RSS feed

দ'এর খেরোর খাতা।

আরও পড়ুন...
সাম্প্রতিক লেখালিখি RSS feed
  • ভুখা বাংলাঃ '৪৩-এর মন্বন্তর
    পর্ব ১-------( লালগড় সম্প্রতি ফের খবরের শিরোনামে। শবর সম্প্রদায়ের সাতজন মানুষ সেখানে মারা গেছেন। মৃত্যু অনাহারে না রোগে, অপুষ্টিতে না মদের নেশায়, সেসব নিয়ে চাপান-উতোর অব্যাহত। কিন্তু একটি বিষয় নিয়ে বোধ হয় বিতর্কের অবকাশ নেই, প্রান্তিকেরও প্রান্তিক এইসব ...
  • 'কিছু মানুষ কিছু বই'
    পূর্ণেন্দু পত্রীর বিপুল-বিচিত্র সৃষ্টির ভেতর থেকে গুটিকয়েক কবিতার বই পর্যন্তই আমার দৌড়। তাঁর একটা প্রবন্ধের বই পড়ে দারুণ লাগলো। নিজের ভালোলাগাটুকু জানান দিতেই এ লেখা। বইয়ের নাম 'কিছু মানুষ কিছু বই'।বেশ বই। সুখপাঠ্য গদ্যের টানে পড়া কেমন তরতরিয়ে এগিয়ে যায়। ...
  • গানের মাস্টার
    আমাকে অংক করাতেন মনীশবাবু। গল্পটা ওনার কাছে শোনা। সত্যিমিথ্যে জানিনা, তবে মনীশবাবু মনে হয়না মিছে কথা বলার মানুষ। ওনার বয়ানেই বলি।তখনও আমরা কলেজ স্ট্রীটে থাকি। নকশাল মুভমেন্ট শেষ। বাংলাদেশ যুদ্ধও শেষ হয়ে গেছে। শহর আবার আস্তে আস্তে স্বভাবিক হচ্ছে। লোকজন ...
  • বিজ্ঞানে বিশ্বাস, চিকিৎসা বিজ্ঞানে বিশ্বাস বনাম প্রশ্নের অভ্যাস
    এই লেখাটি চার নম্বর প্ল্যাটফর্ম ওয়েবম্যাগে প্রকাশিত। এইখানে আবারও দিলাম। যাঁরা পড়েন নি, পড়ে দেখতে পারেন। বিজ্ঞানে বিশ্বাস, চিকিৎসাবিজ্ঞানে বিশ্বাস বনাম প্রশ্নের অভ্যেসবিষাণ বসু“সোমপ্রকাশ। - স্বয়ং হার্বাট স্পেন্সার একথা বলেছেন। আপনি হার্বাট স্পেন্সারকে ...
  • অতীশ দীপংকরের পৃথিবী : সন্মাত্রনন্দের নাস্তিক পণ্ডিতের ভিটা
    একাদশ শতকের প্রথমদিকে অতীশ দীপঙ্কর বৌদ্ধধর্ম ও সংশ্লিষ্ট জ্ঞানভাণ্ডার নিয়ে বাংলা থেকে তিব্বতে গিয়েছিলেন সেখানকার রাজার বিশেষ অনুরোধে। অতীশ তিব্বত এবং সুমাত্রা (বর্তমান ইন্দোনেশিয়া) সহ পূর্ব ও দক্ষিণ পূর্ব এশিয়ার বিস্তৃর্ণ ভূভাগে বৌদ্ধ ধর্ম ও দর্শনের ...
  • the accidental prime minister রিভিউ
    ২০০৫ সালের মে মাসে ইউপিএ সরকারের প্রথম বর্ষপূর্তিতে হঠাৎ একটা খবর উঠতে শুরু করল যে প্রধাণমন্ত্রী সব ক্যাবিনেট মিনিস্টারের একটা রিপোর্ট কার্ড তৈরি করবেন।মনমোহন সিং যখন মস্কোতে, এনডিটিভি একটা স্টোরি করল যে নটবর সিং এর পারফর্মেন্স খুব বাজে এবং রিপোর্ট কার্ডে ...
  • উল্টোরথ, প্রসাদ ও কলিন পাল
    ছোটবেলা থেকেই মামাবাড়ির 'পুরোনো ঘর' ব'লে একটি পরিত্যক্ত কক্ষে ঝিমধরা দুপুরগুলি অতিবাহিত হতো। ঘরটি চুন সুরকির, একটি অতিকায় খাটের নীচে ডাই হয়ে জমে থাকত জমির থেকে তুলে আনা আলু, পচা গন্ধ বেরুত।দেওয়ালের এক কোণে ছিল বিচিত্র এক ক্ষুদ্র নিরীহ প্রজাতির মৌমাছির ...
  • নির্বাচন তামসা...
    বাংলাদেশে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা হয়ে গেছে। এবার হচ্ছে একাদশ তম জাতীয় নির্বাচন। আমি ভোট দিচ্ছি নবম জাতীয় নির্বাচন থেকে। জাতীয় নির্বাচন ছাড়া স্থানীয় সরকার নির্বাচন দেখার সুযোগ পেয়েছি বেশ কয়েকবার। আমার দেখা নির্বাচন গুলোর মাঝে সবচেয়ে মজার নির্বাচন ...
  • মসলা মুড়ি
    #বাইক_উৎসব_এক্সরে_নো...
  • কাঁচঘর ও ক্লাশ ফোর
    ক্লাস ফোরে যখন পড়ছি তখনও ফেলুদার সঙ্গে পরিচয় হয়নি, পড়িনি হেমেন্দ্রকুমার। কিন্তু, যথাক্রমে, দুটি প্ররোচনামূলক বই পড়ে ফেলেছি। একটির নাম 'শয়তানের ঘাঁটি' ও অপরটি 'চম্বলের দস্যুসর্দার'। উক্ত দুটি বইয়ের লেখকের নাম আজ প্রতারক স্মৃতির অতলে। যতদূর মনে পড়ে, এই ...


বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

এক উন্মাদ সময়ের স্মৃতিকথন

দেশভাগ, বাটওয়ারা, পার্টিশান – উপমহাদেশের চুপচুপে রক্তভেজা এক অধ্যায় নিয়ে বিস্তৃত আলোচনা, নির্মম কাটাছেঁড়া এই সবই ভারতে শুরু হয় মোটামুটি ১৯৪৭ এর পঞ্চাশ বছর পূর্তির সময়, অর্থাৎ ১৯৯৭ থেকে। তার আগে স্থাবর অস্থাবর সবকিছু ছেড়ে কোনওমতে প্রাণ নিয়ে পালানো মানুষজনও নিজেদের একান্ত আলাপচারিতায় এর হিংস্র ক্ষতবিক্ষত অংশটুকু সযত্নে এড়িয়ে যেতেন বা কোনও রূপকের (আগুনে ঝড় বা ভূমিকম্প) সাহায্যে বর্ননা করতেন। হ্যাঁ খুশবন্ত সিঙের ‘আ ট্রেইন ট্যু পাকিস্তান’ খুবই ব্যতিক্রমী ছিল। খুব সম্ভবত আউটলোক পত্রিকার বিস্তারিত আলোচনার পর থেকে খোলাখুলি কথাবার্তা শুরু হয়। ওরাল হিস্ট্রি নিয়ে কাজ বোধহয় আরো প্রায় দশ বছর পরে শুরু হয়। তা এই সবকিছুর প্রভাবেই গত কয়েক বছরে বেশ কিছু তথ্যপূর্ণ বই প্রকাশিত হয়েছে। ফলে আমি যখন ২০১৭তে দেশভাগ ও তার দ্বারা প্রভাবিত আনুমানিক কুড়ি লক্ষ মানুষের ভাগ্য/দূর্ভাগ্য নিয়ে খোঁজ শুরু করি, তখন পাঠতালিকা বানাতে গিয়ে অন্তত ৭-৮ খানি গুরুত্বপূর্ণ বইয়ের সন্ধান পাই, যেগুলো না পড়লেই নয়। এই হ্যাশট্যাগে মাঝেমধ্যে তারই দুই একটা বিন্দু রক্ত কিম্বা অশ্রু ধরে রাখার চেষ্টা করি।
.
জলন্ধরের রেলরোডের এক বাড়ির একটা প্রায় ঝাপসা সাদাকালো ছবি হাতে সলমন রশিদ, পাকিস্তানের বিখ্যাত ভ্রমণ লেখক, ভারতে আসেন ২০০৮ সালে ও পরে আরেকবার ২০১০ এ। যে পাকিস্তানে তিনি বড় হয়ে উঠেছেন, বাস করেন, তার রাজনৈতিকভাষ্যে ভারত এক শত্রু দেশ – ‘এনিমি কান্ট্রি’। এই ভূপর্যটক কিন্তু এই শত্রু দেশটিকে দেখতে আসেন নি, আসলে তিনি এসেছিলেন শিকড়ের সন্ধানে বা বলা ভাল খুঁজতে এসেছিলেন শিকড় কীভাবে উপড়েছিল, ঠিক কী হয়েছিল তাঁর ঠাকুর্দা ও পিসিদের সেই অগ্নিপ্লাবী সময়ে। হাতের ছবিটি তাঁর পূর্বপুরুষের বাসগৃহ ছিল ১৯৪৭ এ অন্তত তাঁর বাবা জ্যাঠারা পালানোর সময় পর্যন্ত। তাঁর বাবা কাকা জ্যেঠা ও পিসিরা যাঁরা ১৯৪৭ আগস্টএ উঘিতে তাঁদের খেতিজমি ও জলন্ধরের বাড়ির মায়া ত্যাগ করে পালিয়েছিলেন পাকিস্তান নামক স্বপ্নের দেশ – ‘ল্যান্ড অব পিওর’এর উদ্দেশ্যে তাঁদের কাছে জলন্ধরের বাড়ির কথা বহু বহুউবার শুনেছেন সলমন। জলন্ধরে যখন