বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9]     এই পাতায় আছে151--180


           বিষয় : দুই দিদিমণির হেজিমনি
          বিভাগ : অন্যান্য
          শুরু করেছেন :দ্য সিলভা
          IP Address : 237812.69.563412.223 (*)          Date:30 Oct 2019 -- 02:43 PM




Name:  এলেবেলে          

IP Address : 236712.158.565612.115 (*)          Date:01 Nov 2019 -- 11:25 PM

@শিবাংশুবাবু, আপনাকেও লেখা বাহুল্য যে আর ডি নিজে এটা গেয়েছিলেন 'তুমি কত যে দূরে'। সাগর সিনেমার টিউন, অনেক খুঁজেপেতে শেষে এসপিকে দিয়ে গাওয়ান। সিনেমাটা আমি দেখিইনি! কিন্তু গানটা? কোনও কথা হবে না।


Name:  sm          

IP Address : 124512.101.89900.39 (*)          Date:01 Nov 2019 -- 11:27 PM

হে যীশু,এ ইন্টারজেকশন এর মানে বোঝে না।
হ্যালেলুয়া গানের কথা গুলো পড়ুন।মানে বুঝুন।
ব্যাফেল্ড কিং কে?
লর্ড গানে কেন এলো?
কেন টর্চার এর বর্ণনা ভিভিড এলো।
এগুলো কে বলে,ঈশ্বর এর সান্নিধ্য বা ফিলিং বুঝতে গেলে এই টর্চার এর মধ্য দিয়ে যেতে হবে।এটা প্যারোলেল বর্ণনা চলছে
প্রেমিকা কে এতো কষ্টের মধ্যে পাবার মধ্যে।
এটা হলো টর্চার এর ইন্টার জেকশন।যেটা শেষ হচ্ছে ওই পাওয়ার ফিলিং বা অনুভূতির মধ্যে।
বাংলা মানে হলো কষ্টের মধ্যে কেষ্ট পাওয়া।
গান জুড়ে তাই টর্চার এর বর্ণনা।
বা আকুতি।



Name:   শিবাংশু           

IP Address : 237812.68.674512.109 (*)          Date:01 Nov 2019 -- 11:32 PM

@এলেবেলে,
আরে এ গানটাও থাকনা এখানে,
গায়ে কাঁটা দেয় এখনও,


https://www.youtube.com/watch?v=p47aZU3Omfk


Name:  দ্য সিলভা          

IP Address : 237812.69.563412.27 (*)          Date:01 Nov 2019 -- 11:33 PM

https://youtu.be/4IpSOh4wPfU




https://youtu.be/5l97Ul5X2A0


https://youtu.be/G7HEGnogL8Q


https://youtu.be/F6FkVPOMtvM

https://youtu.be/shFt7sGaujc


https://youtu.be/Y_yRBdAtzok

https://youtu.be/ilDBlVtupGE

https://youtu.be/AZXSBVWQ8wo




Name:  :-D          

IP Address : 236712.158.786712.145 (*)          Date:01 Nov 2019 -- 11:34 PM

এলেবেলে এইটা দারুণ দিলেন। মিউজিক ইন্ডাস্ট্রির স্বার্থে বন্ধুসূত্রে বা ইন্টার্নেট সূত্রে গান কালেকশন করা যায় না। সিডি কিনতে হয়। কালেকশনটি মিউজিক ওয়ার্ল্ড করে দিলে, সেবাবদ হেফটি অ্যামাউন্ট খরচ করে ইন্ডাস্ট্রির প্রতি কনট্রিবিউশন করছি ভেবে নিজ বিবেকের কাছে স্বচ্ছ থাকা যায়। ইন্ডাস্ট্রির সাথে চৌর্যবৃত্তি করে বড়লোক হওয়ার পাপ মিউজিক ওয়ার্ডের ঘাড়ে থাকুক।


Name:  sm          

IP Address : 124512.101.89900.39 (*)          Date:01 Nov 2019 -- 11:35 PM

আর পঞ্চাশের দশকে ফিল্ম সঙ্গীত যাঁরা গাইতো তাদের নামের লিস্ট তো আগেই দিয়েছি।
আমার বক্তব্য ছিলো লোকজন ইউটিউব ক্ল্যাসিকাল সিঙ্গার দের গান বার করে করে শোনে আর সায়গল,তালাত মামুদ,কে সি দে, সামসাদ বেগম,কানন দেবী এদের গান শোনে না?
যদি শোনে তো রিমেক বানায় না কেন?নস্টালজিয়া কাজ করে না কেন?



