বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9]     এই পাতায় আছে181--210


           বিষয় : দুই দিদিমণির হেজিমনি
          বিভাগ : অন্যান্য
          শুরু করেছেন :দ্য সিলভা
          IP Address : 237812.69.563412.223 (*)          Date:30 Oct 2019 -- 02:43 PM




Name:  দ্য সিলভা          

IP Address : 237812.69.563412.223 (*)          Date:02 Nov 2019 -- 09:29 AM

আপনাদের আলোচনা শুনে আমিও একটু যোগ করি:

একভাবে দেখতে গেলে:
৫০ ও ৬০ এর দশক মদনমোহন, ওপি নাইয়ার, শচীন কর্তা, সলিল, শঙ্কর জয়কিশন অধ্যুষিত। এই সময়ে মুকেশ, রফি। বলা ভালো রফি। লতা ষাট থেকে অপ্রতিদ্বন্দ্বী। আশাকেও স্ট্রাগল করতে হচ্ছে।

70 এর দশকে অপ্রতিদ্বন্দ্বী আর ডি। পাশে এল পি, কল্যানজি আনন্দজী, রাজেশ রওশন। এই সময় কিশোর কুমারের। আশা ও লতা ছাড়া আর কেউ নেই। দু একটা হেমলতা, বাণী জয়রাম।

80 র দশক আবার বাপ্পি লাহিড়ির। আর ডি ধীরে ধীরে 80 র শেষের দিকে আর কাজ পাচ্ছেন না। এই ৮০ র দশকে কিশোরের সঙ্গেই সাব্বিরকুমার ও মুন্না আজিজ ইত্যাদির উত্থান। পাশাপাশি গাইছেন অমিতকুমার। কিন্তু লতা আশা অবিচল।
80 র শেষের দিকে অলকা, অনুরাধা এরা গাইতে শুরু করেন।

৮০ র দশকে শেষের দিকের বাপ্পি লাহিড়ির জঘন্য সুর ও গান হিন্দি ছবিকে চেপে ধরে। মুন্না আজিজ বা আলিসা এদের সে কী গান ! ওদিকে কিশোরকুমার প্রয়াত। এর ফলশ্রুতি হিসেবেই শানুর উত্থান। কিশোর কি ইয়াদে মুড়ি মুড়কির মতো বিকোচ্ছে। শানু কিশোরের ধারে কাছে যেতে পারেন? কিন্তু লোকে একসেপ্ট করলো। এমনকী অমিত কুমার কাজ পাচ্ছেন না। আর ডি নিঃসঙ্গ।

এর ফলেই 90 এর দশকে কিছুটা হলেও বদল এলো।
এবার 90 এর দশকে আনন্দ মিলিন্দ, নাদিম শ্রাবণ, যতীন ললিত, অনু মালিক ইত্যদিরা সুর করবেন। গাইবেন অলকা, শানু, উদিত, অভিজিৎ।

কিন্তু 90 এর দশকেই এ আর রহমানের উত্থান এক বিস্ময়কর ঘটনা। ওর সঙ্গীত নিয়ে কথা বলতে গেলে আলাদা করেই বলতে হয়।


Name:  lcm          

IP Address : 237812.68.234512.16 (*)          Date:02 Nov 2019 -- 09:32 AM

নব্বুইএর দশকের হিন্দি গানের কথা এলেই মনে পড়ে -

https://www.youtube.com/watch?v=4twsvQvrhvc


Name:  dc          

IP Address : 237812.68.674512.109 (*)          Date:02 Nov 2019 -- 10:00 AM

এলসিএমদা, শ্রেয়া ঘোষাল আর লতা? মোমবাতি আর সুপারনোভার তুলনার মতো, শ্রেয়া ঘোষাল নিজেয় লজ্জা পেয়ে যাবেন :d

সিলভার সামারিটা ভালো, আর হ্যাঁ এ আর রহমানের প্রথমদিকের অনেকগুলো গানও আমার ভীষন ভাল্লাগে, ওগুলো বারবার শুনি।এস ডি, আর ডি, খৈয়াম ইত্যাদিদের কাছাকাছি না হলেও অন্তত কয়েক মাইলের মধ্যে রাখা যায়।


Name:  lcm          

IP Address : 237812.68.124512.243 (*)          Date:02 Nov 2019 -- 10:05 AM

ডিসি,
কেন। শ্রেয়া ঘোষাল তো ভালো। সলিল, শংকর-জয়কিষান, এস ডি, মদনমোহন, আর ডি -র মতন সুরকার পেলে, কয়েক ছটাক পেলেই, শ্রেয়াও লতার মতন কিংবদন্তী হতেই পারত।


