Sakyajit Bhattacharya RSS feed

Sakyajit Bhattacharyaএর খেরোর খাতা।

আরও পড়ুন...
সাম্প্রতিক লেখালিখি RSS feed
  • জীবন যেরকম
    কিছুদিন আগে ফেসবুকে একটা পোষ্ট করেছিলাম “সাচ্‌ ইজ লাইফ” বলে। কেন করেছিলাম সেটা ঠিক ব্যখ্যা করে বলতে পারব না – আসলে গত দুই বছরে ব্যক্তিগত ভাবে যা কিছুর মধ্যে দিয়ে গেছি তাতে করে কখনও কখনও মনে হয়েছে যে হয়ত এমন অভিজ্ঞতার মুখোমুখি মানুষ চট করে হয় না। আমি যেন ...
  • মদ্যপুরাণ
    আমাদের ভোঁদাদার সব ভাল, খালি পয়সা খরচ করতে হলে নাভিশ্বাস ওঠে। একেবারে ওয়ান-পাইস-ফাদার-মাদা...
  • বার্সিলোনা - পর্ব ৩
    ঊনবিংশ শতকের শেষে বা বিংশশতকের প্রথমে বার্সিলোনার যেসব স্থাপত্য তৈরী হয়েছে , যেমন বসতবাটি ক্যাথিড্রাল ইত্যাদি , যে সময়ের সেলিব্রিটি স্থপতি ছিলেন এন্টোনি গাউদি, সেগুলো মধ্যে একটা অপ্রচলিত ব্যাপার আছে। যেমন আমরা বিল্ডিং বলতে ভাবি কোনো জ্যামিতিক আকার। যেমন ...
  • মাসকাবারি বইপত্তর
    অত্যন্ত লজ্জার সাথে স্বীকার করি, আমি রিজিয়া রহমানের নামও জানতাম না। কখনও কোনও আলোচনাতেও শুনি নি। এঁর নাম প্রথম দেখলাম কুলদা রায়ের দেয়ালে, রিজিয়া রহমানের মৃত্যুর পরে অল্প কিছু কথা লিখেছেন। কুলদা'র সংক্ষিপ্ত মূল্যায়নটুকু পড়ে খুবই আগ্রহ জাগে, কুলদা তৎক্ষণাৎ ...
  • ২১ আগস্ট গ্রেনেড হামলা... বাংলাদেশের রাজনীতির গতিপথ পরিবর্তন হওয়ার দিন
    বিএনপি এখন অস্তিত্ব সংকটে আছে। কিন্তু কয়েক বছর আগেও পরিস্থিতি এমন ছিল না। ক্ষমতার তাপে মাথা নষ্ট হয়ে গিয়েছিল দলটার। ফলাফল ২০০৪ সালের ২১ আগস্টে তৎকালীন বিরোধীদলীয় নেত্রী শেখ হাসিনাকে গ্রেনেড মেরে হত্যার চেষ্টা। বিরোধীদলের নেত্রীকে হত্যার চেষ্টা করলেই ...
  • তোমার বাড়ি
    তোমার বাড়ি মেঘের কাছে, তোমার গ্রামে বরফ আজো?আজ, সীমান্তবর্তী শহর, শুধুই বেয়নেটে সাজো।সারাটা দিন বুটের টহল, সারাটা দিন বন্দী ঘরে।সমস্ত রাত দুয়ারগুলি অবিরত ভাঙলো ঝড়ে।জেনেছো আজ, কেউ আসেনি: তোমার জন্য পরিত্রাতা।তোমার নমাজ হয় না আদায়, তোমার চোখে পেলেট ...
  • বার্সিলোনা - পর্ব ২
    বার্সিলোনা আসলে স্পেনের শহর হয়েও স্পেনের না। উত্তর পুর্ব স্পেনের যেখানে বার্সিলোনা, সেই অঞ্চল কে বলা হয় ক্যাটালোনিয়া। স্বাধীনদেশ না হয়েও স্বশাসিত প্রদেশ। যেমন কানাডায় কিউবেক। পৃথিবীর প্রায় সব দেশেই মনে হয় এরকম একটা জায়গা থাকে, দেশি হয়েও দেশি না। ...
  • বার্সিলোনা - পর্ব ১
    ঠিক করেছিলাম আট-নয়দিন স্পেন বেড়াতে গেলে, বার্সিলোনাতেই থাকব। বেড়ানোর সময়টুকুর মধ্যে খুব দৌড় ঝাঁপ, এক দিনে একটা শহর দেখে বা একটা গন্তব্যের দেখার জায়গা ফর্দ মিলিয়ে শেষ করে আবার মাল পত্তর নিয়ে পরবর্তী গন্তব্যের দিকে ভোর রাতে রওনা হওয়া, আর এই করে ১০ দিনে ৮ ...
  • লাল ঝুঁটি কাকাতুয়া
    -'একটা ছিল লাল ঝুঁটি কাকাতুয়া।আর ছিল একটা নীল ঝুঁটি মামাতুয়া।'-'এরা কারা?' মেয়েটা সঙ্গে সঙ্গে চোখ বড়ো করে অদ্ভুত লোকটাকে জিজ্ঞেস করে।-'আসলে কাকাতুয়া আর মামাতুয়া এক জনই। ওর আসল নাম তুয়া। কাকা-ও তুয়া বলে ডাকে, মামা-ও ডাকে তুয়া।'শুনেই মেয়েটা ফিক করে হেসে ...
  • স্টার্ট-আপ সম্বন্ধে দুচার কথা যা আমি জানি
    স্টার্ট-আপ সম্বন্ধে দুচার কথা যা আমি জানি। আমি স্টার্ট-আপ কোম্পানিতে কাজ করছি ১৯৯৮ সাল থেকে। সিলিকন ভ্যালিতে। সময়ের একটা আন্দাজ দিতে বলি - গুগুল তখনও শুধু সিলিকন ভ্যালির আনাচে-কানাচে, ফেসবুকের নামগন্ধ নেই, ইয়াহুর বয়েস বছর চারেক, অ্যামাজনেরও বেশি দিন হয়নি। ...


বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

কেন মুসলিম মৌলবাদকে ভারতে গুরূত্ব দেওয়া উচিত নয়

Sakyajit Bhattacharya

বাংলাদেশে ব্লগার হত্যা নিয়ে অনেকে প্রশ্ন তুলছেন কেন লিবারালেরা হিন্দু মৌলবাদ নিয়ে যত সরব মুসলিম মৌলবাদ নিয়ে নয়। এখানে অনেকে বলেছেন যে সেই সেলফ প্রোক্লেমড লেফট লিবারালেরা নাকি খুনেদের অ্যাপলজিস্ট। এই প্রসংগে চাড্ডী (অন্য অর্থে নয়, মানে খান চারেক) কথা।

অনেকে, মানে শুধু চাড্ডীরাই নয়, অনেক লিবারাল প্রগতিশীল মানুষেরাও প্রশ্ন তুলেছেন যে সেকু-মাকুরা হিন্দু মৌলবাদ নিয়ে যতটা সরব মুসলিম মৌলবাদ নিয়ে কেন ততখানি নয়। এর উত্তরে বলার, খুব স্বাভাবিক কারণেই মুসলিম মৌলবাদ নিয়ে সরব হওয়া উচিত নয়। এক তো ভারতে মুসলিম মৌলবাদ এমন কোন বিপদ-ই নয়। তার থেকে হিন্দু মৌলবাদ প্রতিদিন আরো বড় আকারে চোখের সামনে ঘনিয়ে আসছে। দ্বিতীয়ত, ভারতবর্ষে ঐতিহাসিক নানা কারণেই মুসলিম সম্প্রদায় পার্সিকিউশন ম্যানিয়াতে ভোগেন। সবসময় ভাবেন যে তাঁরা আক্রান্ত। তাঁরা হচ্ছেন সেই "অপর"। তাই মুসলিম সম্প্রদায়ের মধ্যে থেকে কেউ কোন অপরাধ করলে তাকে তড়িঘড়ি কনডেম করার কন্যাদায় পড়ে যায় মুসলিম লিবারালদের মধ্যে। কারণ ওই এক-ই। কে বা আগে প্রাণ করিবেক দান-মানে দেখাতে হবে কে কত বড় দেশপ্রেমিক। খেয়াল করে দেখবেন বিফ ব্যান নিয়ে মূল হল্লা মাচিয়েছেন হিন্দু প্রগতিশীলেরাই। কয়েকটা খুচরো এক্সাম্পল বাদ দিলে মুসলিম সমাজ চুপ। কারণ সেই ভয়, যে তাঁরা এই নিয়ে কথা বললে মেইন্সট্রিম থেকে আরো বিচ্ছিন্ন হয়ে যাবেন, কম দেশপ্রেমিক হয়ে যাবেন।
তো এই যখন অবস্থা, একটা সম্প্রদায়কে ঠেলতে ঠেলতে এরকম অস্তিত্বের সংকটে যখন নিয়ে যাওয়া হয়েছে, সেক্ষেত্রে মুসলিম মৌলবাদ নিয়ে সরব হলে মুসলিম সম্প্রদায় আরো বিচ্ছিন্ন হহয়ে যাবেন। অপরাধ করলে শাস্তি হোক অবশ্যই। কিন্তু অতি অবশ্যই হিন্দু আর মুসলিম মৌলবাদ এক করে দেখা উচিত নয়। প্রথমটা বড় বিপদ, দ্বিতীয়টা নেগ্লিজিবল, খুচরো বিপদ। বরং এই বিষয়ে ভাবা উচিত যে কেন ভারতে যখন রিলিজিয়াস ইনটলারেন্স বৃদ্ধি পায় সেই এক-ই সময়ে বাংলাদেশেও রিলিজিয়াস ইনটলারেন্স বাড়ে। সেই আগের বি এন পি সরকারের সময়েও এক-ই জিনিস দেখেছি আমরা।

একটা অদ্ভুত জিনিস খেয়াল করছি। আজকাল চাড্ডীরা, বা ইস্লামোপফোবরা নিজেদের চাড্ডী বা ইস্লামোফোব বলতে কুন্ঠিত বোধ করে। তারা নিজেদের নাস্তিক বলে, বা ইউরোপীয়ান টাইপে সেকুলার বলে। যেহেতু নাস্তিক অথবা সেকুলার, কাজেই মুসলিমদের মাথায় তোলা চলবে না-লজিকটা এরকম-ই। হিন্দুদের-ও মাথায় তোলা চলবে না, সেটাও এরা মাঝে মাঝে বলেন, কিন্তু সেটা টোকেন বলার জন্য। কারণ এরা খুব ভালভাবেই জানে যে ভারতবর্ষে হিন্দুদের আলাদা করে মাথায় তুলতে হয় না। সমস্ত সুযোগ সুবিধে শিক্ষা থেকে চাকরি হিন্দুদের জন্যই বরাদ্দ। তাই দু-একবার মিনমিন করে "কোনওধর্মকেই মাথায় তুলতে দেব না, আমরা ইউরোপিয়ান সেকুলারিসজম চাই, আমরা নাস্তিক। ইসলাম তোষণ চাই না। হিন্দুদের-ও তোষণ চাই না" এটা বলার মানেই ইস্লামোফোবিয়াকে ইন্সটিগেট করা।

আর দ্বিতীয়ত, এই প্রশ্ন করা দরকার যে আমাদের দেশে কেন আরো বেশি করে দলিত এবং সংখ্যালঘু তোষণ করছি না। শিক্ষা স্বাস্থ্য চাকরি সবেতে বর্ণহিন্দুদের আগ্রাসন কমিয়ে কেন মুসলিম বা দলিতদের রেজার্ভেশন আরো বেশি করে সুনিশ্চিত করা যাচ্ছে না। আমি খুব সিরিয়াসলি বিশ্বাস করি যে ভারতে সংখ্যালঘু ও দলিত তোষণ ঠিক করে হয়নি। আরো বেশি হওয়া দরকার। আরো বেশি করে, বর্ণহিন্দুদের থেকে বেশি সুযোগ সুবিধে তাদের দিতে হবে এবং সেটা দৃশ্যত। মানে তারা যেন সেটা বোঝে। নেহরু দিয়েছিলেন এই দাওয়াই। স্বাধীনতার পরপরেই। সেটা এখনো কার্যকর হয়নি। এগুলোই সম্ভবত মৌলবাদের একমাত্র না হলেও একটা বড় উত্তর।

1508 বার পঠিত (সেপ্টেম্বর ২০১৮ থেকে)

শেয়ার করুন


মন্তব্যের পাতাগুলিঃ [1] [2] [3] [4] [5]   এই পাতায় আছে 62 -- 81
Avatar: jkr

Re: কেন মুসলিম মৌলবাদকে ভারতে গুরূত্ব দেওয়া উচিত নয়

অনেকে খিল্লি করছে, তার মধ্যে আমি আমার অবস্থান জানিয়েছি শুধু। আবিদের কথা আবিদ জানে। তবে এটা ঠিক যে শাক্যর লেখাগুলোর মাথামুন্ডু নেই, ইনকনসিসটেন্সি আর কন্ট্রাডিকশনে ভর্তি। এদিকে বলছে আমি ব্যক্তিগতভাবে সেকুলারিজমের পলিটিক্সেই বিশ্বাস করি না, ওদিকে আবার চাড্ডিদের গাল পাড়ছে। উদ্ভট রসের বাড়াবাড়ি। সেজন্যেই বোধায় এতজন খিল্লির উপাদান পায়।

