বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9] [10] [11] [12] [13] [14] [15] [16] [17] [18] [19] [20] [21]     এই পাতায় আছে597--627


           বিষয় : বামপন্থীরা ও বিজেপি বিরোধী জোট
          বিভাগ : অন্যান্য
          শুরু করেছেন :souvik
          IP Address : 57.15.146.176 (*)          Date:02 Jan 2018 -- 12:54 PM




Name:  SC          

IP Address : 86.102.224.15 (*)          Date:04 Mar 2018 -- 01:04 PM

"এখনো হাসছি।"
বা! গুড! এতদিন লুকিয়ে হাসছিলেন, এখন বিজেপির জয়ে একদম প্রকাশ্যে হাসছেন। রাজনৈতিক পরিচয় জানানোর জন্য ধন্যবাদ, ও আপনাদের এই জয়ে অভিনন্দন। আশা করি আর বেশিদিন হাসবেন না। :)
ভাইরাস নয়, অমিতভাই এর এরকম ভাই থাকতে আর কোনো ভাইরাস এর প্রয়োজন পড়েনা।


Name:  SC          

IP Address : 86.102.224.15 (*)          Date:04 Mar 2018 -- 01:20 PM

বিজেপি পব তে চেষ্টা করছে না এমন নয়। তবে ত্রিপুরা র মতো ছোট্ট isolated রাজ্য নয়, যে দুম করে কব্জা করে ফেলবে। মুকুল রায় কে একটা চমক দেওয়ার চেষ্টা করেছিল, সেটা কতদূর সফল হবে, সময়েই বলবে। আসামে এভাবেই জিতেছিল, এখানেও একই কায়দায় চেষ্টা চলছে। তবে মোদী অমিত শাহ তো ভগবান নয়, যে সব জায়গাতে সফল হবে। পব আর উড়িষ্যা এখনো ওঠাতে পারেনি (আর কেরালা)।
বামেরা আর পব তে কোনো ফ্যাক্টর নয়, যে তার জন্য মমতা কে জিইয়ে রাখতে হবে।
ইন ফ্যাক্ট, মোদীর কাছে যেটা ভয়ের, যে ২০১৯ এ সেরকম হাওয়া না থাকলে ইলেকশন close হতে পারে, গুজরাট এর সাম্প্রতিক ইলেকশন এর মতো। সেখানে একটা সম্ভাবনা আছে, যে কং/মমতা/লালু/নীতিশ/অখিলেশ রা একটা নির্বাচন পরবর্তী জোট বানিয়ে দিতে পারে। সেইজন্য মমতা কে (আর এই বাকিগুলো কেও) আটকানো টা বিজেপির জন্য জরুরি।
মমতা এখনো বেস ধরে রেখেছেন, ব্যক্তিগত চারিস্মা তে, আর সিপিম এর পুরো গুন্ডা/cadre মেশিনারী টাকে ক্যাপচার করে। আর বাঙালি রা মনেহয় অনেক সময় নেয় দল পাল্টাতে।
আমার মনেহয় নির্বাচন এগিয়ে এলে বিজেপি আরো পয়সা ঢালবে এখানে। ২ তো সিটের জন্য যারা অতটা লড়াই করলো, ৪২ এর জন্য যান লড়িয়ে দেবে। তবে বিজেপির দুটো প্রধান সমস্যা। এক হচ্ছে, সেরকম কোনো নেতা নেই। মুকুল ঠিক হিমন্ত বিশ্ব শর্মা নয়, ইন ফ্যাক্ট, মুকুল নিজে কত বড় স্ট্রাইকার, সেটাই এখন প্রশ্ন। মমতা বল এগিয়ে দিলে গোল করতে পারতেন, না এগিয়ে দিলে কত ভালো খেলবেন জানা নেই। পঞ্চায়েত ভোটে প্রমান করতে হবে। দিলীপ ঘোষ রাহুল সিনহা র চেয়ে বেটার, তবে জেতাতে পারবেন কিনা এখনো সন্দেহ আছে।
আরেকটা সমস্যা হচ্চ্ছে, মমতা এখনো কোনো বড়ো ভুল করেননি, যাতে পুরো জনমত ওর বিরুদ্ধে চলে যায়। সারদা আর নারদ কাণ্ডের ব্যাপারটাতেও জনমতে সেরকম প্রভাব পড়েছে বলে মনে হয় না।


Name:  SC          

IP Address : 86.102.224.15 (*)          Date:04 Mar 2018 -- 01:32 PM

" ঠিক তেমনি আজ যখন বিজেপি অনেক বড় বিপদ, তখন পুঁজিপতিদের দল, শিখ গণহত্যাকারীদের দল কংএর হাত ধরাতেও কোন ভুল নেই।"
- একদম ঠিক। ওটাই এখন একমাত্র রাস্তা। মোদী যে বড়ো বিপদ সেটা বোঝার সময় এসেছে।

আরেকটা জিনিস মনেহয়। আর এস এস পব তেও নীরবে বাড়ছে না তো? এখন এই ভাসা ভাসা শোনা যাচ্ছে, মেদিনীপুরে বাড়ছে, এখানে ওখানে বাড়ছে, হটাৎ একদিন ভোটের আগে দেখা যাবে বেড়ে বেড়ে মহীরুহ হয়ে গিয়েছে। বিজন ধর পার্টির চেয়ারম্যান, তিনিই বুঝতে পারেননি কিভাবে আরএসএস জাল ছড়িয়েছে ত্রিপুরা তে। আমাদের মতো সাধারণ মানুষও হয়তো আরএসএস এর ব্যাপ্তি টা এখনো পব তে বুঝতে পারেনি, সেটাই ভয় হয়।


Name:  S          

IP Address : 194.167.2.96 (*)          Date:04 Mar 2018 -- 01:42 PM

কোলকাতায়ও বহু লোকজন আরেসেসের শাখা/উপদলগুলোর মেম্বার হয়ে উঠেছেন। এই দলগুলো অন্য নামে থাকে, যাতে কেউ না জানতে পারেন যে এরাই আরেসেস বা এইচভিপি বা বজরং দল ইত্যাদি। একটু খোঁজ নিলে আপনার আশে পাশেই পেয়ে যাবেন। সন্ধ্যা বেলায় একটু ধর্ম-কর্ম, ফ্রিতে চা-সিঙ্গারা, নিজের মেন্টালিটির লোকজনের সঙ্গে আলোচনা করার সুযোগ করে দেয় এইসব দলগুলো। আস্তে আস্তে হিন্দুত্ববাদী বীজ ছড়ানো হয় এইসব লোকেদের ভেতরে। এনাফ টু গেট দেয়ার ব্যালট ইনটু বিজেপিস বক্স।


Name:  keno          

IP Address : 195.38.14.215 (*)          Date:04 Mar 2018 -- 02:09 PM

বিজেপিটি তো পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেমে সস্তায় চাল দেওয়ার বিপক্ষে প্রকাশ্যেই সওয়াল করেন। অর্থনীতি বা রাজনীতি নিয়ে ওনার চিন্তা তো না বোঝার কিছু নেই।


Name:  ??          

IP Address : 117.181.167.111 (*)          Date:04 Mar 2018 -- 04:14 PM

আচ্ছা আডবানির রথযাত্রা, যা থেকে বাবরি কান্ড হোল। ওটার গোড়াতেও (৯০ এর শুরুতে) রাজীব গান্ধীর তোসন ব্যাপারটা কাজ করছিল? কী বলেন আপনারা?