দেশভাগ পরবর্তী দাঙ্গা শুরু হয়, সলমনের ঠাকুর্দা ডঃ বদরুদ্দিন ঠাকুমা, দুই পিসি ও আরো কিছু আত্মীয় ছিলেন জলন্ধরের বাড়িতে, শহরে দ্রুত ছড়িয়ে যাওয়া রক্তাক্ত হত্যালীলায় এঁরা আর পালাতে পারেন নি। শহরের বাইরে থাকা বাকীরা পাকিস্তানের দিকে রওনা হন এই ভরসায় যে গোলমাল একটু কমলে যাতায়াত নিরাপদ হলে পুরো পরিবার আবার এক জায়গায় হবেন। সে আর কোনওদিনই হয় নি, ডঃ বদরুদ্দিন ও তাঁর গৃহে বাসকারী বাকীদের পরবর্তী কোনও খবরই আর সলমন রশিদ জানতে পারেন নি তাঁর ৫৬ বছর পূর্ণ হওয়ার সময় পর্যন্ত।
.
বাড়িটি যদি তখনও থাকে, তা দেখতে ও ডঃ বদরুদ্দিন ও বাকীদের পরিণতি জানতে ভারতে আসেন, ফিরে গিয়ে লেখেন ‘আ টাইম অব ম্যাডনেস – আ মেমোয়ার অব পার্টিশান। বইটির উৎসর্গপত্রে লেখা “Dedicated to all those Hindus, Sikhs and Muslims who lost their worldly possessions and sometime their lives for the creation of Pakistan.” বুঝিয়ে দেয় এ বই নিছক “শত্রু দেশ’এ পারিবারিক দূর্ভাগ্যের ইতিহাস খুঁজতে আসা কোন উত্তরপুরুষের বয়ান নয় বরং এক নির্মোহ উদাসীন পর্যটক, যিনি শুধু দেশ নয়, তার ইতিহাস, তার মানুষকেও দেখেন পরম মমতায়। তাঁর যাত্রা শুরুর বর্ণনা তিনি লিপিবদ্ধ করছেন আর এক বাড়ির উদ্দেশ্যে যাত্রা – “But I knew it as a country where my ancestors had lived and died over countless generations. That was the home where the hearth kept the warmth of a fire first kindled by a matriarch many hundred years ago, nay, a few thousand years ago and which all of a sudden had been extinguished in a cataclysm in 1947.” সলমন নির্মমভাবে নিজ দেশ, তার লোকজন, রাস্তায় কোনো মহিলা দেখলে সাধারণ লোকের উদগ্র সেক্সিস্ট আচরণ, ভারত ও পাকিস্তানে ট্র্যাফিক রুল বা রুল মানা ও না মানার প্রবণতা লিপিবদ্ধ করে গেছেন। পাকিস্তানের ক্রমশঃ এক ব্যর্থ দেশ ও জাতিসত্ত্বা হয়ে ওঠার কথা, ক্রমশঃ আরবীকরণের কথা বলে চলেন তিনি, যে আরবীকরণ শুধু যে ভাষায় প্রভাব ফেলেছে তাই নয়, রাস্তার ধারের আম, কাঁঠাল বটগাছের বিলুপ্তি ঘটিয়ে ভরিয়ে তুলেছে অজস্র খেজুরগাছেও। গোটা দেশটিকে যেন সর্বার্থেই আরবদেশের ক্ষুদ্র সংস্করণ বানানোর মরীয়া চেষ্টা।
.