স্মরন করুন বিপের অমর উক্তি, গরু পশ্চিম দিকে মুখ করে পাদে। বাঘ মামার কথা তো আর বল্লামই না। এদের কাছাকাছি রাখা যায় ফারাবির ভয়েস বা গ্রিড দখল অভিযান বা আমাদের দেশে কেন আরো বেশি করে দলিত এবং সংখ্যালঘু তোষণ করছি না। আই মিন রিয়েলি? য়ু এক্সপেক্ট অ্যান অ্যাকচুয়াল সিরিয়াস রেসপন্স তো দিস?


Avatar: Sakyajit Bhattacharya

Re: কেন মুসলিম মৌলবাদকে ভারতে গুরূত্ব দেওয়া উচিত নয়

আমাদের দেশে দলিত এবং সংখ্যালঘুরা নিরাপত্তাহীনতায় ভোগে। ঐতিহাসিক কারণেই ভোগে। তাদেরকে আরো বেশি করে এটা বোঝানো দরকার যে স্টেট তাদের পাশে আছে।

ফারাবী শুধু কেন, ইস্লামিক মৌলবাদীর ভয়েস শোনা জরুরী। ভয়েস শোনা বলতে আমই বোঝাতে চেয়েছি তাঁর বক্তব্যকে তাঁর নিজের ধর্মের কনটেক্সটে বিচার করা। ফারাবীর সব বক্তব্য বাল আর আমরা যা বলছি সব সঠিক কারণ সে মৌলবাদী আর আমরা নাস্তিক সেকুলার, এটা ভাবার মানে দেখিনা। এটা বলার মানে একবার-ও নয় তাঁর অপরাধ ডিফেন্ড করা। বরং তাঁর অপরাধকে তাঁর নিজের কনটেক্সটে জ্জাজ করা, সে কেন এরক্কম করল সেটা বুঝতে চাওয়া।

ধর্ম আমার কাছে ইম্পরটান্ট ফ্যাক্টর। ধর্মের লোকায়ত ও মানবিক দিক রেজিস্টান্সের গুরূত্বপূর্ণ উপাদান হহতে পারে এটা ইতিহাস দেখিয়েছে। আল কায়েদার ইতিহাস দেখুন, ইসলামের বিভিন্ন প্রতিরোধী সেক্টগুলোর ভয়েসকে নিজের মধ্যে শুষে নিয়ে এবং তাদের আলটিমেটলি দমন করে নিজে উঠে এসেছে একটা চরমপন্থী শক্তি হিসেবে। আল কায়েদা রেজিস্টান্স দিচ্ছে এরকম বলিনি, কিন্তু তার বক্তব্যুগুলো শোনা জরুরী কারন তার মধ্যে গত এক শতাব্দীর পলিটিকাল ইসলামের রেজিস্টান্স লুকিয়ে আছে ।

আল কায়েদা বা আর এস এস মানেই শয়তান এভাবে না ভেবে বরং ওদের মতন করে ভাবলে ভাল হয়। কেন এত এত মানুষ সেই মতবাদের দিকে ঝুঁকে পড়ছে সেটা ভাবলে বেটার হয়।

আর কনভেনশনাল সেকুলারিজম ফেল করেছে এবং করবে। এটা নিয়ে বিস্তারিত বলতে হয় পরে বলব, যদি এই আলোচনা ১৬ই নভেম্বরের পরেও বেঁচে থাকে। কারণ মাঝখানে আমি থাকছি না।

আর কেন আল কায়েদা বা পলিটিকাল ইসলামের বক্তব্য শোনা জ্জরুরী, সেটা নিয়ে লিখব। ১৬-র পরে। যদিও আপনারা আবার গাল দেবেন, তবুও :) একটা আলাদা টই খুলে, অথবা এখানেই। আল কায়েদা কি ও কেন, হিজবুত কি ও কেন, কিভাবে পলিটিকাল ইসলাম মার্ক্সিজম লেনিনিজমের বক্তব্যগুলোকে পোচ করে নিয়ে নিজেকে প্রতিরোধী শক্তি হিসেবে দেখাচ্ছে, কিভাবে পি এল ও হামাস বা হেজবোল্লা স্বতন্ত্র অবস্থানে দাঁড়াচ্ছে এগুলো নিয়ে।
Avatar: jkr