Name:  r2h          

IP Address : 132.172.95.15 (*)          Date:04 Mar 2018 -- 07:46 PM

ত্রিপুরাতে সুদীপ রায় বর্মন, সুরজিত দত্ত, রতন চক্রবর্তী এই প্রাক্তন কংগ্রেসীরা তৃণমূল ছেড়ে বিজেপি-তে না গেলে এদের এত বিপুল জয় হতো না বলেই মনে হয়।


Name:  sm          

IP Address : 52.110.150.151 (*)          Date:04 Mar 2018 -- 09:03 PM

ত্রিপুরা অনেক প্রশ্নের ঝাঁপি খুলে দিয়েছে।
বিজেপি যদি ইলেকশনের পরেও আই পি এফ টি এর সঙ্গে সংস্রব রাখতে চায় ,তবে কি পৃথক ত্রিপুরা ল্যান্ড দাবি কে মান্যতা দেবে?
দুই, পৃথক ত্রিপুরা ল্যান্ড হওয়া কি সম্ভব?
তিন, বাঙালি অধিবাসীরা জানতো, বিজেপি এদের সঙ্গে আছে।তাহলে তারা বিজেপি কে ঢেলে ভোট দিলো কেন?
সিপিএম তথা বামেরা কি এতই অপশাসন , দুর্নীতি,ও দাদাগিরি দেখিয়েছে যে লোকজন হাঁসফাঁস করছিল;নতুন যে আসে আসুক ভেবে।


Name:  PT          

IP Address : 213.110.242.18 (*)          Date:04 Mar 2018 -- 09:35 PM

"`যারা সেই সময়ে বৃহত্তর বিপদ, তাদের বিরুদ্ধে তখনকার কম বিপজ্জনক দলের সাথে যুক্তফ্রন্ট গড়তে হয়।"
এই তত্বটি তিনোর সাথে জোট বাঁধার প্রেক্ষিতে অর্থহীন। কেননা তিনোরা এতদিন বাম-নিকেষ করার সিঙ্গল পয়েন্ট এজেন্ডা নিয়ে রাজনীতি করেছে। RSS-এর তাত্বিক মনোবাসনাকে তৃনমূল স্তরে তিনোরা এক্সিকিউট করেছে। কং শক্তিশালী না হওয়ায়, বাম-বিনাশের ফলে যে শূন্যস্থান হয়েছে সেটা RSS-এর পক্ষে পূরণ করা সহজতর হয়েছে। জরুরী অব্স্থার কালে বাজপেয়ী-আদবাণীরা বামেদের জায়গা দখলের ধারে কাছেও ছিল না। কাজেই তাদের সঙ্গে বর্তমান ক্ষমতাশালী তিনোর তুলনাটাও হাস্যকর।

অনেক এনালিসিস করলে কিন্তু একটা প্রশ্ন এড়িয়েই যাচ্ছঃ ত্রিপুরাতে তিনোর সঙ্গে কং-এর জোট হয়নি কেন?

"আরএসএস নিয়ে তোমাদের ধারনাটি হাস্যকর। কোন তিনো-টিনো লাগে না।"
এই বাক্যটি তিনোদের আড়াল করার একটা শেষ অতীব হাস্যকর প্রচেষ্টা। RSS ক্ষমতা দখল করে না তাই তাদের হয়ত লাগেনা। কিন্তু বিজেপির লাগে। পব-তে প্রথম দিকে বিজেপি কাদের সঙ্গে জোট বেঁধে বিধানসভায় ঢুকেছিল সেটা ইচ্ছে করে ঘেঁটে দিচ্ছ। এই শাক দিয়ে মাছ ঢাকার প্রচেষ্টা কতদিন চলবে?

পবতে বিজেপির তিনোকে লাগে, তারপরে দার্জিলিং-এ লাগে গুরুং-এর দলকে। বিহারে নীতিশকে লাগে, মহারাষ্ট্রে শিবসেনাকে আর ত্রিপুরাতে লেগেছিল Indigenous People’s Front of Tripura (IPFT)-কে।

এরা সবাই ভেহিকেল-বিজেপি নামক ভাইরাসের। ভাইরাস ভেতরে ঢুকে প্রাণ পায়। তারপর HIV থেকে AIDS। সেরকম ভাবেই বিজেপি শক্তিশালী হলে RSS আরো প্রাণবন্ত হয়।


Name:  কল্লোল          

IP Address : 233.191.3.127 (*)          Date:04 Mar 2018 -- 11:00 PM

নাহ, আর সময় নষ্টের কোন মানে নেই।
তিনো-কং জোট কেন হলো না ত্রিপুরাতে?
এই সোজা অংকটা বুঝলে না? আমার পণিটেল আছে বলে। অথবা তুমি পুরাতণী গান গাও বলে। অথবা সৈকতের দাড়ি আছে বলে।
যত্তো অবান্তর প্রশ্ন।



Name:  PT          

IP Address : 213.110.242.18 (*)          Date:04 Mar 2018 -- 11:20 PM

জানতাম কল্লোলদা এই প্রশ্নের উত্তর দেবে না। কেননা একতাল গোবরে পা দিয়ে ফেলেছে। ত্রিপুরাতে যেখানে কং-তিনো জোট হওয়াই রাজনৈতিক ভাবে সম্ভব নয় সেখানে কল্লোলদা বাম-কং-তিনো জোটের গাওনা গেয়েছিল। উদ্দেশ্যটা পরিষ্কার ছিল। কোন ভাবে জোট না হওয়ার দোষটা সিপিএমের ঘাড়ে চাপানো।
এখন আর সামলাতে না পেরে প্রশ্নটাকেই অবান্তর লাগছে!!! স্বাভাবিক।
আর কল্লোলদার নেত্রীর বক্তব্য এইরকমঃ
"I told Rahul Gandhi that we are new as a party in Tripura. So let's unite Congress and Trinamool Congress and the hill parties there to fight the election together. But they did not listen to me,"
যদিও এটা পোচিং-এর আগের না পরের বক্তব্য বোঝা যাচ্ছে না তবে কং কি বলে তার অপেক্ষাতে থাকলাম। রাগাকে ধন্যবাদ ফাঁদে পা না দেওয়ার জন্য।

সবাই তিনোর আসল রূপ চিনেছে শুধু কল্লোলদা এখনো তিনোপ্রেমে মজে আছে।


Name:  pi          

IP Address : 57.29.171.207 (*)          Date:04 Mar 2018 -- 11:50 PM

এবার আপনি কী করবেন?
তাপস দাস

গতরাতে শুনতে হয়েছে সাদা চামড়া কালো করে দেওয়া হবে। ভরদুপুরে বলা হয়েছে ত্রিপুরা ছেড়ে যেতে হবে বাংলাদেশ, কেরালা না হয় নিদেন পক্ষে বাংলা। এসব আপনি আগেও দেখেছেন ৮৮ সালে। দেখেছেন উজান ময়দান। বীরচন্দ্র মনু। আজ রাজভবনে শাসকের পরিচয় ত্যাগ করে এসেছেন। মাথা উঁচু করে দীপ্ত। এবার আপনি কী করবেন? কোথায় যাবেন? আপনার গন্তব্য হতে পারে প্রাক্তন মুখ্যমন্ত্রীর সরকারি আবাসন। অন্য দিকে প্রমোদনগর, টাকরাজোলা, সিপাইজোলা, বিশালগড় উদয়পুর অমরপুর বিলোনিয়া। সরকারি আবাসনে নিশ্চিন্ত জীবন অন্য দিকে আক্রান্ত সাথীদের জ্বলে যাওয়া ঘর, ভেঙ্গে যাওয়া পাঁজর। এবার আপনি কোথায় যাবেন?

