এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • বই নিয়ে কিছু মজার তথ্য

    Debasis Sarkar লেখকের গ্রাহক হোন
    ২১ মে ২০২৪ | ৩৭৩ বার পঠিত
  • ১) হাভার্ড বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরীতে চারখানা বই আছে যা মানুষের চামড়া দিয়ে বাঁধাই করা।
    ২) মাথাপিছু বই পাঠের শীর্ষে হলো আইসল্যান্ড।
    ৩) ব্রাজিলের কারাগারে একটি অদ্ভুত নিয়ম আছে! একখানা বই পড়লে হাজত বাসের মেয়াদ চার দিন কমে যাবে।
    ৪) যে সমস্ত মানুষেরা নিয়মিত বই পড়েন তাঁদের অ্যালঝাইমারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম।
    ৫) ভার্জিনিয়া উলফ তাঁর সব বই দাঁড়িয়ে দাঁড়িয়েই লিখেছিলেন!
    ৬) বিভিন্ন লাইব্রেরী থেকে, লোকের বাড়ি থেকে সবচাইতে বেশি চুরি হয়েছে কোন নামের বইটি ? উত্তর -- বাইবেল !
    ৭) রুজভেল্ট প্রতিদিন গড়ে একটি করে বই পড়তেন।
    ৮) শুধুমাত্র দাবা খেলার উপরেই কুড়ি হাজারের বেশি বই আছে।
    ৯) ভিক্টর হুগোর লা মিজারেবল বইটিতে একটি বাক্য আছে যাতে ৮২৩ টি শব্দ রয়েছে !
    ১০) Hurry, Addiction এসব শব্দ শেক্সপিয়ারের আবিষ্কার!
    ১১) নিউইয়র্ক পাবলিক লাইব্রেরীর সব বই পরপর লাইন করে রাখলে ৮ মাইল লম্বা হবে লাইনটি!
    ১২) তলস্তয়ের বিশাল উপন্যাস, War & Peace এর পান্ডুলিপি তাঁর স্ত্রী হাতে লিখে সাতবার কপি করেছিলেন!
    ১৩) 'বঙ্গীয় শব্দকোষ' অভিধানটি তৈরি করতে হরিচরণ বন্দ্যোপাধ্যায়ের লেগেছিল গোটা জীবন! সেইসঙ্গে ছিল প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই।
    ১৪) মহাভারত পৃথিবীর একমাত্র বই বা মহাকাব্য যার মধ্যে বারোশোর বেশি চরিত্র আছে!
    ১৫) পৃথিবীতে একটি মাত্র বই আছে যেটা বহু চেষ্টা করেও কোন ভাষাতেই অনুবাদ করা যায়নি। বইটির নাম, 'আবোল তাবোল'
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • রমিত চট্টোপাধ্যায় | ২১ মে ২০২৪ ১০:৪৬532061
  • এই লেখাটা অনেকবার হোয়াটস্যাপ ফরোয়ার্ডে পেয়েছি। বই নিয়ে নানান তথ্য এক জায়গায় দেওয়া আছে, ভালো।

    কিন্তু আবোল তাবোল কোনো ভাষায় অনূদিত হয়নি, এটা বোধহয় ঠিক নয়, নীলাদ্রি রায় rhymes of whimsey নামে বেশ কিছুদিন আগেই এর ইংরেজি অনুবাদ করেছেন ও পাঠকমহলে সমাদৃতও হয়েছে।

    হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিতে চারটে নয়, একটাই মানুষের চামড়ায় বাঁধানো বই ছিল, যা এবছরই বাঁধাই খুলে সরিয়ে রাখা হয়েছে।
     
    আর মহাভারতে সবচেয়ে বেশি চরিত্র রয়েছে এটাও ঠিক নয়, কিং জেমস বাইবেল এ ৩৩৯৭ টি চরিত্রের নামের উল্লেখ পাওয়া যায়।
     
    ধন্যবাদ।
  • Debasis Sarkar | ২১ মে ২০২৪ ১১:০২532062
  • ধন্যবাদ রমিতবাবু। পঠিত তথ্যগুলি কৌতুহলোদ্দীপক মনে হওয়ায় এই পাতায় তুলে দিয়েছিলাম। লাভ হল এটাই যে বেশ কটি ভুল শুধরে নিতে পারব।
  • Q | 49.207.234.169 | ২১ মে ২০২৪ ১২:০৫532063
  • সুকান্ত চৌধুরী ও সুকুমার রায়ের আবোল তাবোল ও অন্যান্য কবিতার একেবারে মোক্ষম অনুবাদ করেছিলেন।

    এখন আর খুঁজে পাচ্ছি না। না হলে কিছু উদা এখানেই চিপকিয়ে দিতাম।
  • lcm | ২১ মে ২০২৪ ১২:৪১532065
  • এই বইটা - 
    Select Nonsense of Sukumar Ray  - Sukanta Chaudhuri
     
    আেবাল তােবাল (Abol Tabol) 
    Freakish Gibberish

    In the cloudy expanse of the hazy night,
    In the sprinkled hue of the rainbow light,
    My mind at once does take a random flight.
    I sing the song of my heart’s delight.
    Today I’m free from all injunctions,
    And gone with the wind are all compunctions.
    The sky is touched with tinge so pure
    The air is charged with the magic lure,
    The fountain flows with exciting notes,
    The dream-flower blooms in the wind and floats.
    The eyes must catch the hue of the skies,
    The mind, it’s touched with the dye! It vies!
    Today my dear before I bid goodbye
    My mind and thoughts’ll take off and fly.
    I care not if it is meaningless.
    I care not if it goes quite heedless.
    My fancy from myself shall I set free,
    To take its course in a whimsy spree.
    My heart now hearkens to the sound 
    Of drums, with that of thrill it’s wound,
    Tanta ratan ghatang ghach12
    With words on words today I patch.
    Now darkness is enfolded with light,
    The bell-sound is heard with perfumed sight.
    The secret envoy from dream-lands comes,
    With the elements five I dance to the drums,
    My partners are the greedy elephants
    Quite upside down and I join their chants.
    The queen of bees and the horse with wings!
    The noisy brat to silence clings!
    My bouquet is made of eggs from the mare’s nest furled.
    The dew-oozing moon now takes me to olden world.
    At last my eyes are heavy with gentle sleep,
    It is time for my song to recede in silence deep. 
     
  • lcm | ২১ মে ২০২৪ ১২:৪২532066
  • ওহ, অরিন দিয়ে দিয়েছেন বই এর লিংক
  • lcm | ২১ মে ২০২৪ ১২:৪৬532067
  • যাহ! আর্কাইভ অর্গ এ পুরো বইটা নেই, তেমন কিছুই নেই... নাকি আমি দেখতে পাচ্ছি না...
  • রমিত চট্টোপাধ্যায় | ২১ মে ২০২৪ ১২:৫৫532068
  • বইটা নামালাম, বাঃ সাথে দেখি হযবরল -র অনুবাদও রয়েছে বইতে।
  • dc | 2402:e280:2141:1e8:1900:fe23:2ecb:2e2 | ২১ মে ২০২৪ ১৪:২২532072
  • "১২) তলস্তয়ের বিশাল উপন্যাস, War & Peace এর পান্ডুলিপি তাঁর স্ত্রী হাতে লিখে সাতবার কপি করেছিলেন!"
     
    সাধে কি আর উনি তলস্তয়ের স্ত্রী! 
  • সিএস  | 103.99.156.98 | ২১ মে ২০২৪ ১৫:০৪532074
  • তদুপরি ১৬ বার প্রেগনান্ট হয়েছিলেন, তার মধ্যে ৩ টি মিসক্যারেজ, ১৩ জন জন্মেছিল, ৫ জন বাচ্চাবেলায় মারা গেছিল।

    আনা কারেনিনার প্রথম বাক্যের মত প্রায় ৫০ বছরের দাম্পত্য জীবন ছিল এনাদের, খটাখটি খটাখটি খটাখটি, সেই শেষ পর্যন্ত। দাম্পত্য জীবনকে ব্যবহার করে অভাব্নীয় সব লেখা আছে তলস্তয়ের, ক্রোয়েটজার সোনাটা যেমন বা আনা কারেনিনার লেভিনের মধ্যে দিয়েও কিন্তু প্রায় উল্টোদিকে দিয়ে, যুগপৎ কনফ্লিক্ট ও শান্তি দুই দিক নিয়েই। তলস্তয়কে উত্তর দেওয়ার জন্য সোফিয়া নিজেও কিছু লেখা লিখেছিলেন, সেসব পরে প্রকাশ পায়, ডায়েরীও মনে হয়।
     
     
  • সিএস  | 103.99.156.98 | ২১ মে ২০২৪ ১৫:২৩532075
  • আর মনে হয় না একটাই পাণ্ডুলিপি সাত বার নকল করা হয়েছিল, লেখাটার একাধিক ভার্শন ছিল, তলস্তয়ের নিজেরই করা, প্রথম লেখার পরে, কাগজে ছাপা হওয়ার পরেও সব কিছুই বদল করে ফেলেছিলেন, বই হয়ে বেরোবার সময়েও ইত্যাদি। তো তলস্তয় যতবার বদল করতেন আর লিখতেন, সোফিয়াকেও ততবারই মনে হয় কপি করতে হত, ছাপতে দেওয়ার জন্য। সন্দেহ আছে পুরো বইটাই সাত বার নকল করতে হয়েছিল কিনা, হয়ত বদলে যাওয়া অংশগুলো।
  • রমিত চট্টোপাধ্যায় | ২১ মে ২০২৪ ১৬:৪১532076
  • @lcm আর্কাইভ ডট অর্গে যে বইটা রয়েছে সেটার pdf ডাউনলোড করা যাবে না, ওখানে একাউন্ট থাকলে কিছুদিনের জন্য ধার নেওয়া যাবে। তার চেয়ে annas archive থেকে নামিয়ে নিন। বা মেল দিন পাঠিয়ে দিচ্ছি।
  • অরিন | 2404:4404:1732:e000:c53a:843f:7f92:917e | ২১ মে ২০২৪ ১৬:৪৮532078
  • সিএস , "আনা কারেনিনার প্রথম বাক্যের মত প্রায় ৫০ বছরের দাম্পত্য জীবন ছিল এনাদের, খটাখটি খটাখটি খটাখটি, সেই শেষ পর্যন্ত"
    সেই অমর প্রথম লাইন , "All happy families are alike; each unhappy family is unhappy in its own way", :-)
     
     
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন