বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9] [10] [11] [12] [13] [14] [15] [16]     এই পাতায় আছে425--455


           বিষয় : ঐতিহ্যমন্ডিত বাংলা চটি সিরিজ
          বিভাগ : বই
          বিষয়টি শুরু করেছেন : sumeru
          IP Address : 117.99.47.91          Date:29 Jan 2010 -- 01:25 PM




Name:  dd          

IP Address : 59.205.218.105 (*)          Date:25 Feb 2018 -- 09:04 AM

এই যেঃ। আজকের এইসময়ের নিবন্ধ

http://www.epaper.eisamay.com/Details.aspx?id=38386&boxid=144853129। ড; পুণ্য়্ব্রত গুন সম্পাদিত স্বাস্ত্য ও (অ)ব্যবস্থা নিয়ে একটা পুরো আলোচনা।


Name:  pi          

IP Address : 24.139.221.129 (*)          Date:25 Feb 2018 -- 09:36 AM

লিন্ক্টা খুলছেনা। কেউ ছবি দেবেন?


Name:  i          

IP Address : 213.158.52.141 (*)          Date:25 Feb 2018 -- 09:40 AM

http://www.epaper.eisamay.com/Details.aspx?id=38386&boxid=144853129


Name:  pi          

IP Address : 24.139.221.129 (*)          Date:25 Feb 2018 -- 09:47 AM

থ্যাম্কু।


Name:  কুশান          

IP Address : 125.187.51.173 (*)          Date:02 Mar 2018 -- 12:08 PM


প্রসঙ্গ: গোরা নকশাল

'আর কিছু নয়, ও শুধু বিপ্লব চেয়ে দোষী'

হ্যাঁ, গোরা নকশালও সেই বেভুল মানুষগুলোর একজন, যারা পৃথিবী পাল্টে দিতে চেয়েছিল। এ পৃথিবীকে নবজাতকের বাসযোগ্য করে দিতে চেয়েছিল। সেই স্বপ্ন ভেঙ্গে চুরমার, তবু স্বপ্নকেই আঁকড়ে ধরে এই অন্যরকম মানুষটা। একটি শিশুকে আঁকড়ে ধরে বাঁচতে চায় সেই মানুষটা, সব গল্প, সব স্বপ্নের উত্তরাধিকার তাকেই দিয়ে যেতে চায় সে।
অন্যদিকে শিশুটি সব কিছু দেখে, শিশুর বিস্ময়ে। সে টের পায় খিদে, টের পায় দারিদ্র্য, দেখতে পায় গঙ্গার বুকে ভেসে আসছে পরিচিত তরুণের লাশ। সে দেখতে পায় চারিদিকের বিক্ষুব্ধ মানুষজনের মুষ্টিবদ্ধ হাত।
আর সে দেখে সেই অন্যরকম মানুষটিকে, যার নাম-গোরা নকশাল। অদ্ভুত এক সম্পর্ক তৈরি হয় শিশুটির সঙ্গে গোরা নকশালের।

উপন্যাসটি মর্মস্পর্শী। ফেলে আসা ব্যর্থ স্বপ্নের ঘামনুনের উপাখ্যান, যা নিছক রোমান্টিকতা বললে ভুল হবে। কল্লোল এই উপন্যাসে সবকিছু দেখিয়েছেন এক শিশুর অবিকল ও বিস্ময়কর পর্যবেক্ষণে।

এই উপন্যাস আগুনে হাত রাখার মত শুদ্ধ ও পবিত্র।


Name:  Ramiz Ahamed           

IP Address : 233.231.31.121 (*)          Date:02 Mar 2018 -- 05:22 PM

সিমোন দ্য নেলসন পড়লাম।

এ এক অদ্ভুত শৈলীর কবিতা,সিমোনের বারোমাস্যা জুড়ে থাকা অনুভূতির চারাগুলোর পাতায় পাতায় জাদুতুলির টানে আঁকা, আশ্চর্য সব মানানসই পটগাথা, যেখানে দুঃখ, কষ্ট, প্রেম, আবেদন, উদাসীনতা, শরীরকথার আদলে দক্ষিণারঞ্জনের কনটেক্সট মিশে সিমোনের প্রত্যাশাকে আরো সবুজ করে তোলে, কবিতাগুচ্ছ জুড়ে সেই পরিচিত রীতির অবিকৃত আঘ্রাণ।
বড়োবেলার চোখ দিয়ে দেখা একটা পরিণত রূপকথা।