আসুন আমরা একটু গল্প করি। একদিকে আপনি অন্যদিকে আমরা দেশের অসংখ্য বামপন্থী। আমাদের গন্তব্য ঠিক করে নিই। আমাদের প্রথমে যেতে হবে আক্রান্ত মানুষের পাশে। প্রয়োজনে প্রতিরোধ গণপ্রতিরোধ গড়ে তুলবো আমরা। ভেঙ্গে যাওয়া বাড়ি মেরামত করবো। ঘরগুলো আমাদের। যাদের জীবিকা গেছে তাদের জীবিকার অন্বেষণ করবো। তারপর আমরা যাবো উপজাতি মানুষের কাছে জাম্পুই পাহাড়, আঠারোমুড়া, বারোমুড়া পাহাড়ের দিকে। আমাদের স্বজনেরা অভিমানে সরে গেছে। ওদের কেউ পৃথক রাজ্যের স্বপ্নে ভুল বুঝিয়ে আমাদের বৈরি করেছে। আবার আমাদের জিততে হবে। ওদের জিততে হবে। যেমন জিতেছিলেন নৃপেন চক্রবর্তী। ওদের পাশে বসিয়ে শোনাতে হবে উপজাতি কন্যা মধুতি আর উদ্বাস্তু সন্তান বাদলের অমল ভালোবাসার গল্প। আমাদের বলতে হবে "লং তরাই আমার ঘর"। ওদের মনে করিয়ে দিতে হবে দশরথ দেবের কথা। জনশিক্ষা আন্দোলনের কথা। একটু তাড়াতাড়ি আমাদের যেতে হবে সংখ্যালঘু অঞ্চলে। সন্ত্রস্ত গুটিয়ে গেছে। ওদের দোকানগুলো ভেঙ্গে দিয়েছে। আমাদের দুহাত ভরে সমর্থন করেছে। আমাদের সাহস হতে হবে। ওদের নিরাপদ জীবনের একমাত্র বন্ধু আমরা।

এসব একটু সামলে নিয়ে কৃষকদের বাড়ি যাবো। রবার চাষীদের অভাব অভিযোগ শুনতে হবে। চেক ড্যাম টিলার মাথায় লাল ফুল আর কালচে জলে মাছ চাষীদের কথা শুনতে হবে। জীবন জীবীকার প্রশ্নে প্রতিটি লড়াই সংগ্রামে আমরা ওদের পাশে থাকবো। এত প্রলোভন,ধর্মবাজী মিথ্যাচার উপেক্ষা করে যারা আমাদের সমর্থন করেছেন তাঁদের বিশ্বাসের মর্যাদা দিতেই হবে।

এসবের মাঝেই আমাদের আলোক বুননের কাজ চলবে। নৃপেন চক্রবর্তী , বৈদ্যনাথ মজুমদার, দশরথ দেব, মানিক সরকার। তারপর? এ উত্তর আমাদের দিতে হবে। আমাদের অসংখ্য মানিক সরকার নির্মাণ করতে হবে।

আসুন আমাদের পরিচয় হোক। একদিকে আপনি। মানিক সরকার। বৈভব বর্জিত একজন কমিউনিস্ট। আপনি ত্রিপুরার অসংখ্য নিবেদিত বামপন্থী মানিক সরকার। আমরা? কেউ কলকাতার রং মিস্ত্রি, কেউ মালদার পরিযায়ী শ্রমিক। কেউ ডুয়ার্সের চা শ্রমিক। কেউ রাজস্থানের চাষী, কেউ কর্ণাটকের অঙ্গনওয়ারী কর্মী। কেউ ধর্ম দ্বেষে নিহত এখলাখ। কেউ তেলেঙ্গানার । আমাদের পূর্বজরা কেউ তেভাগায় মরেছে, কেউ তেলেঙ্গানায়। কেউ দাঙ্গায় মরেছে। আমরা কেউ নাইট সিফ্টে মরছি, কেউ ক্ষেতে জল না পেয়ে ধুঁকছি। কেউ অনিয়মিত বেতনে শুকিয়ে গেছি। কেউ মৌলবাদের শিকার। আমরা কেউ রাত জেগে আই টি সেক্টরে কাজ করি। কেউ সমস্ত ভালোবাসা উজাড় করে কিবোর্ডে আপনাদের জয় গাঁথা লিখতে চেয়েছি। আমরাই লিখেছি আপনার বিরামহীন ট্রেন যাত্রা। আমরাই লিখেছি আপনি ছিলেন দেশের অন্যতম সেরা মুখ্যমন্ত্রী। আমরাই লিখেছি ত্রিপুরার শ্রীময়ী রূপ, লাবণ্য, সম্প্রীতির কথা। আমরাই আবার বিনিদ্র রাতে লিখবো সাব্রুমে রবার চাষীদের, আতর চাষীদের আন্দোলনের নেতৃত্বে মানিক সরকার।

এবার আপনি কী করবেন?