Re: কেন মুসলিম মৌলবাদকে ভারতে গুরূত্ব দেওয়া উচিত নয়

বাঃ শাক্যর লাস্ট পোস্টটা অনেকটা "নর্মাল" হয়েছে। সেজন্য, এই দেখো, আমিও খিল্লি না করে উত্তর দিলাম, অন্যরা কি করবে জানিনা ঃ-)

আমাদের দেশে দলিত এবং সংখ্যালঘুরা নিরাপত্তাহীনতায় ভোগে অব্শ্যই, আর স্টেটা তাদের আরো বেশী সুযোগসুবিধে দিয়ে মেনস্ট্রিমে নিয়ে আসার চেষ্টা করবে, অবশ্যই। কিন্তু সেটা বলতে গিয়ে "দলিত তোষন" বলছো কেন ভাই? আরেকজন আগেই লিখেছে যে এটা একটা আপত্তিজনক কথা। দলিতদের সুবিধা দেওয়া মানে ওদের তোষন করা না, ওদের স্বাভাবিক অধিকার ওদের দেওয়া। সমান অধিকার দেওয়া। তুমি যেই এটাকে দলিত তোষনের সাথে ইকুএট করলে ওম্নি মনে হল তুমি ওদের নীচু চোখে দেখো, ওদের দেওয়া সুযোগসুবিধেগুলোকে তোষন মনে করো।

ফারাবির, বা কালবুর্গির হ্ত্যাকারি হিন্দু আর ইসলামিক মৌলবাদিদের ভয়েস শোনা কতোটা জরুরি? এগুলো ল অ্যান্ড অর্ডার প্রব্লেম হিসেবে দেখা আরো জরুরি না? যাই হোক, তোমার এই প্যারাটা তোমার আগের পুরো টইটার থেকে বেশী ক্লিয়ার। এটা নিয়ে তাও ডিবেট করা যেতে পারে।

আল কায়েদা আর অন্যান্য বেশ কয়েকটা গ্রুপকে আমেরিকা বানিয়েছে নিজেদের প্রয়োজনে, এখনো ওদের ব্যবহার করছে নিজেদের দরকারে। এমনকি আইসিসকেও আমেরিকা নিজেদের দরকারে ব্যবহার করছে। এমনকি এই গ্রুপগুলোকে ওদের ইলেকশানে জুজু হিসেবেও ব্যবহার করা হয়। এটা মনে রেখো ভাইটি।

কনভেনশনাল সেকুলারিজম ফেল করেছে এবং করবে, সে হতেই পারে। তার মানে এই না যে হিন্দু মৌলবাদ এখানে খারাপ, ইসলামিক মৌলবাদ ওখানে খারাপ, এরকম ভাগাভাগির দরকার আছে। সব মৌলবাদের বিরুদ্ধে সব জায়গায় গলা ছেড়ে বলো। কালনেমির লংকাভাগ করতে গেলে নিজেই আটকে যাবে। সেকুলারিজমের আসল মানে স্টেট আর রিলিজিয়নকে আলাদা রাখা। সব রিলিজিয়ন। কাজেই গোরুকে যে মা বলে আর নবিকে যে বাবা বলে তাদের দুজনের বিরুদ্ধেই জোরে প্রতিবাদ দরকার, সে ভারতে হোক, বাংলাদেশে হোক আর পাকিস্তানে হোক।
Avatar: jkr

Re: কেন মুসলিম মৌলবাদকে ভারতে গুরূত্ব দেওয়া উচিত নয়

আর তুমি সেকুলারিজমের পলিটিক্সে বিস্বাস করো না। আরএসএস-জামাতও করে না। ওরাও চায় স্টেটকে কন্ট্রোল করবে রিলিজিয়ন। ঘোষিতভাবে হিন্দু রাষ্ট্র বা ইসলামিক রাষ্ট চায়। তাহলে ওদের গাল দাও কেন ভাই? কংগ্রেসের মতো নরম হিন্দুত্ব টাইপের কিছু একটা চাও বুঝি?
Avatar: Sakyajit Bhattacharya