Name:  dc          

IP Address : 237812.69.563412.123 (*)          Date:02 Nov 2019 -- 10:14 AM

হা হা। তা হবে। ছানায় চিনি মেশালে রাবড়ি হতেই পারতো :d


Name:  sm          

IP Address : 236712.158.565612.241 (*)          Date:02 Nov 2019 -- 10:16 AM

হে হে। এতক্ষণে ইনসাইট ফিরে এসেছে। হ্যালেলুয়া তে কোহেন জয়্যাস ফ্রেজ হিসাবে ইউজ করেছে বলে লাফাচ্ছিল। যেন শিম্পাঞ্জি কে কলা বাগানে কেউ একা ছেড়ে দিয়েছে!পুরো গান টার মানে পড়ে বুঝতে পারলে,নাচন কোদন এট্টুস কম হতো; এই আর কি!😜


Name:  দ্য সিলভা          

IP Address : 237812.69.563412.81 (*)          Date:02 Nov 2019 -- 10:24 AM

না, শ্রেয়া কোনোমতেই লতা ব আশার সঙ্গে তুলনীয় নয়।

ওর একাধিক গান, লতার যেগুলি গেয়েছেন, শুনেছি। শুনেই বলছি তুলনীয় নয়।

তবে শ্রেয়া লতা পন্থী, আশা পন্থী নয়। অর্থাৎ, দিল চিজ ক্যা হ্যায়, উনি গাইলে দাঁড়াবেই না।

চার পাঁচদিন আগে শ্রেয়ার 'এ গানের প্রজাপতির পাখায় পাখায়' শুনলাম। সন্ধ্যার ধারে কাছে গেল না।

এমনকী আমি কোথাও কোথাও শ্রেয়ার তুলনায় সুনিধিকে এগিয়ে রাখব।

এমনকী, শ্রেয়া, আরতি মুখোপাধ্যায়ের 'তখন তোমার একুশ বছরে' ওই উন্মাদনা আনতে পারবেন? আমার সন্দেহ হয়।




Name:  dc          

IP Address : 237812.69.563412.123 (*)          Date:02 Nov 2019 -- 10:31 AM

এই পুরো সাবকন্টিনেন্টের, ভারত থেকে পাকিস্তানের যতো ওস্তাদ গাইয়ে, বিখ্যাত সুরকার, গান নিয়ে চর্চা যাঁরা করেছেন ও করেন, স্বাই মনে করেন লতা অতুলনীয়। একজনই। ওরকম গায়িকা আর হবে না।


Name:  S          

IP Address : 890112.162.564523.195 (*)          Date:02 Nov 2019 -- 10:32 AM

কোহেনের হ্যালিলিউয়া যে সেকুলার গান, তার সঙ্গে ক্রিশ্চিয়ানিটির তেমন কোনও সম্পক্কই নেই সেটা না জানলে তো সমস্যা। এখন হ্যালিলিউয়া ইজ ইউজড জাস্ট আ জয়াস ফ্রেজ। মনে করুন আপনি অন্য কাউকে মনের মতন অপমান করতে পেরে, গাল দিতে পেরে একটা বেশ পাশবিক আনন্দ পেলেন, তখন বলে উঠলেন "হ্যালিলিউয়া"। ঠিক যেভাবে আজকাল "আমেন" ব্যবহৃত হয়।


Name:  দ          

IP Address : 237812.68.454512.126 (*)          Date:02 Nov 2019 -- 10:36 AM

এ এসএম কোন আলোচনায় অংশ নিলেই আলোচনাটা পুরো পায়রার সাথে দাবাখেলায় পরিণত হয়। 😁


Name:  lcm          

IP Address : 237812.68.344512.251 (*)          Date:02 Nov 2019 -- 10:36 AM

ভাল সুর না পেলে দক্ষ শিল্পীও কিছু করতে পারে না। সিনেমা যেমন ডিরেক্টরের, গান তেমন সংগীত পরিচালকের।