Name:  aranya          

IP Address : 83.160.123.238 (*)          Date:05 Mar 2018 -- 02:08 AM

ভাল লাগল, তাপসের লেখা


Name:  dc          

IP Address : 132.174.166.164 (*)          Date:05 Mar 2018 -- 07:49 AM

সুন্দর প্যাকেজ টুর এর প্ল্যান হয়েছে। তবে কোন জায়্গায় কদিন করে থাকব লিখে দিলে ঘুরতে যেতে আরেকটু সুবিধে হয়।


Name:  কল্লোল          

IP Address : 37.63.147.176 (*)          Date:05 Mar 2018 -- 08:25 AM

তাপসের লেখাটি ভালো লাগলো। কিন্তু কি জানি স্বাভাবের দোষই হবে, মানিক সরকারের জায়গায় বুদ্ধ বা সূর্য বসালেই কুলকুল করে হাসি পাচ্ছে।


Name:  T          

IP Address : 165.69.191.249 (*)          Date:05 Mar 2018 -- 08:27 AM

স্বভাবের দোষই।


Name:  aranya          

IP Address : 83.160.123.238 (*)          Date:05 Mar 2018 -- 08:31 AM

'বৈভব বর্জিত একজন কমিউনিস্ট' এই সংজ্ঞায় মানিক সরকারের জায়গায় বুদ্ধদেব ভট্টাচার্যের নাম বসান যেতে পারে


Name:  PT          

IP Address : 213.110.242.18 (*)          Date:05 Mar 2018 -- 08:33 AM

কল্লোলদার মত মানুষদের রাজনৈতিক অবস্থান চিরকাল পরোক্ষে তিনো বা বিজেপির মত দলকে অক্সিজেন জুগিয়ে যাবে।


Name:  aranya          

IP Address : 83.160.123.238 (*)          Date:05 Mar 2018 -- 08:39 AM

SC লিখছিল, বাম মনোভাবাপন্ন সব দলের এক হওয়ার জন্য। সে বোধ হয় কখনো ই হওয়ার নয়


Name:  !!          

IP Address : 133.242.242.16 (*)          Date:05 Mar 2018 -- 09:30 AM

আপনাদের আগে আপডেট দিয়েছিলাম, আরো ও জানাব আগামীদিনে সংঘ পরিবার কি ভাবছে। যেতে সাহস পাইনি, কিন্তু WA তে আছি। কি্ছু আপডেট দেব এখানে। হয়ত অনৈতিক কিন্তু এদের থামাতে এদের মধ্যে ঢুকতে হবে। সঙ্গে থাকুন....


Name:  PT          

IP Address : 213.110.242.18 (*)          Date:08 Mar 2018 -- 07:47 AM

যেটা কল্লোলদা এখনো বুঝে উঠতে পারেনি.....
"`শুভেন্দু অধিকারী খাস বিধানসভায় দাঁড়িয়ে হুঁশিয়ারি দিয়েছেন , কংগ্রেসকে ‘সাফ ’ করতে ফের জেলায় যাচ্ছেন তিনি৷.......
........সদ্য ত্রিপুরার নির্বাচনে তৃণমূলের প্রস্তাব পেয়েও জোট করতে চায়নি কংগ্রেস৷ খোদ মমতা বন্দ্যোপাধ্যায় এ নিয়ে হাটে হাঁড়ি ভেঙেছিলেন৷ পরে আব্দুল মান্নান বলেছিলেন , ‘যারা আমাদের সঙ্গে জোট করে আমাদেরই লোক ভাঙানোর তালে থাকে তাদের সঙ্গে দল জোট করতে যাবে কেন ? তৃণমূলকে আমাদের জাতীয় নেতৃত্ব বিশ্বাসই করেন না৷ ’"
http://www.epaper.eisamay.com/Details.aspx?id=38626&boxid=14417535


