হল, অমর আকবর অ্যান্টনি টুরে, সেই মসজিদ ই বাদ পড়লো আধুনিক ভারতবর্ষের লিবেরালিজমের মতই আমাদের ও ভিজে বেড়ালের অবস্থা হল।

কিন্তু কয়েকটা জিনিস লক্ষ্য করেছি, এদিকে এভিডেন্স নাই।
ক - হংসেশ্বরি আর ব্যান্ডেল দু জায়্গাতেই, ঠিক মাজার গুলোর মত, ধূপ/মোমবাতি জ্বালানোর ব্যবস্থা। মন্দিরের বাইরে বার্বেকিউ টেবিলের মত জায়গায় ধুপ ধুনো মোমবাতি জ্বালামোর ব্যাবস্থা বেশি দেখ্নি, কিন্তু এটাকে ফস করে সিন্ক্রেটিক ট্র্যাডিশনের উদা হিসেবে ব্যবহার করব কিনা বুঝতে পারছি না।
খ - মাইরি হংসেশ্বরি বিলকুল গ্রীক অর্থডক্স চার্চ গুলোর মত দেখতে, পিটার্সবার্গ বা মস্কোর । ১৩ টি চুড়ো, এর একটা বা একাধিক তান্ত্রিক / মিথিক ব্যাখ্যা আছে, কিন্তু এত মিল, কলপনা করা যায় না।
গ - হংসেশ্বরীর জায়গাটা মুঘলদের দেওয়া বলে কিনা জানি না, সামনের কাঠের অংশটা ডিজাইন সম্পূর্ণ ইসলামিক। অথচ এটা একটা ফ্যামিলির হাতেই আছে ২০০ বছরের মত সময় নিয়ে, এটা ড্যাম ইন্টারেস্টিং।

Avatar: h

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

**ইমামবারা যাওয়া হল না
Avatar: h

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

সরি ভুল জায়্গায় লিখেছি, ইগনোর করবেন।
Avatar: Sayantani

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

আমার মনে হয় অসুরের মিথ থাকলে ইনফ্যাক্ট একটা মিথ কে পলিটিক্যালি কাউন্টার করা সুবিধা। তাছাড়া যারা প্রান্তিক শ্রেণীর মানুষ, এই মিথ তাদের কে একটা পরিচিতি দিচ্ছে, তারা তো ওই দূর্গার আরাধনার সাথে আইডেন্টিফাই করেন না। তাদের নিজস্ব সাংস্কৃতিক একটি উৎসবে আমি সমস্যা দেখিনা।
Avatar: pi

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

কিন্তু বহু ট্রাইবালদের দেখি দুর্গাপূজা মানে দুর্গা ,অন্য নানা মাতা আর নানা হিন্দু দেবদেবীদের সাথে রিলেট করতে । মানে ঘরময় এদের ছবি। ত্রিপুরী কার্বি মুণ্ডা ওরাঙ্গ এই সব ঘরেই দেখেছি।
Avatar: sswarnendu

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

অসুবিধে কি সায়ন্তনীর এই প্রশ্নের আমার উত্তর একক আগেই লিখে দিয়েছে... "সেক্ষেত্রে ন্যাশনালিস্ট দের মিথগুলোকে আর্কিওলজিকাল প্রুফ দিয়ে এটাক করা যাবেনা আর । বইপত্র -গবেষণার পাট তুলে দিয়ে পুরোটাই রাজনৈতিক চাপান-উতোরের খেলা খেলতে হবে । " --- গীতার বয়স ৫০০০ বছর, উচ্চবর্ণের হিন্দুরা 'আর্য' এবং এই উপমহাদেশের আদি অধিবাসী তারাই... সবই একই যুক্তিতেই বৈধতা লাভ করে...
Avatar: r2h

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

পাই, ত্রিপুরায় এই জিনিসটা খুব হয়েছে, খারচী পুজার চৌদ্দ দেবতা মিশে গেছে হিন্দু দেবদেবীর সঙ্গে, গড়িয়া পুজা কের পুজা বোধয় এখনো স্বতন্ত্র আছে। তবে এইসব পুজার খুবই গোপন প্রসেস তাই সর্বজনসমক্ষে আসে নি। জহর আচার্য্যর লেখাপত্র আছে এই নিয়ে, রমাপ্রসাদ দত্ত'র ও বোধয় কিছু থাকতে পরে, কৌতুহলদ্দীপক।
Avatar: dd

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

সেই ঋগবেদ থেকে শুরু করে দশম শতাব্দীর কালিকা পুরাণ - প্রায় আড়াই হাজার বছরের ডাঁই করা মিথকথা। এই বিশাল পাহাড় থেকে নিজের মত "তথ্য" দিয়ে সব থিওরীই প্রমান করা যায়। এর অন্ত নেই। এ ভিন্ন আরো হাজার হাজার লৌকিক আচার ও কিংবদন্তী। এই সবই রয়েছে।

তবে স্বর্নেন্দুর এই কথাটাই আমার খুব মনে ধরলো - "ইতিহাস বিকৃতি এই হনুমানদের ভারতবর্ষে একরকম গা-সওয়া হয়ে যাচ্ছে বা গেছে বলা চলে।।। কিন্তু হনুমানদের বিরোধীদেরও সেই একই রাস্তায় হাঁটতে দেখলে ভবিষ্যৎ ভেবে একটু ডিপ্রেসসড লাগে এখনো"। খুব লাইক করলাম।

মন্তব্যের পাতাগুলিঃ [1] [2] [3] [4] [5] [6]   এই পাতায় আছে 21 -- 40


আপনার মতামত দেবার জন্য নিচের যেকোনো একটি লিংকে ক্লিক করুন