Name:  দ          

IP Address : 237812.68.454512.126 (*)          Date:02 Nov 2019 -- 10:37 AM

শ্রেয়া ঘোষালের উচ্চারণে অল্প সমস্যা আছে বলেও পিউরিস্টরা অনেকে পছন্দ করেন না।


Name:  sm          

IP Address : 124512.101.780112.173 (*)          Date:02 Nov 2019 -- 10:38 AM

মোবাইল থেকে লিঙ্ক দিতে অসুবিধে হয়।তাই বলছি দিখা ই দিয়ে ইউ, গান টা কেউ তুলে দিন প্লীজ।
এই গান টার সিচুয়েশন অনুযায়ী লতা যেরকম গাইতে পেরেছে,সেটা শ্রেয়া বা সুনিধি জাস্ট পারবে না।
স্রেয়া প্রতিভাবান হলেও,খুব উচ্চ মানের শিল্পী নয়।
তেরি মেরি,মেরি তেরি গান টা সত্তর ভাগ রাহাত উৎরে দিয়েছে।না হলে দাঁড়াতো না।
লতা বা আশা হলে টক্কর জমতো!




Name:  dc          

IP Address : 237812.69.563412.123 (*)          Date:02 Nov 2019 -- 10:41 AM

এলসিএমদার সাথে একমত। জিনিয়াস সুরকার আর জিনিয়াস গায়্ক/গায়িকা, এই দুয়ের যোগফল হলো ওই গোল্ডেন পিরিয়ডের গানগুলো। একজন এসডি বা একজন মদনমোহনই পারতেন লতা বা আশাকে দিয়ে সেরা গানগুলো গাওয়াতে, আর একজন লতা বা একজন আশাই পারতেন রবি বা ও পি নাইয়ারের সুরে প্রাণ সঞ্চার করতে।


Name:  S          

IP Address : 236712.158.780112.72 (*)          Date:02 Nov 2019 -- 10:45 AM

সক্কলে লিন্ক দিয়েছে। আমিও একটা দেব। এইটা আমার খুব প্রিয় একটা আধুনিক বাংলা গান। শুধু কথা আর মেজাজের জন্য।


https://www.youtube.com/watch?v=WTgMIRWARjw


Name:  lcm          

IP Address : 237812.68.344512.251 (*)          Date:02 Nov 2019 -- 10:49 AM

ডিসি,
ঠিক। তবে কিছু লিছু গানের সুরের আবেদন এত জোরালো, এত মেলোডিয়াস, মানে কোনো কন্ঠ দরকার নেই, ইন্সট্রুমেন্টেই অসাধারণ। কয়েকটা লিংক ওপরে দিয়েছি।


Name:  dc          

IP Address : 237812.68.674512.91 (*)          Date:02 Nov 2019 -- 11:00 AM

ঠিক। ওই সুরগুলো অসাধারন, আর কেউ ওরকম সুর দিতে পারবে না। শুধু সুরটাই শুনতে ভাল্লাগে। আর যখন ওঅই সুরগুলোতে লতা বা আশার মতো একজন জিনিয়াস গান করেন তখন সেই গানগুলো ইমর্টাল হয়ে যায়।


Name:  dc          

IP Address : 237812.69.453412.44 (*)          Date:02 Nov 2019 -- 11:19 AM

যেমন ধরুন এই সুরটাঃ পাঁও ছু লেনে দো ফুলোঁ কো। কি অসাধারন সুর, কি সুরের জাদু! স্রেফ সুরটাই বারবার করে শোনা যায়। আর সেই সুরে যখন রফি আর লতা গান ধরেন? মনে হয় স্বর্গে বসে গান শুনছি ঃ-)


Name:  দ্য সিলভা          

IP Address : 236712.158.786712.127 (*)          Date:02 Nov 2019 -- 11:20 AM

টইয়ের একটা পয়েন্ট ফিরিয়ে আনি এবং সামান্য দুখান কথা শেয়ার করি।

আপনাদের এই আলোচনায় লতা ও আশা র শ্রেষ্ঠত্ব নিয়ে যা যা বললেন, সুরকারদের সৃষ্টি নিয়ে, ছোটখাট কিছু ফারাক ছাড়া সবই মেনে নিলাম। কেননা যুক্তিনিষ্ঠ কথা।

কিন্তু, বন্ধুরা, বাণিজ্যিক ও বিনোদন মূলক জগতেও শিল্পের যে কোনো শাখাকে দুটো শর্ত মানতে হয়
১) বৈচিত্র্য
২) নতুন বা অভিনব

বৈচিত্র্য বলতে বলছি কন্ঠ ও গায়কীর রকমভেদ। সুর ও কথার অন্যরকম মিশেল। ভালো ও মন্দের চেয়েও বেশি জোর দিচ্ছি ভ্যারাইটি। এত বড় ভারতবর্ষ। আর কেউ সেভাবে এলেন না চার দশক জুড়ে। আশ্চর্য্য!