Re: কেন মুসলিম মৌলবাদকে ভারতে গুরূত্ব দেওয়া উচিত নয়

আল কায়েদাকে আমেরিকা বানায়নি। এটা একটা আরবান লেজেন্ড। আমেরিকা চার্লি উইলসন আর জোয়ান হেরিং এর থ্রু দিয়ে সোভিয়েত বিরোধী মুজাহিদদের ফান্ড করত ভায়া জিয়াউল হক। কিন্তু সেই ফান্ডিঙ্গটা মেইনলি যেত আফগান মুজাহিদদের কাছে। নন আফগান আরবরা যেমন লাদেন ফান্ড পেত সৌদীর কাছ থেকে।
তখন আল কায়েদা পিকচারেই ছিল না। তাঁর বহু বছর পরে ফর্ম হয়েছে।

আর সেকুলারিজমের কনভেনশনাল পলিটিক্সে বিশ্বাস করি না মানে বিজেপি বা কংগ্রেস বা জামাত নয়। কনট্রারি টু পাব্লিক ওপিনিওন, আকবর সেকুলার ছিলেন না, কিন্তু সব ধর্মের পাশাপাশি থাকার এবং বাঁচার একটা মডেল দেখিয়েছিলেন। বা কাশ্মীরের জয়নাল আবেদিন।
আমার কিছুটা বলার আছে এই নিয়ে, কিন্তু সত্যি সময় নেই। পরে লিখছি।


Avatar: Sakyajit Bhattacharya

Re: কেন মুসলিম মৌলবাদকে ভারতে গুরূত্ব দেওয়া উচিত নয়

ও আরেকতা কথা অল্প করে বলে যাই। আমি ইকুয়ালিটির ধারণায় বিশ্বাস করি না, জাস্টিসের ধারণায় করি। যে সম্প্রদায় ঐতিহাসিকভাবে পিছিয়ে আছে তাকে আমার সাথে সমানভাবে ট্রিট করার কথায় বিশ্বাস করি না। বিশ্বাস করি তাঁর বেশি সুযোগ-সুবিধায়
Avatar: Sakyajit Bhattacharya

Re: কেন মুসলিম মৌলবাদকে ভারতে গুরূত্ব দেওয়া উচিত নয়

এই ভিডিওটা দেখতে পারেন, কি বলছি হয়ত বুঝতে সুবিধে হবে


https://www.youtube.com/watch?v=vX_Vzl-r8NY
Avatar: jkr

Re: কেন মুসলিম মৌলবাদকে ভারতে গুরূত্ব দেওয়া উচিত নয়

ওরে বাবা ফান্ডিং মান্ডিং সব মিলিয়ে ছোট করে আমেরিকা বানিয়েছে বলেছি। নাহলে সেই ইরান রিভলিউশন, সৌদি ফান্ডিং, ইরান-কন্ট্রা, জিয়াউল হক, আই এস আই, হ্যান ত্যান প্রচুর ইতিহাস তো আছেই। মোটকথা আমেরিকান অ্যাক্সিস এর বড়ো ইন্টারেস্ট এই গ্রুপগুলো আগেও সার্ভ করেছে, এখনো করে চলেছে।

"আকবর সেকুলার ছিলেন না, কিন্তু সব ধর্মের পাশাপাশি থাকার এবং বাঁচার একটা মডেল দেখিয়েছিলেন।" বোঝ ঠ্যালা, একেই তো সেকুলারিজম বলে! দি প্রিসাইজ ডেফিনিশন অফ সেকুলারিজম! স্টেট সব রিলিজিয়নকেই সমান চোখে দেখবে আর স্টেট কোন রিলিজিয়নকেই পাত্তা দেবে না। স্টেট আর রিলিজিয়ন আলাদা হবে। তাহলে "সেকুলারিজমের কনভেনশনাল পলিটিক্স" মানে তুমি নতুন কোন ডেফিনিশন আনতে চাও নাকি? লিখো পরে, পড়ব।
Avatar: jkr

Re: কেন মুসলিম মৌলবাদকে ভারতে গুরূত্ব দেওয়া উচিত নয়

আমি ইকুয়ালিটির ধারণায় বিশ্বাস করি না - একদম ঠিক করো ভাইটি, ইকুইটি ইস নট ইকুয়াল টু ইকুয়ালিটি। তুমি যেমন ভিডো দিলে, আমিও পারলে একটা চমৎকার কার্টুন দিতাম কিন্তু সেটা খুঁজে পাচ্ছিনা। কয়েকটা বাক্সের ওপর কয়েকটা ছেলেমেয়ে দাঁড়িয়ে পাঁচিলের ওপারে দেখার চেষ্টা করছে, এই নিয়ে কার্টুনটা। ইকুইটি ইস মোর প্রেফারেবল টু ইকুয়ালিটি। কিন্তু তাই বলে "দলিত তোষন" বোলো না,ওটা বিচ্ছিরি শুনতে লাগে।
Avatar: jkr