ভারতেও কি আর পেয়েছেন সকলই শোভন সকলই বিমল! নাঃ, পরিবারের পরিণতি খুঁজতে গিয়ে ঠোক্করও খেয়েছেন বৈকী। দিল্লির রেলদপ্তরের এক কেরাণী অথবা জলন্ধরে তাঁদের ভূতপূর্ব বাসগৃহের বর্তমান মালিকের স্ত্রী – এঁরা বুঝিয়ে দিয়েছেন এক পাকিস্তানি, এক মুসলমান চরম অনাকাঙ্খিত। কখনও সংশয়ে ঢেকে গেছে লেখকের মন – তবে কি এঁরা ভয় পাচ্ছেন তিনি জনাব বদরুদ্দিনের পরিণতি জানলে খেপে উঠতে পারেন , তাই কি তাঁকে কোনও খবরই দিচ্ছে না কেউ? এদিকে যে ভিসার সময় শেষ হয়ে আসছে! আবার অযাচিত অঢেল ভালবাসাও পেয়েছেন সম্পূর্ণ অপরিচিত লোকজনের কাছ থেকে আর সেকথা লিখে গেছেন অপরিসীম ভালবাসায়, মমতায়। এই সন্ধানেই জানতে পারেন তাঁর ঠাকুর্দা ডঃ বদরুদ্দিন, যিনি ধর্মনিরপেক্ষ উদার রোগীবৎসল ডাক্তার বলেই পরিচিত ছিলেন, কীভাবে আস্তে আস্তে মুসলিম লীগের দিকে ঝুঁকে পড়েন। এতটাই ঝুঁকে পড়েন যে ঈদের সময় রাস্তার মোড়ে গরু বলি দেবার উদ্যোগও নিয়েছিলেন! শুনে সলমনের বিস্ময় আর বাঁধ মানে না – তিনি তো তাঁর বাবা জ্যেঠাদের পাকিস্তানে বসেও কখনো এ জিনিষ করতে দেখেন নি – ভাবেন তবে হয়ত এইভাবেই বপন হয়েছিল বদরুদ্দিন ও তাঁর পরিবারের পরিণতির বীজ। পূর্বপুরুষের এই রূপ, এই পরিচয় জানাও তাঁর জন্য জরুরী ছিল। অবশেষে মুখোমুখী হন চরম সত্যের - তাঁদের পরিবার শুধু নয়, তাঁদের পরিবারের এক কর্মচারীর দুই আড়াই বছরের শিশু সন্তানটিকেও তিনতলার ছাদ থেকে ছুঁড়ে ফেলে হত্যা করা হয়েছিল। মুখোমুখী হন হত্যাকারী বাহিনী পরিচালনাকারীর শিখ সর্দারের পুত্রের সাথে- সেই পুত্র যিনি তাঁর পিতাকে এক মুর্খ হঠকারী খুনী বলেই মনে করেন; পরম সমাদরে সলমনকে ঘুরিয়ে দেখান তাঁর পুর্বপুরুষের বাড়িটি, দেখান হত্যাস্থল। সলমন ফিরে যান এক হিংস্র উন্মাদ সময়ের হারিয়ে যাওয়া জিগস পাজলের টুকরোগুলো খাপে খাপে বসিয়ে, এক উন্মাদ সময় ও তার উন্মাদ হয়ে যাওয়া সকল শুভ-অশুভবোধ লোপ পাওয়া সন্তানদের, যাদের অধিকাংশের শেষ জীবনের সঙ্গী ছিল অসহায় অপরাধবোধ, গ্লানি ও লজ্জা, তাদের উত্তরাধিকারীদের আন্তরিক ক্ষমাপ্রার্থনা শুশ্রুষা করে তুলতে পারে সত্তর বছরের পুরানো ক্ষতও - সঙ্গে নিয়ে যান এই বোধ।
.
বই - A Time of Madness : A Memoir of Partition
লেখক - Salman Rashid
প্রকাশক - Alef Book Company