Name:   শিবাংশু           

IP Address : 236712.158.676712.108 (*)          Date:01 Nov 2019 -- 11:39 PM

স্টুডিওর বাইরে এই গানটি কীভাবে গাইতে হবে, ভিন্ন অ্যারেঞ্জমেন্টে, সেটাও শুনি....


https://www.youtube.com/watch?v=V8f4SP0cyVo


Name:  দ্য সিলভা          

IP Address : 237812.68.674512.103 (*)          Date:01 Nov 2019 -- 11:46 PM

ওপরের লিংক গুলি টই এর আলোচকরা খুলবেন। আমি প্রথম থেকে একটা বৈচিত্র্যের কথা বলেছি। খুব সুচিন্তিত নির্বাচন এমনটা নয়। তবে আমার হরেক কিসিমের গায়কী ভালো লাগে।

লিংক গুলিতে হালকা ছোঁয়া রইলো।

তবে আপনাদের পয়েন্ট দেখলাম। ব্যস্ত ছিলাম বলে লিখতে পারি নি।


Name:  :-D          

IP Address : 237812.68.454512.132 (*)          Date:01 Nov 2019 -- 11:48 PM

এই গানটা - তুমি কথা দিয়েছিলে, আর ডি আশার গলায় ছোট্টোবেলা থেকে সমস্ত পুজো প্যান্ডেলে শুনে আসছি। আজ ৪১ বছরবয়স হল এখনও একই রকম অসহ্য ও অপছন্দের। ইনফ্যাক্ট আর ডির বাংলা সিরিজের প্রায় সব, মূলত বেসিক রেকর্ডের স-অ-ব গান ইকোয়ালি অসহ্য। কিশোরের সেই আমার মনের ময়ূরমহলের সিরিজেরও সমস্ত। এ এত বিবমিশাজনক যাকে বলে প্রসঙ্গ আলোচনাতেও ইরিটেশন হয়৷ শুনলে তো কথাই নেই।


Name:  S          

IP Address : 236712.158.780112.24 (*)          Date:01 Nov 2019 -- 11:50 PM

অবশ্যই শোনে। আমিই দুয়েকটা কে এল সায়গল, বগম আখতার শুনেছি। কিন্তু রিমেক বানায়না। তার কারণ আগেই দিয়েছি। ঐ গানগুলোর রিমেক বানানোর বাজার আর উপায় নেই। তার মধ্যেও "মেরা মন দোলে"র রিমিস্ক বানানো হয়েছে।


Name:  lcm          

IP Address : 237812.68.344512.11 (*)          Date:01 Nov 2019 -- 11:59 PM

বড়েস,
বলো কি হে ! শুধু লিরিক্‌স এর কথাই যদি হয় - গুলজার, শহির লুধিয়ানি, মজরু সুলতানপুরী, শৈলেন্দ্র, কায়ফি আজমি, আনন্দ বক্সী --- এরা তো সব ইয়ে মানে.... গত বিশ বছরে পীযুষ মিশ্র ছাড়া আর কারও নাম তো তেমন মনে করতে পারছি না।
সুরকার তো ছেড়েই দিলাম।


Name:  lcm          

IP Address : 237812.68.344512.11 (*)          Date:02 Nov 2019 -- 12:01 AM

মানে, মানছি - শূণ্য তো কিছু থাকে না, গান তৈরি হয়, গান লেখেও লোকজন -


Name:  S          

IP Address : 890112.162.564523.195 (*)          Date:02 Nov 2019 -- 12:07 AM

গুলজার, জাভেদ আখতার তো এখনও লিরিক্স দিচ্ছেন। পীযুষ মিশ্র ছাড়াও ইর্শাদ কমিল, স্বদানন্দ কিরকিরে, অমিত ত্রিবেদী, অমিতাভ ভটাচার্য, ভরুন গ্রোভার, এমনকি মিঠুন আর প্রসুন যোশীর কিছু গানের লিরিক্সও তো খুবই ভালো।

এখন যদি বলেন যে পুরোনো দিনের মতন নয়। অবশ্যই। সেতো টেলিফোনও এখন পুরোনো দিনের মতন নয়।


Name:  এলেবেলে          

IP Address : 124512.101.89900.39 (*)          Date:02 Nov 2019 -- 12:09 AM

//এলেবেলে এইটা দারুণ দিলেন। মিউজিক ইন্ডাস্ট্রির স্বার্থে বন্ধুসূত্রে বা ইন্টার্নেট সূত্রে গান কালেকশন করা যায় না। সিডি কিনতে হয়। কালেকশনটি মিউজিক ওয়ার্ল্ড করে দিলে, সেবাবদ হেফটি অ্যামাউন্ট খরচ করে ইন্ডাস্ট্রির প্রতি কনট্রিবিউশন করছি ভেবে নিজ বিবেকের কাছে স্বচ্ছ থাকা যায়। ইন্ডাস্ট্রির সাথে চৌর্যবৃত্তি করে বড়লোক হওয়ার পাপ মিউজিক ওয়ার্ডের ঘাড়ে থাকুক।//

আপনার অবগতির জন্য জানাই মিউজিক ওয়ার্ল্ড কেবলমাত্র এইচ এম ভি-র গানই ছেপে দিত। অন্য কোনও কোম্পানির নয়। 'সম্ভবত' সেই সূত্রে রয়্যালটিও পেতেন শিল্পী বা তাঁর পরিবার। কাজেই'ইন্ডাস্ট্রির সাথে চৌর্যবৃত্তি করে বড়লোক হওয়ার পাপ মিউজিক ওয়ার্ল্ডের ঘাড়ে' চাপানোর বাসনায় কলকাতা থেকে ১২৫ কিলোমিটার দূরের একটা মফস্‌সল শহর থেকে কাজটা করতে যাইনি। যেমন যাইনি 'হেফটি অ্যামাউন্ট খরচ করে ইন্ডাস্ট্রির প্রতি কনট্রিবিউশন করছি ভেবে নিজ বিবেকের কাছে স্বচ্ছ থাকা' জাহির করতেও। ওই সময়ে ইউটিউবে বিনি মাগনায় গান শুনতে পেলে ও 'নামিয়ে' নেওয়া গেলে কী হত তা অবশ্য আগাম গণনা করা মুশকিল।


Name:  lcm          

IP Address : 237812.69.4534.115 (*)          Date:02 Nov 2019 -- 12:14 AM

এস পি বালসুব্রহ্মনিয়ম - খুবই ভাল।
আরডি তো রিয়েল লিজেন্ড - একজন সুরকার মারা যাবার পরেও গত ২৫ বছর ধরে তাঁর সুরের গান নিয়ে এত আবেগ, উন্মাদনা আর কাউকে নিয়ে হয়েছে বলে তো মনে পড়ে না।

১৯৫৫-১৯৭৫ ---- এই কুড়ি বছর একটা সময় গেছে, শুধু লঘু সংগীত নয়, ইট ওয়াজ এ পিক অফ্‌ লট অফ থিংস। তার মানে এখন ভালো কাজ হচ্ছে না তা নয়, তবে তার কন্সেন্ট্রেশন ঐ পিরিয়ড-টার মতন নয়।


Name:  lcm          

IP Address : 237812.69.4534.115 (*)          Date:02 Nov 2019 -- 12:18 AM

এলেবেলে ঠিক বলেছেন - মিউজিক ওয়ার্ল্ড যে গানগুলির কাস্টম সিডি ছেপে দিত সেগুলির কপিরাইটও তাদেরই ছিল। গোয়েংকা-দের দোকান।


Name:  lcm          

IP Address : 237812.69.4534.115 (*)          Date:02 Nov 2019 -- 12:23 AM

হ্যালেলুইয়া - ভায়োলেন্ট গান -
...she tied you to her kitchen chair
and she broke your throne and she cut your hair...