Re: কেন মুসলিম মৌলবাদকে ভারতে গুরূত্ব দেওয়া উচিত নয়

Avatar: de

Re: কেন মুসলিম মৌলবাদকে ভারতে গুরূত্ব দেওয়া উচিত নয়

আল কায়দা, জামাত যদি পলিটিক্যাল ইসলাম হয়, আরেসেস, হিন্দু মহাসভা, শিবসেনা, বানরসেনা এরা পলিটিক্যাল হিন্দু। একদলকে সাম্রাজ্যবাদ বিরোধী বলে পিঠ চাপড়াবো, অন্য দলকে মৌলবাদী বলবো, এটা সেল্ফ কন্ট্রাডিকশন নয়? মৌলবাদের ধর্ম হয় না, মৌলবাদীরা ধর্ম বোঝেই না!
Avatar: ?

Re: কেন মুসলিম মৌলবাদকে ভারতে গুরূত্ব দেওয়া উচিত নয়

বাংলাদেশে মুসলিম মৌলবাদীদের খুঁচিয়ে খুঁচিয়ে আনপ্রেডিক্টেবল পাগল করে দেওয়া হয়েছে (বাই নাস্তিকস) এরকম কিছু একটা শাক্য বলছিল, এবার এখানে ও হিন্দু মৌলবাদীদের সাথে একই ট্রীটমেন্ট করতে চাইছে কেন, সেটা জানা দরকার।
Avatar: ranjan roy

Re: কেন মুসলিম মৌলবাদকে ভারতে গুরূত্ব দেওয়া উচিত নয়

jkr এর বক্তব্য ভাল লাগছে। তবে শাক্য ও jkr দুজনের কথাই মন দিয়ে শুনছি।
Avatar: pi

Re: কেন মুসলিম মৌলবাদকে ভারতে গুরূত্ব দেওয়া উচিত নয়

তোষণ না বলে সংরক্ষণ, অন্যদের তুলনায় বাড়তি সুযোগ সুবিধা দেওয়ার পলিসি বললে আপত্তি নেই তো।
Avatar: pi

Re: কেন মুসলিম মৌলবাদকে ভারতে গুরূত্ব দেওয়া উচিত নয়

*নেই তো ?
Avatar: jkr

Re: কেন মুসলিম মৌলবাদকে ভারতে গুরূত্ব দেওয়া উচিত নয়

না আপত্তি নেই তো। সংরক্ষণ, অন্যদের তুলনায় বাড়তি সুযোগ সুবিধা দেওয়া, এগুলো তো অবশ্যই দরকার। কিন্তু "দলিত তোষন" টা খুব বিপদজনক টার্ম। আমি পলিটিকালি কারেক্ট হতে বলছিনা, কিন্তু এটার নেগেটিভ কনোটেশন এতো বেশী যে প্রতিবাদ না করে পারিনি।

আরেকটা কথা। শাক্য একটা বাক্যে লিখে দিয়েছে ভারতে সংখ্যালঘু ও দলিত তোষণ ঠিক করে হয়নি আরো বেশি হওয়া দরকার। এটাও ভুল লিখেছে কারন দলিত আর সংখ্যালঘুর ইতিহাস আমাদের দেশে পুরো আলাদা। দলিতদের আমাদের দেশে হাজার বছর ধরে দমন করা হয়েছে, কিন্তু এখন যারা সংখ্যালঘু, মানে মুসলিমরা, তারা কয়েক শতক আগে শাসক দলে ছিল। সেজন্য পিছড়েবর্গর জন্য আমাদের দেশে যেভাবে সংরক্ষণ আছে সেভাবে রিলিজিয়ন বেসড সংরক্ষণ নেই। কিছু কিছু স্টেটের এডুকেশন সেক্টরে আছে, তাও সুপ্রিম কোর্টের কনস্টিটিউশন বেন্চ এটা নিয়ে ভাবছে। কাজেই "সংখ্যালঘু ও দলিত তোষণ" দুটো এক করে দেওয়াটাও ভুল।
Avatar: জ

Re: কেন মুসলিম মৌলবাদকে ভারতে গুরূত্ব দেওয়া উচিত নয়

@jkr, আপনি লিখেছেন "দলিতদের আমাদের দেশে হাজার বছর ধরে দমন করা হয়েছে, কিন্তু এখন যারা সংখ্যালঘু, মানে মুসলিমরা, তারা কয়েক শতক আগে শাসক দলে ছিল।"