#পার্টিশানের_অজানা_কাহিনী ২
#মাসকাবারি_বইপত্তর জুলাই-২০১৮


https://s15.postimg.cc/sy46v1nwb/Salman_Rashid.jpg

160 বার পঠিত (সেপ্টেম্বর ২০১৮ থেকে)

শেয়ার করুন


Avatar: দ

Re: এক উন্মাদ সময়ের স্মৃতিকথন

#
Avatar: শঙ্খ

Re: এক উন্মাদ সময়ের স্মৃতিকথন

,,,
Avatar: বিপ্লব রহমান

Re: এক উন্মাদ সময়ের স্মৃতিকথন

স্বীকার করি, রক্তের ধারা পেছনে যায় না। দেশ বিভাগের শেলও আমরা বহন করি প্রজন্ম থেকে প্রজন্মে, প্রকাশ গোপন।

দীপালি, শেফালি, অঞ্জলি রে,
দেশ বিভাগে কোথা হারালি রে...

https://youtu.be/nv_dP8eUkCY




Avatar: i

Re: এক উন্মাদ সময়ের স্মৃতিকথন

বই নিয়ে লেখা কমে গেছে অনেক। লেখাটি পেয়ে খুশি হ'লাম।দ সম্ভবতঃ একটি সিরিজ শুরু করেছিলেন একদা- এক মাসে কী কী বই পড়লেন ইত্যাদি। সেটি আবার শুরু করতে অনুরোধ জানাই।
Avatar: দ

Re: এক উন্মাদ সময়ের স্মৃতিকথন

'মাসকাবারি বইপত্তর' একটু খুঁড়িয়ে খুঁড়িয়ে হলেও ফেসবুকে চলে সিরিজটা। এটাও ফেবুতে লিখেছিলাম অজ্জিনালি। দেড় না দুইদিন বাদে কি খেয়াল হতে এখানে দিলাম। তারপরই দেখি ফেবু স্ট্যটাস ব্লগ ইত্যাদি নিয়ে ক্যাঁচম্যাচ। তো পরের বইটা নিয়ে এখানে তোলার আগে অনেকবার ভাবব আর কি।

Avatar: ফেবুপ্রেমী

Re: এক উন্মাদ সময়ের স্মৃতিকথন

হ্যাঁ, সাইটটা এবার তুলে দিলেই হয়। সবই ফেবু দিয়েই হয়ে যাচ্ছে যখন।


আপনার মতামত দেবার জন্য নিচের যেকোনো একটি লিংকে ক্লিক করুন