আপনারা বলতেই পারেন যে লতা ও আশার ভেরিয়েশন দেওয়ার ক্ষমতা ছিলো। সুরকাররা তাদেরই সেজন্য বেছেছেন। এখানে একটু ডিফার করি। ধরা যাক ভাগ্যশ্রী লিপ দিচ্ছেন, লতা গাইছেন' দিল দিবানা বিন সজনাকে মানে না'।

লতার শ্রেষ্ঠত্ব মেনেও বলছি এটি চূড়ান্ত ইনজাস্টিস। গানটি শুনে দেখুন। লতার কন্ঠ সতেরো বছরের বালিকার কন্ঠ হতে পারছে না।

মেনে নিচ্ছি, কেননা তিনি লতা।

উল্টো একটা উদাহরণ দিচ্ছি। বালিকা বধু তে অমিতকুমার গাইছেন-'বড়ে আচ্ছে লাগতে হ্যায়'। এই গানটি, অমিতের তখন বয়েস অল্প, নরম কন্ঠ, চমৎকার মানানসই। কিশোরকুমার বা রফি শ্রেষ্ঠ হলেও এই মানানসই ব্যাপারটা আসতো কি?

তৃতীয়ত, যাঁরা নিকাহ ছবিটি দেখেছেন, তাতে সালমা আগার কন্ঠ শুনে কি লতা বা আশার অনুপস্থিতি অনুভব করছেন আদৌ? বিষয়বস্তু, ছবির নায়িকা, অভূতপূর্ব গায়ন শৈলী সমস্ত যেন মিলে মিশে একাকার।

আপনারা হয়ত অস্বীকার করতে চাইবেন, তাই নিজেকেও ইনক্লিউড করেই বলছি, আমরা এক ধরনের কন্ঠশৈলীতে এতটা এডিক্ট হয়ে পড়েছি যে নতুন কন্ঠ বা নতুন গায়ন শৈলী তে মনোযোগ দিই নি। খুব একটা পাত্তাও।


Name:  lcm          

IP Address : 236712.158.565623.219 (*)          Date:02 Nov 2019 -- 11:27 AM

হ্যাঁ, আবার এমনও হয়েছে অনেক ফ্ল্যাট সুরের সাধারন গানকে লতা-র মতন দক্ষ শিল্পী এক অন্য স্তরে নিয়ে গেছেন।


Name:  dc          

IP Address : 237812.69.453412.44 (*)          Date:02 Nov 2019 -- 11:30 AM

"আপনারা বলতেই পারেন যে লতা ও আশার ভেরিয়েশন দেওয়ার ক্ষমতা ছিলো। সুরকাররা তাদেরই সেজন্য বেছেছেন। এখানে একটু ডিফার করি। ধরা যাক ভাগ্যশ্রী লিপ দিচ্ছেন, লতা গাইছেন' দিল দিবানা বিন সজনাকে মানে না'। লতার শ্রেষ্ঠত্ব মেনেও বলছি এটি চূড়ান্ত ইনজাস্টিস। গানটি শুনে দেখুন। লতার কন্ঠ সতেরো বছরের বালিকার কন্ঠ হতে পারছে না।"

এক্কেবারে হক কথা বলেছেন। দিল দিওয়ানা গানটা একটা অতি খাজা গান, আর তখন লতাও সেই পুরনো লতা নেই। যেমন খাজা সিনেমা তেমনি খাজা গান :d

আমি লতাকে শ্রেষ্ঠ মানি পঞ্চাশ থেকে সত্তর দশক অবধি, তার পরে না। আশা আরও কয়েক বছর, বড়জোর আশির শেষ অবধি। তার পরে আর শোনার মতো গান নেই।


Name:  lcm          

IP Address : 236712.158.565623.219 (*)          Date:02 Nov 2019 -- 11:41 AM

কে কোন গান গাইলে কেমন হত - গানটি শিল্পী কেমন গেয়েছেন সেই ব্যাপারে এটি তত প্রাসঙ্গিক নয়।
সিলভা পিচারাইজেশনের কথা বলছে - সিনেমায় বাচ্চা মেয়ের লিপে সত্তরোর্ধ লতার গান দিল কি না সেটি সিনেমার পরিচালকের ব্যাপার।