Name:  pi          

IP Address : 57.29.138.186 (*)          Date:04 Mar 2018 -- 08:05 AM

কালকের একদিনে গোরা নকশাল নিয়ে।

http://ekdin-epaper.com/epaper/m/76465/5a99a5f8667be


Name:  অ          

IP Address : 52.110.136.13 (*)          Date:11 Mar 2018 -- 09:48 PM


পর্ব ১- কারাগার, বধ্যভূমি ও স্মৃতিকথকথা - ৭০/-
পর্ব ২- তক্কোগুলি, চরিতাবলী ও আখ্যানসমূহ- ১৫০/-
**
কল্লোল দাশগুপ্ত
গুরুচন্ডালী প্রকাশনা
কলকাতা
**
পঞ্চাশের দশকের কলকাতায় জন্ম নেওয়া মধ্যবিত্ত পরিবারের একজন প্রথম যৌবনে সত্তরের উত্তাল এবং অনিবার্য প্রশ্নদের পরে যায়। বিপ্লবের স্বপ্ন মেখে আগুনের ফুলকিরা তখন আকাশে বাতাসে উড়ছে। মেখে নিতে হয়না। আগুনের আঁচ এবং ছাই, গায়ে লেগেই যায়।
ছেলেটি যুবক হয়ে ওঠে সত্তরের ঘটনাদের অংশভাক হতে হতে। প্রত্যক্ষতা ঘটেই যায়। সচেতন বোধ থেকেই। পাঠে, গানে, কর্মে সেই ফুলকিগুলো যথাযথ অবয়ব পেতে শুরু করে।
সত্তর মাওয়ের মৃত্যুর দশক। বিপ্লবের পথ এবং কর্মসূচি বিশ্লিষ্ট হয়ে বহুপথে গমন করার দশক। অপ্রস্তুত এবং প্রস্তুত স্বপ্ন দেখতে চাওয়া অগুণতি মানুষদের ভুল করার এবং ঠিককে চিহ্নিত করা থেকে ঠিকদের চিহ্নিত করার বহমান প্রচেষ্টার দশক। সত্তর নবরূপে, নব আয়ুধে বিশ্বজোড়া অসাম্যবাদী শক্তিদের দানব হয়ে ওঠার দশক। উচ্ছ্বাস টিপে মেরে যুক্তফ্রন্টের দাপট, কংগ্রেস ঘোষিত জরুর সময়ের দশক।
আবার এই সত্তরই অন্য অর্থ, দর্পণ, সত্যযুগেরও দশক। অনীক,ফ্রন্টিয়ার, দেশব্রতীদেরও দশক। গণনাট্য, গণসঙ্গীত, গ্রুপ থিয়েটারেরও দশক। দল বেঁধে লেনন, ডিলন, পিট সিগার শুনে ফ্যালার, ঋত্বিক দেখে নেওয়ার, সত্য বন্দোপাধ্যায়, দেবীপ্রসাদ, গৌতম ভদ্রদের কাছে পাঠ নেওয়ার উদ্যোগের দশক।
সত্তর অনেক অনেক প্রয়োজনীয় মানুষদের ডানা ছিঁড়ে, চোখ উপড়ে, খুন হওয়ার, জেলে মরার, জেলখাটার দশক। সত্তর উত্তম কুমারের কদমছাঁট চুলে বম্বে পালানোর, কলকাতায় টিভি আসার দশক। সত্তর সেই যুবকটিরও কারাগারবাসের অভিজ্ঞতার দশক বইকি।
আবার সত্তরেই ইরানে শাহকে হটিয়ে খোমেনির শুরু। কম্বোডিয়ার বিরুদ্ধে ভিয়েতনামের যুদ্ধ।
সে দশক সত্যই বড়ই ছলনাময়!

আশিতে ফুটবল বিশ্বকাপ ঢুকে পড়ে বাড়িতে বাড়িতে। মেট্রো রেলের বিভায় কাঁপতে থাকা কলকাতার অলিগলি মেখে ফেলতে থাকে আগামীর অবয়ব।

এই সব, সমস্তটা পার করে এসে আজকের ষাটোর্ধ সেই সেদিনের অংশভাক মানুষটির স্মৃতিকথকতায় জাড়িত সত্তর এবং আশির বাংলা, তার কারাগার, পথ বিশেষ করে কেওড়াতলা, রাসবেহারী এভিনিউএর নানা গলিপথ এবং অবশ্যই সংলগ্ন শ্মশানমগ্ন চলন। বামমার্গী নানা মতের কর্মপন্থা এবং বিশ্ববিক্ষণে জাড়িত ঠিকভুলের কড়ি মেপে মেপে নানান চরিত্র এবং আখ্যানমালা। এই সব নিয়ে দুটো বই। একটা প্রবাহ আছেই। তবে আলাদাও পড়া যায়।
সম্প্রতি পড়ে, বিশেষ করে মহারাষ্ট্রে আজকের বৃহৎ কৃষক মিছিলের দিনে পড়ে ( দ্বিতীয় পর্বটি), পাঠক মহলে এদের খবর দিতে এতটা লিখলাম।