Name:  নয়ন জ্যোতির পোস্ট          

IP Address : 57.29.178.197 (*)          Date:08 Mar 2018 -- 08:08 AM

Yesterday, they toppled Lenin's statue in Belonia, and today Periyar's in Vellore, and fawned over the end of the red flag in the country. Meanwhile shooting dead 6 civilians in Shopian and killing 10 adivasis in Bijapur go on 'normally', along with over 500 post-poll terror attacks on communist supporters all over Tripura.

But yest 5th March itself, in the afternoon 5000 industrial workers in core production in Manesar pledged to resist exploitation saluting the red flag (pic 4). And all through last night, 20000 struggling Anganwadi women workers of Haryana camped in resistance in Chandigarh (pic 5 &6). Over days now hundreds of unemployed youth sit outside SSC in Delhi. Today 6th march, thousands of farmers, mostly women, marched 200km from Nashik to Mumbai, (pic 2 & 3). In Kolkata today, hundreds of construction workers attend their first State-wide Union conference. And today itself, thousands of agri labourers and small peasants took oath in Sangrur, Punjab (pic 1) to continue the land struggle they've been waging over years now. .

This spring might not be ours yet, we are in a defensive situation and there's a long way to go, but even as we organize, have you seen the fire of the jungle, the red palash, all over the land in the meantime?



Name:  dd          

IP Address : 193.82.19.49 (*)          Date:08 Mar 2018 -- 09:23 AM

নয়নজ্যোতির পোস্ট নিয়ে .......

সেই সত্তর সাল থেকেই দেখেছি - যতোদিন নকু পলিটিক্সের সাথে লতায় পাতায় কিছু যোগাযোগ ছিলো - সেই নব্বই পর্যন্ত্য। কিছু লোক তখনো এইরকম গল্পো শোনাতো দেখা হলেই - কোয়েম্বাটরে বিশাল সংঘটন গড়ে উঠেছে তলে তলে, জানিস রুরকেল্লায় ইউনিয়নের একটা বড় অংশই আমাদের, আরে হোসিয়ারপুরেরে কৃষক সভায় আমাদের অর্গানাইজেশনটা যদি দেখিস ...... ইঃ ইঃ।

কালেজে পড়া কালীন, আমার খুবি ঘনিষ্ঠ বন্ধু ,এস ইউ সির সক্রিয় কর্মী, তার সাথে কলকেতা গেলে টেলে নিয়মিত যোগাযোগ হতো - তার কাছেও এই রকমের গল্প শুনতাম, মান্দ্রাজে, রুর্কীতে, ভাইজাগে আরো কতো কতো যায়গায় এস ইউ সি কি দারুন মজবুত হয়ে উঠেছে দিন কে দিন। আবার বছর এগারোর গ্যাপ দিয়ে দেখা হোলো লুরুতে । রিটায়ার্ড,সদ্য দাদু, খুব খুসী। তাকে জিগালাম , "হ্যাঁরে ,সেই যে এস ইউ সি সারা ভারত জুড়ে তলে তলে ছড়িয়ে পড়ছিলো সব খানে সব খানে সব খানে, সে সব এখনো শুনিস?" লজ্জা পেয়ে বল্ল আরে ঐ গপ্পো তো পঞ্চাশ বছর হয়ে গেলো শুনে যাচ্ছি। রূপকথা। এখন আর হেলদোল কিছু নেই। টিঁকে থাকলে আরো কতো শুনবো।

সেই ট্র্যাডিশন ........ ইত্যাদি।



Name:  dd          

IP Address : 193.82.19.49 (*)          Date:08 Mar 2018 -- 09:36 AM

আর এগুলো অবশ্য ফেসবুকেই দেখা, হেথায় নয় .........