Name:  দ্য সিলভা          

IP Address : 236712.158.676712.216 (*)          Date:02 Nov 2019 -- 12:07 PM

@লসাগু, পিকচারাইজেশনেই বিপত্তি। হিন্দি ছবির গান আদ্যন্ত পিকচারাইজেশন মেনেই গাওয়া হয়। এমনকি গানের রেকর্ডিংয়ে পরিচালক, নায়ক নায়িকা, প্রডিউসার অবধি উপস্থিত থাকেন সময়বিশেষে।
'যশোমতি মাইয়া সে' লতার কন্ঠে শুনুন। 'ফুলো কা তারো কা' লতার কন্ঠে শুনুন টের পাবেন।

ওই স্টাইলে ষাটোর্ধ লতা সতেরোর আদুরে এক্সপ্রেশন আনতে গিয়েই বিপত্তি ঘটেছে দিল সজনাকে র বেলায়।

শুনেছি, একাধিক সূত্রে, কিশোরকুমার নাকি নায়ক অনুযায়ী নিজের ভয়েস মডুলেট করতেন।
রাজেশ খান্নার বেলায় আর অমিতাভের ছবিতে কিশোরের গান গাওয়ার ভিন্ন স্টাইল। শুনেও তাই মনে হয়।


Name:  sm          

IP Address : 236712.158.895612.170 (*)          Date:02 Nov 2019 -- 12:23 PM

একবার বলা হলো,কোহেন ইহুদী!
একবার বলা হলো হ্যালেলুয়া ক্রিশ্চানিটি তে জয়াস ফ্রেজ।
আবার বলা হলো এটা কোহেন এর সেক্যুলার গান।
ছোটখাট চায়ের দোকানে ও তো এমন যুক্তি কেউ অবতারণা করে না!😃
এতো রকম মতের উপস্থাপনা কেন?
প্রথমেই বলা হয়েছে এটা ইন্টার জেকশন।
যেমন কেউ বললো হে ভগবান,কি অপূর্ব সৃষ্টি তোমার এই নাদান টি!


Name:  দ্য সিলভা          

IP Address : 237812.69.563412.27 (*)          Date:02 Nov 2019 -- 12:39 PM

@লসাগু
"কে কোন গান গাইলে কেমন হত - গানটি শিল্পী কেমন গেয়েছেন সেই ব্যাপারে এটি তত প্রাসঙ্গিক নয়।"

প্রাসঙ্গিক, কেননা ও গান লতা কে না গাইয়ে কবিতা কৃষ্ণমুর্তি বা কোনো তৎকালীন অল্পবয়সী গায়িকাকে দিয়ে গাওয়ালেই হয়ত সুখকর হতো। লতা ওই গানটি মোটেই আহামরি গান নি। অন্য শিল্পী তার মানে গাইতে পারতো না, তা নয়। কেননা অন্যান্য দৃষ্টান্ত গুলি দিয়ে বোঝাতে চেয়েছি বিখ্যাত শিল্পী দিয়ে না গাইয়ে কম্প্রোমাইজ করা হয় না, গানটির প্রতিও জাস্টিস হয়।

তাছাড়া হিন্দি গান হিন্দি ছবির সিচুয়েশন মেনেই তো তৈরি। সে 'কালা পাত্থর' হোক কী 'সিলসিলা'। আমরা গানটিকে গান হিসেবেই শুনি যদিও। তাই এ গান নায়কের নয়, গায়ক, সুরকার ও গীতিকারের। কিন্তু তাতে পরিচালকের সিলমোহর লাগানো।


Name:  S          

IP Address : 890112.162.564523.249 (*)          Date:02 Nov 2019 -- 12:53 PM

এর কারণ আগে কেউই গানের ব্যাপারে তেমন সিলেক্টিভ ছিলেন না। সব গানই গেয়ে দিতেন। বিশেষ করে পরিচিত নামকরা মিউজিক ডিরেক্টার চাইলে না করতে পারতেন না।

এদিকে অরিজিত সিং অলরেডি গান গাওয়া কমিয়ে দিয়েছে। ইনফ্যাক্ট ২০১৬তে একটা ইন্টারভিউতে বলেই দিয়েছিলো যে কয়েক বছরের মধ্যে গান গাওয়া কমিয়ে দেবে কারণ হি হ্যাজ নাথিং মোর টু গিভ। নতুন কিছু না করতে পারলে, ঐ একইরকম গান আর গাইবে না। অরিজিতের এখন বয়স ৩২।