এটা মনে হয় পুরো সত্যি নয়। মুসলমান শাসনের সময়ে নানা কারণে বহু এদেশীয় দলিত ('হিন্দু' বা সনাতন ধর্মের মানুষ, বৌদ্ধ, ধর্মের বাইরে-থাকা জনজাতিও হয়তোবা) মুসলমান হয়ে গিয়েছিল। হয়ে তাঁরা জাতিভেদের দৃশ্যমান গণ্ডি থেকে নিজেদের আলাদা করেছিলেন। আম্বেদকর একবার বলেছিলেন, আমরা হিন্দু আছি ব'লেই এতো সহজে অত্যাচার করতে সাহস পায় বর্ণহিন্দুরা, ধর্ম থেকে বেরিয়ে গেলে পারবে না; এবং বলেছিলেন, হিন্দু হ'য়ে জন্মেছি, কিন্তু হিন্দু হয়ে মরব না...।

তো আম্বেদকরের আগে অনেকেই সেটা বুঝেছিলেন। তাঁরা কখনো বৌদ্ধ হয়েছেন, কখনও মুসলমান, আরও পরে খ্রিস্টান। তাতে তাঁরা ঝাঁ করে শাসক দলে ঢুকে গিয়েছিলেন, তা তো নয়। শাসক দল তো সীমিত কিছু সুবিধাভোগীর জায়গা, বাই ডেফিনিশন। দলিত, শুদ্র, অবশুদ্র, নিষাদ -এদের নাম-পদবী ভগবান ইত্যাদি পাল্টেছে, অবস্থা পালটায় নি।

"দলিত আর সংখ্যালঘুর ইতিহাস আমাদের দেশে পুরো আলাদা" হল কি? ভেবে দেখবেন একটু।
Avatar: pi

Re: কেন মুসলিম মৌলবাদকে ভারতে গুরূত্ব দেওয়া উচিত নয়

আমাদের দেশে মুসলিমদের অবস্থা তো খারাপ বটেই। নইলে সাচার কমিটির রিপোর্ট এমনি হয় !

আর মুসলিম আদার ব্যাকওয়ার্ড কম্যুনিটি বলে তো অনেকগুলি কম্যুনিটি রয়েছে, যাঁরা সংরক্ষণের আওতায় আসেন। বিশ্বাস না হলে এই লিস্টিটা দেখে নিতে পারেন।
https://en.wikipedia.org/wiki/List_of_Muslim_Other_Backward_Classes_co
mmunities


ব্যক্তিগতভাবেও দেখেছি, চা বাগানের আদিবাসীদের অবস্থা সবচে খারাপ, আর তার পরেই বা প্রায় একরকম, কিছু জায়গার কিছু মুসলিম পরিবারের। ফারাকটা খুব সহজে চোখে পড়ে যায়। এবং এঁদের জন্য সুযোগসুবিধা অনেক বাড়তি দেওয়া দরকার মনে করি, ST দের মত, যা এখনো এঁরা পান না।
Avatar: 0

Re: কেন মুসলিম মৌলবাদকে ভারতে গুরূত্ব দেওয়া উচিত নয়

জাতি বা ধর্মের বেসিসে দীর্ঘদিন (মোটামুটি > ২৫ বছর) সংরক্ষণের বিপক্ষে।
বরঞ্চ বিপিএল্‌ লিস্টের বেসিসে নানান "কন্ডিশনাল ক্যাশ ট্রান্সফার" স্কিমের মারফত টাকা দেওয়া হোক ফ্যামিলিকে। কন্ডিশনগুলো -> টু'চিলড্রেন, প্রাইমারি ও সেকেন্ডারি এনরোলমেন্ট, গার্ল'চাইল্ড অ্যালৌয়েন্স, হসপিটাল ডেলিভারি, ভ্যাকসিনেশন, এসব।
Avatar: 0

Re: কেন মুসলিম মৌলবাদকে ভারতে গুরূত্ব দেওয়া উচিত নয়

Merit-cum-Means Scholarship স্কিম খুবই ভালো।
সিট্‌ সংরক্ষণের বদলে এইটে আরো ব্যাপক ভাবে চাই।
http://momascholarship.gov.in/minority_scholarship/internalIndex.jsp

মন্তব্যের পাতাগুলিঃ [1] [2] [3] [4] [5]   এই পাতায় আছে 62 -- 81


আপনার মতামত দেবার জন্য নিচের যেকোনো একটি লিংকে ক্লিক করুন