মনসাতলা শীতলারহাট মৎস্যজীবি (ছোটো ও মাঝারি) সমবায় সমিতির নির্বাচনে বাম ভূমিকম্প। বাম -৫, তিনোমূল ০।

পশ্চিম ব্যাদাইতলা নীলকান্ত স্মৃতি প্রাথমিক বিদ্যালয় অভিভাবক সমিতিতে বামের ঢল। বাম ৬, তৃন ৩।

বামের আগুনে তৃন ছাড়খাড়। পোলাঘাট ফেরী শ্রমিক ও টিকিট চেকার কর্মী ইউনিয়নে, বামেরা ১১, তৃন ৮।

কে বলে বামপন্থা মৃত ? মলডোভার কাহুল শহরে কর্পোরেশন ইলেকশনে প্রাক্তন বাম কর্মীদের সংঘটনের ( লালচে ঝান্ডা পার্টী) বিপুল জয়।

চলছে চলবে।


Name:  T          

IP Address : 165.69.191.250 (*)          Date:08 Mar 2018 -- 09:48 AM

ডিডিদা খিল্লি করবেন তাই সুবিধার্থে দেওয়া হ'ল। কিষাণ লং মার্চ, নাসিক টু মুম্বাই। হেব্বি খোরাকের উপাদান দেকুন।


https://www.youtube.com/watch?v=bm3Bwn_bLFQ


Name:  দ          

IP Address : 144.159.168.72 (*)          Date:08 Mar 2018 -- 09:53 AM

আরে সংঘটন নয় 'সংগঠন'


Name:  দ          

IP Address : 144.159.168.72 (*)          Date:08 Mar 2018 -- 09:54 AM

আর নাসিক ট্যু মুম্বাই ইন্ডিয়ান এক্সপ্রেস নিয়মিত কভার করছে।


Name:  S          

IP Address : 194.167.2.96 (*)          Date:08 Mar 2018 -- 03:19 PM

এইবারে পিটিদা আর কল্লোলদাও হাত মিলিয়ে নিন।
http://zeenews.india.com/bengali/state/gautam-deb-stands-for-trinamool
-cpm-congress-alliance_189685.html



Name:  dd          

IP Address : 59.205.216.172 (*)          Date:08 Mar 2018 -- 10:24 PM

https://scroll.in/article/870701/post-tripura-loss-left-must-ditch-kar
ats-line-to-save-democracy-historian-sumanta-banerjee


সুমন্ত ব্যানার্জীর লেখা। পড়তেও পারেন।

উনার একটা পয়েন্ট আমার ইন্টেরেস্টিং লাগলো। কইলেন যে সমাজে এখন একটা ডিপোলিটিসাইজেশন চলছে। উদা দিলেন যে ডিমনির মতন ঘটনার পরেও ইউ পিতে বিজেপি জিতে গেলো। কারন, উনার মতে, সাধারন লোকে "Yet there was no expression of protest against demonetisation. On the contrary, voters in Uttar Pradesh chose Adityanath. How do you explain this? I feel depoliticisation has led to people being swayed by identity and communal polarisation."

এটা আমারো মনে হয়। তবে উনি কম্যুনাল পোলিটিক্সের উৎস খোঁজেন নি। দায়ও না। সেটাও জরুরী ছিলো।


Name:  Du          

IP Address : 182.58.107.96 (*)          Date:09 Mar 2018 -- 03:04 AM

বার্নির মতো অবস্থা হবে এই আর কি।তবে টিভিতে বক্তব্য রাখার চান্স পাওয়া যেতে পারে। আর কম্যুনিস্ট শব্দটা পার্টির নাম থেকে সরালে কেজরীও আর দুরে দুরে থাকবেনা।


Name:  Du          

IP Address : 182.58.107.96 (*)          Date:09 Mar 2018 -- 03:05 AM

চাই কি নোটার চেয়ে একটু বেশি গ্রহণযোগ্যও হয়ে উঠতে পারে।

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9] [10] [11] [12] [13] [14] [15] [16] [17] [18] [19] [20] [21]     এই পাতায় আছে597--627