বাংলার বিপ্লববাদী স্মৃতিচারণিক সাহিত্যে আমরা উপেন্দ্রনাথ বন্দোপাধ্যায়, হেম কানুনগো, কানু সান্যাল, জয়া মিত্রদের পড়েছি। ভারতের কথাই বলছি। তাদের সাথে সাথে এইদুটো বইও পড়া যেতেই পারে।
বাংলাদেশের মুক্তিযুদ্ধ আর্কাইভের মতন কাজ আমাদের সত্তর নিয়ে হলে এদের কিছু অংশ তাতে ঠাঁই পেতেই পারে।
দুটো বইএরই প্রচ্ছদ ভালো লেগেছে। দামও সুলভ। প্রমাদ সারানোই যায় পরের সংস্করণে। বইদুটোরর শেষে পরিচ্ছন্ন ভাবে নির্দেশিকা এবিবিং নির্ঘন্ট থাকলে দিব্যি হয়।
**



Name:  শুভঙ্কর হালদার          

IP Address : 127.194.9.114 (*)          Date:14 Mar 2018 -- 06:23 PM

(গুরুচন্ডা৯ সাইটে প্রথম পোস্ট, ২০১৬ বিধানসভা ভোটের সময় একটি অভিজ্ঞতা)

অবাধ সুষ্ঠ ভোট/শুভঙ্কর হালদার

পাড়াতে একটা অ্যাইসা রোগা কুকুর বিরাট দুবলাপ্যাংলা। আমার মা তাকে কালতি বলে। ভৌ বলার ক্ষমতা নেই ভুক ভুক ভ্যাক ভ্যাক করে। সে মাস দুই আগে বাচ্চা বিয়োয়, এক্কেবারে পাঁচপাঁচটা বাচ্চা। সবকটা খয়েরি রঙের। প্রথম প্রথম রাস্তাধারের ভাঙ্গাবাড়ির এক ঘুপচি গোবরগন্ধ ঘরে শুয়েবসেউল্টে কাঁইমুই করতো। কদিন পর একটু বড় হলে ইতিউতি ঘুরতো গোবর চাটতো নর্দমাজল খেতো। আমার মা দুবেলা সেগুলোকে খাওয়াতো, কালতিকেও। রোজই বিকেলের দিকে বাড়ির সামনে এসে জটলা করে ভুরভুরভ্যাকভ্যাক করতো সবকটা মিলে।

গতকাল আমাদের এখানে ভোট ছিলো। সক্কাল সক্কাল উঠে খেয়ে নিয়ে সারাদিন বাড়ির কিছুটা অদূরে ভোটের জন্য বামজোটের অস্থায়ী ক্যাম্পে ছিলাম। চত্বরের সব লোকজন হাসিখুশী মুখে ফিরিস্তির জামাকাপড় পরে বিন্দাস ভোট দিতে যাওয়া আসা করছে। ক্যাম্প থেকে আমরা গুড়বাতাসা জল খাওয়াচ্ছি তাদের। আমরাও খাচ্ছি। পাশের বাড়ির হাল্কা লেংচে হাঁটা পঁয়ষট্টি বছরের মিত্রকাকু একমনে সারাদিন ধরে বিভিন্ন জলের বোতলে জলের মধ্যে বাতাসার টুকরো মিশিয়ে গ্লুকোজের সাবস্টিটিউট বানিয়ে চলেছে। মাঝেমধ্যে খবর আসছে ভোট দিব্যি হচ্ছে। গন্ডগোলের রা নেই। অবাধ সুষ্ঠ ভোট হচ্ছে। পাশের ক্যাম্পে আড়চোখো করে মিচকি হাসি চলছে। বার দশেক কমিশনের গাড়ি ঘুরপাক খেলো। পাঁচটা নাগাদ আর ভোটার নেই বুঝে ক্যাম্প খুলে ফেলা ফ্ল্যাগ খুলে ফেলা কাগজপত্র গুছিয়ে রেখে বাড়ি আসছি। বাড়ির দরজার দিকে এগিয়ে বাঁপাশে চোখ পড়তেই মনটা ভারী হয়ে উঠলো। কালতির একটা বাচ্চা মরে পড়ে আছে। খোঁজ করে জানলাম ইলেকশান কমিশনের গাড়ি মোড় ঘোরার সময়ে স্পিড না কমিয়ে চাপা দিয়ে বেরিয়ে গেছে। থামানো দুরের কথা, ফিরে তাকানো দুরের কথা। বাচ্চাটা নীলচে চোখে হাঁ করে ছেতরে পড়ে আছে। ল্যাজটা পেটের ভেতর সেঁধোনো। হাঁ করা মুখে লাল পিঁপড়ের লাইন। মুখের একদিক দিয়ে ঢুকছে অন্যদিক দিয়ে বেরোচ্ছে। কষবেয়ে রক্ত জমে কালচে হয়ে রয়েছে। লাল লালচে কালচে। কালতি নেই। অন্য একটাও বাচ্চা নেই।

আজ সকালে বাইরের রাস্তার ধারের ঘরে সোফায় বসে কাগজ পড়ছি। জানলার বাইরে তখন কালতি কোথা থেকে জানি এসে আমার দিকে অদ্ভূত মুখ করে তাকিয়ে রয়েছে। বুঝি আমার কাঁধটা চাইছে। কেঁদে হালকা হবে হয়তো। সেদিকে তাকিয়ে থাকতে থাকতে হাতটা শিথিল হয়ে পড়ায় কাগজটা কোলের উপর খস্খস শব্দে পড়ে গ্যালো।

কাগজের হেডলাইন ছিলো
"অবাধ এবং সুষ্ঠ ভোটের কৃতিত্ব কমিশনের একার প্রাপ্য।"

সাবহেডলাইন ছিলো
"বিনা রক্তপাতেই মিটলো ষষ্ঠ দফার ভোট" ।।


Name:  pi          

IP Address : 167.40.158.199 (*)          Date:09 Apr 2018 -- 11:37 PM

"" জানি বস , গাঁজা খেলেই কি আর আঁতেল হওয়া যায়, পেটে বিদ্যে থাকতে হয়, তবে তখন কিনা ছোটটি ছিলাম, তাই। ""

প্রাপ্তি স্বীকার - " স্টেশন " থেকে পাখিয়াল Sayan Kar Bhowmik
একটি গুরুচন্দা৯ প্রকাশনা

আরেকজনের নাম না করলেই নয় প্রিয় Ipsita Pal যিনি আমার হাতে তুলে দিয়েছেন নব্বই দশকের আটেলদের কথা।'

লিখেছেন Subrata Debbarma. পাখিয়াল নিয়ে।


Name:  গুরুচণ্ডা৯          

IP Address : 24.139.221.129 (*)          Date:21 Apr 2018 -- 04:01 PM

সুখবর! ২৩শে এপ্রিল, আন্তর্জাতিক বই দিবস উপলক্ষে গুরুচণ্ডা৯ ও কলেজস্ট্রীটের যৌথ উদ্যোগে এই বই ও গুরুচণ্ডা৯ থেকে প্রকাশিত সব বই পেয়ে যান কোনরকম শিপিং চার্জ ছাড়াই, ২১ থেকে ২৪শে এপ্রিলের মধ্যে।

আর বিদেশ থেকেও যেকোন বই অর্ডার করা যাবে, দেশ অনুযায়ী শিপিং চার্জ নির্ধারিত হবে।

তবে আর দেরি কেন! বই দিবসে আরো আরো বই পড়ুন, পড়ান!

্ব।োল্লেগেস্ত্রীত।নেত এ চলে আসুন।
নেটে কলেজস্ট্রিট, কলেজস্ট্রিট ডট নেট!

ক্লিক করে অর্ডার করুন। কোন সমস্যা হলে লিখুন।


Name:  গুরুচণ্ডা৯          

IP Address : 24.139.221.129 (*)          Date:21 Apr 2018 -- 04:02 PM

পাঠকবর, সুখবর! ২৩শে এপ্রিল, আন্তর্জাতিক বই দিবস উপলক্ষে গুরুচণ্ডা৯ ও কলেজস্ট্রীটের যৌথ উদ্যোগে এই বই ও গুরুচণ্ডা৯ থেকে প্রকাশিত সব বই পেয়ে যান কোনরকম শিপিং চার্জ ছাড়াই, ২১ থেকে ২৪শে এপ্রিলের মধ্যে।

আর বিদেশ থেকেও যেকোন বই অর্ডার করা যাবে, দেশ অনুযায়ী শিপিং চার্জ নির্ধারিত হবে।

তবে আর দেরি কেন! বই দিবসে আরো আরো বই পড়ুন, পড়ান!

www.collegestreet.net এ চলে আসুন।
নেটে কলেজস্ট্রিট, কলেজস্ট্রিট ডট নেট!