Name:  এলেবেলে          

IP Address : 124512.101.89900.39 (*)          Date:02 Nov 2019 -- 12:25 AM

আসলে কেউ কেউ না জেনে পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে গুলি ছুঁড়ে তূরীয় আনন্দ লাভ করেন! কী করা যাবে।

আরও জেনে রাখুন ওই একই মিউজিক ওয়ার্ল্ড এমপি থ্রির জমানায় এমপি থ্রিও ছেপেছে। আমার কাছে তা-ও আছে একাধিক। সবই ছাপা হত ব্যাঙ্গালোরে। আগে হাতে হাতে নিতে হত, পরে ক্যুরিয়ারে পাঠানো শুরু হয়। চাইলে তার কয়েকটার ছবি সেঁটে দেব এখানে।


Name:  S          

IP Address : 236712.158.670112.161 (*)          Date:02 Nov 2019 -- 01:04 AM

হ্যালেলুইয়ার অনেক রকম রেন্ডিশান রয়েছে। এখুনি একজন রিলিজিয়স মর্মনের সঙ্গে এই নিয়ে কথা বললাম। তিনি বললেন যে হ্যালেলুইয়া এখন জয়াস ফ্রেজ।


Name:  S          

IP Address : 236712.158.780112.66 (*)          Date:02 Nov 2019 -- 01:27 AM

আরডি হিন্দি ও বাংলা গানে বৈচিত্র আনতে চেস্টা করেছিলেন। তিনি সময় যে বদলাচ্ছে সেটা বুঝেছিলেন। সেগুলো যে সবসময় খুব ভালো হয়েছে তা নয়। সেটা আরডির আধুনিক বাংলা গানগুলো শুনলে বোঝা যায়। আরডি কিন্তু ১৯৬০এ খুব অল্পই কাজ করেছেন। ১৯৭০ থেকে ১৯৯৪ অবধি উনার কাজের সময়। মানে ১৯৮০-৯০ এর খাজা সময়টাতেও তিনি ছিলেন।

আগের গান ভালো, এখনকার গান খারাপ এই কনক্লুশানটা ততক্ষনই ঠিক যতক্ষন আজকের গান মানে সেই ১৯৯০এর গানগুলোকে বোঝানো হয়। আর স্লো গান মানেই আহা কি দারুন, আর ফাস্ট গান মানেই বাজে গান এই আইডিয়াটা ঠিক নয় বলেই মনে হয়। আহ আ আজা বা ইয়াহু এইসব গান সেই যুগেও খুব সমালোচিত হয়েছে। বাংলায়ও ভুড়ি ভুড়ি উদাহরণ আছে।


Name:  S          

IP Address : 236712.158.780112.66 (*)          Date:02 Nov 2019 -- 01:54 AM

সঠিক বানান কোনটা? ভুরি ভুরি না ভুড়ি ভুড়ি?


Name:  lcm          

IP Address : 237812.68.124512.141 (*)          Date:02 Nov 2019 -- 02:20 AM

বড়েস,
দেখো, নতুনত্ব তো উৎকর্ষের পরিমাপ হতে পারে না। প্রাচীনত্বও পারে না। প্রচুর পুরোনো বাজে গান আছে। কিন্তু একটা ব্যাপার আছে প্রাচীনত্বে - সময়ের পরীক্ষায় টিঁকে যাওয়া - antiquity is time tested। যেটা শিবাংশু বলেছেন - ২০ বছর উনি একটা সংখ্যা দিয়েছেন, বেসিক্যালি বলতে চেয়েছেন টাইম টেস্টেড কি না।

আর আমরা, অহিন্দীভাষীরা যেভাবে হিন্দিসিনেমার গান শুনি, সেখানে লিরিক্‌স্‌ গৌণ ভূমিকা কাজ করে, সুর এবং উপস্থাপনা মুখ্য ভূমিকা নেয়।

ধরো - রিমঝিম গিহরে সাওন - আজ থেকে ঠিক ৪০ বছর আগের গান - গানটি যখন শুনছি, সুর-যন্ত্রসংগীতের উপস্থাপনায় মোহিত হচ্ছি, লিরিক্‌স্‌ এখানে গৌণ, এমনকি সুরটি এতটাই মোহময় যে গায়ক-গায়িকা অন্য কেউ হলে, মানে এখনকার কেউ যখন গাইছে তখনও ভাল লাগছে। এই ভাল লাগাটি লঘু সংগীতের জনপ্রিয়তার মূল চাবিকাঠি।