Name:  কল্লোল          

IP Address : 236712.158.786712.145 (*)          Date:02 Nov 2019 -- 12:53 PM

সে সময়ে রফি এটা শুরু করেন। এক এক নায়কের এক এক রকমের গায়ন। সেটা মুলতঃ সেই নায়কের গানেকে উপস্থাপনার ভ্ঙ্গীর উপর নির্ভর করতো। একই নায়ক উপস্থপনা আলাদা।

https://www.youtube.com/watch?v=FbIjbjhykg4
আবার

https://www.youtube.com/watch?v=3YV0LkSxACs
এই গানটায় দুই শশীর লিপে দুরকম গায়ন।
আবার একই ধরনের গান দু নায়কের উপস্থাপনায় দু রকমের গায়ন।

https://www.youtube.com/watch?v=p6qdyTFbKzM>
aar
<https://www.youtube.com/watch?v=hD6pJW-CX0E


Name:   ন্যাড়া           

IP Address : 237812.68.344512.11 (*)          Date:02 Nov 2019 -- 01:02 PM

"এর কারণ আগে কেউই গানের ব্যাপারে তেমন সিলেক্টিভ ছিলেন না। সব গানই গেয়ে দিতেন। বিশেষ করে পরিচিত নামকরা মিউজিক ডিরেক্টার চাইলে না করতে পারতেন না।" - এটা কোত্থেকে জানা গেল?


Name:  S          

IP Address : 236712.158.780112.24 (*)          Date:02 Nov 2019 -- 01:05 PM

গানের সংখ্যা থেকে। বাচ্চার লিপের গানও গেয়ে দিতেন।


Name:  দ্য সিলভা          

IP Address : 237812.68.454512.114 (*)          Date:02 Nov 2019 -- 01:42 PM

না। একটু সংশোধন আছে। লতা ক্যাবারে বা যৌনগন্ধী গান গাইতেন না। এমন অনুমান করলে ভুল হবে কি যে 'মুঙড়া মুংড়া, ম্যায় গুড় কি কলি' গানটি গাওয়ার সুযোগ উষা মঙ্গেশকর এমনি এমনি পেয়েছেন?গানটির নিহিত কথা হয়ত লতার সহ্য হয়নি।

হেলেন এর নৃত্যে পরিবেশিত গানে হয়ত ন্যাচারাল চয়েস আশা-ই। তবুও এমন উদাহরণ নেই যে লতা এই ধরনের গান গেয়েছেন। গাইলে তাকে ব্যতিক্রম ধরতে হয়।

কোনো কনসপিরেসি থিওরি নয়, একাধিক সূত্রে জানতে পারা যায়, রফি ও লতার বিবাদের কথা। একসঙ্গে কিছুদিন গান নি। তবেই না সুমন কল্যাণপুর ও সারদার গান শুনতে পাওয়া গেল। যেই বিবাদ মিটে গেল, বম্বে থেকে সু. ক. হাওয়া।

আমি এনাদের একিউজ করছি না। কিন্তু, আপনাদের কারুর কারুর একটা পয়েন্টে দ্বিমত পোষণ করছি। সেটা হলো সমস্ত সুরকারদের এরাই প্রথম পছন্দ। প্রথমত, সুরকারদের ওপর মার্কেটের চাপ থাকে। পরিচালকের চাপের চেয়েও বড় চাপ প্রডিউসারদের। এই প্রডিউসাররা রিস্ক নিতে চান না।

যেসব সঙ্গীত পরিচালক রিস্ক নিয়েছেন, যেমন রবীন্দ্র জৈন, হেমলতার গলা শোনা গেছে। সামান্য কিছু গান। দু একটা বাণী জয়রাম। একটা রুনা লায়লা। একটা নাজিয়া হাসান। সালমা আগা।

এমনকী এই চাপ আর এই ব্র্যান্ড ভ্যালু এমনই যে বহু আঞ্চলিক ভাষায় সত্তরের আশির দশকে এরাই গেয়েছেন। আরতি, সন্ধ্যা, অরুন্ধতী র জায়গা নিয়েছেন লতা এবং আশা।

সত্তর, আশির দশকে লতা ও আশার এই সমস্ত গান শুনে অসহ্য বিরক্তি তৈরি হতো। উদাহরণ: মঙ্গল দীপ জ্বেলে, হায় রে পোড়া বাঁশি ইত্যাদি প্রভৃতি।

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9]     এই পাতায় আছে181--210