ক্লিক করে অর্ডার করুন। কোন সমস্যা হলে লিখুন।


Name:  আন্তর্জাতিক বই দিবস          

IP Address : 233.226.71.246 (*)          Date:21 Apr 2018 -- 04:21 PM


https://s18.postimg.cc/4v20bycu1/cs_guru.jpg


Name:  টুটন নমঃ          

IP Address : 167.40.143.253 (*)          Date:22 Apr 2018 -- 10:05 PM

আমি ৭০ নিয়ে লেখা অনেক গল্প পড়েছি, অনেক শুনেছি নকশাল-এর কথা। যতবারই শুনতাম রোমাঞ্চ হত, শরীরের পশমগুলি খাড়া হয়ে যেত বরাবর। এবারের আগরতলা বইমেলায় চতুর্থ দিন গুরুচন্ডা৯ -এর গোরা নকশাল বইখানা আমাই বেছে দেন Ipsita দি, সেদিনই বইখানা শেষ করি একটানা পড়ে। বইখানা আমাই নকশাল সমন্ধে একটা নতুন অভিজ্ঞতা দিয়ে গেছে, হৃদয় ছুঁয়ে গেছে মুহুর্তেই। প্রত্যেকটা গল্প এবং শুরুতে দুচারটে কবিতার যে লাইন আছে, মানে যেভাবে গুছিয়ে বইখানা গড়া হয়েছে পাঠকের মন না ছুঁয়ে যায় কোথায়। অসংখ্য ধন্যবাদ Ipsita দি কে এই বইখানার সাথে আমাকে পরিচয় করিয়ে দেওয়ার জন্য। আশা রাখছি আবারও আগরতলার বইমেলাই পাবো আপনাদের, আবারও পাব এক নতুন অভিজ্ঞতা।


Name:   π           

IP Address : 7845.29.563423.47 (*)          Date:17 Jun 2018 -- 06:32 PM

আজকের অনুষ্ঠানের লাইভ।

https://m.facebook.com/story.php?story_fbid=1344674202344072&id=100004
045160791


দেখা যাচ্ছে?


Name:   π           

IP Address : 7845.29.454523.138 (*)          Date:17 Jun 2018 -- 07:29 PM

https://m.facebook.com/groups/175129282505026?view=permalink&id=226603
5436747723



Name:  কল্লোল          

IP Address : 7823.63.345612.36 (*)          Date:17 Jun 2018 -- 11:24 PM

আমাদের বৈচৈ হবার কথা ছিলো ১০ জুন, সেটি নানা কারনে পিছিয়ে এলো ১৭ জুনে। একটা বড় কারন, আমাদের গুরুর লত্তুন ঠেক। ১৮ জনক রোড। আরশি নামে বুটিক। সেখানেই আমাদের লামার গেঞ্জির গ্যাঞ্জাম। আর তার পাশের ঘরেই গুরুর নয়া ঠেক।
বিকাল ৫টাতেই হাজির রৌহিন, মারিয়া, আম্মো। গিয়ে দেখি বইএর জন্য একটা চমৎকার চারমহলা তাক। রৌহিন আর মারিয়া বইটই গুছিয়ে রাখলে কায়দা করে। বইয়েরা শুয়ে দাঁড়িয়ে শোভা পাচ্ছেন তাকে তাকে।
লোক্জন হাজির মোটামুটি ৬টাতেই। অয়ন-শুভ পেল্লায় ফ্লাস্কে চা নিয়ে এলো। ততক্ষনে তক্কোগুলি নিয়ে বলতে শুরু করেছেন সঞ্জয় মুখোপাধ্যায়।
সঞ্জয়ের মতে বইটি এক প্রাচীন সভ্যতার গপ্পো বলে - আদিগঙ্গাপাড়ে কালিঘাটি সভ্যতা। যেখানে সত্য-মিথ্যার ফালতু ঝামেলা থেকে বহুদূরে ঘুরে বেড়ায় আখ্যানসমূহ ল্যাজনেড়ে, কান চুলকে। আপনমনে বলে যাওয়া সেই সব গপ্পেরা এই বইটাতে বাসা বেঁধে আছে।
সলিল বিশ্বাস তার খেই ধরেই বলে যান পথশিশুদের গল্পবলা সময়, কোন এক গৃহস্থ বড়িতে পাটশাক দিয়ে ভাতের গল্প। গপ্পেরা তো গপ্পোদের আত্মীয় হবেই, চেহারা-টেহারায় মিল তো থাকবেই। ভবিষ্যতের কোন এক মহোপাখ্যানে জুড়ে যেতেই পারে এই সব গপ্পোভায়েরা।
সিদ্ধার্থ গুহরায় এরপর বলেন মিঠুনের কাশ্মীর বইটি নিয়ে, নাকি বড় অর্থে কাশ্মীর নিয়ে। দীর্ঘদিনের মানবাধিকার কর্মী সিদ্ধার্থ, একের পর এক গল্প তুলে আনেন, কখনো দলিল দস্তাবেজ, কখনো দুখী মানুষের কথকতা। ঠেকের ঘরে আস্তে আস্তে জ্যান্ত হয়ে ওঠে কাশ্মীর, সোনমার্গ আর ডাল লেক ছাড়িয়ে নিহত ও নিখোঁজ মানুষের জন্য ক্রোধে জ্বলতে থাকা অন্য কাশ্মীর।
মিঠুন তার সদ্য ঘুরে আসা কাশ্মীর বয়ান করে, যেখানে অহরহ জলপাই আর জংলা উর্দ্দি খসখসে গলায় বলে চলে - হুকুমদার......
এভাবেই শ্রোতাদের নানান প্রশ্ন ও আলাপচারিতায় বৈচৈ জেগে থাকে।



Name:  র২হ          

IP Address : 232312.167.124512.229 (*)          Date:17 Jun 2018 -- 11:36 PM

যতটুকু লাইভ দেখলাম খুব ভালো লাগলো। পুরো বৈঠকের ভিডিওর অপেক্ষায় আছি।


Name:  Tim          

IP Address : 342323.223.894512.234 (*)          Date:19 Jun 2018 -- 05:22 AM

আমি ঝট করে একটু যোগ করে দিই। গত প্রায় একমাস ধরে কল্লোলদা প্রচন্ড চেষ্টা করে এই আলোচনাটা দাঁড় করালো। এবং এমন এমন ঘটনা ঘটেছে যা ব্যাখ্যাতীত।
কাশ্মীর যাওয়ার আগে কলেজস্ট্রীট থেকে সিদ্ধার্থবাবুর বইটা কিনেছিলাম। বইটা পড়তে পড়তেই অসম্ভব উত্তেজিত লাগছিলো, কারণ একজন ইতিহাসের অভিজ্ঞ অধ্যাপক ও মানবাধিকার কর্মী, আরো নানা অ্যাকাডেমিক কাজে চেনা নাম সিদ্ধার্থবাবুর ১৯৯৭ সালে লেখা এই বইটির দৃষ্টিভঙ্গীর সাথে আমার দৃষ্টিভঙ্গীর অদ্ভুৎ সাযুজ্য আছে। কলকাতা ফিরে এসে বিবেকানন্দ কলেজে গিয়ে ওনার সাথে দেখা করার, এবং সম্ভব হলে ওনাকে বইয়ের আলোচনায় আনার ইচ্ছে ছিলো।
ফিরে এসেই অসুস্থ হয়ে পড়ায় আমার আর বেরোনো হচ্ছিলোনা। এমন সময় কল্লোলদার সাথে ফোনে কথা বলতে বলতে বেরিয়ে গেল কল্লোলদাও সিদ্ধার্থবাবুর কথা ভাবছে, এবং তারা পরষ্পরকে চেনেন পুরোনো সখ্যতাসূত্রে। কল্লোলদাকে ইস্পেশাল থ্যাঙ্কস। পাই, পিনাকীদা, সৈকতদা বা আরো যারা উদ্যোগ নিলেন তাদেরও অসংখ্য ধন্যবাদ।

অনুষ্ঠান অতি চমৎকার হয়েছে। এই গরমে বই বা বিষয় নিয়ে আগ্রহে একটা জমায়েত, তাও তেমন প্রচার ছাড়াই, ভাবাই যায়না। আরো কিছু বেশি লোকজন হলে ভালো হতো। আরেকটু সময় হলে ভালো হতো। আর একমাত্র যেটা আমার আপশোষ রয়ে গেলো - কল্লোলদা আলাদা করে খুব বেশি বলার সময় পায়নি। সিদ্ধার্থবাবুর অসামান্য সিনপসিস যাতে সবাই মনে রাখতে পারেন তাই আমিও কাশ্মীরের ফিল্ড ওয়ার্কের রিপোর্ট মোটের ওপর জমিয়েই রাখলাম, পরে সময় করে সেসব বিশদে লেখা যাবে, বা কাশ্মীরেরই পরের এডিশন হলে জুড়ে দেওয়া যাবে।