Name:  S          

IP Address : 236712.158.670112.167 (*)          Date:02 Nov 2019 -- 03:53 AM

লসাগুদা, আমিও এইটাই মনে করতাম যে ৬০-৭০ দশকের গান অসাধারণ, কারণ ঐ আপনি যেটা বললেন যে টাইম টেস্টেড। সেইজন্যই সেগুলোর রিমিক্স হয়, লোকে সেগুলোকে মনে রাখে, রেগুলার গায় ইত্যাদি ইত্যাদি। সমস্যা হল বহু ৯০এর গানও এখন আবার লোকে শুনছে, গাইছে, রিমিক্স করছে। কারণ সেই গানগুলোরও ২০-২৫ বছর হয়ে গেছে। টাইম টেস্টেড। লোকে বলছে কি দারুন গান ছিল, কি দারুন সব গায়ক-গায়িকা ইত্যাদি। কিন্তু আমি জানি ৯০এর গানের কোয়ালিটি। সেইজন্যই মনে হয় যে ঐ সব গানই শ্যাষে টাইম টেস্টেড হয়ে লেজেন্ডে পরিণত হয়ে যায়।

একটা ৯০এর গান ধরুন সম্প্রতি রিমিক্স হয়েছে। আগেও উল্লেখ করেছি। "আঁখ মারে"। একেবারেই খাজা-গজা গান। গানটা অরিজিনালি শানুদার গাওয়া। এখন মিকা গেয়েছে। শানুদা জাস্ট একটা স্ট্যানজা গেয়েছেন। লোকে ইউটিউবে কমেন্ট করেছে যে শানুদা দুলাইন গেয়েই স্টোল দ্য শো, শানুদা অসাধারণ, শানুদার কাছে মিকা ফিকে হয়ে গেছে, এবং এইধরনের। আমারও সেটা মনে হয়েছে। আমার মনে হয় আজ থেকে ২০ বছর পরে মিকার কোনও আরিজিনাল গান যখন অন্য কোনও গায়ক গাইবে, তখনও লোকে এইরকমই মন্তব্য করবে যে মিকা কি অসাধারণ গায়ক ছিল।

৭০এর দশকেরও বহু গান নিয়ে সেইসময়ই সমালোচনার ঝড় বয়ে গেছে। এই আরডি বর্মনকেই অনেক বাজে কথা বলা হয়েছে উনার অতিরিক্ত বাজনা ব্যবহারের জন্য, বিদেশী গানের অনুকরণের জন্য। শুনেছি এসডির সঙ্গে বর্মন ফ্যামিলির সমস্যা ছিল কারণ তিনি আধুনিক লঘু সংগীত করতেন বলে। এমনকি এটাও জানা যায় যে তিনি ৫০এর দশকেও বলিউডের এই মেটিরিয়ালিস্টিক টেন্ডেন্সি দেখে কোলকাতা ফেরার কথা ভেবেছিলেন।


Name:  dc          

IP Address : 237812.68.674512.103 (*)          Date:02 Nov 2019 -- 07:51 AM

"এমনকি সুরটি এতটাই মোহময় যে গায়ক-গায়িকা অন্য কেউ হলে, মানে এখনকার কেউ যখন গাইছে তখনও ভাল লাগছে।"

এলসিএমদার এই কথাটা মানতে পারলাম না। এখনকার গায়ক গায়িকাদের গাওয়া পুরনো গান আমিও দুয়েকটা শুনি মাঝে মাঝে, মানে পুরোটা শুনিনা, সেগুলো অতি জঘন্য। ইন ফ্যক্ট এখনকার আর্টিস্টদের গাওয়া পুরনো গান শুনলে সবচেয়ে ভালো বোঝা যায় মানের কি আকাশ পাতাল তফাত। যেমন ধরুন কিশোর কুমারের বাচনা অ্যায় হাসিনো গানটা কোন একটা সিনেমায় নতুন ভাবে গেয়েছে, সেটায় নতুন একজন সিঙ্গার গেয়েছে আবার পাশাপাশি কিশোরেরও কয়েকটা লাইন রাখা হয়েছে। শুনলে মনে হয় রঞ্জির প্লেয়ার চেষ্টা করছে ব্র্যাডম্যানকে নকল করতে। রফিরও এরকম দুয়েকটা গান শুনেছি নতুন শিল্পীদের গাওয়া, তাতে করে আরও বোঝা যায় রফি কি জিনিস ছিলেন। পুরনো গানগুলো অতো মোহময় হয়ে উঠেছে জিনিয়াস সুরকারদের গানগুলো জিনিয়াস গায়ক-গায়িকারা গেয়েছিলেন বলে।


