বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

এই সুতোর পাতাগুলি [1]     এই পাতায় আছে1--1


           বিষয় : যা না জানলে ক্ষতি নাই এবং যা অবশ্যই জানা উচিৎ
          বিভাগ : অন্যান্য
          শুরু করেছেন : Taib Islam Dipu
          IP Address : 237812.68.454512.228 (*)          Date:22 Nov 2019 -- 04:42 PM




Name:   Taib Islam Dipu           

IP Address : 237812.68.454512.228 (*)          Date:22 Nov 2019 -- 04:43 PM

বর্তমান সময়ে তথ্য-প্রযুক্তি এতো সহজলভ্য যে এখানে কেউ যদি কোন কিছু জানতে চায় তা জানার মাধ্যমের কোন শেষ নাই। এতো তথ্য, কিন্তু এর সবই কি একজন মানুষের জানা সম্ভব কিংবা প্রয়োজন আছে?

কেউ আপনাকে প্রশ্ন করলো পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কত? রবীন্দ্রনাথ ঠাকুরের কত সালে নোবেল পেয়েছিল? মানুষের শরীরে কতগুলো হাড় আছে?

প্রথমত এই প্রশ্ন গুলো তিনটা আলাদা লাইনের - বিজ্ঞান, সাহিত্য, মেডিক্যাল। আপনি এই তিন লাইনের কেউ, তারপরেও আপনি এই প্রশ্ন গুলোর উত্তর যদি না জানেন, তাহলে কি কোন ক্ষতি আছে?

কিংবা আপনি আপনার দেশ, ভাষা, সংস্কৃতি সম্পর্কেও অনেক কিছু জানেন না। এতে কি আপনার জাতীয়তা সন্দেহের চোখে অন্যরা দেখছে?

ধরুন আপনি কম্পিউটার লাইনের, কম্পিউটার নিয়ে যেহেতু আপনার পড়াশুনা তাই এই জিনিস সম্পর্কে সাধারন জ্ঞান আপনার এক সময় এমনি তৈরি হবে, এটা সব পেশার ক্ষেত্রেই। তার মানে এই না যে আপনি কম্পিউটার সম্পর্কে শতভাগ জানবেন। যে জিনিসের প্রয়োজন আপনার নাই তা না জানলে কোন ক্ষতি নাই। কোন একটা টুল সম্পর্কে আপনি জানেন না, কিন্তু প্রয়োজন এবং ইচ্ছা থাকলে সেটা এক সময় শিখে ফেলা সম্ভব।

কারন এতক্ষণ যে প্রশ্ন গুলো করলাম তার সব উত্তর'ই খুঁজা হয়ে গেছে, 'মানুষের শরীরে কতগুলো হাড় আছে' এর উত্তর যদি আপনার কাছে ভুল মনে হয় তাহলে তার সঠিক উত্তর খুজে বের করুন। সার্চ ইঞ্জিন হতে পারে খুজার একটা মাধ্যম। এরকম মাধ্যম অসংখ্য। আপনার জানা উচিৎ এই মাধ্যম গুলো সম্পর্কে, কোন প্রশ্নের উত্তর কিভাবে খুজে বের করতে হয় সেটা।

কার জন্ম কত সালে, কোন সালে কি হয়েছিল, কে জাতির পিতা, কে কোন সৃষ্টির রচয়িতা, এই জাতীয় প্রশ্নের উত্তর না জানলে সত্যি কথা কোন সমস্যা নাই। কারন এগুলোর সবই জানা গেছে, নতুন করে এগুল জানার কিছু নাই। আপনি জানেন, পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কত কিন্তু এটা জেনে কি লাভ হল? কিংবা এই জিনিস না জানলে কি ক্ষতি হত এইভাবে চিন্তা করুন। আর এই দূরত্ব টা জানলেও সেটা প্রমান হয়না আপনি অনেক জটিল কিছু একটা জেনে ফেলেছেন, কারন আপনার এই দূরত্বের সাথে যেটা সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল জানার সেটা হচ্ছে কিভাবে এই দূরত্ব বের করা হল সেটা জানা। রবীন্দ্রনাথ ঠাকুরের কত সালে নোবেল পেয়েছিল তা জানার মধ্যে কিছু নাই যদিনা আপনি না জানেন সে কোন কাজের জন্য এই নোবেল পেয়েছিল, এই নোবেল জিনিস টা কি, কিংবা এমন হতে পারে আপনি জীবনে রবীন্দ্রনাথ ঠাকুরের কোন লেখাই পড়েন নি, শুধু চাকরী-বাকরির খাটিরে এই জাতীয় প্রশ্নের উত্তর মুখস্ত করে বসে আছেন।

তাই এর পর যাই জানবেন তা জানার আগে এই দুইটা বিষয় খেয়াল রাখবেন, এটা জেনে কি লাভ হবে? কিংবা এই জিনিস না জানলে কি ক্ষতি হত। কারন বিনোদনের জন্য Man vs. Wild দেখা যেতে পারে, জেমস রোলিন্স এর আমাজনিয়া পড়া যেতে পারে, কিন্তু কখনো এমন পরিস্থিতিতে পরলে কি করবেন এই জাতীয় জিনিস মাথায় রেখে যদি কোন জ্ঞান অর্জন করেন, সত্যি কথা হল আপনি মনে করছেন আপনি অনেক কিছু জানেন, অনেক বই পড়ে ফেলেছেন। কিন্তু বাস্তবতা হচ্ছে এর তেমন কিছুই আপনার জীবনে কোন উপকারে আসবে না। তাই জ্ঞান অর্জন কিভাবে করতে সেটা জানা প্রয়োজন। সেটা নিয়ে হয়তো অন্যদিন লিখবো।

এই সুতোর পাতাগুলি [1]     এই পাতায় আছে1--1