অনেকের সাথে আলাপ হলো, অনুষ্ঠানের সময় ও পরে। আমি সবাইকে গুরুর কাশ্মীরের পাশাপাশি সিদ্ধার্থবাবুর বইটা সুযোগ হলে পড়ে দেখতে বলবো। আর অতি অবশ্যই কোন প্রশ্ন থাকলে, আলোচনা থাকলে মেইলে/ফেসবুক মেসেজে জানাবেন।


Name:             

IP Address : 2345.108.234523.63 (*)          Date:19 Jun 2018 -- 08:13 AM

টিমি,
সিদ্ধার্থবাবুর বইয়ের ডিটেলস দিও। নাম, লেখকের নাম আর প্রকাশক।


Name:  Tim          

IP Address : 2345.110.123412.57 (*)          Date:19 Jun 2018 -- 09:43 AM

লেখক সিদ্ধার্থ গুহ রায়। প্রকাশনা গ্রন্থমিত্র। নামটা একটু পরে দেখে বলছি। তবে কলেজস্ট্রিট দাশগুপ্ত এইগুলো আর কাশ্মীর অবধি বললেই দিতে পারছে।


Name:  দ          

IP Address : 670112.193.234523.225 (*)          Date:19 Jun 2018 -- 09:58 AM

থ্যাঙ্কু রে।

আচ্ছা এই ওনুষ্ঠানে বোদাগুর যাবার কথা ছিল না? বোম্তিমে দিতে? দেয় নি?


Name:  Tim          

IP Address : 2345.110.123412.81 (*)          Date:19 Jun 2018 -- 04:50 PM

বোদাগু আসেন্নাই।


Name:  T          

IP Address : 565612.69.1290012.252 (*)          Date:19 Jun 2018 -- 04:56 PM

ওঁকে দেশের নামটা ঠিক করে বলে দিয়েছিলে? অন্য কন্টিনেন্টে চলে যাননি তো আবার!


Name:  Tim          

IP Address : 2345.110.123412.81 (*)          Date:19 Jun 2018 -- 07:25 PM

ঃ-)


Name:  h          

IP Address : 340123.99.121223.133 (*)          Date:20 Jun 2018 -- 05:19 PM

আমার নানা অসুবিধে তে দিন কাটছে। কিছু সমস্যা বেড়ে গেছে। তাই যাওয়া হয় নি। কল্লোল দা কে জানিয়েও ছিলাম। মোটেই আমি এরকম ভুলে যাই না, এটা লেক টাউন না লেক মার্কেট না ঢাকুরিয়া লেক না সল্ট লেকের বাইরে তো কোথাও হতো না, একটা লেক এর ব্যাপার ছিল, সে কল্লোল দা কে ফোন করে নিলেই হত। বড় সমস্যা কিসু না ঃ-(


Name:  Tim          

IP Address : 342323.223.784512.60 (*)          Date:21 Jun 2018 -- 08:17 PM

না না শরীর খারাপ ভালো বাড়ির সমস্যা সবার আগে। চাপ নেই, শুধু আসছোনা এইটা কমিউনিকেটেড হয়নি আমাদের কাছে। কেন কী ইত্যাদি নিয়ে আর চাপ নিওনা।

সামগ্রিকভাবে অনুষ্ঠান নিয়ে দুয়েকটা কথা বলার ছিলো। সে এখন তো হবেনা, ফিরে গিয়ে ধীরেসুস্থে লিখে দেব।

দমদির জন্য, সিদ্ধার্থবাবুর বইয়ের নামঃ

কাশ্মীরঃ মুক্তিসংগ্রাম ও রাষ্ট্রীয় সন্ত্রাস - একটি সমকালীন ইতিহাস।

একই লেখকের প্যালেস্টাইন নিয়েও একটা বই আছে, বেশিদিন আগের না। উল্টেপাল্টে মনে হলো বেশ ভালো বই।


Name:  h          

IP Address : 2345.110.9002312.104 (*)          Date:22 Jun 2018 -- 09:58 AM

ওকে ফেরার আগে সময় পেলে একবার ফোন করিশ।


Name:   বিপ্লব রহমান           

IP Address : 340112.231.126712.74 (*)          Date:23 Jun 2018 -- 11:25 AM

ঢাকার কাঁটাবনের "বিদিত" এর মিন্টু দাকে কল্লোল লাহিড়ীর "গোরা নকশাল" তিন কপি আনতে বলেছি। উনি বললেন কলকাতা থেকে আনিয়ে খবর দেবেন। নিজেই আগ বাড়িয়ে বললেন, লেখকের সাথেও তার আলাপ আছে, অতি সজ্জন মানুষ!

এখনো বইগুলো হাতে পেলাম না। মাঝে ঈদের ছুটি পড়ে গেল!