Name:  lcm          

IP Address : 237812.68.124512.243 (*)          Date:02 Nov 2019 -- 08:42 AM

আমার তো দারুণ লাগে, যখন শ্রেয়া ঘোষাল গায় -

আপ কি নজরো নে সমঝা পেয়ার কি কাবিল মুঝে

মদনমোহন-এর এই সুর আর কম্পোজিশন এত ভাল, শ্রেয়া-র গলায় শুনে একবারও মনে হয় নি যে লতার থেকে ভাল বা খারাপ। সুরের জোয়ারে ভেসে যাই।


Name:  lcm          

IP Address : 237812.68.124512.243 (*)          Date:02 Nov 2019 -- 08:50 AM

কোনো কন্ঠ ছাড়াও ভাল লাগে,

https://www.youtube.com/watch?v=0VXj9grujV4

কারণ, সুরের মায়াজাল


Name:  lcm          

IP Address : 237812.68.124512.243 (*)          Date:02 Nov 2019 -- 08:52 AM

স্রেফ সুর, সুর হি সুর - -

https://www.youtube.com/watch?v=7q_7lvC7wDY


Name:  S          

IP Address : 890112.162.564523.195 (*)          Date:02 Nov 2019 -- 09:04 AM

প্রথমতঃ নতুন বচনা অ্যায় হসিনা একেবারেই আলাদা। ছোট্ট একটা পোর্শান ছাড়া। ফলে তুলনা না করাই ঠিক হবে। দুই, আগের গান নতুন গায়ক গায়, কিন্তু উল্টোটা সম্ভব নয়। তাই কি করে জানবো যে পুরোনো গায়করা নতুন গান কেমন গাইতেন? আর ঐ গানটা কিশোর কুমার অতি জঘণ্য গেয়েছেন। "লো ম্যায় আআ গ্যায়া" যখন গাইছেন বা "অপনি অদা হ্যায় ইয়ারো সে জুদা", তখন সত্যিই মহিলাদের নিজেদের ইজ্জত বাঁচানোর কথা ভাবা উচিত। এই গানটা উনার সেই গুন্ডা টাইপের ভয়সের গানগুলোর মধ্যে পরে।


Name:  sm          

IP Address : 236712.158.455612.210 (*)          Date:02 Nov 2019 -- 09:19 AM

হ্যালেলুয়া একটি প্রেইস টু গড নট এ ফ্রেজ।
অরিজিনাল হিব্রু শব্দ।যার দুটো পার্ট।একটা প্রেইস দ্বিতীয়টি হলো গড।
এনিওয়ে,এখানে সারা গান জুড়ে রয়েছে ডুয়ালিটি অফ লাইফ বা ডাইকোটমির বর্ণনা।লাইফ ইজ পেইনফুল,লাভ ইজ প্রিকলি।
এট দা এন্ড ,দিস ইজ দ্যা ওয়ে অফ লাইফ।
আমেজিং! হ্যালেলুয়া!
এটা আনন্দের শিম্পাঞ্জি নাচ নয়!


Name:  S          

IP Address : 890112.162.564523.195 (*)          Date:02 Nov 2019 -- 09:27 AM

হ্যাঁ এগুলো সব উইকিইডিয়াতেই রয়েছে। আনন্দ শিম্পাজির নাচ ছাড়াও জয় হয়। কোহেনের গান শুনে একমাত্র শিম্পান্জি ছাড়া কারোর শিম্পান্জির নাচ পাওয়ার কথা নয়।

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9]     এই পাতায় আছে151--180