এই সপ্তাহের খবর্নয় (আগস্ট ১৭)


লিখছেন --- খবরোলা অ্যান্ড কোং


আপনার মতামত         


লণ্ডন থেকে ঢাকা - প্লেনে নয় ট্রেনে
---------------------------------

পৃথিবীর দীর্ঘতম রেললাইন কোনটি? ছোটবেলায় জানা অজানার কথায় আমরা সবাই পড়েছি ৫৭৭২ মাইলের ট্রান্স সাইবেরিয়ান রেলওয়ে। কিন্তু আর বেশিদিন না। সবকিছু ঠিকঠাক চললে এবছরের শেষেই শুরু হচ্ছে লণ্ডন থেকে নিউ দিল্লী হয়ে ঢাকার ট্রেন। পৃথিবীর দীর্ঘতম রেলপথ প্রায় ৭০০০ মাইল লম্বা। ট্রেন চলবে পুরনো সিল্ক রোড ধরে - ইস্তাম্বুল, তেহরান, লাহোর হয়ে দিল্লী ও শেষে ঢাকা পৌঁছতে লাগবে সব মিলিয়ে ২৩ দিন। ইউনাইটেড নেশনের এই প্রোজেক্টে ভারত এখনো অবধি ৯০ মিলিয়ন পাউণ্ড খরচ করেছে। শুধুই পর্যটন নয় নতুন এই রেল খুলে দেবে বাণিজ্যের দরজাও। সহজে, কম পয়সায় জিনিষপত্তর আদান প্রদান করা যাবে এক দেশ থেকে অন্য দেশে। ভবিষ্যতের পরিকল্পনার মধ্যে আছে লণ্ডন থেকে চীনের ইউনান প্রদেশ ও সিঙ্গাপুরের যোগাযোগ স্থাপন। বিভিন্ন দেশের মধ্যে দিয়ে যেতে গেলে ভিসা লাগবে কি? এখনো ঠিক জানা নেই।

হেনরি কি ভায়াগ্রা ব্যবহার করে?
------------------------------
১১০ বছরের হেনরি আবার বাবা হতে চলেছে। না না হেনরি কোনো মানুষ নয়, এক বিরল Sphenodontidae ফ্যামিলির টুয়াটারা প্রজাতির টিকটিকি, কিন্তু আবার সাপের সাথেও অনেক মিল আছে। টুয়াটারা তাই বিজ্ঞানীদের কাছে বিশেষ আকর্ষণীয় বিষয়। ১১০ বছর কিন্তু খুব বেশি বয়স নয়, টুয়াটারারা বাঁচে প্রায় কমবেশি ২০০। তাই বলা যায় হেনরি তার যৌন জীবনের মধ্য গগনে। কিন্তু গত বেশ কয়েকবছর ধরে হেনরি যৌনতায় কোন আগ্রহ দেখায় নি। বরং কোনো নারী আগ্রহী হয়ে হেনরির দিকে এগোলে উল্টে তাকে আক্রমণ করেছে। কিউরেটর বাধ্য হয়ে হেনরিকে 'সলিটারি কনফাইনমেন্টে' রেখেছিল। ২০০২ সালে ধরা পরে এই অনিচ্ছা সম্ভবত তার যৌনাঙ্গের কাছাকাছি "ক্যান্সারাস টিউমারের' জন্য। অস্ত্রপ্রচারের পর থেকেই হেনরির 'লিবিডো' ফিরতে থাকে। এবছর মার্চ মাসে হেনরি এবং মিল্ডরেড মিলিত হয় এবং তাদের ১১ টি ডিমে এখন 'হ্যাচিং' চলছে। নিউজিল্যান্ডের সাউথল্যান্ড মিউজিয়ামের সবাই এখন আশাবাদী। প্রসঙ্গত টুয়াটারা ১৮৯০ থেকে "এন্ডেজারড স্পেসিস', পাওয়া যায় নিউজিল্যান্ডের কিছু জায়গায়।

বানান বিপ্লব এসে গেছে
----------------------

বানান বিপ্লবীদের জন্য সুখবর, এসে গেছে সেই দিন। নিউ বাকস ইউনিভার্সিটির কেন স্মিথ প্রস্তাব রেখেছেন যে বানান সব থেকে বেশি ভুল হয় সেগুলিকে পরিবর্তিত বানান হিসেবে দেখা হোক। যেমন argument থেকে arguement , বা twelfth থেকে twelthz এগুলিকে ঠিক বানানের মর্যাদা দেওয়া হোক। "ক্রিমিনলজির" টীচার স্মিথ প্রস্তাব রেখেছেন এরকমই ২০ টি বানানকে সঠিক বানানের স্বীকৃতি দেওয়ার। আমাদের বানান বিপ্লবীরা কি এমনই একটা লিস্টের অপেক্ষায়? নাকি এমনভাবেই সময়ের সাথে বানান বদলে যায় আর ভাষা আরও সমৃদ্ধ হয়?

৮-৮-৮ এর চক্করে
-----------------

০৮/০৮/০৮ তারিখে ৮:০৮ গতে ৮ পাউন্ড ৮ আউন্স ওজনের একজন নয়, দুইজন জন্মেছে পাশাপাশি দুটি রাজ্য আইওয়া আর মিনেসোটায়। একজনের নাম জ্যান্ডার, সে আবার তার দিদিমার অষ্টম নাতি। অন্যজনের নাম লিণ্ডসে। এখনো অবধি খবর অনুযায়ী সৌভাগ্য বা দূর্ভাগ্য কোনোটার সম্মুখীন হয় নি কোনো পরিবারই। যদিও অনেকেই পরিবারদুটিকে চার্চে যেতে বলেছেন। কেউ কেউ পরামর্শ দিয়েছেন লটারি কিনতে। নিউমারোলজিস্টরা খবর পেলেই লেগে পড়বেন শিশু দুটির ভাগ্য গণনায়। যদি ভবিষ্যতে এরা কেউকেটা হয়, নিউমারোলজিস্টরা হয়ত বা অন্যদের বলবেন জন্ম তারিখটাই একটু বদলে নিতে! চোখে পড়ার মতন সংখ্যা বটে।


আগস্ট ১৭, ২০০৮