Name:   বিপ্লব রহমান           

IP Address : 340112.231.126712.74 (*)          Date:24 Jun 2018 -- 06:04 AM

এখানেও বলে রাখি।
~~~~~~~~~~~~
গুরুতে "ই-বুক" এর জন্য আলাদা ট্যাব হোক।

সেখানে পুরনো চটিগুলো ই বুক আকারে প্রকাশ করা যেতে পারে।

চটিতে চটিও না! :)


Name:  কাশ্মীর          

IP Address : 2345.110.892312.147 (*)          Date:05 Jul 2018 -- 10:25 AM

কাশ্মীর
রাজনৈতিক অস্থিরতা,গণতন্ত্র ও জনমত
মিঠুন ভৌমিক
প্রকাশক- গুরুচণ্ডালী
কলকাতা
মুদ্রিত মূল্য -৬০/-

কাশ্মীর শব্দটা শুনলেই মাথায় আসে বেশ কিছু প্রসঙ্গ। অস্থিরতা, সৌন্দর্য, যুদ্ধ, অবিশ্বাস আর দোষারোপ। মাথায় আসে দুটো রঙ। সাদা আর লাল। একটা গন্ধ। বারুদের।
ভেসে চলে প্রচুর প্রচুর তথ্য। মিডিয়ার সহস্র কণ্ঠে, ইন্টারনেটে, ওয়াটসএপে, স্লোগানে, প্যাম্ফলেটে। সাধারণ মানুষদের জন্য সব তথ্য ছেনে বাস্তব পরিস্থিতি আর ভেসে চলা প্রশ্নদের উত্তর খুঁজে নেওয়া দুরূহ এবং প্রায় অসম্ভব।
সেইখান থেকে এই বই একটা দারুণ প্রাইমার। প্রায় নিরপেক্ষ একটা অবস্থান থেকে লেখক তুলে ধরেছেন কাশ্মীর উপত্যকার ইতিহাসক্রম। '৪৭ এর আগে ও পরের। উঠে এসেছে সেই সব পরিস্থিতি যার ফলে তৈরি হতে হয়েছে JKLF এমনকি AFSPAও।
একদম সাধারণ কাশ্মীরবাসী কী চান এবং ক্যানো চান - এইটা নিয়ে পাঠকদের যতদূর সম্ভব ওয়াকিবহাল করবে এই বই। কাশ্মীরি হিন্দু পণ্ডিতদের সীমাহীন দুরবস্থা, মুসলমান কাশ্মীরিদের নিরাপত্তাহীনতা এবং সর্বোপরি প্রবল প্রতিকুল পরিস্থিতির আর এক শিকার হয়ে ভারতীয় সেনাদের আত্মহত্যাস্পৃহা আলোচিত হয়েছে সমান গুরুত্ব নিয়ে।
পাকিস্থান সরকারের কাশ্মীরকে স্রেফ সামরিক উচ্চাকাঙ্ক্ষার পরীক্ষাগার তৈরি করে রাখা এবং উলটো দিকে ভারত রাষ্ট্রের কাশ্মীরকে প্রায় কলোনি বানিয়ে রাখার ক্রমাগত চেষ্টা কাশ্মীরি নাগরিকদের করে তুলেছে ক্ষিপ্ত, সংকুল, নিরাপত্তাহীন এবং জঙ্গী মৌলবাদের সহজ শিকার। এই সবই যে একদিনে মিটে যাবে না তা জানিয়েছেন লেখক। দীর্ঘকালীন শান্তিপূর্ণ আলোচনার বাস্তব সমস্যা কী কী আর সেখানে মিডিয়া ও জনমত তৈরির প্রক্রিয়াদের গুরুত্ব কতটা - উঠে এসেছে সে সবও। সহজ ভাষায়। প্রায় নিরপেক্ষ ভঙ্গিতে। সব প্রশ্নের উত্তর লেখক দিতে পারেননি। এই পরিসরে হয়ত তা সম্ভবও নয়। তবে প্রশ্নগুলো উঠে এসেছে জোরালো ভাবে।
উপরি পাওনা শেষের গ্রন্থ ও তথ্যসূত্র এবং ইন্দ্রনীল ঘোষদস্তিদারের ভূমিকা।
সব মিলিয়ে আমাদের মতন সাধারণ পাঠকদের জন্যে কাশ্মীর সমস্যাকে নিজের ভাষায় জানার সুলভ সুযোগ। লেখক ও প্রকাশককে ধন্যবাদ।

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9] [10] [11] [12] [13] [14] [15] [16]     এই পাতায় আছে425--455