এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  আলোচনা   পরিবেশ

  • বিশ্ব জুড়ে বায়ুদূষণ এবং তার পরিণতি

    অরিন
    আলোচনা | পরিবেশ | ২৩ মার্চ ২০২৪ | ৬৫০ বার পঠিত | রেটিং ৫ (২ জন)
  • সম্প্রতি iqair নামে একটি আন্তর্জাতিক সংস্থা ২০২৩ সালের পৃথিবীর বিভিন্ন দেশের বায়ু দষণ নিয়ে একটি রিপোর্ট পেশ করেছে, তাতে দেখা যাচ্ছে যে ভারতীয় উপমহাদেশ, বিশেষ করে ভারত, পাকিস্তান, এবং বাংলাদেশের বায়ুদূষণ সবচেয়ে বেশী, এদের মধ্যে ভারতের বেগুসরাই এবং গুয়াহাটি -- দুটি শহরই তেল শোধনাগারের কারণে বিখ্যাত (অন্যান্য আরো কারণের মধ্যে) |
    রিপোর্ট টি সংক্ষিপ্ত আকারে এখানে পাবেন
    বাংলাদেশ, পাকিস্তান, ভারত, তাজিকিস্তান, বুরকিনা ফাসো এই পাঁচটি দেশ পৃথিবীর সবচেয়ে বায়ুদূষিত দেশ বলে বিবেচিত হয়েছে। 
    শুধু এরাই নয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকাতেও দক্ষিণ এবং পূর্ব এশিয়ায় বায়ুদূষণের অবস্থা ভয়ঙ্কর, দেখুন
    এই প্রবন্ধ সিরিজে এই বিষয়ে কিছু আলোচনা করা যাক। মূলত পরিবেশ এবং স্বাস্থ্য সংক্রান্ত কিছু তথ্য নির্ভর আলোচনা। কি হচ্ছে এবং কি হতে চলেছে। 
     
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • dc | 2402:e280:2141:1e8:8b1:a765:87e0:a4a8 | ২৭ মার্চ ২০২৪ ০৮:২৭742647
  • ওদিকে বিজ্ঞানীরা অংক কষে বার করেছে যে গোরুরাই আসল কালপ্রিট। গৌমাতারা যতো খায় ততো পাদে, যতো পাদে ততো দূষণ ঘটে। এই দ্যাখেনঃ 
     
    Livestock production—primarily cows—produce 14.5 percent of global greenhouse gas emissions. The majority of that is in the form of methane, a potent greenhouse gas that is a natural byproduct of how some livestock process food.
     
     
    Cattle are the No. 1 agricultural source of greenhouse gases worldwide. Each year, a single cow will belch about 220 pounds of methane.
     
    অতএব বায়ুদূষণ কমানোর জন্য বেশী বেশী করে গোরু খান। স্টেক বানিয়ে, গুলাশ বা বিফ স্টু করে, ভুনা বানিয়ে, যেভাবে পারুন খান। শুধু খাওয়ার আগে গোরুটাকে একবার জিগ্যেস করে নেবেন ওর কোন অংশটা খেতে সবচাইতে ভালো। 
  • অরিন | 119.224.61.73 | ২৭ মার্চ ২০২৪ ০৮:৩৯742648
  • @dc, টপিকটা বায়ুদূষণ, পায়ুদূষণ নয়। 
  • climate | 2a0b:f4c2:1::1 | ২৭ মার্চ ২০২৪ ০৮:৫৪742649
  • dc | 2402:e280:2141:1e8:8b1:a765:87e0:a4a8 | ২৭ মার্চ ২০২৪ ০৯:০৬742650
  • অরিনবাবু, কিন্তু এ তো পায়ু দ্বারা নির্গত বায়ু!  
  • অরিন | 119.224.61.73 | ২৭ মার্চ ২০২৪ ০৯:১৬742651
  • হুঁ, গুড পয়েন্ট! 
  • অরিন | 119.224.61.73 | ২৭ মার্চ ২০২৪ ০৯:৪৬742653
  • @dc, অন্যান্য, climate change আর air pollution সমার্থক নয়, যদিও একটা আরেকটাকে প্রভাবিত করে।
     
    এখানে লেখাটা শুধুই বায়ুদূষণ নিয়ে, ক্লাইমেট চেঞ্জ বা উষ্ণায়ণ নিয়ে অন্য কোন থ্রেড খোলা যেতে পারে। 
  • dc | 2402:e280:2141:1e8:8b1:a765:87e0:a4a8 | ২৭ মার্চ ২০২৪ ০৯:৫০742654
  • বুঝেছি। একটু মজা করছিলাম :-)
  • অরিন | 119.224.61.73 | ৩০ মার্চ ২০২৪ ১২:২৯742681
  • আরো একটু,
    "It in fact went a step ahead and pushed for a review of the environment ministry’s suggestions in 2018 that 15 coal blocks, which includes one of the two, should be exempt from coal mining since they fall in areas that have high biodiversity value and need to be conserved.
    To pave the way for the review, the Coal Ministry tasked the country’s Central Mine Planning and Design Institute to see if portions of these 15 blocks could be carved out to allow mining without disturbing the forests. The Institute, affiliated with the Coal Ministry, is a “specialist consultant for all those in the mineral and mining sector”, according to its website.
    The institute, in its presentation, informed the Coal Ministry that none of the 15 coal blocks can be opened up for mining since they were in areas covered by highly dense forests.
    However, the Coal Ministry overruled its own scientific institution’s advice. It omitted key parts of the institute’s opinion in its correspondence with the Environment Ministry and misrepresented the institute’s views on the subject. It even regurgitated arguments the Association of Power Producers used in its correspondence with the Environment Ministry.
    Eventually, the Coal Ministry opened up four of the 15 coal blocks that the Environment Ministry had forbidden for mining. One of these four was the Madhya Pradesh-based block the Association of Power Producers had specifically lobbied for.
    However, when the block was put up for auction in the recently concluded 7th tranche of commercial coal mining auctions, it received only one bid – from the Adani Group, making the auction invalid."
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন